শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মেঝেতে চিকিৎসা, ডেঙ্গুর জীবাণু বেশি ছড়ানোর শঙ্কা

রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল-২ এর ১০ তলা ভবনে মেডিসিন রোগীর পাশাপাশি প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে। এতে করে সাধারণ রোগীরাও আতঙ্কের মধ্যে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে রোগী বেড়ে যাওয়ায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে বেড সংকটে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা চলছে মেঝেতে! আর এ কারণে ডেঙ্গুর জীবাণু আরও বেশি ছড়াচ্ছে বলে অভিমত চিকিৎসকদের।

হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য বরাদ্দ বেড খালি না থাকলেও ওয়ার্ডের মেঝে ও বারান্দায় ভর্তি নিয়ে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। রোগীদের রক্ত পরীক্ষার জন্য ১০ জনের একটি টিম গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু রোগী ও তার স্বজনদের অভিযোগ হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করালে সেই পরীক্ষার রিপোর্ট ভালমতো আসেনি বলে চিকিৎসকরা জানান। আবার তারা তাদের মনগড়া ডায়াগনস্টিক সেন্টারে পাঠিয়ে দেন রক্ত পরীক্ষা করার জন্য। সেই পরীক্ষা ভালো হোক আর খারাপ হোক সেটাই ঠিক।

তবে নানা অভিযোগের মধ্যেও হাসপাতালে রক্ত পরীক্ষার সেই টিমের সদস্যদের সহযোগিতায় সন্তুষ্ট রোগী ও স্বজনরা। তাদের সহযোগিতায় রোগীরা দ্রুত পরীক্ষা ও রিপোর্ট হাতে পাচ্ছেন বলে জানান অনেকেই।

হাসপাতালের মেডিকেল-২ ভবনে গিয়ে দেখা যায়, ডেঙ্গু রোগীদের পাশাপাশি সাধারণ রোগীরাও চিকিৎসা নিচ্ছেন। তবে ওই ভবনে ওয়ার্ড মাস্টার মো. রিয়াজ উদ্দিন বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশে ৬০২ নম্বর ওয়ার্ডের দুটি কক্ষ আলাদা করা হয়েছে। সেখানে ডেঙ্গু রোগীদের আলাদা রাখা হয়েছে। কক্ষ দুটিতে রোগীরা মশারি টানিয়ে চিকিৎসা নিচ্ছেন। আর বিছানা সংকটের কারণে ডেঙ্গু আক্রান্ত অনেক রোগী মেঝেতে শুয়ে চিকিৎসা নিচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, আজ (রবিবার) পর্যন্ত ১৭২ জন ডেঙ্গু রোগী নতুন ভবনে চিকিৎসাধীন। হাসপাতালের পরিচালকের নির্দেশে ৬০২ নম্বর ওয়ার্ডের দুটি কক্ষ আলাদা করা হয়েছে। আগামীকাল সকালে অন্যান্য ওয়ার্ডেরও দুই-একটি কক্ষ আলাদা করা হবে ডেঙ্গু রোগীদের জন্য। ১০ তলা ভবনের ৯ তলায় করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হয়। তাদের আলাদাভাবেই রাখা হয়।

এ ছাড়া ৬ তলা থেকে ৮ তলা পর্যন্ত মেডিসিন রোগীর পাশাপাশি ডেঙ্গু রোগী ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

হাসপাতালের দ্বিতীয় তলায় প্যাথলজি বিভাগের প্রধান ডা. আব্দুল আজিজ জানান, প্রতিদিন প্রায় তিন থেকে সাড়ে তিনশোর মতো ডেঙ্গু পরীক্ষার স্যাম্পল সংগ্রহ করে থাকি। ভর্তি রোগীর পাশাপাশি হাসপাতালের বহির্বিভাগ থেকেও রোগী আসে। এই পরীক্ষার মধ্যে আনুমানিক ১০ শতাংশ রোগী ডেঙ্গু পরীক্ষায় পজিটিভ আসে। এসব পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করা হয়।

তিনি আরও বলেন, ডেঙ্গু রোগে আক্রান্তের এমন সংখ্যা একবার করোনার আগে দেখা দিয়েছিল। সেটা এখন আবার দেখা দিচ্ছে!

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, নতুন ভবনের মেডিসিন ওয়ার্ডে প্রতিদিনই ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে। তাদের চিকিৎসা চলছে এবং রোগীর সংখ্যা এখন আগের তুলনায় বেশি। ডেঙ্গু রোগীদের আলাদা রুমে রেখে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। ইতোমধ্যে আলাদা করার কাজ শুরু হয়েছে। কিন্তু বিছানা কিছুটা সংকট থাকায় অনেকসময় রোগীদের মেঝেতে থাকতে হয়। ডেঙ্গু রোগী শনাক্তে সেখানে সাইনবোর্ড লাগানো হয়েছে।

তিনি জানান, হাসপাতালের প্যাথলজিতে ডেঙ্গুর রোগীর সবরকম রক্তের পরীক্ষা করা হচ্ছে। ডেঙ্গু রোগীদের রক্তের পরীক্ষায় সহযোগিতা করার জন্য দৈনিক মজুরিতে নিয়োগপ্রাপ্ত নিয়ে ১০ জনের একটি টিম ইতোমধ্যে তারা কাজ করছে। তারা চিকিৎসকের নির্দেশ অনুযায়ী হাসপাতালের প্যাথলজি ভবনে ডেঙ্গু রোগীরা দ্রুত যেন রক্তের পরীক্ষার রিপোর্ট পেতে পারে সেই ব্যবস্থা করছে। ডেঙ্গু রোগীদের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতারের বার্ন ইউনিটের আইসিইউ সেন্টার প্রস্তুত আছে বলেও হাসপাতালের পরিচালক জানান।

এসএন

Header Ad

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়। ছবি: সংগৃহীত

২৩ নাবিকসহ দেশের জলসীমায় ঢুকেছে সোমালিয়ান জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’। সোমবার (১৩ মে) কক্সবাজারের কুতুবদিয়ায় নোঙর করতে পারে জাহাজটি।

কুতুবদিয়ায় পৌঁছানোর পর দুই দিন পণ্য খালাস করে চট্টগ্রাম বন্দরের নোঙরে ভেড়ার কথা রয়েছে; সেখানে বাকি পণ্য খালাস করা হবে।

শনিবার (১১ মে) দুপুরে জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, '১৩ মে বিকাল নাগাদ আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছাতে পারে। সেখানে কিছু পণ্য খালাস করবে। এতে দুই দিন সময় লাগতে পারে। তারপর চট্টগ্রাম বন্দরে আসবে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বাকি পণ্য খালাস করবে।'

এমভি আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছানোর পর নাবিকরা জাহাজে করেই চট্টগ্রামে পৌঁছাবে, নাকি আগেই জাহাজ থেকে নেমে চট্টগ্রাম যাবে, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মিজানুল ইসলাম।

জাহাজের মালিকপক্ষ এর আগে জানিয়েছিল, এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারে ১২ মে। জাহাজে ৫৬ হাজার মেট্রিক টন পাথর রয়েছে।

উল্লেখ্য এর আগে গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজসহ ২৩ নাবিককে জিম্মি করে দস্যুরা। নানা উদ্বেগ-উৎকণ্ঠার মধ্য দিয়ে ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয় জাহাজটি।

১৪ এপ্রিল দুপুরে এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিকুল্লাহ খানের দেওয়া ফেসবুক পোস্টের একটি ছবিতে মুক্ত নাবিকদের পাশে অপারেশন আটলান্টার কমান্ডোদের দেখা যায়। ১৫ এপ্রিল বিকেলে ইইউএনএভিএফওআর অপারেশন আটলান্টা মিশন তাদের টুইট বার্তায় এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে এগিয়ে যাওয়ার ছবি প্রকাশ করে।

এমভি আবদুল্লাহ শুরুতে যায় সংযুক্ত আর আমিরাতের আল হামরিয়া বন্দরে। সেখানে জাহাজে থাকা কয়লা খালাস করা হয়। এরপর ওই বন্দরেই পণ্য লোডের পর মিনা সাকার বন্দরে যায় আবদুল্লাহ। সেখান থেকে আরব আমিরাতের ফুজাইরা বন্দরে থেমেছিল জ্বালানি নিতে।

নিজের মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে। ছবি: সংগৃহীত

চলতি মৌসুম শেষে কিলিয়ান এমবাপ্পের পিএসজি ছাড়ার বিষয়টি অনেক আগেই জানা গিয়েছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। এবার সেটাও সেরে ফেললেন ফরাসি তারকা। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে নিজেই জানিয়ে দিলেন সিদ্ধান্তের কথা।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক ভিডিওতে এমবাপ্পে নিশ্চিত করেছেন, এটিই পিএসজির হয়ে তার শেষ মৌসুম। রবিবার তুলুজের বিপক্ষে ম্যাচটিই হবে পিএসজির জার্সিতে লিগ ওয়ানে তার শেষ ম্যাচ।

কিলিয়ান এমবাপ্পে। ছবি: সংগৃহীত

এক্সে পোস্ট করা নিজের ভিডিওতে এমবাপ্পে বলেছেন, ‘আমি আপনাদেরকে জানাতে চাই, পিএসজির হয়ে এটিই ছিল আমার শেষ মৌসুম। আমি আর মেয়াদ বাড়াচ্ছি না, এই যাত্রা আগামী কয়েক সপ্তাহেই শেষ হতে যাচ্ছে। রবিবার পার্ক দে প্রিন্সেসে আমার শেষ ম্যাচ খেলব।’

পিএসজি ছেড়ে কোন ক্লাবে যোগ দিচ্ছেন তা অবশ্য এখনও খোলাসা করেননি মাত্র ১৯ বছর বয়সে দেশের হয়ে বিশ্বকাপ জেতা এ ফরাসি ফুটবল তারকা। তবে তার পরবর্তী গন্তব্য যে ফ্রান্সের বাইরে, সেটার ইঙ্গিত দিয়ে রেখেছেন। দেশের বাইরে নতুন চ্যালেঞ্জের জন্য মুখিয়ে আছেন এমবাপ্পে, ‘কখনো ভাবিনি লিগ ওয়ান, নিজের দেশ ফ্রান্স ছাড়ার ঘোষণা দেওয়াটা এতো কঠিন হবে। কিন্তু আমার মনে হয় সাত বছর পর নতুন চ্যালেঞ্জ নেওয়াটা আমার জন্য দরকার ছিল।’

তবে জোর গুঞ্জন, মৌসুম শেষে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। শৈশব থেকে ক্লাবটি তার মনে আলাদা জায়গা করে আছে, এমন কথা হরহামেশাই শোনা গেছে এমবাপ্পের কণ্ঠে।

মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা

এই বাড়িতেই খুন হয় ভুক্তভোগী সকলেই। ছবি: সংগৃহীত

নিজের মা, স্ত্রী এবং ৩ সন্তানকে নৃশংসভাবে হত্যা করার পর নিজেও আত্মঘাতী হয়েছেন এক যুবক। ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশ। এই ঘটনায় ওই এলাকায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে প্রায় ৯০ কিমি দূরে সীতাপুরে এই ঘটনা ঘটেছে। অনুরাগ সিং (৪২) নামের ওই ব্যক্তি প্রথমে নিজের মাকে গুলি করেন। এরপর স্ত্রীকে হাতুড়িপেটা করে হত্যা করেন। শেষে নিজের তিন সন্তান, যাদের বয়স যথাক্রমে ১২ বছর, ৯ বছর ও ৬ বছর, তাদের টেনে ছাদে নিয়ে যান এবং সেখান থেকে ধাক্কা মেরে ফেলে দেন। এরপর ওই ব্যক্তি নিজে আত্মহত্যা করেন। খবর এনডিটিভি।

জানা গেছে, অনুরাগ সিং নামক ওই ব্যক্তি ছিলেন মাদকাসক্ত। তার মানসিক সমস্যাও ছিল। প্রায় সময়ই পরিবারের সঙ্গে তার ঝামেলা লেগে থাকত। শুক্রবার রাতেও মা ও স্ত্রীর সঙ্গে তার কথা কাটাকাটি হয় পুনর্বাসনকেন্দ্রে ভর্তি হওয়াকে কেন্দ্র করে।

এদিন ভোরেই একে একে মা, স্ত্রী ও তিন সন্তানকে খুন করেন ওই ব্যক্তি। এরপর নিজেই গুলি করে আত্মহত্যা করেন। নিজের সন্তানদের যখন ছাদ থেকে ফেলে দিচ্ছিলেন, সেই সময়ে তাদের আর্তনাদ শুনেই ছুটে আসেন প্রতিবেশীরা। কিন্তু ততক্ষণে তিন সন্তানকেই ছাদ থেকে ফেলে দিয়েছেন অভিযুক্ত। প্রতিবেশীরা দরজা ভাঙার আগেই ওই ব্যক্তি নিজেকে গুলি করেন।

স্থানীয় একজন পুলিশ অফিসার জানান, ফরেন্সিক দল ঘটনাস্থলে এসেছে। আমরা ঘটনার সব দিক তদন্ত করে দেখছি।পুলিশ ঘটনাস্থল থেকে একটি পিস্তল উদ্ধার করেছে। অনুরাগের কাছে কীভাবে ওই পিস্তল এল, তা-ও খতিয়ে দেখছেন তদন্ত কর্মকর্তারা।

সর্বশেষ সংবাদ

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়
নিজের মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা
বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর
আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে
৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান
থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ
যাত্রী উধাও, ভাড়া না পেয়ে জ্ঞান হারালেন রিকশাচালক
শেয়ারবাজারের স্থিতিশীলতায় বড় তহবিল পাচ্ছে আইসিবি
নওগাঁয় ভুট্টাক্ষেতে পড়েছিল কৃষকের মরদেহ
৩৭ শতাংশ হজযাত্রীর এখনো ভিসা হয়নি
ইসরায়েল বাহিনীর হামলায় গাজায় ৫০০ মসজিদ ধ্বংস, নিহত শতাধিক ইমাম
আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ
নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল
আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি
বৃষ্টি ভেজা স্নিগ্ধ বৈশাখের সকালের দেখা পেল রাজধানীবাসী
রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত, দুদিন পর মরদেহ ফেরত
সব সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ফার্মেসি বন্ধের নির্দেশ
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস