শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বশেফমুবিপ্রবি: উচ্চশিক্ষায় নবদিগন্ত

সঠিক শিক্ষা ছাড়া দেশ গঠন কখনই সম্ভব নয়। তাই তো মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশে গণমুখী শিক্ষা প্রসারের ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্ভব সব ধরনের পরিকল্পনা গ্রহণ করেন। শিক্ষাকে প্রাধন্য দিয়ে ১৯৭২ খ্রিস্টাব্দে প্রণীত হয় সংবিধান, উচ্চশিক্ষার অবকাঠামোগুলো পুনরুদ্ধার এবং সর্বস্তরে শিক্ষা বিস্তারের জন্য নেওয়া হয় কর্মপরিকল্পনা।

বঙ্গবন্ধুর শিক্ষা-ভাবনাই শেখ হাসিনা সরকারের মূলনীতি ও আদর্শ। প্রণীত হয়েছে জাতীয় শিক্ষানীতি। বর্তমান প্রাগ্রসর বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে যথাযথ গুরুত্ব প্রদানসহ পঠন-পাঠন ও গবেষণার সুযোগ-সুবিধা সৃষ্টি ও সম্প্রসারণকল্পে জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) স্থাপিত হয়। ২০১৭ সালের ২৮ নভেম্বর জাতীয় সংসদে বিশ্ববিদ্যালয়ের আইন পাস হয়। কিন্তু এর এক বছর পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি।

২০১৮ খ্রিস্টাব্দে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদকে প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। তিনি ওই বছরের ১৯ নভেম্বর যোগদান করলে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। নামেমাত্র লোকবল দিয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি করা হয়। প্রথমবার ত্রিশালের জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষা-কার্যক্রম শুরু করতে প্রাথমিকভাবে ভাড়া নেওয়া হয় জেলা শহরের বঙ্গবন্ধু আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের একটি ভবন। আস্তে আস্তে সিন্ডিকেটসহ সব বডি গঠন করে কিছু শিক্ষক ও কর্মকর্তা এবং কর্মচারী নিয়োগ দেওয়া হয়।

দ্বিতীয় শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা হয় ঢাকার একটি কলেজে। এর মাঝে শুরু হয় মহামারি করোনা। নতুন বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও এই মহামারিতে শিক্ষার্থীদের পাশে থকেছে কর্তৃপক্ষ।

ময়মনসিংহ বিভাগের প্রথম বিশেষায়িত এ বিশ্ববিদ্যালয়টির স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা সংসদ সদস্য মির্জা আজম। শিক্ষা-দীক্ষা ও অর্থনৈতিকভাবে একসময় পিছিয়ে থাকা জামালপুরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের স্বপ্ন দেখেন তিনি; যে প্রতিষ্ঠানে পড়তে আসবে দেশে-বিদেশের শিক্ষার্থী ও গবেষকেরা। সেই স্বপ্ন নিয়ে তিনি ২০০০ খ্রিস্টাব্দে মেলান্দহের মালঞ্চে প্রতিষ্ঠা করলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ। বাংলাদেশের একমাত্র ফিশারিজ কলেজ হিসেবে এখানকার শিক্ষার্থীরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পেতেন।

২০০৬ খ্রিস্টাব্দের সেপ্টেম্বর মাসে তৎকালীন বিরোধী দলীয় নেতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা জামালপুর সফর করেন। তৎকালীন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ মাঠে আয়োজিত বিশাল জনসভায় এ অঞ্চলে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি উঠে। দাবির পরিপ্রেক্ষিতে শেখ হাসিনাও ঘোষণা দেন, সরকার গঠন করলে এ জনপদে একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

এদিকে শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজকে কেন্দ্র করে জামালপুরে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হলেও বিশ্ববিদ্যালয় আইনে এই কলেজ বিষয়ে কিছু বলা হয়নি। ফলে এ নিয়ে জটিলতা সৃষ্টি হয়। অনিশ্চয়তার ঘোর নামে কলেজের প্রায় তিনশ শিক্ষার্থীর শিক্ষাজীবন নিয়েও।

এ বিষয়ে করণীয় নিয়ে মির্জা আজম বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা করেন। এরই মাঝে তার প্রচেষ্টায় কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে আত্তীকরণ সংক্রান্ত প্রধানমন্ত্রীর একটি অনুশাসন জারি হয়। এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেয়। সরকারের নির্দেশক্রমে যথাযথ নিয়ম মেনে কলেজটিকে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগে আত্তীকরণ করা হয়। এর মধ্যদিয়ে স্বস্তি ফেরে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে।

২০১৯ সালের ২৩ মে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের কাছে তৎকালীন কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি মির্জা আজম, প্রতিষ্ঠানটির সব স্থাবর-অস্থাবর সম্পত্তির দলিল হস্তান্তর করেন। ফলে ১৫.৪৩ একর জমিসহ কিছু স্থাপনা পায় বিশ্ববিদ্যালয়টি। তাই প্রতিষ্ঠার দুই বছরের মধ্যেই ভাড়া ভবন থেকে ২০২১ সালের ১ জানুয়ারি স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত হয় সব কার্যক্রম। ক্যাম্পাস হয় দৃষ্টিনন্দন। এর মাঝে চতুর্ভূজ আকারে ৫০ কক্ষের একটি সুদৃশ্য একাডেমিক ভবন করা হয়েছে।

শূন্য থেকে শুরু। এখন শিক্ষার্থী সংখ্যা প্রায় ৭০০ এর অধিক। শিক্ষক ৪৭ জন, কর্মকর্তা ৩২ ও কর্মচারী ১০০-এর বেশি। এর মাঝে ফিশারিজ বিভাগের একটি ব্যাচের স্নাতক (সম্মান) সম্পন্ন হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষের ভর্তি কার্যক্রমও চলমান।

নতুন বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রয়োজনীয় বইসমৃদ্ধ লাইব্রেরি, গবেষণা ল্যাবসহ শিক্ষার প্রয়োজনীয় অনুষঙ্গ। পড়ুয়াদের শিক্ষণীয় নানা প্লাটফর্মে যুক্ত করতে বিতর্ক ক্লাব, রোবটিক্স ক্লাব, কম্পিউটার ক্লাবও পরিচালিত হচ্ছে। পাশাপাশি নিয়মিত খেলাধুলারও আয়োজন করা হয়।

এদিকে ক্যাম্পাস স্থাপনে সরকার ৫০০ একর ভূমির অনুমোদন দিয়েছে। এরই আলোকে প্রণয়ন করা হয়েছে ডিপিপি তথা মাস্টারপ্ল্যান। অদূর ভবিষ্যতে ক্যাম্পাস আরও বিস্তৃত হবে। শিক্ষার্থী বাড়বে, নিত্যনতুন জ্ঞান সৃষ্টিতে দেশি-বিদেশি গবেষকদের পদচারণায় মুখর হবে দৃষ্টিনন্দন সবুজ এই ক্যাম্পাস। চর্চা হবে জ্ঞান-বিজ্ঞানের, বাড়বে শিল্প-বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেশান। গবেষণালব্ধ সেই নবসৃষ্ট জ্ঞানে কল্যাণ সাধিত হবে দেশ-জাতির। বিশ্ববিদ্যালয় একটি জাতির শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে, যেমনটা রেখে চলেছে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। এ দেশের ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের উত্থান—সর্বক্ষেত্রে এগিয়ে এ বিশ্ববিদ্যালয়। এরই ধারাবাহিকতায় বঙ্গমাতা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরও নিজস্ব কৃষ্টি-ঐতিহ্য তৈরি হবে। শিখন-পঠনের মাধ্যমে মেধা ও মননে এক টুকরো বশেফমুবিপ্রবির আভা ছড়িয়ে পড়বে ‘বিশ্বগ্রামে’। হয়ে উঠবে আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ এবং মুক্তবুদ্ধিচর্চার প্রাণকেন্দ্র।

২৮ নভেম্বর ৫ পেরিয়ে ৬ বছরে পা রাখছে নতুন প্রজন্মের বিশ্ববিদ্যালয়টি। সেদিক থেকে বিশ্ববিদ্যালয়টি এখনো 'শিশু'! ভাবে হাঁটিহাঁটি পা ফেলে শৈশব পেরিয়ে কৈশোর, সেখান থেকে যৌবনপ্রাপ্ত হয়ে নতুন পথ সৃষ্টি করুক। জ্ঞান-বিজ্ঞানের উৎকর্ষিত নতুন পথে বঙ্গমাতা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পৌঁছে গৌরবের স্বর্ণশিখরে। হয়ে উঠুক উচ্চশিক্ষার নতুন দিগন্ত। পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের চাওয়া হোক—এই।

লেখক: জনসংযোগ কর্মকর্তা, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Header Ad

প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ

নিহত সিফাত। ছবি: সংগৃহীত

প্রেমিকার আত্মহত্যার শোক সইতে না পেরে ১৯ দিন পর প্রেমিক সিফাত (১৯) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ১০টার দিকে নরসিংদীর শিবপুরের মাছিমপুর ইউনিয়নের খড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত সিফাত ওই গ্রামের ইব্রাহিমের ছেলে। তিনি শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ছিলেন।

মৃত্যুর আগে এক দীর্ঘ ফেসবুকে স্ট্যাটাসে সিফাত লিখেছেন, ‘তানহা আত্মহত্যা করে প্রমাণ করে গেল আমারে কতটা ভালোবাসে। আমিও প্রমাণ করে দিমু তানহারে আমি কতটা ভালোবাসি। কারও সঙ্গে ভুল করে থাকলে মাফ করে দিও। আর দেখা হবে না সবাই দোয়া কইরো শান্তিতে থাকি কিংবা অশান্তিতে দুজন যেন একসঙ্গে থাকতে পারি। আমার শেষ ইচ্ছা তানহার কবরের পাশে আমাকে কবর দেওয়া হোক।’

তিনি আরও লিখেছেন, ‘আমি পরিস্থিতির শিকার। আর আমার কোনো কিছুর জন্য তানহার পরিবার বা আমার পরিবার দায়ী না, এমনকি আমার কোনো ভাই-ব্রাদার বা বন্ধুও দায়ী না। যা হবে আমার নিজের ইচ্ছেতে হবে। সত্যি বলতে আমার আর বাঁচার ইচ্ছে নাই। আমাকে যদি কেউ বাঁচিয়েও নেয় আমি পুনরায় আত্মহত্যার চেষ্টা করব। প্লিজ আমাকে কেউ বাঁচানোর চেষ্টা কইরো না। বেঁচে থেকে আর কি হবে, যার জন্য বাঁচার কথা ছিল সে তো আর নেই।’

সিফাত লিখেছেন, ‘তানহা আমারে কথা দিছিলো যদি বাঁচি তো একসঙ্গে বাঁচমু আর যদি মরতে হয় তো একসঙ্গে মরমু। আমি তানহারে এই কথাটাই দিছিলাম। কিন্তু একটা চরিত্রহীন জানোয়ার আমাদের সুখে থাকতে দিল না। ওদের অত্যাচারে তানহা আত্মহত্যা করল। এক প্রকার তারা তানহারে আত্মহত্যা করতে বাধ্য করল। জানোয়ারের পরিবারকেই আমি খুনি বলে দাবি করি। আমি যদি বেঁচে থাকি তাহলে জানোয়ারের পরিবার স্বাধীনভাবে চলবে, ওদের কোনো সাজা হবে না। আর অন্যদিকে আমার তানহা শেষ, আমি অর্ধেক শেষ আমার পরিবারও শেষ। আমি আর কষ্ট সহ্য করতে পারছি না (প্রমাণ হয়ে যাক দুজন দুজনকে কতটা ভালোবাসতাম) আর আমি চরিত্রহীন জানোয়ারের পরিবারের সঠিক বিচারের দাবি জানাচ্ছি। এমন সাজা দেওয়া হোক অন্য কোনো মেয়ের সঙ্গে যেন এমন না হয়। আর যেন কারও প্রাণ না ঝরে। কেউ যেন ব্ল‍্যাকমেইলের শিকার না হয়। আমার শেষ একটাই ইচ্ছে- আমরা দুজনে সারাজীবন একসঙ্গে থাকতে চেয়েছিলাম, বাস্তবে তা হলো না। তাই আমার মৃত্যুর পর তানহার কবরের পাশে যেন আমার কবর দেওয়া হয়। আমি আঙ্গুররে মারছি শুধু একটা কারণে, হেয় তানহার হাতে ধরছিল। তানহারে খারাপ প্রস্তাব দিছিল। আমি সহ্য করতে পারি নাই। তাই হেরে কোবাইছি। আমরা প্রেম করছি এটাই কি অপরাধ ছিল। আমাদের জীবন শেষ করে দিল। ভালো থাকুক আঙ্গুর আর আঙ্গুরের পরিবার।’

সিফাতের বাবা ইব্রাহিম জানান, প্রতিবেশী চাচাতো বোন খলিলের মেয়ে তানহার (১৫) সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল আমার ছেলে সিফাতের। গত ৩ এপ্রিল দিবাগত রাত ২টার সময় তানহা ঘরের ভেতর থেকে আর সিফাত জানালার সামনে দাঁড়িয়ে কথা বলার সময় দেখে ফেলে একই এলাকার রাজুর ছেলে আঙ্গুর (২৫)। এ সময় আঙ্গুর তানহাকে কুপ্রস্তাব দেয়। সিফাত এতে নিষেধ করে। কুপ্রস্তাবে রাজি না হওয়ায় আঙ্গুর সিফাতকে মারধর করে টাকা দাবি করে। পরে সে উত্তেজিত হয়ে আঙ্গুরকে কুপিয়ে আহত করে। মারামারির বিষয়ে মামলা চলমান রয়েছে। লোকলজ্জায় গত ৬ এপ্রিল রাতে তানহা নিজ ঘরে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। এসব বিষয়ে গ্রামীণ সালিস দরবার হওয়ার কথা ছিল। সালিস দরবারে আমাকে ও আমার ছেলেকে এটা করবে ওটা করবে বলে বিভিন্নভাবে তুচ্ছ তাচ্ছিল্য করতো। দরবারে গেলে জমির দলিল নিয়ে যেতে বলতো। এসব মানসিক চাপ সইতে না পেরে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে ছেলে সিফাত। আমি এর বিচার দাবি করছি।

শিবপুর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরিদ উদ্দিন বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট ও তদন্তের পর আত্মহত্যার প্রকৃত কারণ জানা যাবে।

দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস

ছবি: সংগৃহীত

সারাদেশে তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। অপেক্ষা শুধু স্বস্তির বৃষ্টির। এমন পরিস্থিতিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, চুয়াডাঙ্গা ও যশোর জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া

রোহমালিয়া। ছবি: সংগৃহীত

মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়লেন ইন্দোনেশিয়ার অফ-স্পিনার রোহমালিয়া। ৩ দশমিক ২ ওভারে শূন্য (০) রানে ৭ উইকেট নিয়ে এই বিশ্বরেকর্ড গড়েন রোহমালিয়া।

বুধবার (২৪ এপ্রিল) বালিতে মঙ্গোলিয়ার বিপক্ষে অভিষেক ম্যাচে এই কীর্তি গড়েন ১৭ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইন্দোনেশিয়া অধিনায়ক নি ওয়ান সারিয়ানি। এরপর নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫১ রানের পুঁজি দাঁড় করায় স্বাগতিকরা। ৪৪ বলে ৬ চার ও এক ছক্কায় দলের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার সাকারিনি। অন্যদিকে মঙ্গোলিয়ার হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ৪ ‍উইকেট শিকার করেন এনখজুল।

লক্ষ্য তাড়া করতে নেমে রোহমালিয়ার বোলিং তোপে ১৬ দশমিক ২ ওভারে মাত্র ২৪ রানেই গুটিয়ে যায় মঙ্গোলিয়া। ৩ দশমিক ২ ওভারে কোনো রান না দিয়েই ৭ উইকেট নেন ডানহাতি এই অফস্পিনার।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে তৃতীয়বার ৭ উইকেট নেওয়ার ঘটনা দেখা গেল। আগের রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের ফ্রেডেরিক ওভারডাইক ও আর্জেন্টিনার অ্যালিসন স্টকসের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ বাছাইপর্বে ৩ রানে ওভারডাইক ৭ উইকেট এবং ২০২২ সালে পেরুর বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নেন অ্যালিসন।

সর্বশেষ সংবাদ

প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩
মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে দেশে ফিরছে দুই প্রবাসীর লাশ
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে
পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ