বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ | ৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

জবিতে ১২তম রসায়ন অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগ, এবং বাংলাদেশ কেমিকেল সোসাইটির যৌথ আয়োজনে ১২তম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০২১ এর চূড়ান্ত পর্বের আয়োজন করা হয়৷ চূড়ান্ত পরীক্ষা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়৷

শনিবার (২৮ জানুয়ারি) পরীক্ষা শেষে জবির কেন্দ্রীয় মিলানায়তনে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়।

চূড়ান্ত পরীক্ষায় সেরা ১০ জনের তালিকায় ১ম হয়েছেন নটর ডেম কলেজের আর্য কার, যার অর্জিত মার্কস ছিল ৩৪.৫। ৩৪ মার্ক নিয়ে ২য় স্থান অর্জন করেছেন ঢাকা রেসিডিয়ান্সিয়াল মডেল কলেজের তামিম মোহাম্মদ রিয়াদ এবং ৩২ মার্ক নিয়ে সরকারি তোলারাম কলেজ থেকে মো. আহাদ ইসলাম তালুকদার ৩য় স্থান অধিকার করেন।

এ ছাড়া, সোনার বাংলা কলেজ থেকে ইরফান আহমেদ, নটর ডেম কলেজ থেকে সঞ্জয় কুমার শুভ, চট্টগ্রাম কলেজ থেকে নিলয় দেব পার্থ, ঢাকা রেসিডিয়ান্সিয়াল কলেজ থেকে লিহান হায়দার যথাক্রমে চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, ও সপ্তম স্থান অধিকার করেন।

এ ছাড়া, অষ্টম, নবম এবং দশম স্থানে রয়েছেন আয়মান রাফি; চট্টগ্রাম কলেজ, নিশাত সুলতানা ইন; শহীদ স্মৃতি সরকারি কলেজ, অভিষেক মজুমদার সান্টু; বীর শ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক কলেজ।

পরীক্ষা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা ১০ জন বাছাইসহ তাদেরকে সার্টিফিকেট, ক্রেসট এবং পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের চূড়ান্ত পরীক্ষা এবং ফলাফল ঘোষণা অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০৪১ সালের আকাঙ্ক্ষা পুরণের উৎস, এই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে হবে। রসায়ন মানুষের মৌলিক চাহিদা পুরণের সহায়তা করে। আমাদের কাঙ্ক্ষিত ২০৪১ সালের বাংলাদেশে পৌঁছাতে রসায়নের গুরুত্ব অপরিসীম।’

এ ছাড়া, উপস্থিত সকল অভিভাবক, কৃতকার্য এবং যারা পরিক্ষায় কৃতকার্য হতে পারেননি তাদের সকলকেই শুভেচ্ছা প্রদান করেন।

আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে রসায়ন বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ও অলিম্পিয়ার্ডের আহ্বায়ক অধ্যাপক ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান এবং বাংলাদেশ ক্যামিকেল সোসাইটির সভাপতি জনাব মো. রজিউর রহমান মল্লিক। এবং অলিম্পিয়ার্ডের যুগ্ম আহ্বায়ক হিসেবে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি অলিম্পিয়ার্ড কার্যক্রমের প্রাইমারি রাউন্ডের উদ্বোধন ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। প্রাইমারি রাউন্ডে ৩৪০ জন প্রতিযোগী অংশগ্রহন করে মূল পর্বের জন্য ৯৯ জন নির্বাচিত হয়।

এমএমএ/

Header Ad

শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি কমল, শনিবার ছুটি বহাল

ছবি: সংগৃহীত

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে এবারের গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে। আগামী ২ জুলাই পর্যন্ত এই ছুটি থাকার কথা ছিল। এখন নতুন সিদ্ধান্ত হলো বুধবার (২৬ জুন) থেকে খুলে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শুক্রবারের পাশাপাশি শনিবারও সাপ্তাহিক ছুটি থাকবে।

বৃহস্পতিবার (২০ জুন) শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষাপঞ্জি অনুসারে, এবার পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ১৩ জুন, যা চলার কথা ২ জুলাই পর্যন্ত। ছুটি সংক্ষিপ্ত করার পরিকল্পনার কারণ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি হলো, পাঠদানের কর্মদিবস সারা বছরব্যাপী কমেছে।

এ ছাড়া শনিবারের বন্ধ পুনর্বহাল রাখার কারণে কর্মদিবস কমে যাবে। তাই গ্রীষ্মের ছুটির এক সপ্তাহ কমানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষাক্ত মদপানে নারীসহ ৩৭ জনের মৃত্যু, হাসপাতালে ৫৫

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ভারতে বিষাক্ত মদপানে ৩৭ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া চেন্নাই থেকে ২৫০ কিলোমিটার দূরবর্তী কল্লাকুরিচি জেলায় গত কয়েকদিন ধরে বিষাক্ত মদপানে আরও কমপক্ষে ৫৫ জন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

মদপানে অসুস্থ হয়ে পড়া এবং মৃত্যু হওয়াদের অধিকাংশই কারুনাপুরাম এলাকার। এক নারী জানান, বিষাক্ত মদপানে তার ছেলের মৃত্যু হয়েছে। তিনি বলেন, তার ছেলের প্রচণ্ড পেটে ব্যথা করছিল এবং সে চোখ খুলতে পারছিল না। মদপানে অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতালেও ভর্তি করা যায়নি।

অন্য এক মা জানান, তার ছেলের প্রচণ্ড পেটে ব্যথা। সে কিছু দেখতেও পারছে না আর কিছু শুনতেও পাচ্ছে না। তিনি বলেন, এমনটা কারও সঙ্গে যেন না হয়। এ ধরনের বিষাক্ত মদ বিক্রি বন্ধ হওয়া উচিত। এ ঘটনায় এখন পর্যন্ত তিনজনকে আটক করেছে পুলিশ।

এদিকে বৃহস্পতিবার কল্লাকুরিচির জেলা প্রশাসক এমএস প্রশান্ত বলেন, অসুস্থদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কাছাকাছি সরকারি মেডিক্যাল কলেজের বিশেষজ্ঞসহ পর্যাপ্ত চিকিৎসাকর্মীদের জেলায় মোতায়েন করা হয়েছে।

এই ঘটনার এর জের ধরে কঠোর পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। বিষাক্ত মদপানে একসঙ্গে এত মানুষের মৃত্যু ও অসুস্থতা ঠেকাতে ব্যর্থ হওয়ায় ও গাফিলতির অভিযোগে কল্লাকুরচির জেলা প্রশাসককে বদলি করা হয়েছে। এছাড়া জেলার পুলিশ সুপারসহ একাধিক কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

এক বিবৃতিতে রাজ্য সরকার জানিয়েছে, ২৬ জনের পান করা দেশি মদের প্যাকেট থেকে নমুনা নিয়ে ফরেনসিক রিপোর্টের জন্য পাঠানো হয়েছে এবং সেখানে বিষাক্ত মিথানলের উপস্থিতি পাওয়া গেছে।

শিল্পীদের ১০ লাখ টাকা ঈদ উপহার দিলেন ডিপজল

শিল্পীদের ১০ লাখ টাকা ঈদ উপহার দিলেন ডিপজল। ছবি: সংগৃহীত

এবার ঈদুল আজহায় গরু কিনতে পারেননি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজল। ঈদের আগে তার বড় ভাই মারা যাওয়ায় তা আর হয়নি। তবে শিল্পীদের ঈদ আনন্দে খামতি রাখেননি তিনি। সহকর্মীদের নগদ ১০ লাখ টাকা ঈদ উপহার দিয়েছেন তিনি।

গতকাল (১৯ জুন) ডিপজলের বড় ভাইয়ের জন্য দোয়ার আয়োজন করা হয় এফডিসির মসজিদে। এদিন উপস্থিত শিল্পীদের নিজ হাতে ঈদ উপহার তুলে দেন এই অভিনেতা।

ডিপজল বলেন, ‘সবাই জানেন আমার বড় ভাই মারা গেছেন। যার জন্য গরু কিনতে পারিনি। গরু কেনার ১০ লাখ টাকা শিল্পী সমিতির ফান্ডে দিয়েছি। কার্যনির্বাহী কমিটি এই টাকা সবার মধ্যে বিলিয়ে দিবে। উপস্থিত যারা ছিলেন আমি নিজ হাতে তাদের এ উপহার দিয়েছি। উপহার পেয়ে তারা খুশি।’

এই খল অভিনেতা আরও বলেন, ‘আমি আগেও বলেছি এখনো বলছি আমি শিল্পী সমিতিতে নিতে আসিনি দিতে এসেছি। চলচ্চিত্রের কিভাবে ভালো হয় তা নিয়েই কাজ করব৷ আমি চলচ্চিত্র ও শিল্পীদের মঙ্গল চাই। সবাই আমার ভাইয়ের জন্য দোয়া করবেন।’

জানা গেছে, উপস্থিত ৩৫০ জন শিল্পীকে গতকাল এ উপহার তুলে দেওয়া হয়েছে৷ এর মধ্যে শিল্পী সমিতির সদস্য, এফডিসির নিরাপত্তাকর্মী এবং এফডিসির কর্মচারীদের মধ্যে সাড়ে ৬ লক্ষ টাকা প্রদান করা হয়েছে। যারা ঈদ করতে গ্রামে গিয়েছেন তাদের বিকাশের মাধ্যমে এ উপহার পাঠানো হবে।

সর্বশেষ সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি কমল, শনিবার ছুটি বহাল
বিষাক্ত মদপানে নারীসহ ৩৭ জনের মৃত্যু, হাসপাতালে ৫৫
শিল্পীদের ১০ লাখ টাকা ঈদ উপহার দিলেন ডিপজল
বিয়ের আসরে স্ত্রীর দাবি নিয়ে হাজির বরের খালাতো বোন
সুপার এইটে আসতে পেরে খুশি, এখন যা হবে বোনাস: হাথুরুসিংহে
বিএনপি ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক তৈরি করে দেশের ক্ষতি করেছিল: ওবায়দুল কাদের
যাত্রাবাড়ীতে বাসায় ঢুকে স্বামী-স্ত্রীকে কুপিয়ে হত্যা
নওগাঁয় ঈদের আগে ও পরে সড়কে ঝরে গেল ৫ প্রাণ
বিশ্ব শরণার্থী দিবস আজ
মিয়ানমার থেকে গুলিবর্ষণের ঘটনা জাতিসংঘে উত্থাপন
ক্যারিবীয়দের গুঁড়িয়ে দিয়ে সুপার এইটে শুভসূচনা ইংল্যান্ডের
৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
পালিয়ে মায়ের কাছে যাওয়ার চেষ্টা, সাততলার কার্নিশে আটকে গেল কিশোরী
প্রেমিকা নিয়ে দ্বন্দ্ব, ‘বিশেষ অঙ্গ’ হারালেন দুই বন্ধু
১৫ লাখ টাকায় ছাগল কেনা ইফাত আমার ছেলে নয়: রাজস্ব কর্মকর্তা
ভাসানী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে কর্মচারীদের মানববন্ধন
সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ৭ লাখ মানুষ
ফুটপাথে ঘুমন্ত যুবককে বিএমডব্লিউ দিয়ে পিষে দিলেন এমপিকন্যা!
ইংলিশ প্রিমিয়ার লিগের সূচি প্রকাশ, প্রথম দিনে মাঠে নামছে ম্যানইউ
সরকারের গণবিরোধী নীতির কারণে সবকিছুর দাম বেড়েছে: রিজভী