মূল্যস্ফীতি সহনীয় হচ্ছে: পরিকল্পনামন্ত্রী

২২ নভেম্বর ২০২২, ০২:২৪ পিএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২, ১১:১৭ এএম


মূল্যস্ফীতি সহনীয় হচ্ছে: পরিকল্পনামন্ত্রী

বিভিন্ন কারণে বর্তমানে মূল্যস্ফীতি বেশি এবং তা ধীরে ধীরে নিম্নমুখী হচ্ছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ‘আগামী ডিসেম্বর ও জানুয়ারিতে মূল্যস্ফীতি  সহনীয় হতে পারে। কারণ, ধান ওঠা শুরু হয়েছে। তবে স্বস্তিদায়ক তা বলবো না।’

মঙ্গলবার (২২ নভেম্বর) একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন। রাজধানীর আগারগাঁয়ে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ৪ হাজার ৮২৬ কোটি টাকা ব্যয়ে আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, উৎপাদন বাড়লে প্রবৃদ্ধিও বাড়বে। তাই আশা করা যায় চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে। রেমিট্যান্স ও আগের চেয়ে বাড়তে শুরু করেছে।

গত অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত রেমিটেন্স বেড়েছে। অপর এক প্রশ্ন জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের উন্নয়নে যা দরকার তাই করা হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, কোনো জমি অনাবাদি রাখা যাবে না। তাই কৃষির উন্নয়নের সেভাবে প্রকল্প অনুমোদন দেওয়া হচ্ছে, বরাদ্দও দেওয়া হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে এম এ মান্নান বলেন, প্রকল্প বাস্তবায়ন আসলে একটু জটিল প্রক্রিয়া। কাজ করতে গিয়ে হঠাৎ করে ই পরিবর্তন চলে আসে। এ ছাড়া, প্রকল্প বাস্তবায়নে মূল সমস্যা হচ্ছে ভূমি অধিগ্রহণ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিকল্পনার প্রতি মন্ত্রী ড শামসুল আলম, পরিকল্পনা সচিব মামুন আর রশীদসহ অন্য সচিবরা।

জেডএ/এমএমএ/


বিভাগ : অর্থনীতি