বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘নাইট’ উপাধি পেলেন দ্য কুইনের ব্রায়ান মে

৭৫ বছরের ব্রায়ান হ্যারল্ড মে, সিবিই একজন নামকরা ইংরেজ সঙ্গীতবিদ ও জ্যোতি:পদার্থবিজ্ঞানী। রক ব্যান্ড দ্য কুইনের মাধ্যমে তিনি বিশ্বজুড়ে খ্যাতি লাভ করেছেন। এই ব্যান্ডের লিড গিটারবাদক ও সহ-প্রতিষ্ঠাতা তিনি। গায়ক ফ্রেডি মারকিউরি ও ড্রামার রজার টেইলরকে নিয়ে ১৯৭০ সালে ব্যান্ডটি প্রতিষ্ঠা করেন ব্রায়ান মে। ইতিহাসের অন্যতম ব্যান্ড হিসেবে কুইনকে প্রতিষ্ঠা করতে ব্রায়ান মে’র গিটার বাদন ও লেখা গানগুলো অসাধারণ সাহায্য করেছে।

এই কিংবদন্তি গিটারবাদককে ‘নাইট ব্যাচেলর’ উপাধিতে ভূষিত করেছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। নাইট উপাধি লাভের পর স্যার ব্রায়ান মে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে যান এবং বলেন, ‘কোনো কথা নয়’।

গত ১৪ মার্চ ব্রায়ান মে’কে রাজকীয় বাকিংহাম প্যালেসে ব্রিটেনের রাজা চার্লস নাইট উপাধিতে ভূষিত করেন। ব্রিটেনের রাজা তার নাইট উপাধি প্রদান প্রসঙ্গে জানিয়েছেন, দ্য কুইন এর গিটারিস্ট স্যার ব্রায়ান হ্যারল্ড মে, সিবিই তার সঙ্গীতের প্রতি সেবা এবং দাতব্য কর্মের স্বীকৃতি হিসেবে ‘ব্রিটেনের রাজা প্রিন্স চার্লস-৩’ বাকিংহাম রাজপ্রাসাদে তাকে অভিষেকে সজ্জিত করলেন।

চিরাচরিত রীতি অনুসারে ব্রিটেনের শাসক তার আনুষ্ঠানিক তলোয়ারটি ব্রায়ান মে এর বাঁ কাঁধে রাখেন। ‘দ্য কুইন’ তাদের টুইটার অ্যাকাউন্ডে স্যার ব্রায়ান মে, সিবিইকে অভিনন্দন জানিয়ে লিখে, স্যার ব্রায়ান মে সিবিই উপর দিকে উঠলেন। একজন ‘নাইট’ হিসেবে ব্রায়ানের অভিষেক দ্য বাকিংহাম প্যালেসে অনুষ্ঠিত হয়েছে। ব্রায়ানকে ‘দ্য নাইটহুড’ প্রদান করেছেন রাজা চার্লস। অনেক অভিনন্দন ‘স্যার ব্রায়ান, সিবিই’।

এর আগে ২০২০ সালে ব্রায়ানের সহযাত্রী ও দ্য কুইনের অন্যতম প্রাণ ৭৩ বছরের স্যার রজার টেইলর ‘অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার বা ‘ওবিই’ পদকে সম্মানিত হন।

তারও আগে ২০০৫ সালে স্যার ব্রায়ান মে ‘কমান্ডার অব দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই)’ পদকে সম্মানিত হয়েছেন।

ওএফএস/

Header Ad

আরেক দফা কমলো স্বর্ণের দাম

ছবি: সংগৃহীত

টানা অষ্টমবারের মতো দেশের বাজারে কমলো স্বর্ণের দাম। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৮৭৮ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাজুস। এতে ভালোমানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে এক লাখ ৯ হাজার ১৬৩ টাকা।

বৃহস্পতিবার (২ মে) বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম দাম কমায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুক্রবার থেকে এ দাম কার্যকর করা হবে।

এর আগে গত ৩০ এপ্রিল ভালো মানের এক ভরি স্বর্ণের দাম ৪২০ টাকা কমানো হয়। তার আগের দিন ২৯ এপ্রিল কমানো হয় এক হাজার ১১৫ টাকা, ২৮ এপ্রিল কমানো হয় ৩১৫ টাকা, ২৭ এপ্রিল ৬৩০ টাকা, ২৫ এপ্রিল ৬৩০ টাকা, ২৪ এপ্রিল দুই হাজার ৯৯ টাকা এবং ২৩ এপ্রিল তিন হাজার ১৩৮ টাকা কমানো হয়। এখন আবার দাম কমানোর মাধ্যমে আট দফায় স্বর্ণের দাম কমানো হলো।

এর আগে গত ৬, ৮ ও ১৮ এপ্রিল স্বর্ণের দা‌ম বা‌ড়িয়ে‌ছিলো বাজুস। এর মধ্যে ৬ এপ্রিল বেড়ে‌ছিলো এক হাজার ৭৫০ টাকা, ৮ এপ্রিল এক হাজার ৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল বেড়ে‌ছিলো দুই হাজার ৬৫ টাকা।

বৃহস্পতিবার বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন দাম অনুযায়ী, ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম এক লাখ চার হাজার ১৯৪ টাকা, ১৮ ক্যারেট ৮৯ হাজার ৩১১ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ৭৪ হাজার ২৭৬ টাকায় বিক্রি করা হবে।

এদিকে অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেট প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেট ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেট ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : সেতুমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে এবং জনগণের ম্যান্ডেট নিয়েই রাষ্ট্র পরিচালনা করছে।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগ ঐতিহাসিকভাবে এ দেশের মানুষের গণতান্ত্রিক অধিকারসহ সব অধিকার প্রতিষ্ঠায় নেতৃত্ব দিয়েছে এবং জনগণের মধ্য থেকে উঠে আসা রাজনৈতিক শক্তি। তারই ধারাবাহিকতায় আওয়ামী লীগ সর্বদা জনগণের ভোটাধিকারসহ অন্যান্য অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।’

বৃহস্পতিবার (২ মে) আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খানের সই করা এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘বিভ্রান্তিকর ও উসকানিমূলক বক্তব্যের’ নিন্দা ও প্রতিবাদ জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

আওয়ামী লীগ সবসময় জনগণের ভোটে ক্ষমতায় এসেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আওয়ামী লীগ কোনও মিলিটারি ডিক্টেটরের পকেট থেকে প্রতিষ্ঠিত রাজনৈতিক দল না বা ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে প্রতিষ্ঠিত রাজনৈতিক দলও না।’

বিএনপির সমালোচনা করে বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘বিএনপি সবসময় ক্ষমতা কুক্ষিগত করার জন্য জনগণের ভোটাধিকার হরণ করেছে। যে কারণে তাদের মধ্যে নির্বাচন নিয়ে ভীতি রয়েছে এবং তারা নির্বাচনে অংশগ্রহণ করতে চায় না। একবার তারা তাদের ক্ষমতায় আসার পথ নির্বিঘ্ন করতে অর্ধ কোটি ভোটারকে তালিকা থেকে বাদ দিয়েছিল। আবার ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার সৃষ্টি করেছিল। যারা জনগণের ভোটাধিকার হরণের জন্য বিভিন্ন অপকৌশল গ্রহণ করেছিল তাদের মুখে গণতন্ত্র ও ভোটাধিকারের কথা মানায় না।’

বিএনপির রাজনীতির মূল উদ্দেশ্য হলো যে কোনও উপায়ে ক্ষমতা দখল করা অভিযোগ করে তিনি বলেন, ‘তারা রাষ্ট্রক্ষমতা দখল এবং তা অবৈধভাবে ব্যবহার করে দুর্নীতি ও লুটপাট-তন্ত্রের মাধ্যমে বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করেছিল। বাংলাদেশের ললাটে পাঁচ পাঁচ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হওয়ার কলঙ্ক লেপন করেছিল।’

ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াত অপশক্তি যখন ক্ষমতায় ছিল তখন তাদের অপশাসন-দুঃশাসনের ফলে দেশের জনগণকে দুঃসহ জীবনযাপন করতে হতো। আজ তারা শ্রমজীবী মানুষের অধিকার নিয়ে কথা বলেছে। অথচ তারা ক্ষমতায় থাকতে কোনোদিন শ্রমিকদের বেতন-ভাতা বাড়ায়নি। বরং বেতন-বোনাসের দাবিতে আন্দোলনরত শ্রমিকের বুকে গুলি চালিয়ে হত্যা, সারের দাবিতে আন্দোলন করায় কৃষক হত্যা এবং বিদ্যুতের দাবিতে আন্দোলন করায় সাধারণ মানুষকে হত্যার মাধ্যমে বন্দুকের জোরে মানুষকে জিম্মি করে বাংলাদেশকে দুঃশাসনের জাঁতাকলে পিষ্ট করেছিল বিএনপি-জামায়াত অপশক্তি।

বিএনপি আদমজী জুট মিলসহ বিভিন্ন কল-কারখানা বন্ধ করে শ্রমজীবী মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলেছিল। অন্যদিকে আওয়ামী লীগ ক্ষমতায় এসে কয়েক ধাপে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি করেছে, চা-শ্রমিকদের বেতন-ভাতা বাড়িয়েছে উল্লেখ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘শ্রমজীবী মানুষসহ সব মানুষের জীবনমানের উন্নয়ন ঘটেছে। আওয়ামী লীগ জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছে। কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য।’

মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

ফাইল ছবি

সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়ে এপ্রিল মাস জুড়ে তীব্র গরমে পুড়েছে সারা দেশ। তীব্র গরমে নাস্তানাবুদ সব বয়সের মানুষ। এদিকে তাপপ্রবাহের ফলে গরমরে তীব্রতা বেড়ে যাওয়ায় দেশের বিভিন্ন জায়গায় ঘটছে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনা। এদিকে চলতি মাসে আবহাওয়া কেমন থাকবে তা জানা গেছে।

বৃহস্পতিবার (২ মে) চলতি মাসের আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান।

তিনি বলেন, মে মাসের তাপমাত্রা এপ্রিল মাসের চেয়ে কিছুটা কম থাকবে। মে মাসে স্বাভাবিক বৃষ্টি হলেও তাপমাত্রা একটু বেশি থাকতে পারে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না। তাপপ্রবাহ এত দীর্ঘ সময় ধরে থাকবে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে। দুই থেকে তিন দিন বজ্র–শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে। চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এ মাসের মাঝামাঝি সময়ে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলেও এ বার্তায় বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসে দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদনদীর পানি দ্রুত বাড়তে পারে। কিছু কিছু জায়গায় তা বিপৎসীমা অতিক্রম করতে পারে।

মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের হার ২৭৭ দশমিক ৩ মিলিমিটার। তবে গত এপ্রিল মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৮১ ভাগ কম বৃষ্টি হয়েছে। ঢাকায় বৃষ্টি কম হয়েছে ৯১ শতাংশ। রাজশাহী ও রংপুর বিভাগে এপ্রিলে কোনো বৃষ্টিই হয়নি।

সদ্য শেষ হওয়া এপ্রিল মাসজুড়ে দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে গেছে। এমন অবস্থা গত ৭৬ বছরে হয়নি বলেও জানিয়েছিল আবহাওয়া অফিস।

এদিকে মাসব্যাপী তীব্র তাপপ্রবাহের পর আজ (বৃহস্পতিবার) সন্ধ্যার মধ্যে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, যশোর, খুলনা, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের পূর্বাঞ্চলের কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

সর্বশেষ সংবাদ

আরেক দফা কমলো স্বর্ণের দাম
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : সেতুমন্ত্রী
মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর
জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস
আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?
পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা করে ৯৯৯-এ ফোন দিলেন স্বামী
গণমাধ্যমের যে কোনো সমালোচনাকে সরকার স্বাগত জানায়: তথ্য প্রতিমন্ত্রী
কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বললেন নরেন্দ্র মোদি
দেশে নির্মাণ হচ্ছে স্বর্ণ কারখানা
টাঙ্গাইলে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
ওমরাহ পালন করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল
সরকারি খাদ্য গুদামে হয়রানির অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
রোনালদোর পর সিকান্দার রাজাও সংবাদ সম্মেলনে কোমল পানীয়র বোতল সরালেন
রাঙামাটিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
ঢাবির সিনেট সদস্য হলেন গাইবান্ধা-৫ আসনের এমপি মাহমুদ হাসান
আরও কমলো এলপি গ্যাসের দাম
সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মারা গেছেন
আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে