শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আজিজুর রহমানের মৃত্যুতে চলচ্চিত্র পরিচালক ও শিল্পীদের শোক

কালজয়ী চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’র কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান চির ছুটি নিয়ে চলে গেছেন না ফেরার দেশে। সোমবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় তিনি কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাকে হারিয়ে শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্রাঙ্গনে।

গুণী এই চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তার দীর্ঘদিনের সহকর্মীরা।

পরিচালক মনতাজুর রহমান আকবর সামাজিক মাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘আমার ওস্তাদ, চলচ্চিত্রের পিতা শ্রদ্ধেয় আজিজুর রহমান আর নেই। রাত ১১টায় কানাডাতে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আল্লাহ তাকে বেহেশত নসীব করুন। আমীন।’

চিত্রনায়িকা নিপুণ আক্তার তার অ্যাকাউন্ট থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, “ছুটির ঘণ্টা, অশিক্ষিত, মাটির ঘরসহ বহু কালজয়ী চলচ্চিত্রের পরিচালক কিংবদন্তি চিত্রনির্মাতা ও প্রযোজক আজিজুর রহমান স্যার আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমি তার পরিচালিত ‘জমিদার বাড়ির মেয়ে’ নামের একটি ছবিতে অভিনয় করেছিলাম। ওপারে ভালো থাকুন কিংবদন্তি।”

চিত্রনায়ক সাইমন সাদিক ফেসবুকে লিখেছেন, ‘দুনিয়া থেকে ছুটি নিলেন ছুটির ঘণ্টা চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান স্যার।’

চিত্রনায়িকা সাবরিনা সুলতানা কেয়া ফেসবুকে লিখেছেন, ‘ছুটির ঘণ্টা, অশিক্ষিত, মাটির ঘরসহ বহু কালজয়ী সিনেমার পরিচালক কিংবদন্তি আজিজুর রহমান স্যার আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।’

পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক ফেসবুকে লিখেছেন, ‘ছুটির ঘণ্টা, অশিক্ষিত, মাটির ঘরসহ বহু কালজয়ী সিনেমার পরিচালক কিংবদন্তী আজিজুর রহমান স্যার আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। মহান মালিক উনার আত্মাকে শান্তি প্রদান করুন। আমিন।’

চিত্রনায়ক ওমর সানি তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘ছোটবেলায় স্বপ্ন দেখতাম যদি শিল্পী হতাম, যদি কিছু পরিচালকের ছবিতে কাজ করতে পারতাম, তার মধ্যে আজিজুর রহমান স্যার থাকবেন। স্বপ্নটা পূরণ করেছিল আমার সৃষ্টিকর্তা। আমি যখন ভীষণ তুঙ্গে তখন তার দুইটা ছবির অফার পাই। ভাবছিলাম স্বপ্ন দেখছি না তো। ছবির নাম লজ্জা, কথা দাও। কিংবদন্তি পরিচালক আজিজুর রহমান ইন্তেকাল করেছেন। আল্লাহ তাকে জান্নাত নসিব করুন। ’

এএম/এসএ/

Header Ad

ঢাকাসহ ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস

ঢাকাসহ দেশের ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ছবি: সংগৃহীত

দেশজুড়ে কয়েক সপ্তাহের দাবদাহে অতিষ্ঠ জনজীবন। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির দেখা মিললেও কমেনি ভ্যাপসা গরম। তবে এবার সুখবর দিয়েছে আবহাওয়া অফিস। বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়ে কমবে তাপমাত্রা। তবে কোথাও কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (৪ মে ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ববঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বৃষ্টিপাতের কথা বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় একইরকম থাকতে পারে।

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

ফাইল ছবি

প্রায় ৬ মাস পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি রাখার পর অবশেষে তা তুলে নিল ভারত। শনিবার দেশটির বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টোরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তি প্রকাশ করে নিশ্চিত করেছে এ তথ্য।

শনিবার (৪ মে) এক প্রজ্ঞাপনে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার কথা জানিয়েছে। মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনকে সামনে রেখেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের এমন পদক্ষেপে স্বস্তি মিলবে সেখানের ব্যবসায়ীদের।

ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য নির্ধারণ করেছে ৫৫০ ডলার।

ভারতের, বিশেষ করে মহারাষ্ট্রের পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীরা অনেক আগে থেকেই পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। কারণ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পরই তারা ক্ষতিগ্রস্ত হয়।

তবে নিষেধাজ্ঞা চলাকালেও ভারত সরকার সীমিত আকারে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আমিরাতে পেঁয়াজ রপ্তানি করেছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত

বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত। ছবি: সংগৃহীত

আগামী জুনের ২ তারিখ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ২০টি দল। দুই দেশ মিলিয়ে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ।

এদিকে শুক্রবার (৩ মে) আইসিসি এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্বকাপের দায়িত্ব পালন করতে যাওয়া আম্পায়ার ও ম্যাচ রেফারিদের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় নাম রয়েছে আইসিসির এলিট প্যানেল আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকতের। বাংলাদেশ থেকে তিনিই এ দায়িত্ব পালন করবেন।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০ জন্য আম্পায়ার ম্যাচ পরিচালনা করবেন। বর্তমানে আইসিসির এলিট প্যানেলে ১২ জন আম্পায়ার রয়েছেন। তাদের বাইরে আরো আট জন ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। এছাড়া থাকবেন ছয়জন ম্যাচ রেফারি। এবারের আসরে দায়িত্ব পালন করা আম্পায়াদের মধ্যে সর্বোচ্চ চার জন নেওয়া হয়েছে ইংল্যান্ড থেকে।

এছাড়া পাকিস্তান ও অস্ট্রেলিয়ার রয়েছে তিন জন করে আম্পায়ার। দক্ষিণ আফ্রিকা, ভারত ও নিউজিল্যান্ড থেকে রয়েছেন দুই জন করে। অন্যদিকে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের একজন করে আম্পায়ার দায়িত্ব পালন করবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

গত ২৮ মার্চ প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসি এলিট প্যানেল অব আম্পায়ারের তালিকায় অন্তর্ভুক্ত হন সৈকত। গত বছর ওয়ানডে বিশ্বকাপেও ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।

আরও একাধিক আইসিসি ইভেন্টে আম্পায়ারিং করেছিলেন সৈকত। ২০১৭ ও ২০২১ সালের মেয়েদের বিশ্বকাপ, ২০১৮ সালে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি দায়িত্বে ছিলেন। ১০ টেস্ট, ৬৩ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টিতে অনফিল্ড আম্পায়ার ছিলেন সৈকত।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ারদের তালিকা:

শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত (বাংলাদেশ), মাইকেল গফ (ইংল্যান্ড), রিচার্ড কেটলবরা (ইংল্যান্ড), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), অ্যালেক্স ওয়ার্ফ (ইংল্যান্ড), আহসান রাজা (পাকিস্তান), রশিদ রিয়াজ (পাকিস্তান), আসিফ ইয়াকুব (পাকিস্তান), রডনে টাকার (অস্ট্রেলিয়া), স্যাম নোগাজস্কি (অস্ট্রেলিয়া), পল রাইফেল (অস্ট্রেলিয়া), আল্লাহুদিন পালেকার (দক্ষিণ আফ্রিকা), অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), নিতিন মেনন (ভারত), জয়রামন মদনগোপাল (ভারত), ক্রিস ব্রাউন (নিউজিল্যান্ড), ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ) ও ল্যাংটন রুসেরে (জিম্বাবুয়ে)।

সর্বশেষ সংবাদ

ঢাকাসহ ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত
ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি
মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত
চড়া দামে গ্রাহকরা কিনছে কচ্ছপ গতির ইন্টারনেট
হামাসকে ৭ দিনের সময় দিল ইসরায়েল
বিদেশে পাড়ি জমানো কানাডিয়ানদের সংখ্যা বাড়ছে : গবেষণা
নওগাঁয় ট্রলির চাপায় সড়কে প্রাণ গেল এনজিও কর্মীর
উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দীর্ঘ হচ্ছে বিএনপিতে বহিষ্কারের তালিকা
প্রথমবারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠাল পাকিস্তান
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
রাজশাহীতে আগুনে পুড়ল শত বিঘা জমির পান বরজ
জিম্বাবুয়েকে হেসে-খেলে হারাল টাইগাররা
চূড়ান্ত সিদ্ধান্তে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্ক
বাংলাদেশের কোনো ভাষাকেই হারিয়ে যেতে দেওয়া যাবে না: প্রধান বিচারপতি
বৃষ্টি হতে পারে যেসব বিভাগে, যে তথ্য দিল আবহাওয়া অফিস
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর
কাল থেকে বাড়তি ভাড়ায় চড়তে হবে ট্রেনে, কোন রুটে ভাড়া কত
সবসময় আস্থা রাখায় ধোনিকে ধন্যবাদ জানালেন মোস্তাফিজ