সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দাম বৃদ্ধির পরও তেল-চিনির জন্য হাহাকার

সয়াবিন তেল লিটারে ১২ টাকা ও চিনির দাম কেজিতে ১২ টাকা বৃদ্ধির পরও বাজারে তেল-চিনির জন্য হাহাকার। খুচরা ব্যবসায়ীরা মিল ও ডিলারের কাছ থেকে চাহিদা মতো পাচ্ছে না। তাই বিক্রি করতেও পারছেন না। আমন ধান উঠলেও বেড়েছে চালের দাম। তবে স্বস্তির খবর মাছ, মুরগি ও ডিমে। মুরগির কেজিতে ২০ টাকা কমেছে। এদিকে শীতের প্রায় সবজি বাজারে আসায় ৫০ টাকার কমে কেজিপ্রতি বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা।

শনিবার (২৬ নভেম্ববর) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে এমনই চিত্র দেখা গেছে।

তেল-চিনির দাম বাড়লেও সহজে মিলছে না

ব্যবসায়ীদের দাবির মুখে সরকার চিনির দাম ৯৫ থেকে ১০৭ টাকা কেজি ঘোষণা করেছে গত ১৭ নভেম্বর। তারপরও সহজে মিলছে না চিনি। এ ব্যাপারে কারওয়ান বাজারের ইউসুফ জেনারেল স্টোরের ইউসুফ, রাব্বি ট্রেডার্সের ফারুক আলী স্টোরের আলী হোসেন, আব্দুর রব স্টোরের রবসহ অনেক খুচরা ব্যবসায়ীরা অভিযোগ ও ক্ষোভ প্রকাশ করে ঢাকাপ্রকাশ-কে বলেন, চিনি ৯৫ টাকা থেকে ১০৭ টাকা করেছে মিল থেকে। তারপরও চাহিদা মতো পাওয়া যাচ্ছে না। হাউকাউ লেগে আছে। ডিলাররা দিব-দিচ্ছি বলে দিচ্ছে না। আবার একদিন ২০ কেজি চিনি দিলেও পরের দিন পাওয়া যায় না।

তেলের দশাও একই। তেলের লিটারে ১২ টাকা বৃদ্ধি করে ১৯০ টাকা করা হয়েছে। তারপরও কোনো তীর, রুপচাঁদার কোনো তেল পাওয়া যাচ্ছে না। আবার সেনা কল্যাণসহ অন্যদের তেল পাওয়া গেলেও এক ও দুই লিটার পাওয়া যাচ্ছে না। তাই বিক্রি করা যাচ্ছে না। ৫ লিটার তেলের দাম ৮৫০-৮৭০ টাকা থেকে ৯১০-৯২০ টাকায় বিক্রি করা হচ্ছে। মসুর ডাল আগের মতো ৯৫-১৪০ টাকা কেজি, আটা ২ কেজি ১৪৪ টাকা থেকে ১৫০ টাকা ও ২ কেজি ময়দা ১৬০ টাকা বিক্রি করা হচ্ছে বলে খুচরা ব্যবসায়ীরা জানান।

ধান উঠলেও বেড়েছে চালের দাম

মাঠ থেকে আমন ধান উঠে গেছে। দামও কমতে শুরু করেছে। তবে রাজধানীতে একটুও কমেনি চালের দাম। বরং কেজিতে এক দুই টাকা বৃদ্ধি পেয়েছে। কারওয়ান বাজারের কিচেন মার্কেটের বরিশাল রাইস এজেন্সির আল হাসিব, মান্নান রাইস এজেন্সির তোফায়েল, কুমিল্লা রাইস জেনারেল স্টোরের শহিদুল ইসলাম এবং আল্লাহর দান রাইস এজেন্সির আব্দুল আওয়াল ঢাকাপ্রকাশ-কে বলেন, ধান উঠেছে তো কী হয়েছে কেজিতে এক দুই টাকা বেড়েছে। মিনিকেট চাল এখনো ৭৪ থেকে ৭৫ টাকা কেজি, ২৮ চাল ৫৮ থেকে ৬০ টাকা, মোটা হাইব্রিড চাল ৪৮, বাসমতি ৮৮, নাজিরশাইল ৮২ থেকে ৯০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। পোলাও চালের দামও বাড়তি। প্যাকেট ছাড়া এই চাল ১২৫ টাকা ও বিভিন্ন কোম্পানির প্যাকেট চাল ১৪০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। মোটা গুটি স্বর্ণা ৫৫ টাকা কেজি বিক্রি করা হচ্ছে।

বেগুনের কেজি ৩০ টাকা

শীত ঘনিয়ে আসায় বাজারে প্রায় সব সবজির দাম কমতির দিকে। মরিচের কেজি ৩০ টাকা। বেগুনের দামও কমে ৩০ টাকা কেজি বিক্রি করছে খুচরা ব্যবসায়ীরা।

এদিকে বাঁধাকপি ও ফুলকপির দামও কমে প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকা, লাউ ৪০ থেকে ৬০ টাকা, শিমের কেজি ৪০ থেকে ৫০ টাকা, পটল ৪০ টাকা, ঝিঙে, ধুন্দল, চিচিঙ্গা, ঢেঁড়স, মিষ্টি কুমড়া ও মুলার কেজি ৩০, পেঁপে ২০ টাকা। তবে এখনো ভরা মৌসুম না হওয়ায় টমেটোর দাম কমেনি। বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। তবে শসার দাম কমে ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এখনো আদা লাগামহীন

দেশি আদার দাম না বাড়লেও চায়না আদার দাম লাগামহীন হয়ে আছে। ২০০ টাকার নিচে নামছে না। তবে দেশি আদা ১১০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। মসলার মধ্যে পেঁয়াজের দাম আগের মতো ৪০ থেকে ৫০ টাকা কেজি, দেশি রসুন ৭০ ও চায়না রসুন ১২০-১৪০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে।

মসলা ব্যবসায়ী আকবর বলেন, আগের সপ্তাহের মতোই আদা ২০০ টাকা বিক্রি করা হচ্ছে। দাম এত কেন? কমছে না কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বেশি দামে কেনা, কম দামে বিক্রি করব কীভাবে। তবে দেশীয় আদা একটু কম দামে ১১০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে।

স্থিতিশীল মাছের দাম

বিলের মাছ বেশি পাওয়ায় মাছের দাম কমেছে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। ইলিশের দামও কমেছে বলে জানান ইলিশ মাছ ব্যবসায়ী মারুফ। তিনি বলেন, এক কেজির বেশি ইলিশ ১২০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। ছোটগুলোর দাম একটু কম। অন্যান্য মাছ ব্যবসায়ীরা বলেন, রুই ও কাতলার কেজি ২২০-৪৫০ টাকা, চিংড়ি ৫০০-৮০০ টাকা কেজি, টেংরা, বোয়াল, আইড়ের দাম কমে ৫০০-৮০০ টাকা, কাচকি ২৫০ থেকে ৩০০ টাকা, শিং ৪০০ থেকে ৬০০, কাজলি, বাতাসি ৬০০ টাকা বিক্রি করা হচ্ছে। এ ছাড়া পাঙ্গাসের দামও কমে ১৩০ থেকে ১৫০ টাকা, তেলাপিয়া ২০০ থেকে ২৫০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে।

মুরগির কেজি ২৪০ থেকে ২৬০ টাকা

মাছের দাম কমলেও গরু ও খাসির মাংসের দাম কমেনি। গরুর মাংস ৬৫০ থেকে ৭০০ টাকা, খাসির মাংস ৮৫০-৯০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

তবে সপ্তাহের ব্যবধানে মুরগির দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমেছে বলে কারওয়ান বাজারের মাংস ব্যবসায়ীরা জানান। তারা বলেন, প্রতি কেজি ব্রয়লার আগের সপ্তাহে ১৫৫ থেকে ১৬০ টাকা বিক্রি করা হলেও শনিবার তা ১৫০ টাকা, লাল লেয়ার ২৮০ টাকা, পাকিস্তানির দাম কমে ২৪০ থেকে ২৬০ ও দেশি মুরগি ৫৫০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। পোল্ট্রির দামও কমে ১৫০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে বলে নোয়াখালী পোল্ট্রি ও চাঁদপুর পোল্ট্রি মালিকরা জানান। ডিমের দাম কমে আগের সপ্তাহের মতো ডজন ১১৫ থেকে ১২০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। হাঁসের ডিমের দামও কমে ডজন ১৪০ টাকা বিক্রি করা হচ্ছে।

জেডএ/এসজি

Header Ad

বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। ছবি: সংগৃহীত

সাজাপ্রাপ্ত ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানকে চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (৬ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। এ ছাড়া সিঙ্গাপুরে চিকিৎসা শেষে আমানকে এক মাসের মধ্যে দেশে ফিরতে হবে বলেও আদেশে বলা হয়েছে।

এদিন, আদালতে আমানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

এর আগে গত ২৮ মার্চ চিকিৎসার জন্য বিদেশ যেতে চেয়ে আপিল বিভাগে আবেদন করেন বিএনপি নেতা আমান। ওই দিনই হঠাৎ বুকের ব্যথা হলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় আমানউল্লাহ আমানকে। সেখানে চিকিৎসা শেষে পরের দিন তাকে বাড়ি নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসার জন্য বিদেশ যেতে চেম্বার আদালতে আবেদন করেন তিনি।

গত ২০ মার্চ অবৈধ সম্পদ অর্জন ও সম্পদ বিবরণীতে তথ্য গোপনের অভিযোগের মামলায় ১৩ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি নেতা আমান উল্লাহ আমানকে জামিন দেন আপিল বিভাগ। তবে, বিদেশ যেতে হলে তাকে আদালতের অনুমতি নিতে হবে বলে আদেশে বলা হয়।

গত বছরের ১২ সেপ্টেম্বর দুর্নীতির মামলায় ১৩ বছরের সাজার বিরুদ্ধে আপিল দায়ের করেন বিএনপি নেতা আমান উল্লাহ আমান। আপিল আবেদনে তিনি খালাস চেয়েছেন। পাশাপাশি জামিন আবেদন করেন তিনি।

ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংক। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৯ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

সোমবার (৬ মে) মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী নতুন দিন ধার্য করেন।

প্রসঙ্গত, ২০১৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে যায়। ২০১৬ সালের ১৫ মার্চ মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা। ১৬ মার্চ মামলাটি তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

মামলাটিতে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধনী ২০১৫)-এর ৪ ধারাসহ তথ্য ও প্রযুক্তি আইন, ২০০৬-এর ৫৪ ও ৩৭৯ ধারায় করা মামলায় সরাসরি কাউকে আসামি করা হয়নি।

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ২ মাত্রায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার (৬ মে) বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির ওয়েস্ট পাপুয়া অঞ্চলে রোববার (৫ মে) এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম পাপুয়ায় ফাকফাক এলাকার ১৫৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ভূপৃষ্ঠের ১২ দশমিক ১ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হলেও এখনও পর্যন্ত হতাহতের বা সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে, গত মাসের শেষের দিকে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া।

উল্লেখ্য, ২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রার উপকূলে ৯ দশমিক ১ মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের পরপর আঘাত হানে সুনামি। তখন ওই অঞ্চলে ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।

সর্বশেষ সংবাদ

বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান
ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়
রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
সারাদেশে ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু
হামাসের রকেট হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত
অনুমতি ছাড়া গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট
ওবায়দুল কাদেরের ভাইসহ ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
গ্রামে ৮ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না, সংসদে ক্ষোভ চুন্নুর
আটকে গেল এমপিওভুক্ত শিক্ষকদের বদলি
৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
এবার মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার
দ্বিতীয় বিয়েতে বাধা দেওয়ায় স্ত্রীকে তালাকের অভিযোগ
দেশে ফেরা হলো না প্রবাসীর, বিমানে ওঠার আগে মৃত্যু
বজ্রপাত থেকে বাঁচার ‘কৌশল’ জানাল আবহাওয়া অফিস
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করল জনতা
সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের