সিএনজি মালিক-চালককে প্রতিশ্রুত সেবা দিতে ভোক্তা অধিদপ্তরের আহ্বান

২৪ জানুয়ারি ২০২৩, ০৯:১৯ পিএম | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ১০:৫৯ পিএম


সিএনজি মালিক-চালককে প্রতিশ্রুত সেবা দিতে ভোক্তা অধিদপ্তরের আহ্বান

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এএইচএম সফিকুজ্জামান বলেছেন, সিএনজি অটোরিকশা মালিকপক্ষ ও চালকপক্ষকে সমন্বিত হয়ে সরকারি আইন ও বিধিবিধান অনুসরণ করে যাত্রীকে প্রতিশ্রুত সেবা প্রদান নিশ্চিত করার আহ্বান জানান।

সিএনজি অটোরিকশায় অতিরিক্ত ভাড়া আদায় বিষয়ে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক ও চালকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান। মঙ্গলবার (২৪ জানুয়ারি) কারওয়ান বাজারে টিসিবি ভবনে অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মহাপরিচালক সিএনজি অটোরিকশায় অতিরিক্ত ভাড়া ও অর্থ না আদায়ের বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়ে বিআরটিএ কর্তৃপক্ষকে সিএনজি অটোরিকশার জমা মূল্যের হার দ্রুত পুনর্নির্ধারণ করতে হবে।

বিআরটিএ এর ভাড়া সংশোধন কমিটিতে সিএনজি মালিকপক্ষ, চালকপক্ষ ও যাত্রীপক্ষকে অন্তর্ভুক্ত করে পূর্বের ভাড়া পুনর্বিবেচনার মাধ্যমে ভাড়া মূল্য পুনর্নির্ধারণেরও আহ্বান জানান তিনি।

এ ছাড়া, তিনি সিএনজি অটোরিকশায় অতিরিক্ত ভাড়া বা অর্থ না আদায়ের পাশাপাশি উদ্ভুত সমস্যা সমাধানে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে আহ্বান জানান।

সভায় সিএনজি অটোরিকশায় অতিরিক্ত ভাড়া ও অর্থ আদায় করার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা এবং তা থেকে উত্তরণের বিষয়ে আলোচনা করা হয়।

আলোচনায় অতিরিক্ত ভাড়া বা অর্থ আদায়ের ক্ষেত্রে ঢাকা মহানগরীতে সিএনজি অটোরিকশা মিটারে না চলা, অসাধু সিএনজি মালিক ও চালক নিজেদের মধ্যে সমঝোতা করে শিফটিং পদ্ধতি চালু করা, বিআরটিএর নির্ধারিত জমার চেয়ে সিএনজি অটোরিকশা মালিকরা চালকের কাছ থেকে অতিরিক্ত জমা আদায়, প্রাইভেট সিএনজির অবাধ চলাচল, বিআরটিএর জমা মূল্যের হার পুনর্নির্ধারণ করা সমস্যাগুলো চিহ্নিত করা হয়।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের প্রতিনিধি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের প্রতিনিধি, ক্যাবের প্রতিনিধি, বাংলাদেশ অটোরিকশা হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশনের প্রতিনিধি, ঢাকা জেলা ফোর স্ট্রোক অটোরিক্সা ড্রাইভার্স ইউনিয়নের প্রতিনিধি, ঢাকা সিএনজি অটোরিকশা মালিক সমিতির প্রতিনিধি, ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতির প্রতিনিধিরা।

জেডএ/এমএমএ/


বিভাগ : অর্থনীতি