শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিশ্ব পর্যটক কাজী আসমা আজমেরী এখন মরিশাসে

১৩০ দেশ ভ্রমণ শেষ করে বিশ্ব পর্যটক কাজী আসমা আজমেরী ১৩১তম দেশে পা রাখলেন। তিনি এখন মরিশাসে। গত ১১ সেপ্টেম্বর বাংলাদেশের পাসপোর্টে মরিশাস ১৩১তম দেশ হিসেবে আরও একটি স্বর্ণ উজ্জ্বল ভিসা লাগালেন তিনি। এর আগে গত ৫ সেপ্টেম্বর বাংলাদেশের খুলনা শহর থেকে আবারও বিশ্ব ভ্রমণের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন কাজী আসমা আজমেরী। খুলনা ট্রেন স্টেশন থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা হন তিনি। কলকাতায় নিজের কিছু কাজ করে ১০ সেপ্টেম্বর মুম্বাই হয়ে এয়ার মরিশাসে মরিশাসের উদ্দেশ্যে রওনা দেন তিনি।

এর মাঝে ৯ সেপ্টেম্বর সকালে কলকাতা থেকে আফ্রিকার জন্যে তৃতীয়বারের মতো yellow fever Vaccine সংগ্রহ করে নেন তিনি। এর আগে সাউথ আফ্রিকার ডাকাতের কবলে পড়ে সবকিছু খুইয়েছিলেন তিনি। এর মাঝে এই ভ্যাকসিনও ছিল। কলকাতায় অনলাইন সুবিধা না থাকায় ভ্যাকসিন সংগ্রহে অনেকটাই ভোগান্তি পোহাতে হয় তাকে।

দেশের সবুজ পাসপোর্ট নিয়ে মরিশাসে একাই ঘুরে বেড়াচ্ছেন তিনি। প্রথম দুই দিন সেন্ট লুইস থাকলেও ১৩ লাখ মানুষের ছোট্ট এই দেশটিতে তিনি ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন শহর ও গ্রামে। সেই সঙ্গে সেখানকার স্কুল কলেজে তার ভ্রমণের গল্প শোনাচ্ছেন এবং মোটিভেশন স্পিক দিচ্ছেন বিভিন্ন জায়গায়। সেখানকার ইউনিভার্সেল কলেজে প্রায় তিনটি সেশনে প্রায় ২৫০ জন ছেলেমেয়েদের সঙ্গে তার ভ্রমণের গল্প ও ছেলে মেয়েদেরকে স্বপ্নবাজ হয়ে তোলার জন্য উৎসাহিত করেছেন।

আজমেরীকে মরিশাসের কথা জিজ্ঞেস করলেই তিনি বলেন, ছোটবেলা থেকেই মরিশাস আমার অনেক পছন্দের একটি দেশ ছিল। যেখানে আমার হানিমুনে যাওয়ার কথা থাকলেও পরবর্তীতে একাই রওনা হয়েছি।

দেশটি সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, ভারত থেকে এসে মনে হয়েছিল আমি আরেকটি ভারতের কমিউনিটিতে এসে পড়েছি, কিন্তু তারা অত্যন্ত আধুনিক চিন্তা চেতনার। অনেক উন্নত একটি দেশ। এই দেশে ফ্রান্স, ইংরেজি এবং হিন্দিসহ বিভিন্ন ভাষায় কথা বলা যায়।

মরিশাসে প্রায় ৪০ হাজারের বেশি বাংলাদেশি কর্মরত আছেন বিভিন্ন ফ্যাক্টরিতে। ভারতের মুম্বাই থেকে মাত্র সাড়ে ৬ ঘণ্টার দূরত্বের এই দেশটি বাংলাদেশিদের জন্য তুলে আনতে পারে অনেক নতুন সম্ভাবনার দুয়ার। মরিশাস যদিও ট্যুরিজম নির্ভর একটি দেশ কিন্তু কোভিডের কারণে এখানকার ট্যুরিজম ইন্ডাস্ট্রি বেশ একটি ধাক্কা খেয়েছে। মরিশাস ট্যুরিজম আবারও উঠে আসবে ইউরোপ-আমেরিকার চমৎকার ডেস্টিনেশন হিসেবে।

এখানে ৬০ শতাংশ হিন্দু সম্প্রদায়, ২০ শতাংশ মুসলিম ও ২০ শতাংশ খ্রিস্টান সম্প্রদায়ের লোক বসবাস করে। ব্রিটিশ সময়ে আখ চাষের উদ্দেশ্যে ভারত থেকে জাহাজে করে ভারতীয়দেরকে নিয়ে আসা হয়। তখন থেকেই ভারতীয়দের আধিপত্য রয়েছে এখানে। হয়তোবা তাই অনেক বাংলাদেশি টুরিস্টদের কাছেই মরিশাসকে ভারত ভারত লাগতে পারে। পোর্ট লুইস (Port Louis) শহর থেকে অনেকটা দূরে এয়ারপোর্ট হলেও এখানকার যোগাযোগ ব্যবস্থা বেশ চমৎকার। এখানে রয়েছে বাস ও ট্যাক্সি সেবা। পোর্ট লুইস (Port Louis) রয়েছে মোটামুটি আধুনিকতার ছোঁয়া। ব্যাংক, অফিস-আদালত সবকিছুই রয়েছে এখানে।

এবার জানা যাক কীভাবে মরিশাসের ভিসা পাওয়া যায় বাংলাদেশি পাসপোর্টে?
মরিশাসের ভিসা নিতে হলে দিল্লি থেকে এপ্লাই করতে হয় যা মোটামুটি এক সপ্তাহ থেকে তিন সপ্তাহ সময় লাগে। ১০ ডলার থেকে ৩০ ডলার ভিসা ফি। দিল্লিতে দেওয়া হয় স্টিকার ভিসা। খুব সহজেই ফরম ফিলাপ করে তার সাথে কাগজপত্র জমা দিয়ে দিল্লি থেকেই ভিসা করা যায়। বেশ কিছু ট্রাভেল এজেন্সি মরিশাসের ভিসা করে থাকে। আমার জানা মতে, বনানীর এয়ার কনফিডেন্স তার মধ্যে অন্যতম। যদিও সাত থেকে দশ হাজার টাকা তারা ফি নেয়। তাতে দিল্লি আসার ঝামেলা থাকে না।

তবে আমি সাউথ আফ্রিকার প্রিটোরিয়া থেকে আমার ভিসাটা নিয়েছিলাম। আমার তিন সপ্তাহ সময় লেগেছিল। মাত্র ১০ ডলার খরচ হয়েছিল। তবে মাঝে মাঝে দেশভিত্তিক ভিসা ফি পরিবর্তন হয়ে থাকে। এই ভিসাটা ছিল সম্পূর্ণ পেপার ভিসা, যা মরিসাস মিনিস্ট্রি অব ডিপার্টমেন্ট এপ্রুভাল ছিল।

মরিশাস কেন মানুষের স্বপ্নের জায়গা হতে পারে?
আজমেরী বলেন, নীল সমুদ্র মরিশাসকে ঘিরে তুলেছে অনন্য করে। ওয়েলকাম থেকে শুরু করে বেশ কিছু রোমান্টিক হিন্দি মুভির শুটিং হয়েছে এই মরিশাসে।

মরিশাসের হোটেলে থাকা খাওয়ার ব্যবস্থা এবং দাম?
তিনি বলেন, নীল সমুদ্রের সঙ্গে গড়ে উঠেছে বেশ কিছু রিসোর্ট। এর মধ্যে ইন্ডিয়ান রিসোর্টটি বেশ উল্লেখযোগ্য। র‍্যাডিসন ব্লু, জে ডাব্লু ম্যারিয়ট থেকে শুরু করে সস্তায় ও অনেক অ্যাপার্টমেন্ট এবং ভিলা ভাড়ায় নিয়ে নেওয়া যায়। বাংলাদেশি টাকায় ২২০০ থেকে শুরু করে ৪ হাজার টাকা পর্যন্ত খরচ পড়ে। মোটামুটি একটি এক রুমের সুন্দর ফ্ল্যাট কিংবা রুম ভাড়া করতে ২২০০ টাকা লাগে। যা প্রতিদিনের ভাড়া হিসেবে ধরা হবে। আর ফাইভ স্টার রিসোর্টগুলোতে মোটামুটি ১২০ ডলারে অনেক ভালো রুম পাওয়া যায়, যা কিনা সমুদ্রের তীর ঘেঁষা। 

খাওয়া-দাওয়া মরিশাসে?
আজমেরী বলেন, হানিমুনে গিয়ে যারা থাইল্যান্ডে হালাল খাবারের জন্য কষ্ট করেছেন তাদের জন্য মরিশাস চমৎকার একটি জায়গা হতে পারে। ২০ শতাংশ মুসলিম থাকায় হালাল খাবারের অভাব হয় না এখানে। চমৎকার ইন্ডিয়ান কারি এবং সকালে রুটি, পুরি, ভাজি অতুলনীয়‌। তার সাথেই রয়েছে ফ্রান্স কিচেনের আধিপত্য।

তিনি আরও বলেন, সবচেয়ে চমৎকার খাবার পাওয়া যায় পোর্ট লুইসের ফ্রি মার্কেটে। বাংলাদেশি টাকায় ১৫০-৩০০ টাকার মধ্যে চমৎকার লাঞ্চ করা যায়। রেস্টুরেন্টে গেলে কিছুটা বেশি টাকা গুনতে হবে। তবে সাধ্যের মধ্যেই আছে অনেকটা ঢাকার মতন। ৫০০ থেকে ২০০০ টাকার মধ্যে খুব চমৎকারভাবে এই খাওয়া-দাওয়া করা যায় ভালো ভালো রেস্টুরেন্টগুলোতে। খাবারের মধ্যে চমৎকার এখানকার বিরিয়ানি, চিকেন কারি ও ভুনা।

কোন জায়গাগুলোতে বেড়াতে যাবেন মরিশাসের?
আজমেরী বলেন, সুন্দর নীল সমুদ্রে ঘেরা grand bay, Belle Mare Plage এ ঘুরতে মজাই অন্যরকম। Snokling ও scuba ড্রাইভিং পছন্দ করেন তাদের জন্য তো অনেক মজার।

তিনি আরও বলেন, Black River Gorges National Park, La Cambuse এখানকার নীল বিচ দেখার মজাই আলাদা। Tamarind Waterfalls, পৃথিবীর মধ্যে একমাত্র এখানেই রয়েছে সুগার মিউজিয়াম যা সত্যি দেখার মতো। পট লুইসের ফ্রি মার্কেট খুবই চমৎকার দেখার জন্য। Chamarel রংয়ের ছোঁয়া দেখা যায়। তবে তা অনেকটাই নির্ভর করে আকাশ কতটা পরিস্কার রয়েছে।

কখন আসবেন?
এ বিষয়ে তিনি বলেন, এপ্রিল-মে থেকে ডিসেম্বর পর্যন্ত যেকোনো সময় আসা যায়। আবহাওয়া অনেক ভালো থাকে।

চলাচলের জন্য যানবাহন?
শেষে তিনি বলেন, পাবলিক বাস রয়েছে, রয়েছে বিভিন্ন ট্যাক্সি।

এএজেড

ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। পশ্চিম এশিয়ার এই দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। গতকাল বৃহস্পতিবার রাতে এ হামলা চালানো হয়।

শুক্রবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর আগে, গত শনিবার ইরান ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর এর কড়া জবাব দেওয়ার হুঁশিয়ার দিয়েছিল ইসরায়েল প্রশাসন। আর এরই মধ্যে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল।

এ ঘটনায় অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরায়েলকে ইরানের বিরুদ্ধে কঠোর কোনো পদক্ষেপ না নেওয়ার জন্য আহ্বান জানিয়েছিল। তবে সেই আহ্বান কর্ণপাত না করেই ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েলি বাহিনী। যদিও এ হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইরানি বার্তা সংস্থা ফার্সের প্রতিবেদনে বলা হয়, ইরানের ইসফাহান শহরের বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এই শহরে ইরানের বেশ কয়েকটি পারমাণবিক কেন্দ্র রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম এবিসির খবরে বলা হয়, মধ্য ইরানের ইসফাহানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আর দক্ষিণ সিরিয়ার আস-সুওয়াদা এলাকা এবং ইরাকের বাগদাদ ও বাবিল এলাকায় শুক্রবার সকালে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ইরানের আকাশসীমায় বেশ কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

এর আগে, ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানায়, ইসরায়েলকে তাদের স্বার্থের বিরুদ্ধে সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে।

বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ডিপজলকে শোকজ

ডিপজল। ছবি: সংগৃহীত

রাত পোহালেই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এ নিয়ে এফডিসিতে উৎসবের আমেজ বইছে। এরইমধ্যে ডিপজলের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন সাদিয়া মির্জা নামে এক অভিনেত্রী।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদেরকে ভিডিও প্রমাণসহ এমন অভিযোগ করেন সাদিয়া মির্জা নামক এক প্রার্থী। বিষয়টি নিয়ে সাধারণ সম্পাদক প্রার্থী ডিপজলকে ৬ ঘণ্টার মধ্যে একটি কারণ দর্শানোর চিঠি দিয়েছি। এদিকে সঠিক কারণ দর্শাতে না পারলে ডিপজলের প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে বলে জানান বর্তমান নির্বাচন কমিশনার খসরু।

এছাড়াও যদি অভিযোগ প্রমাণিত হয় ডিপজলের প্রার্থিতা বাতিল হয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করার সম্ভাবনা রয়েছে সাধারণ সম্পাদক পদে থাকা নিপুণ আক্তারের।

এ নিয়ে মিশা-ডিপজল প্যানেলের চিত্রনায়ক আলেকজান্ডার বোকে প্রশ্ন করলে তিনি জানান, আমরা এমনটি আভাস পেয়েছি নির্বাচনের আগেই একটি পক্ষ নির্বাচন বাঞ্চালের চেষ্টা করবে। তবে আমরা চাইবো সুষ্ঠ নির্বাচন হোক। এমন অভিযোগ আমরা অন্য প্যানেল থেকেও অনেক পেয়েছি কিন্তু তাতে আমরা গুরুত্ব দেইনি।

তিনি আরও বলেন, ডিপজল ভাই মহৎ মানুষ এমনিতেই দানবীর, সবাইকে টাকা-পয়সা দান করে থাকেন। এটা নিয়ে নির্বাচন বানচালের চেষ্টা করলে বিষয়টি সুখকর হবে না।

তবে এ বিষয় নিয়ে কলি-নিপুণ প্যানেলের কেউ মুখ খোলেননি। কথা বলতে চাননি মিশা-ডিপজল পরিষদের অন্য সদস্যরাও।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টায় শিল্পী সমিতির কার্যালয়ে ভোটগ্রহণ শুরু হবে। দুপুরে বিরতি দিয়ে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে এই ভোট। পরে ভোট গণনা শেষে একইদিন ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচন উপলেক্ষ নিরাপত্তা ব্যবস্থা বেশ জোরদার করা হয়েছে।

টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার

টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্। ছবি: ঢাকাপ্রকাশ

মাদক, সন্ত্রাস, বাল্যবিয়ে, ইভটিজিং- জুয়ারোধ, চাঞ্চল্যকর হত্যাকন্ডের দ্রুত সময়ে রহস্য উদ্‌ঘাটন করে আসামিদের গ্রেফতার, অপরাধ দমন এবং সর্বাধিক ওয়ারেন্ট তামিল লক্ষ্য পূরণ করাসহ ভালো কাজের বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি স্বরূপ টাঙ্গাইল জেলার মধ্যে আবারও শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে নির্বাচিত হয়েছেন মো. আহসান উল্লাহ্। তিনি জেলার ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এ নিয়ে জেলার মধ্যে চতুর্থবারের মতো সেরা ওসি নির্বাচিত হলেন তিনি। একইসাথে ভূঞাপুর থানাও শ্রেষ্ঠ হয়েছে এবং থানার এসআই, এএসআই ও কনস্টেবলসহ ৯ জন ক্রেস্ট সম্মাননা পেয়েছেন। তার এই অর্জনে উপজেলার সুধীজন, বিভিন্ন সামাজিক সেবামূলক সংগঠনের শুভেচ্ছা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে জেলা পুলিশের উদ্যোগে পুলিশ লাইন্স মাল্টিপারপাস শেডে আয়োজিত মাসের কল্যাণ সভায় তাকে শ্রেষ্ঠ ওসির সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এ সময় ওসি আহসান উল্লাহ্’র হাতে সম্মাননা ক্রেস্ট (পুরস্কার) তুলে দেন জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার (বিপিএম) (অ্যাডিশনাল ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত)। এতে জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তাসহ জেলার বিভিন্ন থানার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ বলেন, জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার মহোদয় (অ্যাডিশনাল ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) এর দিক-নির্দেশনায় মাদক, সন্ত্রাস, বাল্য বিয়ে, ইভটিজিংরোধ ও চাঞ্চল্যকর হত্যাকন্ডের দ্রুত সময়ে রহস্য উদ্‌ঘাটন ও আসামিদের গ্রেফতারসহ বিশেষ অবদানের জন্য চতুর্থ বার আমাকে শ্রেষ্ঠ ওসি ও ভূঞাপুর থানাকে শ্রেষ্ঠ নির্বাচিত করা হয়।

ওসি আহসান উল্লাহ্ আরও বলেন- ভূঞাপুর থানার কর্মরত সকল পুলিশ সদস্য এবং উপজেলার সকলের সার্বিক সহযোগিতায় ভূঞাপুর থানার এমন এক সাফল্যময় গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে। এই অর্জন সকলের। তাছাড়া জেলার শ্রেষ্ঠ ওসি ও থানা নির্বাচিত হওয়ায় আমাদের দায়িত্ববোধ আরও বেড়ে গেল। ভূঞাপুর থানা সকলের জন্য উন্মুক্ত। আগামী দিনগুলোতে আরও ভালো কিছু করতে ভূঞাপুর উপজেলাবাসীর সার্বিক সহযোগিতা সহযোগিতা কামনা করছি।

ক্যাপশন: সম্মাননা ক্রেস্ট গ্রহণ করছেন টাঙ্গাইলের ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্।

সর্বশেষ সংবাদ

ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ডিপজলকে শোকজ
টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার
দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি
টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি
তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন
বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা
গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী