ফোনের আইএমইআই নম্বর যাচাই করবেন যেভাবে

২০ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৩ পিএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২০, ০৪:৫০ পিএম


ফোনের আইএমইআই নম্বর যাচাই করবেন যেভাবে
ছবি সংগৃহীত

আইএমইআই নম্বর প্রত্যেক ফোনের জন্য আলাদা। সুনির্দিষ্ট এই নম্বর দিয়ে মোবাইল নেটওয়ার্কে কোনো একটি সুনির্দিষ্ট মোবাইলের অবস্থান চিহ্নিত করা সম্ভব। চুরি করা বা ব্যবহৃত মোবাইল কিনে আইএমইআই নম্বর পরিবর্তন করে বাজারে বিক্রি করছে কিছু অপরাধ চক্র।

আইএমইআই নম্বর কী?

আইএমইআই বা ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি নম্বর একটি ১৫ ডিজিটের নম্বর, যা কোনো মোবাইল হ্যান্ডসেট তৈরি করার সময় এর মধ্যে প্রোগ্রাম করা থাকে। এই নম্বরটি মূলত মোবাইল হ্যান্ডসেটটির পরিচয় বহন করে।

এই নম্বরের মাধ্যমে চিহ্নিত করা হয় যে ফোনটি কোন এলাকায় ব্যবহার করা যাবে এবং কোন ফ্যাক্টরিতে এটি তৈরি হয়েছে। সাধারণত হ্যান্ডসেট হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে এই আইএমইআই নম্বরের মাধ্যমে হ্যান্ডসেটটির অবস্থান খুঁজে বের করা সম্ভব হয়।

এ ছাড়া নতুন ফোন কেনার সময় ওই ফোনের আইএমইআই নম্বরের মাধ্যমে জানা যেতে পারে যে ফোনটি এর আগে কখনও ব্যবহার করা হয়েছে কিনা। আইএমইআই নম্বর পরিবর্তন করলে ব্যক্তিগত নিরাপত্তার পাশাপাশি অর্থনৈতিক লেনদেনের নিরাপত্তাও বিঘ্নিত হওয়ার ঝুঁকি থাকে।

নম্বর পরিবর্তনে নিরাপত্তার ঝুঁকি

প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, একটি সেটের আইএমইআই নম্বর পরিবর্তন করা সম্ভব হলে যে কারও ব্যক্তিগত নিরাপত্তাঝুঁকির মুখে পড়তে পারে। তিনি বলেন, আইএমইআই নম্বর ক্লোন করা সম্ভব হলে যে কারও পরিচয় নকল করে অপরাধ সংঘটন করা সম্ভব হবে।

এ ছাড়া কোনো ফোনসেট কেনার আগে সেটি চুরি করা কিনা বা নকল কিনা তা যাচাই করে দেখার জন্যও আইএমইআই নম্বর প্রয়োজন হয়।

যেভাবে ফোনের আইএমইআই নম্বর যাচাই করবেন

হ্যান্ডসেটটি আসল কিনা এবং যেসব উপকরণ ফোনের সঙ্গে সংযুক্ত রয়েছে তা যাচাই করার একটি পদ্ধতি রয়েছে। আপনার ফোনে *#06# ডায়াল করলে আইএমইআই নম্বর দেখাবে।

এবার আইএমইআই.ইনফো ওয়েবসাইটে গিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি বসান এবং 'চেক' বাটনে চাপুন। পরের পেজে আপনার ফোনের মডেল নম্বর, কোন সালে তৈরি করা হয়েছে, ফোনে কী কী উপকরণ রয়েছে এ সম্পর্কে বিস্তারিত তথ্য আসবে।