শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দ. আফ্রিকায়ও নতুন ইতিহাস রচনা করল বাংলাদেশ

২০২২ সাল বাংলাদেশের ক্রিকেটের জন্য সুখের বার্তা নিয়ে এসেছে। অতীতে হয়নি বলে যে আগামীতে হবে না তা তো নয়? অতীতের সব ব্যর্থতা ঝেড়ে ফেলে নতুন করে সাফল্যার ইতিহাস রচনা করে চলেছে। নিউ জিল্যান্ডের মাটিতে দীর্ঘ দুই দশকে যে জয় ছিল অধরা তা ধরা দিয়েছিল এই বছরের শুরুতে টেস্ট ক্রিকেটে জয়ের মাধ্যমে। একই অবস্থা দক্ষিণ আফ্রিকার মাটিতেও। এবার সেই খরাও দূর হয়েছে।

প্রথম ওয়ানডেতেই বাংলাদেশ বাজিমাত করেছে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ৩৬ রানে। সেঞ্চুরিয়ানে টস হেরে ব্যাট করতে নেমে তিন ফিফটিতে ৭ উইকেটে ৩১৪ রান করার পর দক্ষিণ আফ্রিকাকে আর সেই রান তাড়া করতে দেননি বাংলাদেশের বোলাররা। লক্ষ্য থেকে বহু দূরে ২৭৬ রানে আটকে পড়ে স্বাগতিকরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নিজেদের শীর্ষ স্থান আরো পাক্কা পোক্ত করেছে লাল-সবুজের প্রতিনিধরা। ১৬ ম্যাচে পয়েন্ট ১১০। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১ ম্যাচে ৩৯।

ভান্ডারে তিনশোর্ধ রানের পূঁজি থাকলে যে কোন দলের বোলারদের পায়ের তলার মাটি অনেক শক্ত হয়ে যায়। আত্মবিশ্বাস বেড়ে যায়। হাত থেকে ম্যাচ ছুটে যাওয়ার সম্ভাবনা কম থাকে। কখনো লাগাম ছুটে গেলে তা আবার টেনে ধরার সুযোগ থাকে। সাকিব-লিটন-ইয়াসির-তামিমরা মিলে ৩১৪ রানের পুঁজি দেওয়ার পর তাসকিন-মোস্তাফিজ-শরিফুল-মিরাজরা টেনশনমুক্ত ছিলেন অনেকটা। এরকম অবস্থায় প্রতিপক্ষের কপালে থাকে দুশ্চিন্তার ভাঁজ। ভালো একটা শুরু হওয়া চাই-ই চাই। নতুব পথ হারাতে হবে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের তাসকিনরা একটিবারের জন্যও রাস্তা মসৃন হতে দেননি। পেস আর স্পিনের সম্মিলনে প্রোটিয়াদের ‘বধ’ করা হয়। শুরুতে পেস আক্রমণে আঘাত, পরে স্পিনের ভেল্কি।

ব্যাটিং পাওয়ার প্লের ১০ ওভারে মাঝেই ৩ উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের উপর তাসকিনরা সেই যে গরম নিঃশ্বাস ফেলা শুরু করেন, তা আর ঠান্ডা হতে দেননি। তাসকিন দুইটি, শরিফুল একটি উইকেট তুলে নেন। এরপর যখনই জুটি গড়ে উঠেছে, কিংবা ব্যক্তিগতভাবে কেউ দাঁড়িয়ে গেছেন, তাতে শঙ্কিত হননি বাংলার বোলাররা। কেউ না কেউ এসে আঘাত হেনেছেন। এই যেমন চতুর্থ উইকেট জুটিতে টেম্বা ও ডসন মিলে ৮৫ রান যোগ করে ম্যাচে ফেরার ইংগিত দিয়েছিলেন। কিন্তু তখনই শরিফুল এসে টেম্বাকে ফিরিয়ে দেন। এরপর দাঁড়িয়ে যান ডসন। সঙ্গে পেয়ে যান মিলারকে। মিলার কিছু আক্রমণাত্বকও ছিলেন। ফিরতে স্পেলে বল হাতে তুলে নিয়ে তাসকিন ফিরিয়ে দেন ডসনকে ৮৬ রানে। এরপর শুরু হয় মিরাজের ভেল্কি। একটি করে উইকেট নিতে থাকেন আর বাংলাদেশের জয়ের আভা ক্রমেই ফুটে উঠতে থাকে। মিরাজ শুরুটা করেন ফেলুকায়োকে আউট করে। এরপর পটাপট তুলে নেন জনসন ও রাবাদাকে। তখনো মিলার একাই লড়াই চালিয়ে যাচ্ছিলেন। দেখে ভালো লাগেনি মিরাজের। ব্যস, তাকেও ফাঁদে ফেলেন মুশফিকুর রহিমের মাধ্যমে স্ট্যাম্পিং করে ৭৯ রানে। মিরাজের ভেল্কিতে স্বাগতিকদের রান ৬ উইকেটে ২০৬ রান থেকে পরিণত হয় ৯ উইকেটে ২৪২। হার নিশ্চিত হয়ে যাওয়ার পর শেষ উইকেট জুটিতে কেশন মহারাজ (২৩) ও এনগিডি (অফরাজিত ১৫) ঝড়ো ব্যাটিং করে দলের ৩.২ ওভারে ৩৪ রান যোগ করে বড় হারের ব্যবধানকে কমিয়ে আনেন।

হোক মন্থর শুরু। ভীতটা মজবুত হলে সেখানে দাঁড়িয়ে শক্ত পূঁজি দাঁড় করানো যায়। দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ তাই করেছে। তামিম (৪১)-লিটনের (৫০) উদ্বোধনী জুটিতে ২১.৩ ওভারে ৯৫ রানের জুটির উপর দাঁড়িয়ে সাকিবের ৭৭ আর ইয়াসির আলীর ৫০ রানে বাংলাদেশ ৭ উইকেটে করেছে ৩১৪ রান। এই রান দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের দলগত সর্বোচ্চ। সব মিলিয়ে তেরতম সর্বোচ্চ ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের আগের সর্বোচ্চ রান ছিল ২০১৭ সালে কিম্বারলিতে ৭ উইকেটে ২৭৮। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল ৬ উইকেটে ৩৩০। ২০১৯ সালে বিশ্বকাপ ক্রিকেটে ওভালে এই রান করে বাংলাদেশ ম্যাচ জিতেছিল ২১ রানে।

টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল খুবই মন্থর। ব্যাটিং পাওয়ার প্লেতে আসে মাত্র ৩৩ রান। ৫০ রানে আসে ১৫.১ ওভারে। শতরান ২১.৫ ওভারে। এ সময় উইকেট পড়ে শুধুই একটি তামিম ইকবালের। পরবর্তিতে রানের চাকা সচল হয় সাকিব ও ইয়াসির আলী ব্যাটে আর জুটিতে। দুই জনেই খেলেন মারমুখি ইনিংস। পরবির্ততে মাহমুদউল্লাহ, আফিফ, মিরাজম তাসকিনও একশর উপরে স্ট্রাইক রেটে রান সংগ্রহ করলে বাংলাদেশের সংগ্রহ তিনশ ছাড়িয়ে যায়। ৩০ ওভার শেষে রান ছিল ৩ উইকেটে ১৩৫। সে হিসেবে পরের ২০ ওভার রান যোগ হয় ১৭৯। শেষ ১০ ওভার ৯১। শেষ ৫ ওভারে ৪৮। এভাবেই রানের পাগলা ঘোড়া ছুটেছিল।

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের রেকর্ড মলিন। সেখানে মলিনতা দূর করার একটা সুপ্ত ইচ্ছে মনে লালন করে মাঠে নামে বাংলাদেশ দল। সেঞ্চুরিয়ানের এই মাঠে টস জিতে বোলিং করাটাকেই বেছে নেন ক্যাপ্টেনরা। দক্ষিণ আফ্রিকার কাপ্তান টেম্বা তাই করেন। অবস্থা বুঝে তামিম-লিটনও সাবধানী সূচনা করেন। উদ্বোধনী জুটিতে তাদের ৯৫ রান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে কোনো জুটিতে সেরা। তামিম রান খরা কাটিয়ে ৪১ রান করে ফেরুকাওয়ের নিচু হয়ে আসা বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নিলেও লিটন দাস হাফ সেঞ্চুরি করেই ফিরেন। আফগানিস্তানের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে ১৩৬ ও ৮৬ রান করার পর সেই ফর্ম টেনে নিয়ে যান দক্ষিণ আফ্রিকাতেও। ৬৬ বলে পঞ্চম হাফ সেঞ্চুরি করার পরের বলেই তিনি আউট হয়ে যান কেশব মহারাজের বলে বোল্ড হয়ে। মুশফিক (৯) এসে টিকতে না পারলেও সাকিব ও ইয়াসির আলী মিলে উপহার দেন শতরানের জুটি। দুই জনে মারমুখি ইনিংস খেলেন। দুই জনে জুটিতে ২৩.৩ ওভারে যোগ করেন ১১৪ রান।

শারীরিক ও মানসিক অবসাদের কারণে দক্ষিণ আফ্রিক সফরে যেতেই চাননি সাকিব। অনেক নাটকের পর শেষ পর্যন্ত গেলেন। আর প্রথম ম্যাচ খেলতে নেমেই করেছেন বাজিমাত। হয়েছেন ম্যাচ সেরা। ব্যাট হাতে খেলেন ৭৭ রানের ইনিংস। তাও ৬৪ বলে ৩ ছক্কা ও ৭ চারে। ৫০ বলে ক্যারিয়ারের ৫০তম ৫০ করেন সাকিব। আইপিএলে দল না পাওয়ার পর বিপিএলের শেষ দুই ম্যাচ ও আফগানিস্তানের বিপক্ষে সিরিজে রানই পাননি। সেই দুঃসময় বেশ ভালোভাবেই কাটিয়ে উঠেছেন বাংলাদেশের ক্রিকেটের এই পোস্টার বয়। ৫০তম ফিফটি করার পর সাকিব আরো বেশি মারমুখি হয়ে উঠেন। আউট হওয়ার আগে ১৪ বলে যোগ করেন আরো ২৭ রান। আউট হন এনগিডির বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে। পরে বল হাতে ইনিংসের উদ্বোধন করে ১০ ওভারে ৬৩ রান দিয়ে কোন উইকেট না পেলেও ম্যাচ সেরা হয়েছেন তিনিই। সাকিব আউট হওয়ার ৪ রান পরই ইয়াসির আলীও আউট হন। ৪৩ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি করে রাবাদার পরের বলেই আউট হন তারই হাতে ক্যাচ দিয়ে। তার ইনিংসে ছিল ২টি ছক্কা ও ৪টি চার। এরপর ইনিংসে তিনশ ছাড়িয়ে নেয়ার কাজটি করেন মাহমুদউল্লাহ ১৭ বলে ১টি করে চার ও ছক্কা মেরে ২৫, আফিফ ১৩ বলে ১টি করে চার ও ছক্কা মেরে ১৭, মিরাজ ১৩ বলে ২ ছক্কায় অপরাজিত ১৯ ও তাসকিন ৫ বলে ১ চারে অপরাজিত ৭ রান করে। দক্ষিণ আফ্রিকার মার্কো জেনসন ৫৭ ও কেশব মহরাজ ৫৬ রানে ২টি করে উইকেট। রাবাদ ৫৭, ফেলুকাওয়ে ৬৩ ও এনগিডি ৭৫ রানে নেন ১টি করে উইকেট।

 

এমপি/এএস

Header Ad

ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন

ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে আগুন লাগার ঘটনার খবর পাওয়া গেছে। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে নতুন বাজারে অবস্থিত সৌদি দূতাবাসে ৫টা ৫৩ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে আগুন লাগার ঘটনা ঘটে। পরে আমাদের খবর দিলে, ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।

তবে আগুন কীভাবে লেগেছিল তা জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ

ফাইল ছবি

এপ্রিল মাসের শুরু থেকেই টানা তাপপ্রবাহে পুড়ছে সমগ্রদেশ। দিন যত যাচ্ছে তাপমাত্রার পারদ ততই উপরে উঠছে। এমন টানা তাপপ্রবাহ গত ৭৬ বছরে দেখেনি বাংলাদেশ। যা এপ্রিল মাসের দীর্ঘব্যপ্তিকাল বলছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে গত ৭৬ বছরের ইতিহাসে এবারই প্রথম দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ বইছে বাংলাদেশে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত চলমান তাপপ্রবাহ একটানা সবথেকে বেশিদিন স্থায়ী রয়েছে। গতবছর এপ্রিল থেকে মে পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল যা আগের সব রেকর্ড ভেঙ্গে দেয়।

তিনি জানান, চলতি বছর গতকাল পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল। আজ তা রেকর্ড ভেঙ্গেছে এবং আরও কিছুদিন তা বজায় থাকবে। তাছাড়া এবারের তাপমাত্রা বলতে গেলে সারা দেশের উপরেই বিরাজ করছে যা এর আগে দেখা যায়নি।

বৃষ্টির পূর্বাভাস সম্পর্কে তিনি বলেন, ২ মে’র পর থেকে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় কালবৈশাখী হতে পারে। টানা ২ থেকে ৩ দিন বা তার বেশিও বৃষ্টি হতে পারে। বৃষ্টির ফলে সারাদেশের তাপমাত্রা কমে আসবে।

ফিলিস্তিনি মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণে ইসরায়েলি বিমান হামলায় নিহত এক মায়ের গর্ভ থেকে জীবিত জন্ম নেওয়া সেই মেয়ে শিশুটি আর বেঁচে নেই। বৃহস্পতিবার শিশুটি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে এবং তাকে তার মায়ের কবরের পাশে দাফন করা হয়েছে।

গত রোববার মধ্যরাতের পর দক্ষিণ গাজার রাফাহ হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে মৃত ফিলিস্তিনি মায়ের গর্ভ থেকে জন্ম নেয় শিশু সাবরিন আল-সাকানি।

পরে তাকে বাঁচিয়ে রাখার জন্য প্রাণপণ চেষ্টা করেন চিকিৎসকরা। শিশুটিকে বাঁচিয়ে রাখতে হ্যান্ড পাম্প ব্যবহার করে তার ফুসফুসে বাতাস সরবরাহ করা হয়। তবে শেষ পর্যন্ত তাকে বাঁচানো গেল না। তার নাম রাখা হয়েছিল মৃত মায়ের নামেই। মৃত্যুর পর শিশু সাবরিনকে তার মায়ের পাশেই সমাহিত করা হয়েছে।

গত শনিবার রাতে রাফাহ’য় ভয়াবহ হামলা চালায় দখলদার ইসরায়েলি বাহিনী। এই হামলায় নিহত ১৯ জনের মধ্যে একই পরিবারের স্বামী, স্ত্রী ছাড়াও মেয়েও ছিল।

মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেয়া শিশুটির দেখভাল করছিলেন চিকিৎসক মোহাম্মদ সালামা। তিনি বলেন, ‘জরুরি সি-সেকশনের বা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্ম নেয়া শিশুটির প্রসবের সময় ওজন ছিল ১ দশমিক ৪ কেজি। এই সময় শিশুটির মাতৃগর্ভে থাকার কথা ছিল। কিন্তু শিশুটির সেই অধিকার কেড়ে নেয়া হয়েছে।’ শিশুটির ভূমিষ্ঠের সময় চিকিৎসকেরা জানিয়েছিলেন, নির্ধারিত সময়ের আগেই জন্ম গ্রহণের কারণে গুরুতর শ্বাসকষ্টে ভুগছিল শিশু সাবরিন।

শিশুটির মা, সাবরিন আল-সাকানি ৩০ সপ্তাহের গর্ভবতী ছিলেন। ইসরায়েলি হামলার পর উদ্ধারকর্মীরা দ্রুত সাবরিনকে হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকেরা প্রসবের জন্য জরুরি ভিত্তিতে তার সিজারিয়ান অপারেশন করেন।

সর্বশেষ সংবাদ

ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন
৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ
ফিলিস্তিনি মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি
বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে
রেকর্ড তাপপ্রবাহের জন্য সরকার দায়ী: রিজভী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, জনজীবনে অস্বস্তি
বিএনপির আরও ৭৫ নেতা বহিষ্কার
প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩
মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে দেশে ফিরছে দুই প্রবাসীর লাশ