ডিজিটাল বাংলাদেশ মেলা উদ্বোধন প্রধানমন্ত্রীর

২৬ জানুয়ারি ২০২৩, ০১:৩৯ পিএম | আপডেট: ৩০ মার্চ ২০২৩, ০১:৩৮ এএম


ডিজিটাল বাংলাদেশ মেলা উদ্বোধন প্রধানমন্ত্রীর

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আয়োজিত তিন দিনব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আগামী শনিবার (২৮ জানুয়ারি) পর্যন্ত এ মেলা চলবে। এবারের মেলার মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশের সংযুক্তির মহাসড়ক’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধনের সময় বলেন, দেশের সব শিল্পাঞ্চলকে ফাইভ জি কানেক্টিভিটির আওতায় আনা হবে। এই সরকারের তিন মেয়াদে দেশকে ডিজিটাল করতে গৃহীত নানা পদক্ষেপ এবং অর্জনের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

ডিজিটালাইজেশনে বাংলাদেশে বিপ্লব ঘটে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তরুণ প্রজন্ম এখন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার স্বপ্ন দেখছে।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজের জন্যে ডিজিটাল সংযোগ মূল ভিত্তি হিসেবে কাজ করবে।’

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে টেলিকম খাতে প্রশংসনীয় কাজের স্বীকৃতিস্বরূপ ২২টি প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে ১৪টি ক্যাটাগরিতে প্রথম প্রবর্তিত পোস্ট অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যাওয়ার্ড বিতরণ করা হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ মন্ত্রী মুস্তাফা জব্বার, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ এবং ডাক টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোর্শেদ জামান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আরএ/