শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মামলা করেও ঠেকানো যাচ্ছে না টয়লেট্রিজ পণ্যের মূল্যবৃদ্ধি

দেশে বহুল ব্যবহৃত ট্রয়লেটিজ পণ্যের দাম এখন নিয়ন্ত্রণহীন। কাঁচামালের দাম বাড়ছে এই অজুহাতে দেশের বাজারে প্রতি মাসেই বাড়ছে সাবান, শ্যাম্পু, গুড়া সাবান, কাপড় কাচার সাবানসহ এসব সামগ্রির দাম। নিত্য ব্যবহার্য এসব পণ্যের বাজারের উপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

নিত্যব্যবহার্য এসব পণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে গত বছরের সেপ্টম্বর মাসে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এসব পণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান বহুজাতিক কোম্পানি ইউনিলিভারসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে। ওই মামলার পরও পণ্যের মূল্যবৃদ্ধিতে থেমে নেই প্রতিষ্ঠানগুলো। যদিও সেই মামলার কোনো সুরাহা হয়নি এখনো।

বাজার ঘুরে দেখা গেছে, ইউনিলিভারের বাজারজাত করা ১২০ টাকার হুইল গুঁড়া সাবানের দাম এখন ১৪৫ টাকা। ৫০ টাকার ১০০ গ্রামের লাক্স সাবান বর্তমানে ৬০ টাকা। ৮৫ টাকার ১ কেজির রিন ডিটাজেন্ট পাওডার সাবান ২০০ টাকা ও ৫০০ গ্রাম ৯৫ টাকা বিক্রি হচ্ছে। যা আগে কম ছিল। ৩৫ টাকার ভিমবার ৪০ টাকা। ছোট মিনিপ্যাক শ্যাম্পুর দাম ২ টাকা ঠিক থাকলেও পরিমাণ কমানো হয়েছে। ৪৫ গ্রামের ক্লোজআপ পেস্ট আগে ৪৫ টাকা বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা। বড় ক্লোজ আপ (১০০মিলি) ১২০ টাকা থেকে বেড়ে করা হয়েছে ১৫০ টাকা।

শুধু এই কোম্পানি নয়, অন্যান্য প্রায় সকল কোম্পানি তাদের পণ্যের দাম বাড়িয়েছে অস্বাভাবিকভাবে।

মোহাম্মদপুরের ফিউচার টাউন হাউজিংয়ের আল আমিন এন্টারপ্রাইজের মোহাম্মদ আলী ঢাকাপ্রকাশ-কে বলেন, ইউনিলিভারের সব জিনিসের দাম প্রতি নিয়ত বাড়ছে। এক, দুই টাকা নয়, কোনো কোনো জিনিসের দাম ১০ টাকা থেকে শুরু করে, ২০, ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

মোহাম্মদপুর টাউনহল মার্কেটের মনির স্টোরের আনোয়ার ও নিউ হক স্টোরের রাজন ঢাকাপ্রকাশ-কে বলেন, কিছুদিন পর পর ইউনিলিভার, এসিআইসহ বিভিন্ন কোম্পানি তাদের পণ্যের দাম বাড়াচ্ছে। এ কারণে আমাদেরকেও বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। তারা আরও বলেন, ‘আগে যে হইল সাবান ২৫ টাকায় পাওয়া যেত সেটি এখন ৩২ টাকা হয়ে গেছে। ৫৫ টাকার বড় লাক্স ৭৫ টাকা, ৩৫ টাকার ভিমবার ৪০ টাকা, ৯২ টাকার হুইল ১৪২ টাকা, ২১০ টাকার সার্ফএক্সএল ২৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। এসব পণ্যের দাম বাড়লেও দেখার কেউ নেই বলে অভিযোগ করেন এই দুই ব্যবসায়ী।'

টাইনহল বাজারে কথা হয় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত জসিম নামে এক ক্রেতার সঙ্গে। তিনি ঢাকাপ্রকাশ-কে বলেন, এভাবে চলা যায় না। দেখা যাচ্ছে গত সপ্তাহে যে দামে সাবান, ডিটারজেন্ট পাওডার কিনেছি, আজকে বেশি দামে কিনতে হচ্ছে। এভাবে আর কতকাল চলব। জুয়েল নামে অপর এক ক্রেতা বলেন, যুদ্ধের অজুহাতে ইউনিলিভারসহ অন্যান্য কোম্পানি সব পণ্যের দাম প্রতিনিয়ত বাড়াচ্ছে। কিন্তু আমাদের বেতন তো বাড়েনি।

কারওয়ান বাজারের আলি স্টোরের আলি হোসেন ও আল্লাহর দান জেনারেল স্টোরের শাহ আলমও বলেন, ‘বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি হুহু করে বাড়ছে। ইউনিলিভারসহ অন্যান্য কোম্পানির সব পণ্যের দাম বেড়ে গেছে। আমাদের কি করার আছে।

সাবান, শ্যাম্পু, গুঁড়া সাবানসহ বিভিন্ন নিত্য পণ্যের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে বাধ্য হয়ে ইউনিলিভার, এসিআই লিমিটেড, স্কয়ার গ্রুপ, কোহিনুর কেমিক্যাল কোম্পানি (তিব্বত), কেয়া গ্রুপের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। ওই সময়ে তাদের শুনানিতে ডাকা হয়েছিল। কিন্তু দাম বৃদ্ধির ব্যাপারে অভিযুক্ত কোম্পানিগুলো সঠিক জবাব দিতে পারেনি। এখনো সে সব মামলার চূড়ান্ত নিস্পত্তি হয়নি।

সাবান, শ্যাম্পুর মত নিত্যব্যবহার্য পণ্যের দাম প্রতিযোগিতা করে বাড়ার কারণে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন সাধারণ ক্রেতারা। অতিরিক্ত টাকা গুণতে গুণতে তারা রীতিমতো নাজেহাল।

এদিকে, প্রতিযোগিতা কমিশনে মামলার নিস্পত্তি না হলেও প্রায় পণ্যের দাম নিয়মিত বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে কমিশনের চেয়ারম্যান প্রদীব রঞ্জন চক্রবর্তী ঢাকাপ্রকাশ-কে বলেন, ইউনিলিভার বেশি দামে পণ্য বিক্রি করায় মামলা হয়েছে। শুনানিও হয়েছে। তাদের কাছে কারণ জানতে চাওয়া হয়েছে। কিন্তু এখনো মামলা নিস্পত্তি হয়নি।

এদিকে, ইউনিলিভারসহ অন্যান্য কোম্পানি তাদের সকল পণ্যের দাম অস্বাভাবিক বৃদ্ধি করায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কাছেও অভিযোগ আসে গত বছরের সেপ্টেম্বরে।বাধ্য হয়ে ইউনিলিভার ও অন্যান্য প্রতিষ্ঠানকে তলব করা হয়। তাদেরকে চিঠি দিয়ে সাবান, ডিটারজেন্ট, পেস্ট, লিকুইড ক্লিনারসহ বিভিন্ন পণ্যের মূ্ল্যের ব্যাপারে জানতে চওয়া হয়।

এনএইচবি/এমএমএ/

Header Ad

পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরের বহুতল একটি ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে উপজেলার মুলাইদ গ্রামের মো. ফারুক খানের বহুতল ভবনের নিচ তলার এক কক্ষ থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

নিহত মো. ইসরাফিল (১৭) শেরপুরের ঝিনাইগাতি থানার হলদি গ্রামের মো. মফিজুল হকের ছেলে ও মোছা. রোকেয়া খাতুন (১৫) ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার পস্তারি গ্রামের আবুল কাশেমের মেয়ে।

জানা যায়, প্রেমের সম্পর্কে জড়িয়ে গত ৭/৮ মাস আগে তারা পরিবারের অমতে বিয়ে করেন। শ্রীপুরের মুলাইদ গ্রামের মো. ফারুক হোসেনের বহুতল ভবনে ভাড়া থেকে ইসরাফিল স্থানীয় একটি ওয়ার্কশপে ও রোকেয়া স্থানীয় একটি কারখানায় কাজ করতেন।

নিহত রোকেয়ার ভাই মো. বোরহান উদ্দিন বলেন, ৭-৮ মাস আগে পরিবারের অমতে তারা বিয়ে করে। তাদের সম্পর্ক ভালোই চলছিল। সম্প্রতি ইসরাফিল তার বাবা-মায়ের সঙ্গে ঝগড়া করে বাড়ি থেকে চলে গিয়েছিল। পরে বৃহস্পতিবার তাদের বুঝিয়ে বাসায় আনা হয়েছিল। সকালে তাদের মৃত্যুর খবর পাই।

নিহত ইসরাফিলের বাবা মফিজুল হক জানান, পাশাপাশি ফ্লাটে বসবাস করতেন তারা। পরিবারের রান্নার কাজ তারা ইসরাফিলের ফ্লাটে করতেন। শুক্রবার সকালে ইসরাফিলের ফ্লাটের দরজা খোলা দেখতে পেয়ে ভেতরে যান এবং ইসরাফিলকে ওড়নায় পেঁচানো ঝুলন্ত অবস্থায় এবং রোকেয়ার মরদেহ খাটের ওপর বিছানায় দেখতে পান। পরে পাশ থেকে একটি চিরকুট পাওয়া গেছে।

চিরকুটে লেখা ছিল, ‘মা-বাবা আমাকে মাফ করে দিও, আমি তোমাদের সাথে থাকতে পারলাম না। আমার জান আমার জন্য ফাঁসিতে ঝুলেছে। তাই আমি থাকতে পারলাম না। আমি কাউকে দোষারোপ করি না। কারও কোনো দোষ নাই। আমার জান আমার জন্য অপেক্ষা করতাছে। সবাই ভালো থাকবা। মো. ইসরাফিল।

মা আমার পাশে রোকেয়ার কবর দিও মা। মা আমি জানি না আমার জান কেন ফাঁস দিল। তার জন্য সম্পন্ন আমি দায়ী। এতে কারও কোনো দোষ নাই।’

শ্রীপুর থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. সাখাওয়াত হোসেন জানান, খবর পেয়ে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে প্রথমে স্ত্রী আত্মহত্যা করে। স্ত্রীর আত্মহত্যার বিষয়টি স্বামী সইতে না পেরে তিনিও আত্মহত্যা করেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে

ছবি: সংগৃহীত

পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছে সৌদি আরব। এখন থেকে যেকোনো ধরনের ভিসায় সৌদি আরব গেলেই বিদেশিরা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, যেকোনো দেশ থেকে এবং যেকোনো ভিসায় সৌদি আরবে আগতরা এখন থেকে স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় আরও বলেছে, ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম ও ই-ভিসাসহ সব ভিসাধারী ব্যক্তিরা এ সুযোগ পাবেন। এছাড়া ওমরাহ পালনের অনুমতি ও এ সংক্রান্ত অন্যান্য বিষয়ের জন্য ‘নুসুক’ অ্যাপ ব্যবহার করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে হজ ও ওমরাহ পালনকারীদের ইবাদত সহজ করতে ‘ডিজিটাল ব্যাগ’ চালু করেছে সৌদি সরকার।

সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয় জানায়, এই ব্যাগ প্রোগ্রাম হজ ও ওমরাহযাত্রীদের জীবনমান সহজ করবে। তাদের হজ ও ওমরাহ পালন সহজ করবে। মুসল্লিদের সব ধরনের সহযোগিতা করা হবে এর মাধ্যমে। বিশেষ করে কখন তারা কোন বিধান পালন করবে, সে বিষয়ে সতর্ক করা হবে।

নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু

নিহত জাওহার আমিন লাদেন। ছবি: সংগৃহীত

নাটোরের বড়াইগ্রামে মামাতো বোনের বউভাতের অনুষ্ঠানে গিয়ে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে জাওহার আমিন লাদেন (১৮) নামে আরও এক কলেজছাত্র হাসপাতালে চিকিৎসাধীন মারা গেছেন। এ ঘটনায় এখন পর্যন্ত তিনজন প্রাণ হারালেন।

বুধবার (২৪ এপ্রিল) রাত ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ এ চিকিৎসাধীন তার মৃত্যু হয়

নিহত জাওহার বড়াইগ্রামের গোপালপুর গ্রামের মাদ্রাসা শিক্ষক মাওলানা রুহুল আমিনের ছেলে।

জানা গেছে, গত ১৫ এপ্রিল মামাতো বোনের বৌভাতের অনুষ্ঠানে যায় তিন ভাই। পরে মোটরসাইকেল নিয়ে বেড়াতে বের হন তারা। পথে বড়াইগ্রাম কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সামনে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে তিনজনই গুরুতর আহত হয়। পরে তাদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় মামাতো ভাই আকিব হাসান (১৫) ও খায়রুল বাশার ছাগির (১৭) মারা যায়। বুধবার রাতে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আরেক ভাই জাওহারের মৃত্যু হয়।

বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম খান বলেন, গত ১৫ এপ্রিল উপজেলার ধামানিয়াপাড়া গ্রামে মামাতো বোনের বৌভাতের অনুষ্ঠানে গিয়ে তিন মামাতো-ফুফাতো ভাই মোটরসাইকেল দুর্ঘটনার কবলে পড়ে। এতে তিনজন গুরুতর আহত হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনজনই মারা গেছেন।

সর্বশেষ সংবাদ

পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২