সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

এসআইবিএল ও আই-ফারমার সমঝোতা চুক্তি স্বাক্ষর

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) এবং আই-ফারমার-এর মধ্যে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোশ্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম-এর উপস্থিতিতে ব্যাংকের এসএমই এন্ড এগ্রিকালচারাল ফিন্যান্স বিভাগের প্রধান সাদাত আহমাদ খান এবং আই-ফারমার-এর চিফ এক্সিকিউটিভ অফিসার জনাব মো. ফাহাদ ইফাজ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশের বিভিন্ন অঞ্চলের কৃষকদের জীবনমান উন্নয়নের অংশ হিসেবে সোশ্যাল ইসলামী ব্যাংক হতে কৃষকদের মাঝে কৃষি বিনিয়োগ বিতরণ, কৃষকদের ফসল উৎপাদনে আধুনিক পদ্ধতির ব্যবহার বিষয়ক পরামর্শ সেবা প্রদান এবং উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণের জন্য বিকল্প সাপ্লাই চেইন তৈরির উদ্দেশে উক্ত চুক্তি স্বাক্ষর করা হয়।

এপি/এমএমএ/

Header Ad

আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী

ছবি: সংগৃহীত

আপাতত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই বলে উল্লেখ করে জাতীয় সংসদে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, তবে আগামীতে চাকরিতে বয়সসীমা বাড়াব কি বাড়াব না, বাড়ালে ভালো হবে কি না, এটি আমাদের নীতিগত সিদ্ধান্তের বিষয়। প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আরো আলাপ-আলোচনা করা হবে।

সোমবার (৬ মে) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে পৃথক দুটি সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। এসময় সম্পূরক প্রশ্নে চাঁদপুর-৫ আসনের রফিকুল ইসলাম বীরউত্তম ও সংরক্ষিত আসনের এমপি ফরিদা ইয়াসমিন চাকরির বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা আছে কি না, তা জানতে চান।

চাঁদপুর-৫ আসনের রফিকুল ইসলাম তার প্রশ্নে বলেন, সরকারি চাকরিতে যোগদানের যে বয়সসীমা রয়েছে তা অনেক আগে নির্ধারণ করা হয়েছিল। ইতোমধ্যে আমাদের দেশের মানুষের আয়ুষ্কাল ৬২ বছর থেকে ৭২ বছরে এসে পৌঁছেছে। এখন এটা অত্যন্ত যৌক্তিক হবে সরকারি চাকরিতে যোগদানের বর্তমান বয়সসীমা শিথিল করে অন্তত ৩৫ বছরের কাছে নিয়ে যান। এটা হলে কর্মসংস্থানের অভাবে আমাদের হতাশাগ্রস্ত তরুণ ও যুব সমাজ প্রতিযোগিতায় এসে সরকারি চাকরিতে ঢুকতে পারবে। আমি সরকারকে অনুরোধ করব বয়সসীমা শিথিল করার সময় এসেছে। সরকারি চাকরিতে যোগ দেওয়ার সুযোগ সৃষ্টির সময় হয়েছে। আমাদের ‘না’ একটা মনোভাব রয়েছে- এটা থেকে বেরিয়ে ‘হ্যাঁ’-তে চলে আসতে হবে।

উত্তরে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, গত ১৫ বছরে সরকার অনেক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। চাকরির বয়স ছিল ২৭ বছর, সেখান থেকে বাড়িয়ে ৩০ বছরে উন্নীত করা হয়েছে। মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সেটা ৩২ বছর করা হয়েছে। চাকরি থেকে অবসরের বয়স ৫৭ বছর থেকে বাড়িয়ে ৫৯ বছর করা হয়েছে। আমরা সবসময় যুগের সঙ্গে তাল মিলিয়ে জনবল কাঠামো ও নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়ন করে থাকি। যুগের সঙ্গে সম্পর্ক রেখে আমরা পরিবর্তনও করে থাকি।

ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত

ছবি: সংগৃহীত

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। শূন্য হওয়া এ আসনে ৫ জুন ভোটগ্রহণের কথা ছিল।

সোমবার (৬ মে) বিচারপতি মো. জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর ফলে আপাতত সেখানে নির্বাচন হচ্ছে না।

এর আগে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি আবদুল হাই ১৬ মার্চ ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় আসনটি শূন্য হয়।

পরে ২৩ এপ্রিল নির্বাচন কমিশন ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে। প্রতীক বরাদ্দ ১৭ মে ও ভোট হবে ৫ জুন। রির্টার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন খুলনা অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা।

উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান মো. নায়েব আলী জোয়ারদার‌। তিনি সাবেক উপজেলা চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের সদস্য।

প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা

ছবি: সংগৃহীত

শিরোপা লড়াই শেষ হয়ে গেছে আগেই। তবুও দৃষ্টি ছিল আবাহনী লিমিটেডের উপর। শেষ পর্যন্ত অপরাজিত থাকতে পারে কি-না তারা। আর শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়নই হয়েছে ঐতিহ্যবাহী দলটি। তবে শেষ দিনে সব আলো কেড়ে নিয়েছেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের রেজাউর রহমান রাজা। দেশের 'লিস্ট এ' ক্রিকেটে এক ম্যাচে সর্বাধিক উইকেট নেওয়ার নজির গড়েছেন এই তরুণ।

রোববার ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে আগুন ঝরানো বোলিং করেন রাজা। ৬.৩ ওভার বল করেই ২৩ রানের খরচায় নিয়েছেন ৮টি উইকেট। এই বোলিং ফিগার দেশের লিস্ট 'এ' ক্রিকেটের ইতিহাসের সেরা। তার রেকর্ডগড়া বোলিংয়ে মাত্র ৭১ রানে গুটিয়ে যায় শেখ জামাল। ফলে ১৯৯ রানের বিশাল জয় পায় প্রাইম ব্যাংক।

এর আগে এত দিন এই রেকর্ডটি ছিল ইয়াসিন আরাফাতের। ২০১৮ সালে আবাহনী লিমিটেডের বিপক্ষে গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে খেলতে নেমে ৪০ রানে ৮ উইকেট নিয়েছিলেন এই পেসার। এদিন তাকে ছাপিয়ে নতুন কীর্তি গড়েন রাজা। সব মিলিয়ে লিস্ট 'এ' ক্রিকেটে এক ম্যাচে ৮ উইকেট নেওয়া ১৭তম বোলার তিনি।

এদিন ইনিংসের দশম ওভারে বোলিংয়ে আসেন এই পেসার। তখন শেখ জামালের সংগ্রহ ২ উইকেটে ১৯ রান। দুটি উইকেটই তখন পেসার হাসান মাহমুদের ঝুলিতে। এরপরের বাকি গল্প পুরোটাই রাজার। একাই তুলে নেন বাকি সব উইকেট। শুরুটা করেন ফজলে মাহমুদকে দিয়ে। প্রথম বলেই তাকে ফেরান রাজা। একই ওভারের শেষ বলে পান সাকিব আল হাসানের উইকেটও।

পরের ওভারে ফিরেও জোড়া ধাক্কা দেন রাজা। প্রথম বলে নুরুল হাসান সোহানকে তুলে নেওয়ার এক বল পর পান তাইবুর রহমানের উইকেট। আর নিজের তৃতীয় ওভারের শেষ বলে রিপন মন্ডলের স্টাম্প উড়িয়ে পূরণ করেন ফাইফার। এরপরও থামেননি। আবেদুর রহমান রাব্বি, ইয়াসির আলী চৌধুরী ও শফিকুল ইসলামকে তুলে নতুন এই রেকর্ড গড়েন এই পেসার।

অন্যদিকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শাইনপুকুরকে ৪ উইকেটে হারিয়েছে আবাহনী। এনামুল হক বিজয়ের হার না মানা ১১০ রানের ইনিংসে ২৩ বল বাকি থাকতেই শাইনপুকুরের দেওয়া ২৩৫ রানের লক্ষ্যে পৌঁছায় চ্যাম্পিয়নরা।

দিনের অপর ম্যাচে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ৩ রানে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ৪৭.৩ ওভারে ১৭৬ রানে গুটিয়ে গিয়েছিল তারা। তবে বোলারদের সৌজন্যে ৩২.১ ওভারেই গাজী গ্রুপকে অলআউট করে দেয় মোহামেডান।

সর্বশেষ সংবাদ

আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ
অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: ডিবি হারুন
সৌদি আরব বাড়িয়ে দিয়েছে তেলের দাম
ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী
সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব
হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ
টাইটানিকের সেই ক্যাপ্টেন বার্নার্ড হিল আর নেই
সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা: টিআইবি
স্বামীর সঙ্গে ঝগড়া, ছেলেকে কুমির ভর্তি নদীতে ফেলে দিলেন মা!
অবৈধ দেশি-বিদেশি টিভি চ্যানেল বন্ধের কার্যক্রম শুরু