শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নতুন লাইসেন্স ও নবায়নে কাটছে লাল ফিতার দৌরাত্ম্য

অবশেষে লাল ফিতার দৌরাত্ম্য থেকে বের হতে যাচ্ছেন দেশের ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত লাইসেন্স নবায়নের মেয়াদ এক বছরের বদলে পাঁচ বছর করার কথা জানিয়েছে।

সম্প্রতি (১৪ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সবায় এ সংক্রান্ত একটি নথি অনুমোদন দেওয়া হয়েছে। অবশ্য এ জন্য সংশ্লিষ্ট আইন ও বিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এ কথা জানা গেছে।

বিদ্যমান আইনে দেশের ব্যবসায়ীদেরকে অন্তত আটটি প্রতিষ্ঠান থেকে লাইসেন্স নবায়ন করতে হয়। এর মধ্যে আমদানি-রপ্তানি করতে গেলে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস, কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শক, জাতীয় রাজস্ব বোর্ড, স্থানীয় সরকার বিভাগ এবং আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর থেকে লাইসেন্স নিতে হয়। এক বছরের জন্য দেওয়া এসব লাইসেন্স বছর শেষে আবার নবায়ন করতে হয়।

কিন্তু সমস্যাটা হচ্ছে যখন এই আট প্রতিষ্ঠান থেকে ব্যবসায়ীরা নতুন লাইসেন্স করেন বা নবায়ন করতে যান তখন তাদেরকে অনেক কাঠখড় পোহাতে হয়। লালফিতার দৌরাত্ম্যে দিনের পর দিন এসব দপ্তরে হাঁটতে হয়। এতে ব্যবসায়ীদের অনেকেই এক সময় হাল ছেড়ে দেন। আবার নবায়নের ক্ষেত্রে দেখা যায়, এক দপ্তর থেকে দুই মাস সময় ব্যয় করে লাইসেন্স নবায়ন করেছেন তো আরেক দপ্তর থেকে নবায়ন করতে তিন মাস কিংবা তারও বেশি। এভাবে আট দপ্তর থেকে নবায়ন করতে গিয়ে বছর শেষ হয়ে যায়। তখন আবার নতুন করে পরের বছরের জন্য দৌড়ঝাঁপ করতে হয়।

ব্যবসা করতে হলে প্রথমেই ট্রেড লাইসেন্স নিতে হয়। এ ছাড়া, আরও অন্তত সাত প্রতিষ্ঠানের অনুমোদন বা লাইসেন্স লাগে। আইনানুযায়ী আবেদন করার সাত কর্ম দিবসের মধ্যেই লাইসেন্স ও অনুমোদন দেওয়ার কথা। কিন্তু বাস্তবে তা হয় না। ঘুষ ছাড়া ট্রেড লাইসেন্স মেলে না। এটা ‘ওপেন সিক্রেট’ বিষয়। ভুক্তভোগীদের অভিযোগ টাকা না দিলে মাসের পর মাস পড়ে থাকে।

অথচ প্রতিবেশি ভারতসহ অনেক দেশ এক ধাপে ট্রেড লাইসেন্স ইস্যু করে। বাংলাদেশে এখনও আট প্রতিষ্ঠানের অনুমতি লাগে।

বিশ্বব্যাংকের ‘ইজ অব ডুয়িং বিজনেস’ শীর্ষক সর্বশেষ প্রতিবেদনে ব্যবসা সহজীকরণে সার্বিক বিবেচনায় অগ্রগতি বলা যায় না। বিশ্বের ১৯০টি দেশের মধ্যে এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১৬৮তম। অর্থাৎ বাংলাদেশ এখনো পেছনের দিকে।

এই অবস্থায় ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বিদ্যমান ভোগান্তি দূর করতে নতুন লাইসেন্স করার ক্ষেত্র সহজ করা, ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এমসিসিআই) ট্রেড লাইসেন্সের মেয়াদ বাড়ানোর জন্য ২০২২ সালের সেপ্টেম্বরে বাণিজ্য মন্ত্রণালয়ে লিখিত প্রস্তাব করে। একই সঙ্গে এর অনুমোদন প্রক্রিয়া সহজ করারও দাবি তুলেন ব্যভসায়ীরা। বিষয়টি আমলে নিয়ে সরকারও লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করার সিদ্ধান্ত নেয়।

তাই সার্বিক দিক বিবেচনা করে গত ১৪ মার্চ বোর্ড সভায় ট্রেড লাইসেন্সের মেয়াদ বৃদ্ধির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ট্রেড লাইসেন্সের ব্যাপারে বলা হয়েছে-সিটি কর্পোরেশনের মতো পৌরসভা, ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স এ মেয়াদ ৫ বছর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। এ ক্ষেত্রে পরীক্ষামূলক আইন ও বিধিতে প্রয়োজনীয় সংশোধনীর আনা যেতে পারে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো রপ্তানিকারকের এনরোলমেন্ট এর মেয়াদ এক বছর থেকে তিন বছর করার অনুমোদন দিতে পারে। একইভাবে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) ও এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ইআরসি) নিবন্ধনের মেয়াদ তিন বছর করার অনুরোধ করা হয়েছে।

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমুহের পরিদপ্তর থেকে নামের ছাড়পত্র নিতে হয় ব্যবসায়ীদের। এজন্য অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করতে হয়। ভোগান্তি কমাতে প্রয়োজনে আউটসোর্সিং করে বা কোনো প্রকল্পের আওতায় দ্রুত সব কাজ করতে বলা হয়ছে।

এর বাইরে পরিবেশ অধিদপ্তর সবুজ শ্রেণির ব্যবসায়ের জন্য তিন বছর ও অন্যান্য শ্রেণির জন্য এক বছর মেয়াদী ছাড়পত্র দেয়। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে যৌক্তিক ক্ষেত্রে শ্রেণি পরিবর্তন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে। একইভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে লাইসেন্সের মেয়াদ তিন বছরের করার জন্য প্রয়োজনে বিধিমালা সংশোধন করতে বলা হয়েছে।

অগ্নি নিরাপত্তা লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকেও এক বছরের বদলে তিন বছর করার জন্য প্রথমে পরীক্ষামূলক ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

এ ছাড়া জাতীয় রাজস্ব বোর্ড আমদানি রপ্তানি ব্যবসার সঙ্গে সম্পৃক্তদেরকে ৫ বছরের জন্য যে সিঅ্যান্ডএফ লাইসেন্স ও শিপিং এজেন্ট লাইসেন্স দিয়ে আসছে সেটা অব্যাহত রাখতে বলা হয়েছে।

এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ জানিয়েছেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব। তাই আমদানি-রপ্তানির জন্য বিভিন্ন সনদ দেওয়া ও নবায়নের বিষয়টি সহজ করা হয়েছে। আগে যেখানে এক বছর মেয়াদ ছিল সেটা পাঁচ বছর করা হয়েছে। ইতিমধ্যেই এক সভায় বিভিন্ন সনদ নবায়নের সময় পাঁচ বছর করার অনুমোদন দেওয়া হয়েছে।

এনএইচবি/এমএমএ/

 

Header Ad

এসএসসির ফল প্রকাশ ১২ মে

ছবি: সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আগামী ১২ মে প্রকাশিত হবে। বৃহস্পতিবার (২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা সচিব বরাবর পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা চিঠিতে সই করেছেন।

আগামী ১২ মে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হয়ে থাকে।

এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। সারাদেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এসএসসিতে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন, দাখিলে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। আর বিদেশের আট কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০২৪ সালের পূর্ণাঙ্গ সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

ঢাকা-জয়দেবপুর রেল সড়কের গাজীপুরের ছোট দেওড়া কাজীবাড়ি এলাকায় মালবাহী ও যাত্রীবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। শুক্রবার (৩ মে) বেলা ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে জয়দেবপুর রেলস্টেশনের স্টেশনমাস্টার হানিফ আলী জানান, টাঙ্গাইল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা টাঙ্গাইল কমিউটার ট্রেনটি বেলা ১১টায় জয়দেবপুর স্টেশনে যাত্রাবিরতি শেষে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে।

তিনি বলেন, ট্রেনটি স্টেশন থেকে ছেড়ে আউটার সিগনালে পৌঁছানোর পর লাইন ক্রসিং করার সময় বিপরীত দিক থেকে আসা জয়দেবপুর আউটার সিগন্যালের কাজীবাড়ি ছোট দেওড়া এলাকায় একটি মালবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে।

এ ঘটনায় যাত্রীবাহী ট্রেনের চালকসহ আহত চারজনকে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরও আহত থাকতে পারে। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো যাবে।

স্থানীয়রা জানিয়েছেন, টাঙ্গাইল কমিউটার ট্রেনটি অনেকটা খালি অবস্থায় ঢাকার দিকে যাচ্ছিল। ঘটনার পর থেকে ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকা-ময়মনসিংহ হতে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। খবর পেয়ে গাজীপুর মেট্টোপলিটন পুলিশ, ফায়ার সার্ভিস এবং কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। ছবি: সংগৃহীত

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন।

শুক্রবার (৩ মে) সকাল ১০ টার দিকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে তিনি মুক্তি পেয়েছেন।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মাওলানা মামুনুল হক এ কারাগারে দীর্ঘদিন যাবত বন্দি ছিলেন। বৃহস্পতিবার (২ মে) বিকেলে জামিনের কাগজ কারাগারে পৌঁছায়। কিন্তু অনেকগুলো মামলা থাকায় তা যাচাই-বাছাই করতে অনেক সময় লাগায় গতকাল মুক্তি দেওয়া সম্ভব হয়নি।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে হেফাজত নেতা মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে। খবর পেয়ে হেফাজতের স্থানীয় নেতাকর্মীরা রিসোর্টে গিয়ে ভাঙচুর চালিয়ে তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর থেকে ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় অবস্থান করেন মামুনুল হক।

১৫ দিন পর ১৮ এপ্রিল ওই মাদরাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার করে পুলিশ। পরে ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় তার বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণের মামলা করেন তার সঙ্গে রিসোর্টে অবরুদ্ধ হওয়া নারী। যদিও ওই নারীকে তার দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছেন মামুনুল হক। এরপর ওই মাসেই দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অর্ধশতাধিক মামলা হয়। পরে সেসব মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। গ্রেপ্তারের পর থেকে এসব মামলায় তিনি কারাগারে ছিলেন। অর্থাৎ ২০২১ সালের ১৮ এপ্রিল গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাগারেই ছিলেন মামুনুল হক।

সর্বশেষ সংবাদ

এসএসসির ফল প্রকাশ ১২ মে
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ
কারামুক্ত হলেন মামুনুল হক
রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের
অপহৃত ১২ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
আজ তিনশ ফিট এলাকায় বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাটি উৎসব
দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত
আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইরান
বজ্রপাতে পাঁচ জেলায় প্রাণ গেল ১১ জনের
যুগ্ম সচিব মর্যাদার ৩ জনকে বদলি
টিকেট নিয়ে সেনা সদস্য-টিটিই'র বাকবিতন্ডায় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে ভাংচুর, আহত ৫
সারা দেশে আরও ২ দিন হিট অ্যালার্ট জারি
জমি নিয়ে বিরোধ: স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যার অভিযোগ
কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
গাইবান্ধায় ট্রাকের ধাক্কায় পাওয়ার টিলার চালক নিহত
আরেক দফা কমলো স্বর্ণের দাম
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : সেতুমন্ত্রী
মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর