গাড়ি উড়াল দিল আকাশে!

৩১ অক্টোবর ২০২০, ১২:০৮ পিএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২০, ০১:৪৪ এএম


গাড়ি উড়াল দিল আকাশে!
ছবি সংগৃহীত

রাজপথের গাড়ি কীভাবে আকাশে উড়ানো যায় তা নিয়ে স্লোভাকিয়ার একটি প্রতিষ্ঠান গত ৩০ বছর ধরে গবেষণা করে আসছে। অবশেষে তাদের ওই চেষ্টা সফল হয়েছে। ছিল গাড়ি। হয়ে গেল বিমান। যারা কল্পবিজ্ঞানের সিনেমা দেখতে অভ্যস্ত, তাদের কাছে এই ছবি হয়তো পরিচিত মনে হতে পারে। খবর এনডিটিভির।

এই যানটির ওজন ১০৯৯ কেজি। প্রায় ২০০ কেজি ওজন নিয়ে আকাশে উড়তে পারে। ২ জনের বসার মতো ব্যবস্থা করা হয়েছে। এটি গাড়ি থেকে বিমানে রূপান্তর হতে মাত্র ৩ মিনিট সময় নেয়। আর প্রায় ৯৮৪ ফুটের মতো একটি রানওয়ে লাগে আকাশে উড়ে যাওয়ার জন্য।

স্লোভাকিয়ার প্রতিষ্ঠানটির তৈরি করা যানটির প্রথম উড্ডয়নের একটি ভিডিও আপলোড করা হয়েছে ইউটিউবে। স্লোভাকিয়ার ‘ক্লিন ভিশন’ কোম্পানি এই যানটির নাম দিয়েছে ‘এয়ার কার’। এটি তৈরি করেছেন প্রফেসর স্টিফান ক্লিন।

তিনি জানিয়েছেন, এমন একটি যান তৈরি করা বেশ চ্যালেঞ্জের ছিল। কারণ, যানটিকে যথেষ্ট হালকা না হলে তা আকাশে দীর্ঘক্ষণ উড়তে পারবে না। সম্প্রতি প্রথম উড্ডয়ন সফল ভাবে সম্পন্ন করেছে এই বিস্ময় যানটি। প্রথম উড়ানে এয়ারকার আকাশে প্রায় ১৫০০ ফুট পথ অতিক্রম করে।

বেশ কয়েকটি অ্যাঙ্গল থেকে এয়ারকারের এই প্রথম উড্ডয়নকে ক্যামেরাবন্দি করা হয়। সেখানে দেখা যাচ্ছে, কীভাবে একটি স্পোর্টস কারের মতো দেখতে যান ধীরে ধীরে ডানা মেলে বিমানে রূপান্তরিত হয়ে গেল। তারপর সেটি মাটি ছেড়ে আকাশে ভেসে যাচ্ছে।

বোয়িং এক্সপার্ট ডক্টর ব্র্যাঙ্কো সার দাবি করেছেন, এয়ারকার আগামী দিনে পরিবহনের ক্ষেত্রে সঠিক সমাধান হতে চলেছে। স্লোভাকিয়ান সংস্থাটি জানায়, আগামী ৬ মাসের মধ্যে তারা এয়ারকার বাজারে আনার লক্ষ্য নিয়েছে।