মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি দেশের মর্যাদা বাড়িয়েছে’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি পৃথিবীতে দেশের মর্যাদা বাড়িয়েছে। ২০১৬ সালে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণা প্রকাশের ৮ বছর আগে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষিত হয়। পরবর্তীতে ২০০৯ সালে ইংল্যান্ড, ২০১৪ সালে ভারত এবং ২০১৯ সালে পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন দেশ ডিজিটাল কর্মসূচি ঘোষণা করে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফএইচ হল মুক্তমঞ্চে 'এফএইচ হল ডিবেট ক্লাব' আয়োজিত ত্রয়োদশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২২ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ডিজিটাল বিপ্লব কৃষিভিত্তিক বাংলাদেশকে শিল্প বিপ্লবের দেশে রূপান্তর করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের ধারণাটি যান্ত্রিক কিন্তু পঞ্চম শিল্প বিপ্লবে মানুষ ও প্রযুক্তির সমন্বয়ের প্রয়োজন আছে বলে এটি মানবিক। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির হাত ধরে মানব সম্পদ ও ডিজিটাল প্রযুক্তি দিয়ে বাংলাদেশ পঞ্চম শিল্প বিপ্লব বাস্তবায়ন করবে বলে জানান মন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী নতুন প্রজন্মকে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বলেন, প্রযুক্তির ভালো-মন্দ দুটি দিকই আছে। প্রযুক্তি থেকে মুখ ফিরিয়ে না নিয়ে প্রযুক্তির ভালো দিক গ্রহণ করতে হবে।

তিনি বলেন, প্রযুক্তির চ্যালেঞ্জ প্রযুক্তি দিয়েই মোকাবিলা করতে হবে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডে চলে। সেগুলো নিয়ন্ত্রণ করা কঠিন হলেও অসম্ভব নয়। ইতোমধ্যে ২২ হাজার পর্ন সাইট ও ৬ হাজার জুয়ার সাইট আমরা বন্ধ করেছি। প্রযুক্তির দক্ষতা আমাদের সংকট নিরসনে কাজ করবে।

মন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে বলেন, এই বিশ্ববিদ্যালয় রাজনীতি থেকে শুরু করে সামাজিক নেতৃত্বের পতাকা বহন করছে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমের সঙ্গে সম্পর্কোন্নয়নের মাধ্যমে ক্ষতিকর উপাত্তগুলো অপসারণে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে।

মোস্তাফা জব্বার শতশত বছর অতীতের পশ্চাদপদতা অপসারণ করে কৃষিভিত্তিক অর্থনীতির দেশকে ডিজিটাল বাংলাদেশ রূপান্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত উদ্যোগ তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দেশে তৃতীয় শিল্প বিপ্লব যুগে প্রবেশের ভিত্তি রচিত হয়। তিনি কম্পিউটারের উপর ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করে কম্পিউটার সাধারণের নাগালে পৌঁছে দেওয়ার সুযোগ সৃষ্টি করেন। ২০০৮ সালে ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় দেশের বিস্ময়কর অগ্রগতি বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাকসুদ কামাল এবং অধ্যাপক ড. শামসুর রহমান ও ডিভেড ক্লাবের নেতারা বক্তৃতা করেন।

এসজি

বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত

ফাইল ছবি

কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বিল্লাল হোসেন (২৮) নামের এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ হয়েছেন। সোমবার (২২ এপ্রিল) রাত ৮টার দিকে বুড়িচং উপজেলার রাজাপুর ইউনিয়নের চড়ানল তেঁতুলতলা সীমান্তে এ ঘটনা ঘটে।

আহত বিল্লাল হোসেন রাজাপুর ইউনিয়নের লড়িবাগ এলাকার আলী আহমদের ছেলে।

স্থানীয়রা জানান, আহত বিল্লাল হোসেন চোরাই মাল নামানোর কাজের শ্রমিক। ভারত থেকে অবৈধপথে আসা চিনি ও অন্যান্য পণ্য ওঠা-নামার শ্রমিক হিসেবে কাজ করেন তিনি। সোমবার রাত ৮টার দিকে তেঁতুলতলা সীমান্ত দিয়ে অবৈধপথে আসা চিনি নামানোর সময় বিএসএফের সদস্যরা গুলি চালায়। তাদের ছোড়া ছররা গুলিতে আহত হন বিল্লাল। তার শরীরে ৩০টির মতো ছররা গুলি লেগেছে। পরে তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

এ বিষয়ে এখন পর্যন্ত কিছু জানায়নি বিজিবি।

বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের সদর উপজেলার একটি বালিকা মাদরাসায় এক যুবক এতিমদের মাঝে অনুদানের কথা বলে বোরকা পরে প্রবেশ করার ঘটনা ঘটেছে। সোমবার (২২ এপ্রিল) করটিয়ার রওজাতুল কুরআন বালিকা মাদরাসায় এ ঘটনা ঘটে। পরে মাদরাসার কর্মীদের সন্দেহ হলে ওই যুবককে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে দেয়া হয়।

আটক ওই যুবকের নাম ফাহিম (১৯)। তিনি টাঙ্গাইল পৌরসভার ধুলেরচর এলাকার মো. ফরহাদ আলীর ছেলে।

এবিষয়ে মাদরাসার পরিচালক মাওলানা সিয়াম হোসেন জানান, হঠাৎ করে মাদরাসায় এতিম শিশুদের অনুদানের কথা বলে বোরকা পরে ওই ব্যক্তি প্রবেশ করে। তার কথাবার্তা শুনে অফিস স্টাফদের সন্দেহ হয়। পরে বিষয়টি মাদরাসার ইমামকে মোবাইলে জানালে তিনি কয়েকজন মহিলাকে নিয়ে আসেন। ওই মহিলারা তার বোরকার হিজাব খোলার পর দেখেন সে মহিলা নয়, পুরুষ। একপর্যায়ে খবর পেয়ে আশপাশের লোকজন এসে তাকে ধরে বেঁধে গণপিটুনি দেয়। পরে তাকে পুলিশের হেফাজতে তুলে দেয়া হয়।

টাঙ্গাইল সদর থানার পুলিশ পরিদর্শক আরিফ রব্বানি বলেন, ঘটনার পরপরই ছেলেটিকে আটক করে থানায় নেয়া হয়েছে। কী উদ্দেশ্যে সেখানে গিয়েছিল সেটি যাচাই-বাছাই চলছে।

তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত

ছবি: সংগৃহীত

তাইওয়ানে কয়েক ঘন্টার ব্যবধানে ৮০ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (২২ এপ্রিল) রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এই কম্পন অনুভূত হয়। সবচেয়ে শক্তিশালী কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৩। খবর রয়টার্স ও এনডিটিভির।

চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির পূর্বের হুয়ালিয়েন কাউন্টিতে ছিল ভূমিকম্পের কেন্দ্র। পূর্ব উপকূল ছাড়াও কেঁপে ওঠে রাজধানী তাইপে। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত এখনও জানা যায়নি।

গত ৩ এপ্রিলও ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় তাইওয়ানে। সেসময় কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়। ওই ভূমিকম্পের পর শতাধিক আফটার শক হয় অঞ্চলটিতে। সেসময় ক্ষতিগ্রস্ত একটি হোটেল ভবন সোমবারের ভূমিকম্পে হেলে পড়েছে। হুয়ালিয়েনের ফায়ার সার্ভিস বিভাগ জানিয়েছে, আগে থেকেই ভবনটি পরিত্যক্ত ছিল।

সর্বশেষ সংবাদ

বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ
‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব’ গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী
নওগাঁয় গলায় কাঁচি দিয়ে খুঁচিয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড
মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস পেলেন বনি আমিন ও সবুজ মাহমুদ সহ ১৫ সাংবাদিক
রাজধানীতে হিট স্ট্রোকে রিকশা চালকের মৃত্যু
আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার জন্য কাজ করছে সরকার: ভূমিমন্ত্রী
সমাবেশ স্থগিত করেছে বিএনপি
হিট স্ট্রোক হলে করণীয় কী?
ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম
বেনজীর ও তার পরিবারের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত দুদকের
রাতে ঢাকায় ফিরেছেন চন্ডিকা হাথুরুসিংহে
আরও ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি
সবাইকে নিয়ে হিট মোকাবিলা করতে চান হিট অফিসার