শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বঙ্গবন্ধু হলের প্রতিষ্ঠাবার্ষিকীতে নজরুল বিশ্ববিদ্যালয় মাতাবে 'জলের গান'

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) বঙ্গবন্ধু হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অনুষ্ঠানে ক্যাম্পাস মাতাবে জনপ্রিয় ব্যান্ড দল 'জলের গান'। সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় এ ব্যান্ড বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবে। এদিন রাতেই বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাষ্কর্য চত্বরে গান পরিবেশনা করবে ব্যান্ডের সদস্যরা। বিষয়টি নিশ্চিত করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদার।

তিনি বলেন, বঙ্গবন্ধু হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন ক্যাম্পাসে আসবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এম.পি। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চ মাতাবে জলের গান।

আবাসিক শিক্ষক তারিফুল ইসলাম বলেন, কোক স্টুডিও বাংলায় গান গাওয়া নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কানিজ খন্দকার মিতু ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা গান, নাচ সহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিবেশন করবে। এ উপলক্ষে একটি স্মরণিকাও বের করছে বঙ্গবন্ধু হল।

উল্লেখ্য, নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল উদ্বোধন করা হয় ২০২২ সালের ২০ জানুয়ারি। এই হলে মোট ১২৮০ জন শিক্ষার্থী থাকেন।
এএজেড

Header Ad

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস হয়েছে সাধারণ পরিষদে। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপিত হয়। পরে বিপুল ভোটে এটি পাস হয়। খবর: রায়টার্সের।

এদিন প্রস্তাবের পক্ষে সদস্যভুক্ত ১৯৩টি দেশের মধ্যে পক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ। বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ৯টি। আর ভোট দেওয়া থেকে বিরত ছিল ২৫টি দেশ।

বিপুল ভোটে প্রস্তাব পাস হওয়ায় ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার দাবি আরও জোড়ালো হলো। বিষয়টি পুনর্বিবেচনার জন্য এখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঠানো হবে বলে জানানো হয়েছে।

এর আগে গত মাসে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের সদস্যপদ দেওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরই সেই আবেদন নবায়ন করে পুনরায় জমা দেয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সেই প্রস্তাবের প্রেক্ষিতেই আজ ভোট অনুষ্ঠিত হয়েছে।

সাধারণ পরিষদে প্রস্তাব হওয়ায় ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে কিছু অতিরিক্ত অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে ফিলিস্তিন। যেমন, সাধারণ পরিষদের অ্যাসেম্বলি হলে জাতিসংঘের অন্য সদস্যদের মতো একটি আসন পাবে তারা। তবে ভোট প্রয়োগের কোনো ক্ষমতা তাদের হাতে থাকবে না।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধের সাত মাস পেরিয়ে গেছে। এরই মধ্যে অধিকৃত পশ্চিম তীরে বসতি স্থাপন বিস্তৃত করে চলেছে ইসরায়েল। বিষয়টিকে বেআইনি বলে মনে করে জাতিসংঘ। তাই জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে বারবার চাপ দিচ্ছে ফিলিস্তিন।

আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল

ছবি: সংগৃহীত

আইপিএলের ইতিহাসে নাম লিখিয়ে ফেললেন শুভমন। প্রতিযোগিতার শততম শতরানের ইনিংস এল তাঁর ব্যাট থেকে। নিজের খেলা ৫০তম বলে চার মেরে চেন্নাইয়ের বিরুদ্ধে শতরান করলেন।

আইপিএলের ইতিহাসে শততম শতরান হল শুক্রবার। গুজরাত টাইটান্স অধিনায়ক শুভমন গিল শতরান করলেন চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। ৫০ বলে করা তাঁর শতরান আইপিএলে শততম। একই সঙ্গে আইপিএলে নিজের চতুর্থ শতরানও করলেন শুভমন।

আইপিএলে প্লে-অফে ওঠার আশা বাঁচিয়ে রাখার জন্য জিততেই হবে। এই পরিস্থিতিতে চেন্নাইয়ের বিরুদ্ধে খেলতে নামে গুজরাত। শুভমনদের মরিয়া ক্রিকেট উপহার দিল জোড়া শতরান। দুই ওপেনার শুভমন এবং সাই সুদর্শনের ব্যাট থেকে এল শতরানের ইনিংস। একটা সময় দু’জনেই ৪৮ বলে ৯৬ রানে ছিলেন। তবে আগে শতরান পূর্ণ করেন গুজরাত অধিনায়ক। নিজের খেলা ৫০তম বলে চার মেরে শতরান পূর্ণ করেন শুভমন। পরে সুদর্শনও তাঁর খেলা ৫০তম বলে ছয় মেরে শতরান পূর্ণ করেন। তবে আইপিএলের ইতিহাসে নাম লিখিয়ে ফেললেন শুভমন। তাঁর শতরান আইপিএলের ইতিহাসে ১০০তম। অর্থাৎ আগে আরও ৯৯টি শতরানের ইনিংস দেখেছে আইপিএল।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পাননি শুভমন। তাঁকে রিজার্ভ হিসাবে রেখেছেন অজিত আগরকরেরা। এ দিন ২০০ স্ট্রাইক রেট রেখে শতরানের ইনিংস খেলে সম্ভবত তারই জবাব দিলেন গুজরাত অধিনায়ক। শতরান পূর্ণ করার পর উচ্ছ্বাস প্রকাশের সময় শুভমনকে বেশ আগ্রাসী দেখিয়েছে। অনেকটা দেখিয়ে দিলাম মানসিকতা দেখা গিয়েছে তাঁর মধ্যে।

হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচেও জিম্বাবুয়েকে ৫ রানে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। শুরুতে ব্যাট করে সফরকারী জিম্বাবুয়েকে ১৪৪ রানের টার্গেট দিয়েছিল স্বাগতিক বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৪ বলে ১৩৮ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ চার উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার ভালো শুরু করলেও শেষ পর্যন্ত হাল ধরতে পারেননি বাকি টাইগার ব্যাটাররা।

সৌম্য-তানজিদের ১০১ রানের জুটির পর আর কোনো টাইগার ব্যাটার থিতু হতে পারেননি। তাওহিদ হৃদয় থেকে নাজমুল শান্ত কিংবা সাকিব আল হাসান কেউই ক্রিজে থিতু হতে পারেননি। অধিনায়ক শান্ত ৭ বলে দুই রান করে ফেরেন সাজঘরে।

তিন বল খেলে সাকিব করেছেন মাত্র ১ রান। জাকের আলি, রিশাদ হোসেনও হেঁটেছেন একই পথে। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন তানজিদ (৩৭ বলে ৫২)। তারপর দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন চোট কাটিয়ে দলে ফেরা সৌম্য (৩৪ বলে ৪১)। এরপর আর কোনো ব্যাটারই ২০ রানের ঘর পেরোতে পারেননি। সবমিলিয়ে বাংলাদেশ ১৯ ওভারের শেষ দিকে ১৪৩ রানে অলআউট হয়।

জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেছেন লুক জং।

সর্বশেষ সংবাদ

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস
আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল
হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ
সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার
পানি শুন্য ছোটযমুনা নদীর বুকে ধান চাষ!
উপজেলা পরিষদ নির্বাচনে বর্জনে অর্জন দেখছে বিএনপি
ফিলিস্তিনি ভাই-বোনদের রক্ষা করুন, বললেন পলক
বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত: ওবায়দুল কাদের
চড়া সবজির দাম, নাগালের বাইরে নিত্যপণ্য
প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন গোবিন্দগঞ্জ বিএনপির নেতৃবৃন্দ
ইসরায়েলের তীব্র হামলার মুখে রাফা ছাড়ল ৮০ হাজারের বেশি মানুষ
টাঙ্গাইলে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ
ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র
বাবা হওয়ার খুশিতে আবারও বিয়ে করলেন জাস্টিন বিবার
জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট আজ
মানিকগঞ্জে পাইলট আসিমের জানাজায় হাজারো মানুষের ঢল
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
বুবলীর পর একই থানায় অপু বিশ্বাসের জিডি!
বিমান ঘাঁটিতে পাইলট আসিমের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত
ইউরোপা লিগ: অপরাজিত থাকার রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন