শুক্রবার, ২৪ মে ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

আরও ৪০ জন ডেঙ্গু আক্রান্ত

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এসময়ে ডেঙ্গুতে কারও মৃত্যু হয়নি।

সোমবার (২২ মে) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৬ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ১৪৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১২২ জন এবং অন্যান্য বিভাগে ২৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ হাজার ৪৮৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯৩০ জন এবং ঢাকার বাইরে ৫৫৭ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২২ মে পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬২ হাজার ৩৮২ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ২৮১ জন।

আরইউ/এএস

Header Ad

কঠিন হয়ে গেল দুবাই ভ্রমণ, ভিজিট ভিসায় প্রবেশে নতুন শর্ত

ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী ও আকর্ষণীয় রাজ্য দুবাই। বিলাসবহুল জীবনযাপন, আকাশচুম্বী অট্টালিকা, হোটেলসহ নানা কারণে দুবাই ভ্রমণপিপাসুদের পছন্দের শীর্ষে।

কিন্তু আগে যেভাবে সহজ উপায়ে দুবাইয়ে ভিজিট ভিসায় প্রবেশ করা যেত এখন তা আর হচ্ছে না। ভ্রমণকারীদের প্লেনে ওঠার আগে বাধ্যতামূলক তিন হাজার দিরহাম (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৬ হাজার টাকা) নগদ, একটি বৈধ রিটার্ন টিকিট ও বাসস্থানের বৈধ (ইজারি) কাগজপত্রের প্রমাণ দেখাতে হবে। স্থানীয় গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে পর্যটন সংস্থাগুলো।

বিশেষজ্ঞরা বলেছেন, আমিরাতে প্রবেশের নির্দেশিকা কঠোরভাবে অনুসরণ করার বিষয়টি নিশ্চিত করছে কর্তৃপক্ষ। কিছু যাত্রী যারা এসব শর্ত পূরণে ব্যর্থ হয়েছে তারা বলেছেন তাদের ভারতীয় বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছে এবং তাদের ফ্লাইটে উঠতে বাধা দেওয়া হয়েছে। আরও কিছু যাত্রী দুবাইয়ের বিমানবন্দরে আটকা পড়েছে বলে জানা গেছে।

তাহিরা ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের প্রতিষ্ঠাতা এবং সিইও ফিরোজ মালিয়াক্কাল বলেন, দুবাই ভ্রমণকারীদের অবশ্যই কমপক্ষে ছয় মাসের বৈধতা থাকা পাসপোর্টসহ একটি বৈধ ভিসা থাকতে হবে। যাত্রীকে অবশ্যই রিটার্ন টিকিট বহন করতে হবে। এগুলো আগেও চেক করা হয়েছে। তবে এখন দুবাইতে থাকার জন্য পর্যাপ্ত অর্থ সঙ্গে নেওয়া হচ্ছে কি না তা নিশ্চিত করার জন্য চেক করা হচ্ছে। এ অর্থের পরিমাণ হবে নগদ বা ক্রেডিট কার্ডে তিন হাজার দিরহামের সমতুল্য যেকোনো মুদ্রা।

সেইসঙ্গে ভ্রমণকারীকে সংযুক্ত আরব আমিরাতের বাসস্থানের বৈধ ঠিকানার প্রমাণ প্রদান করতে হবে; এটা হয় আত্মীয় বা বন্ধুর বাড়ি বা হোটেল বুকিং– যেকোনো কিছু হতে পারে, যোগ করেন ফিরোজ।

ট্র্যাভেল এজেন্টরা জানিয়েছেন, এ নিয়ম দীর্ঘকাল ধরেই আছে। তবে এখন ভ্রমণকারীদের সুবিধার্থেই কর্তৃপক্ষ নজরদারি কঠোর করেছে। রুহ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজমের লিবিন ভার্গিস বলেছেন, দুবাই ভ্রমণকারীদের সুরক্ষার জন্য বিমানবন্দরেই চেক করা হচ্ছে। এর আগে ভিসা মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও থাকার অনেক ঘটনা ঘটেছে। কর্তৃপক্ষের এ পদক্ষেপটি আমিরাতের পর্যটন খাতে ইতিবাচক প্রভাব ফেলবে।

তিনি বলেন, স্বচ্ছতা ও আমিরাতে ভ্রমণকারীদের যেকোনো অসংগতি এড়াতে কঠোরভাবে এসব চেক করা হচ্ছে।

কখন কোথায় আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড়’ রেমাল

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। আরও ঘনীভূত হয়ে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। আর তেমনটা হলে এটি রোববার ভোর নাগাদ উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। নিম্নচাপটির এখনকার গতিপথ বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়ার দিকে। এরই মধ্যে সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরে লঘুচাপ রূপ নিয়েছে নিম্নচাপে। কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চে গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। আরও শক্তি সঞ্চয় করে উত্তর-পূর্ব দিকে এগুচ্ছে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে।

ভূ-উপগ্রহের চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, শনিবার নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে রূপ নিতে পারে। আর এর অগ্রভাগ মোংলা, সাতক্ষীরা, পটুয়াখালী উপকূলে অতিক্রম শুরু করতে পারে রোববার ভোরে। কেন্দ্র বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অংশে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, ‘এখন যেই অবস্থানটা দেখাচ্ছে, তার কেন্দ্রটাই বাংলাদেশের ওপরে দেখাচ্ছে। ডান পাশ ও বাম পাশ দুটোই বাংলাদেশের ওপর দিয়ে যেতে পারে। আমাদের হাতে থাকা মডেল অনুযায়ী, এটি ভয়াবহ সাইক্লোনও রুপ নিতে পারে।’

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সারা দেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উপকূল অতিক্রমের সময় জোয়ার থাকলে হতে পারে জলোচ্ছ্বাস।

আজিজুর রহমান বলেন, ‘আগামীকাল (শনিবার) রাত থেকেই আমাদের উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। বিশেষ করে খুলনা, বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম পর্যন্ত। এটি যতই অগ্রগর হবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের কেন্দ্রে সাগর উত্তাল রয়েছে। এরই মধ্যে সাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা

ছবি: সংগৃহীত

অনেক নাটকীয়তার পর শেষ পর্যন্ত জাভি হার্নান্দেজকে বরখাস্ত করলো বার্সেলোনা। ব্যর্থতার দায়ভার নিয়ে মৌসুমের মাঝপথে কাতালান ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন জাভি, গেল জানুয়ারিতে বলেছিলেন মৌসুম শেষে বার্সেলোনা ছাড়বেন। তবে বার্সার অনুরোধে গত মাসে জাভি আরও এক মৌসুম থাকার সিদ্ধান্ত নেন। তার আগের চুক্তিতেও মেয়াদ ছিল ২০২৫ এর জুন পর্যন্ত।

কোচ জাভিকে বরখাস্ত করা নিয়ে গত কয়েকদিন ধরে গুঞ্জন ছিল, যা অবশেষে সত্যি হলো। জাভি ক্লাবের অর্থনৈতিক বিষয় নিয়ে কথা বলেছিলেন। যা পছন্দ হয়নি বার্সেলোনা প্রেসিডেন্ট লাপোর্তার।

এরপর অবশ্য জাভি বলেছিলেন, দুই পক্ষের মধ্যে সব কিছু ঠিক আছে। তবে আজ শুক্রবার জাভিকে বরখাস্তের খবর এলো। দল-বদল বিষয়ক বিখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্র্যাব্রিজিও রোমানোসহ বেশ কয়েকটি ইউরোপিয়ান সংবাদমাধ্যম জাভির বরখাস্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

জাভির অধিনে বার্সলোনা ১৪১ ম্যাচে ৮৯টিতে জয় পেয়েছে। একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ জিতেছে।

বার্সেলোনা এক বিবৃতিতে জানিয়েছে, আজ শুক্রবার জাভির সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। তিনি জাভিকে জানিয়ে দিয়েছেন, ২০২৩-২৪ মৌসুম শেষে জাভি বার্সেলোনা দলের কোচ থাকবেন না। জাভিকে জানিয়ে দেওয়া হয়েছে রবিবার লা লিগায় সেভিয়ার বিপক্ষে ম্যাচটি হবে কাতালান বার্সার কোচ হিসেবে তার শেষ ম্যাচ।

বার্সেলোনা দায়িত্বে নতুন কোচ হিসেবে হ্যান্স ফ্লিকের নাম ঘোষণা এখন শুধু সময়ের ব্যাপার! এমনটি ভাবা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে এই বিষয়ে ঘোষণা দেবে বার্সা কর্তৃপক্ষ।

সর্বশেষ সংবাদ

কঠিন হয়ে গেল দুবাই ভ্রমণ, ভিজিট ভিসায় প্রবেশে নতুন শর্ত
কখন কোথায় আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড়’ রেমাল
জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা
গোবিন্দগঞ্জে ২ হাজার পিস বুফ্রেনরফিন ইনজেকশন উদ্ধার
সৌদি পৌঁছেছেন প্রায় ৩৯ হাজার হজযাত্রী
রাজনীতিতে আসার ইঙ্গিত দিলেন আনারকন্যা ডরিন
আজিজ ও বেনজীরের দুর্নীতির দায় সরকার এড়াতে পারে না: দুদু
ফাইনালে ওঠার লড়াইয়ে রাতে মাঠে নামছে হায়দরাবাদ-রাজস্থান
এমপি আনার হত্যা: ১২ দিনের রিমান্ডে কসাই জিহাদ
মারা গেছে মিমস জগতের জনপ্রিয় কুকুরটি
ফিক্সিং প্রমাণিত হলে ১০ বছর নিষিদ্ধ পাকুয়েতা!
নিম্নচাপে পরিণত সাগরের লঘুচাপ, বন্দরে সতর্কতা জারি
নওগাঁয় ভুয়া ডাক্তারকে অর্ধলক্ষ টাকা জরিমানা ও ৩ মাসের জেল
আনারের মরদেহ টুকরো টুকরো করে কাটার লোমহর্ষক বর্ণনা দিলেন ‘কসাই’ জিহাদ
এমপি আনারকে হত্যার বিষয়ে যা জানালেন মাস্টারমাইন্ড শাহীন
এমপি আনারের টুকরো টুকরো লাশের সন্ধান দিল গাড়িচালক
নিয়ামতপুর, পোরশা ও সাপাহারে ৪৬ প্রার্থীর ২৫ জনেই জামানত হারালেন
বিশ্বকাপে চাপ থাকবে, নার্ভ ধরে রাখতে হবে : সাকিব
সরকার কাউকে প্রটেকশন দেয় না : ওবায়দুল কাদের
বিয়ের আসরে নববধূকে বরের চুমু, বরের পরিবারকে মারধর