শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

হাসান আরিফ চলে গেলেন অনন্তের পথে

প্রায় চার মাস মৃত্যুর সঙ্গে লড়াই করে হেরে গেলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক, খ্যাতিমান আবৃত্তিশিল্পী হাসান আরিফ। আজ শুক্রবার (১ এপ্রিল) দুপুর ১টা ৫০ মিনিটে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

ঢাকাপ্রকাশকে খবরটি নিশ্চিত করেছেন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।

গত বছরের ২ ডিসেম্বর করোনা আক্রান্ত হয়ে হাসপাতালের ভর্তি হয়েছিলেন হাসান আরিফ। পরবর্তীতে নিউমোনিয়া, সেপ্টিসেমিয়া এবং মাল্টি-অরগান ফেইলরসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি  হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। 

খ্যাতিমান এই আবৃত্তিশিল্পীর মৃত্যুতে সংস্কৃতি অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে । হাসান আরিফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রমুখ। 

হাসান আরিফ দীর্ঘদিন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। আবৃত্তিশিল্পকে জনপ্রিয় এবং দেশের সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা পালন করেন তিনি। শিল্প-সাধনা ও সাংস্কৃতিক আন্দোলনের পাশাপাশি তিনি দেশের প্রগতিশীল রাজনৈতিক আন্দোলনেও তিনি সামনে থেকে ভূমিকা পালন করেছেন। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন, শহিদ জননীর নেতৃত্বে যুদ্ধাপরাধীদের বিচার আন্দোলন থেকে শুরু করে দেশের সব গণতান্ত্রিক-সাংস্কৃতিক আন্দোলনে সক্রিয় ছিলেন।

সংগঠনভিত্তিক আবৃত্তি চর্চার শুরুর দিকে ১৯৮৩ সালে স্বরিত আবৃত্তিচক্র নামক সংগঠনের মা্ধ্যমে আবৃত্তিচর্চার সঙ্গে যুক্ত হন হাসার আরিফ। সর্বশেষ তিনি আবৃত্তি সংগঠন শ্রুতিঘর-এর সভাপতি ছিলেন। উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় কমিটির এক সময় নির্বাহী সদস্য ছিলেন। বিভিন্ন সংগঠনের আবৃত্তি প্রযোজনায় নির্দেশনা দিয়েছেন তিনি। 

হাসান আরিফের আবৃত্তি শুনতে ক্লিক করুন : হাসান আরিফ

আবৃত্তিশিল্পে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাকে গত বছর বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদকে ভূষিত করা হয়েছে। 

হাসান আরিফ জন্ম ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর কুমিল্লার সাহেববাড়িতে। তার মায়ের নাম রওশন আরা। বাবা প্রয়াত আবুল ফজল মো. মফিজুল হক। হাসান আরিফ ও আবৃত্তি শিল্পী লায়লা আফরোজ দম্পতি ছিলেন নি:সন্তান। মৃত্যকালে স্ত্রী, এক ভাই, এক বোন, অসংখ্যগুনগ্রাহী রেখে গেছেন। 

খ্যাতিমান আবৃত্তিশিল্পী ও সাংস্কৃতিক সংগঠক।হাসান আরিফের বিদেহী আত্মার শান্তিকামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, হাসান আরিফের চলে যাওয়া বাংলা আবৃত্তি জগতের এক অপূরণীয় ক্ষতি। স্বৈরশাসনবিরোধী আন্দোলন ও সাংস্কৃতিক বিকাশে তার ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এক শোকবার্তায়  বলেন, হাসান আরিফের মৃত্যুতে দেশ আবৃত্তি জগতের এক উজ্জ্বল নক্ষত্রকে হারাল। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশের গণতান্ত্রিক ও সাংস্কৃতিক আন্দোলনগুলোতে তিনি সক্রিয় ছিলেন।

খ্যাতিমান আবৃত্তিশিল্পী হাসান আরিফের দেহদান করা হবে হাসপাতালে। সারা জীবন সংস্কৃতির সাধনায় নিবেদিত গুণী এই মানুষটি জীবিত থাকতেই তার ইচ্ছার কথা জানিয়ে গেছেন পরিবারের কাছে। তার মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দান করা হবে। 

এদিকে, শনিবার সকাল ৯ টায় ধানমন্ডির বাসার পাশের মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে। পরে বেলা ১১টায় শহীদ মিনারে নেওয়া হবে মরদেহ। সেখানে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাবে এবং বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদে জানাজা হবে।

শনিবার বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মরদেহ হস্তান্তরের আনুষ্ঠানিকতা হবে।

হাসান আরিফের মৃত্যুতে সম্মিলিত সাংস্কৃতিক জোট, আবৃত্তি সমন্বয় পরিষদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সামাজিক আন্দোলন, গণসঙ্গীত সমন্বয় পরিষদ, জাতীয় কবিতা পরিষদ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ প্রভৃতি সংগঠন শোক প্রকাশ করেছে। 

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং সহ-সাধারণ সম্পাদক মো. আহকামউল্লাহ শোক বার্তায় বলেন, ‘বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের পুরোধাব্যক্তিত্ব, আজন্ম সংগ্রামী, আবৃত্তি শিল্পের প্রাণপুরুষ এবং বাংলাদেশের সংস্কৃতিকর্মীদের অভিভাবক, স্বজন ও প্রিয়জন হাসান আরিফ। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনসহ প্রগতিশীল মানুষের কাছে তাঁর অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।’

এপি/কেএফ/

Header Ad

নওগাঁয় আ.লীগ নেতার প্রচারে যাওয়া ছাত্রদলের ২ নেতাকে শোকজ

আবু হোরাইরা বিল্লা (বাঁয়ে) ও আরিফ হোসেন সৌরভ। ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁর পত্নীতলায় প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে ঘোড়া মার্কা প্রার্থী আব্দুল খালেক চৌধুরীর নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করায় ছাত্রদলের দুই নেতাকে শোকজ করা হয়েছে। আব্দুল খালেক চৌধুরী উপজেলা আওয়ামীলীগের সভাপতি।

বৃহস্পতিবার (২ মে) নওগাঁ জেলা ছাত্রদলের দপ্তর সম্পাদক ফরহাদ হোসেনের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

শোকজ দুই ছাত্রদলের নেতা হলেন- নজিপুর পৌর ছাত্রদলের যুগ্ম আহবায়ক আরিফ হোসেন সৌরভ ও নজিপুর সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ন আহবায়ক আবু হোরাইরা বিল্লা।

নোটিশে উল্লেখ করা হয়, পত্নীতলা উপজেলা পরিষদ নির্বাচনে আপনি একটি প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশগ্রহণ করেছেন। দল যেখানে নির্বাচন থেকে দূরে আছে যা দলীয় শৃঙ্খলা। এমন অবস্থায় আপনার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকায় কেন সাংগঠনিক চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে না চিঠি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সরাসরি উপস্থিত হয়ে নওগাঁ জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট লিখিত জবাব প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হইল ৷ অন্যথায় আপনার বিরুদ্ধে সাংগঠনিক চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শোকজের বিষয়ে জানতে চাইলে ছাত্রদল নেতা বিল্লা বলেন, সবাই জানে যে মন্টু চৌধুরীর সাথে বেশি চলাফেরা। ওনার সাথে থাকি, একটু ঘোরাঘুরি করছি, সেজন্য জেলা থেকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে।

এ প্রসঙ্গে শুক্রবার (৩ মে) দুপুরে নওগাঁ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মামুন বিন ইসলাম দোহা মুঠোফেনে ঢাকাপ্রকাশকে বলেন, ‘নজিপুর পৌর ছাত্রদলের যুগ্ম আহবায়ক আরিফ হোসেন সৌরভকে আমরা ভিডিওতে প্রচারণায় অংশ নিতে দেখতে পাই। এই জন্য আমরা তাকে বহিষ্কার করবো এবং নজিপুর সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ন আহবায়ক আবু হোরাইরা বিল্লা ফোন করে পরবর্তীতে এমন ভুল হবেনা জানিয়ে আমাদের কাছে ক্ষমা চেয়েছে।’

বলিউডের ছবিতে গাইলেন আসিফ আকবর

গায়ক আসিফ আকবর। ছবি: সংগৃহীত

দেশের জনপ্রিয় গায়ক আসিফ আকবরের ক্যারিয়ারে যোগ হলো নতুন পালক। এবার তার মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিষেক হতে যাচ্ছে। বৃহস্পতিবার (২ মে) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি নিজেই এ কথা জানিয়েছেন।

গায়ক আসিফ আকবর। ছবি: সংগৃহীত

ফেসবুক পোস্টে আসিফ লিখেন, ‘আলহামদুলিল্লাহ। মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে আমার অভিষেক ঘটেছে। প্রিয় বাংলাদেশের পতাকা উড়িয়েছি। আল্লাহ মহান। ভালোবাসা অবিরাম।’

এমন সুখবর পেয়ে বাংলা গানের এ যুবরাজের ভক্ত ও শুভাকাঙ্খিরা তাকে শুভ কামনা জানিয়েছেন।

প্রসঙ্গত, কয়েকদিন আগে মুম্বাই গেছেন আসিফ আকবর। সেখানে অস্কারজয়ী ভারতীয় সুরকার এ আর রহমানের স্টুডিওতে তার গান রেকর্ড হয়। আর সে কথা তিনি এক ফেসবুক পোস্টের মাধ্যমে ভক্ত-অনুরাগীদের সঙ্গে শেয়ারও করেন।

যাত্রীবাহী বাস উল্টে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০

ছবি: সংগৃহীত

পাকিস্তানে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ২০ আরোহী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ২১ জন। শুক্রবার (৩ মে) ভোরে দেশটির কারাকোরাম হাইওয়েতে একটি যাত্রীবাহী বাস উল্টে গেলে হতাহতের এই ঘটনা ঘটে।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ভোরে গিলগিট-বালতিস্তানের দিয়ামার জেলার কারাকোরাম হাইওয়েতে একটি যাত্রীবাহী বাস উল্টে যাওয়ার পর কমপক্ষে ২০ জন নিহত এবং আরও ২১ জন আহত হয়েছেন বলে উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন।

দিয়ামের জেলা উদ্ধার কর্মকর্তা শওকত রিয়াজের মতে, বেসরকারি সংস্থার ওই বাসটি রাওয়ালপিন্ডি থেকে গিলগিটের দিকে যাচ্ছিল। পথিমধ্যে কারাকোরাম হাইওয়ের কাছে গুনার ফার্মের কাছে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন।

পরে বাসটি উল্টে সিন্ধু নদীর তীরে পড়ে যায় বলে জানান রিয়াজ। তিনি জানান, ভোর সাড়ে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহতদের চিলাস হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে জানিয়ে উদ্ধারকারী এই কর্মকর্তা বলেন, দুর্ঘটনার পর আহতের সংখ্যা প্রাথমিকভাবে ৩৫ থাকলেও পরে অনেকে তাদের আঘাতের কারণে মারা যায়।

গিলগিট-বালতিস্তান সরকারের মুখপাত্র ফয়জুল্লাহ ফারাক জানিয়েছেন, নিহতদের মধ্যে তিনজন নারীও রয়েছেন। স্থানীয় বাসিন্দা মোহাম্মদ জামান বলেন, আহতদের রক্ত ​​দিতে হাসপাতালে পৌঁছেছেন বিপুল সংখ্যক মানুষ। তিনি বলেন, স্থানীয় স্বেচ্ছাসেবকরা আহতদের ও মৃতদেহ হাসপাতালে স্থানান্তর করতে সাহায্য করেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি আহতদের ‘সম্ভাব্য সকল চিকিৎসা’ প্রদানের নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভিও এই ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং নিহতদের পরিবারের প্রতি ‘সহানুভূতি’ প্রকাশ করেছেন। তিনি আহতদের দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করেছেন।

সর্বশেষ সংবাদ

নওগাঁয় আ.লীগ নেতার প্রচারে যাওয়া ছাত্রদলের ২ নেতাকে শোকজ
বলিউডের ছবিতে গাইলেন আসিফ আকবর
যাত্রীবাহী বাস উল্টে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
এসএসসির ফল প্রকাশ ১২ মে
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ
কারামুক্ত হলেন মামুনুল হক
রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের
অপহৃত ১২ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
আজ তিনশ ফিট এলাকায় বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাটি উৎসব
দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত
আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইরান
বজ্রপাতে পাঁচ জেলায় প্রাণ গেল ১১ জনের
যুগ্ম সচিব মর্যাদার ৩ জনকে বদলি
টিকেট নিয়ে সেনা সদস্য-টিটিই'র বাকবিতন্ডায় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে ভাংচুর, আহত ৫
সারা দেশে আরও ২ দিন হিট অ্যালার্ট জারি
জমি নিয়ে বিরোধ: স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যার অভিযোগ
কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী