শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত বেড়ে ৯৪

ছবি: সংগৃহীত

মধ্য এশিয়ার দুই প্রতিবেশী দেশ কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়েই চলছে। সংঘর্ষে এখন পর্যন্ত ৯৪ জনের মৃত্যু হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত বুধবার (১৪ সেপ্টেম্বর) প্রতিবেশী ২ দেশ সীমান্তে সংঘর্ষে লিপ্ত হয়। তবে গত শুক্রবার দুই দেশই যুদ্ধবিরতিতে রাজি হয়। কিন্তু এরপরও রবিবার রাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ায় প্রায় ১০০ জনে। 

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই দেশ দুটির সীমানা নিয়ে বিতর্ক রয়েছে। প্রায়ই সীমান্ত নিয়ে সংঘর্ষে জড়ায় দেশ দুটি। গত বছরও দুই দেশের লড়াইয়ে প্রায় ৫০ জন নিহত হয়েছিল। তবে সর্বশেষ সংঘর্ষে এখন পর্যন্ত ৯৪ জনের প্রাণহানি হয়েছে। যা আগের লড়াইয়ে নিহতের দ্বিগুণ।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, সংঘর্ষে তাজিকিস্তানের ৩৫ জন ও কিরগিজস্তানের ৫৯ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরও ১৪৪ জন।

এমন পরিস্থিতিতে তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাখমন ও কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারভের সঙ্গে ফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দুই দেশকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

সীমান্তে সংঘর্ষের জন্য দেশ দুটি পরস্পরকে দায়ী করছে। অন্যদিকে সংঘর্ষে নিহতদের জন্য ১৯ সেপ্টেম্বর দেশটিতে জাতীয় শোক দিবস ঘোষণা করেছে কিরগিজস্তান।

এসজি

Header Ad

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে

ছবি: সংগৃহীত

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) শুরু হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা থেকে দেশের আট বিভাগীয় শহরে বিভিন্ন কেন্দ্রে এক যোগে এই পরীক্ষা শুরু হয়েছে, যা চলবে দুপুার ১২টা পর্যন্ত।

বিসিএস পরীক্ষা কেন্দ্র সরকারি তিতুমীর কলেজে সকালে সরেজমিনে দেখা যায়, পরীক্ষার্থীরা পিএসসির নির্দেশনা অনুযায়ী সকাল সাড়ে ৯ টার মধ্যে পরীক্ষা কেন্দ্র প্রবেশ করেছেন। সকাল সাড়ে ৯ টার পর পরীক্ষা কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। তবে সাড়ে ৯টার পর বেশ কয়েকজন শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে আসতে দেখা যায়। তাদের বিশেষ বিবেচনায় শেষ পর্যন্ত পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়।

কেন্দ্রের ভেতরে এবং বাইরে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ সদস্যরা পরীক্ষার্থীদের তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করতে দিচ্ছেন। এছাড়া কেন্দ্রের বাইরে প্রচুর সংখ্যক অভিভাবক ও পরীক্ষার্থীদের স্বজনরা ভিড় করে আছেন। সকাল থেকেই কেন্দ্রের সামনে তারা ভিড় জমিয়েছেন।

এর আগে মঙ্গলবার পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, পরীক্ষা মানে পরীক্ষা, কারও কাছে দেখে শুনে বা অন্য কোনো উপায়ে পরীক্ষা দেওয়া নয়। কেউ এর ব্যত্যয় ঘটালে তার পরীক্ষা বন্ধ করে দেওয়া হবে।

 

পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরের বহুতল একটি ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে উপজেলার মুলাইদ গ্রামের মো. ফারুক খানের বহুতল ভবনের নিচ তলার এক কক্ষ থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

নিহত মো. ইসরাফিল (১৭) শেরপুরের ঝিনাইগাতি থানার হলদি গ্রামের মো. মফিজুল হকের ছেলে ও মোছা. রোকেয়া খাতুন (১৫) ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার পস্তারি গ্রামের আবুল কাশেমের মেয়ে।

জানা যায়, প্রেমের সম্পর্কে জড়িয়ে গত ৭/৮ মাস আগে তারা পরিবারের অমতে বিয়ে করেন। শ্রীপুরের মুলাইদ গ্রামের মো. ফারুক হোসেনের বহুতল ভবনে ভাড়া থেকে ইসরাফিল স্থানীয় একটি ওয়ার্কশপে ও রোকেয়া স্থানীয় একটি কারখানায় কাজ করতেন।

নিহত রোকেয়ার ভাই মো. বোরহান উদ্দিন বলেন, ৭-৮ মাস আগে পরিবারের অমতে তারা বিয়ে করে। তাদের সম্পর্ক ভালোই চলছিল। সম্প্রতি ইসরাফিল তার বাবা-মায়ের সঙ্গে ঝগড়া করে বাড়ি থেকে চলে গিয়েছিল। পরে বৃহস্পতিবার তাদের বুঝিয়ে বাসায় আনা হয়েছিল। সকালে তাদের মৃত্যুর খবর পাই।

নিহত ইসরাফিলের বাবা মফিজুল হক জানান, পাশাপাশি ফ্লাটে বসবাস করতেন তারা। পরিবারের রান্নার কাজ তারা ইসরাফিলের ফ্লাটে করতেন। শুক্রবার সকালে ইসরাফিলের ফ্লাটের দরজা খোলা দেখতে পেয়ে ভেতরে যান এবং ইসরাফিলকে ওড়নায় পেঁচানো ঝুলন্ত অবস্থায় এবং রোকেয়ার মরদেহ খাটের ওপর বিছানায় দেখতে পান। পরে পাশ থেকে একটি চিরকুট পাওয়া গেছে।

চিরকুটে লেখা ছিল, ‘মা-বাবা আমাকে মাফ করে দিও, আমি তোমাদের সাথে থাকতে পারলাম না। আমার জান আমার জন্য ফাঁসিতে ঝুলেছে। তাই আমি থাকতে পারলাম না। আমি কাউকে দোষারোপ করি না। কারও কোনো দোষ নাই। আমার জান আমার জন্য অপেক্ষা করতাছে। সবাই ভালো থাকবা। মো. ইসরাফিল।

মা আমার পাশে রোকেয়ার কবর দিও মা। মা আমি জানি না আমার জান কেন ফাঁস দিল। তার জন্য সম্পন্ন আমি দায়ী। এতে কারও কোনো দোষ নাই।’

শ্রীপুর থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. সাখাওয়াত হোসেন জানান, খবর পেয়ে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে প্রথমে স্ত্রী আত্মহত্যা করে। স্ত্রীর আত্মহত্যার বিষয়টি স্বামী সইতে না পেরে তিনিও আত্মহত্যা করেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে

ছবি: সংগৃহীত

পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছে সৌদি আরব। এখন থেকে যেকোনো ধরনের ভিসায় সৌদি আরব গেলেই বিদেশিরা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, যেকোনো দেশ থেকে এবং যেকোনো ভিসায় সৌদি আরবে আগতরা এখন থেকে স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় আরও বলেছে, ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম ও ই-ভিসাসহ সব ভিসাধারী ব্যক্তিরা এ সুযোগ পাবেন। এছাড়া ওমরাহ পালনের অনুমতি ও এ সংক্রান্ত অন্যান্য বিষয়ের জন্য ‘নুসুক’ অ্যাপ ব্যবহার করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে হজ ও ওমরাহ পালনকারীদের ইবাদত সহজ করতে ‘ডিজিটাল ব্যাগ’ চালু করেছে সৌদি সরকার।

সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয় জানায়, এই ব্যাগ প্রোগ্রাম হজ ও ওমরাহযাত্রীদের জীবনমান সহজ করবে। তাদের হজ ও ওমরাহ পালন সহজ করবে। মুসল্লিদের সব ধরনের সহযোগিতা করা হবে এর মাধ্যমে। বিশেষ করে কখন তারা কোন বিধান পালন করবে, সে বিষয়ে সতর্ক করা হবে।

সর্বশেষ সংবাদ

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে
পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম