মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কর্মী ছাটাই করছে ‘টুইটার’ ও ‘মেটা’

কোনো ধরনের নোটিশ ছাড়াই বিশ্বের অন্যতম সেরা সামাজিক যোগাযোগমাধ্যম ‘টুইটার’ তাদের নতুন মালিক ইলন মাস্কের সময়ে ৪ হাজার ৪ শ থেকে ৫ হাজার ৫ শ’রর বেশি চুক্তিভিত্তিক কর্মী ছাঁটাই করেছে।

বিশ্লেষকরা মনে করছেন, টুইটার থেকে তাদের বাদ দেওয়ার কারণ হিসেবে প্রতিষ্ঠানটিকে নিজের পায়ে দাঁড় করানোর জন্য মাস্কের আগ্রাসী প্রক্রিয়ার অন্যতম নজির এটি। অন্য গণমাধ্যম অ্যাক্সিওস এবং সিএনবিসি দাবি করেছে, তাদের কোনো ধরনের সুবিধা প্রদান করা হয়নি।

মার্কিন সিএনবিসি খবর প্রকাশ করেছে, চলে যাওয়া এই প্রযুক্তিভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের কর্মীরা কেবল অনুমান করতে পেরেছেন যে, তাদের স্টক মাকেটে অবস্থান চলে যাওয়া এবং কর্ম পরিবর্তনের শিকার হয়েছেন তারা।

এই কর্মীদের মধ্যে বিশ্বের অন্যতম বৃহৎ দেশ ভারতের চুক্তিভিত্তিক কর্মীরাও রয়েছেন। তাদের কাছে পাঠানো প্রতিষ্ঠানের ই-মেইল এবং বিজনেস ইনসাইডারের সেটি পাওয়া থেকে জানা গিয়েছে, টুইটার বলেছে তাদের চাকরি বাতিল করা ‘প্রতিষ্ঠানকে নুতন নির্বাহী আদেশে পুর্ণগঠন ও অনুশীলনের সঞ্চয়’ কার্যক্রমে অংশ।

সিএসবিসিকে সূত্রগুলো আরও জানিয়েছে, টুইটারের ভেতরের যোগাযোগ দলকে ছাঁটাই করা হয়েছে। তাদের প্রধান ইলন মাস্ক ৪ হাজার ৪ শ কোটি টাকায় টুইটার কেনার পর থেকে তার বিচারে অপরিমেয় কর্মীদলকে কমানোর বিষয়ে শক্ত অবস্থানে আছেন।

সামান্যতম জানার সুযোগ না দিয়ে বিশ্বের সামাজিক যোগাযোগমাধ্যমে শীর্ষ প্রতিষ্ঠানটি অর্ধেক কর্মী ছাঁটাই করেছে। তবে গেল সপ্তাহে তাদের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি যুক্তি দেখিয়েছেন, ‘এই কাজ খুব দ্রুত বাড়ছে।’

তিনি কথাটি বলেছেন, তাদের এত বিপুল কর্মীকে ছাঁটাইয়ের পরদিন। আর টুইটারে এসেই মাস্ক দ্রত সিইও পরাগ আগারওয়ালকে ছাঁটাই করেছেন। চাকরি বাতিল করেছেন প্রধান বাণিজ্যিক কর্মকর্তা নেড সেগালকে। এরপর তিনি চাকরি খেয়েছেন আইনি, বিশ্বাস ও নিরাপত্তা নীতিমালা বিভাগের প্রধান ভারতীয় বংশোদ্ভুত বিজয়া গাড্ডিকেও।

এরপর চলে যাচ্ছেন কনটেন্ট মডারেশন বিভাগের প্রধানও। মাস্ক বিশ্বের অন্যতম ও প্রধান কার্যকর একটি প্রতিষ্ঠানকে কর্মী দেউলিয়াত্বের দিকেও কঠোরভাবে নিয়ে যাচ্ছেন। এর মধ্যে গেল সপ্তাহে বিশ্বের শীর্ষ ধনী ও টেসলার মালিক তার কর্মীদের সামনের কঠিন দিনগুলোর জন্য ‘একজোট হতে’ বলেছেন।

সিএনবিসির পাওয়া এই ই-মেইলে তিনি আরও চেয়েছেন, অন্তত ৪০ ঘন্টা সপ্তাহে কাজ করবেন এমন একটি অফিসে তিনি তাদের দেখতে চান। তিনি টুইটারের ব্যবসায় মডেলটিও বদলে ফেলতে ইচ্ছুক। সেখানে অন্তত অর্ধেক আয় আনতে চান যারা টুইটারের সদস্য হবেন, তাদের কাছ থেকে।

বাকি টাকা আনবেন বিজ্ঞাপনের আয় থেকে। তবে সদস্য নয় বিজ্ঞাপনের দিকেই হয়তো তাকে নিয়মানুসারে মনোযোগ দিতে হবে পারে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। টুইটারের এই বিপুল কর্মীকে বাতিল করে দেওয়াতে ‘সিলিকন ভ্যালি’তে বিশৃংখলা দেখা দিয়েছে। উত্তর ক্যালিফোনিয়ার এই অঞ্চলটি বিশ্বের উচ্চতম প্রযুক্তি ও আবিষ্কারের কেন্দ্র হিসেবে পরিচালিত হয়। এর মধ্যে তাদের মাথায় হাত পড়েছে টুইটারের প্রতিপক্ষ ফেসবুকের মাতৃ-প্রতিষ্ঠান মেটা বিপুল মাত্রায় কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেওয়ায়।

প্রযুক্তিগত সুবিধা ফেসবুককে দেওয়া প্রতিষ্ঠানটি তাদের ১৩ শতাংশ বা ১১ হাজার কর্মীকে বাড়ি চলে যেতে বলার ঘোষণা করেছে। এই বিষয়ে মেটা এবং ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ বলেছেন, ‘আমরা মেটার ইতিহাসে যে পরিবর্তনগুলো করেছি, তার মধ্যে সবচেয়ে কঠিন একটি করা হয়েছে।’

তিনি আরও জানিয়েছেন, মহামারি কভিড-১৯ রোগের মধ্যে তাদের বিপুল কর্মী ভাড়া করতে হয়েছে। তবে পরে তারা উপলব্ধি করেছেন, এই অতি গজন করা লোকবল স্থায়ী হবে না।

ওএফএস/

উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত

ফাইল ছবি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব পদে ভোটের প্রয়োজন পড়ছে না।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সংশ্লিষ্ট উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা ওই প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা।

চেয়ারম্যান পদে সাত জন, ভাইস চেয়ারম্যান পদে নয় জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এতে বালিয়াডাংগি (ঠাকুরগাঁও) উপজেলায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, হাকিমপুরে (দিনাজপুর) মহিলা ভাইস চেয়ারম্যান, সাঘাটায় (গাইবান্ধা) চেয়ারম্যান, বেড়া (পাবনা) উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান, সিংড়ায় (নাটোর) চেয়ারম্যান, কুষ্টিয়া সদরে মহিলা ভাইস চেয়ারম্যান, বাগেরহাট সদরে সব পদ, মুন্সীগঞ্জ সদরে সব পদ, শিবচরে (মাদারীপুর) সব পদ, বড়লেখায় (মৌলভীবাজার) মহিলা ভাইস চেয়ারম্যান, পরশুরামে (ফেনী) সব পদ, সন্দ্বীপে (চট্টগ্রাম) ভাইস চেয়ারম্যান, কক্সবাজার সদরে ভাইস চেয়ারম্যান, রোয়াংছড়িতে (বান্দরবান) চেয়ারম্যান পদ, কাউখালীতে (রাঙামাটি) ভাইস চেয়ারম্যান, চুয়াডাঙ্গার ডামুহুদায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ভোটের প্রয়োজন পড়বে না।

উল্লেখ্য, চার ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ইতোমধ্যে তফসিল দিয়েছে ইসি। এবার প্রথম ধাপে ১৫০ ও দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলার ভোট হওয়ার কথা রয়েছে। তৃতীয় ধাপে ১১২টির ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট হবে ৫ জুন।

প্রথম ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ও বাছাইয়ের সময় শেষ। বৈধ প্রার্থী এক হাজার ৭৮৬ জন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের সময় ছিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

ফারহান আহমেদ জোভান অভিনীত ‘রূপান্তর’ নাটক সমালোচনার শেষ প্রান্তে। ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক নাটকটি পরিচালনা করেছেন রাফাত মজুমদার রিংকু। এবার নাটকটির অভিনেতা জোভানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

রূপান্তর নাটকের অভিনেতা-অভিনেত্রী, পরিচালকসহ ৬ জনকে আসামি করে মামলা দায়ের করা হয় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আমলী আদালত, নোয়াখালীতে। মামলার বাদী হিসেবে রয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে নাটকটি সরিয়ে ফেলার পর এ বিষয়ে কথা বলেছিলেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু। তার মতে, দর্শকরা নাটকটির কনসেপ্ট হয়তো বোঝেনি। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক কিছুই দেখছি, আসলে বিষয়টি নিয়ে আমি কিছু মন্তব্য করতে চাচ্ছি না।’

সোশ্যাল মিডিয়ায় দর্শকরা নানান স্ট্যাটাস ও মন্তব্যে অভিযোগ করে বলেন, পরিচালক রাফাত মজুমদার রিংকু পরিচালিত এ নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুকে প্রমোট করা হয়েছে। এ কারণে গত কয়েকদিন ধরে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জোভানকে অনলাইনে তুলোধোনা করছে নেটিজেনরা।

ফারহান আহমেদ জোভান। ছবি: সংগৃহীত

এছাড়া জোভান ও সামিরা খান মাহি দুজনের ফেসবুক পেজ গায়েব করে দেয়া হয়েছে। জোভানের ১৯ লাখের পেজ ও মাহির ২৪ লাখের লাইক-ফলো করা পেজটি আর ফেসবুকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

‘রূপান্তর’ নাটকটি ইউটিউবে প্রকাশের পর থেকেই শুরু হয় সমালোচনা। অসংখ্য পোস্ট ও লক্ষাধিক প্রতিক্রিয়া আসে নাটকটির বিরুদ্ধে। তীব্র সমালোচনায় পড়ে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়।

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

জোভান বলেন, আমি বুঝতে পারছি না, নাটকটি নিয়ে কেন এমন সমালোচনা করা হচ্ছে। নাটকটির ভিউ হয়েছিল নব্বই হাজার। তাহলে বাকি মানুষ তো দেখেনি! আমার মনে হয়, তারা না দেখেই সমালোচনা করছে। বিষয়টি নিয়ে আমি ঘোরের মধ্যে আছি। বুঝতে পারছি না কী হচ্ছে। যেহেতু মানুষ পছন্দ করছে না সেহেতু এসব আর করা যাবে না। এরপর থেকে এগুলো আর করব না।

নেটিজেনদের কিংবা নিজের অনুসারীদের উদ্দেশে একটি ভিডিও বার্তা দিয়ে এটা নিয়ে জোভান দুঃখও প্রকাশ করেছেন।

জোভান ছাড়াও ‘রূপান্তর’ নাটকে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন সামিরা খান মাহি। এতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম ও সমাপ্তি মাসুক প্রমূখ।

সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা

সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনায় নিহত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থীর পরিবারকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা দেওয়ার ব্যবস্থা করছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের সঙ্গে চুয়েট কর্তৃপক্ষ, ছাত্র প্রতিনিধি, বাসমালিক ও আইন-শৃঙ্খলা বাহিনীর এক বৈঠকে এ কথা জানানো হয়।

এর আগে গতকাল সোমবার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত হন। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের ২০ ব্যাচের শিক্ষার্থী শান্ত সাহা। তিনি নরসিংদীর কাজল সাহার ছেলে। অপরজন তৌফিক হোসেন একই বিভাগের ২১ ব্যাচের শিক্ষার্থী। তিনি নোয়াখালী সুধারামের নিউ কলেজ রোডের মোহাম্মদ দেলোয়ারের ছেলে।

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত
চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সঙ্গে কথা বলেছি, তিনি খুব শিগগিরই এ সড়ক সম্প্রসারণ করবেন বলে আশ্বস্ত করেছেন।

এ ছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা দেওয়ার কথা বলেছেন। আহত শিক্ষার্থী তিন লাখ টাকা পাবেন। কালকের মধ্যেই আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কাগজপত্রসহ ফরম পূরণ করে পাঠিয়ে দেব। দু-এক দিনের মধ্যে আমরা সে টাকা পরিবারের কাছে পৌঁছে দিতে পারব বলে আশা করছি।

সর্বশেষ সংবাদ

উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল
"বুবলী আগে থেকেই বিবাহিত, আছে সন্তানও"
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু
শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার
দেশের বাজারে দাম কমলো স্বর্ণের
থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে
বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়