ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন শুরু

১৯ নভেম্বর ২০২২, ১২:৪৯ পিএম | আপডেট: ০১ ডিসেম্বর ২০২২, ১১:৩৯ এএম


ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন শুরু হয়েছে। এতে সভাপতিত্ব করছেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

শনিবার (১৯ নভেম্বর) সিনেট, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং অধিভুক্ত সাত কলেজের অধ্যক্ষ/ইনস্টিটিউটের পরিচালকরা অংশ নিয়েছেন। বেলা ১১টা ৫৫ মিনিটে শোভাযাত্রা শুরু হয়ে শোভা যাত্রাটি কার্জন হল হয়ে কেন্দ্রীয় খেলার মাঠে (মূল সমাবর্তন কেন্দ্রে) প্রবেশ করে। ওই শোভাযাত্রায় সমাবর্তনের বক্তা নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ মার্সেল তিরোলও অংশ গ্রহণ করেন। দুপুর ১২টার দিকে সভাপতির আসন গ্রহণ করেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত রয়েছেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ মার্সেল তিরোল। তাকে সম্মানসূচক ডক্টর অব ল (Honoris Causa) ডিগ্রি প্রদান করার কথা রয়েছে।

জানা গেছে, ৩০ হাজার ৩৪৮ জন সমাবর্তন প্রত্যাশীদের মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকবেন। এ ছাড়া অধিভুক্ত সাত কলেজের ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন। অনুষ্ঠানে ১৩১ জন কৃতি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ১৭ জনকে পিএইচডি, দুইজনকে ডিবিএ এবং ৩৫ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে।

উচ্চ শিক্ষা জীবনের পাঠের সমাপ্তির পরিপূর্ণতা ঘটে সমাবর্তনের মাধ্যমে, তেমনি ৩০ হাজার ৩৪৮জন গ্রাজুয়েট ও গবেষকের পরিপূর্ণতা পেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনের মাধ্যমে। ক্যাম্পাস জুড়ে গ্রাজুয়েটদের এমন উপস্থিতিতে উৎসব মুখর আমেজ বিরাজ করছে।

চিরাচরিত কালো গাউন আর মাথায় সমাবর্তন ক্যাপ পরে শিক্ষার্থীরা জড়ো হয়েছেন কেন্দ্রীয় খেলার মাঠে। বন্ধু-বান্ধবদের সঙ্গে হৈ হুল্লোড় আর ছবি তোলার হিড়িক চলছে ক্যাম্পাসে জুড়ে।

বেশ কয়েকজন সমাবর্তন প্রত্যাশীর সঙ্গে কথা হলে তারা জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকে এ বিশেষ দিনটির জন্য অপেক্ষা করছি। অনুষ্ঠানের আগে ছবি তুলছি, বন্ধুদের সঙ্গে আড্ডা দিচ্ছি। বেশ আনন্দ লাগছে।

এসএন


বিভাগ : শিক্ষা