কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত বেড়ে ৯৪

১৯ সেপ্টেম্বর ২০২২, ১২:২০ পিএম | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪০ পিএম


কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত বেড়ে ৯৪
ছবি: সংগৃহীত

মধ্য এশিয়ার দুই প্রতিবেশী দেশ কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়েই চলছে। সংঘর্ষে এখন পর্যন্ত ৯৪ জনের মৃত্যু হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত বুধবার (১৪ সেপ্টেম্বর) প্রতিবেশী ২ দেশ সীমান্তে সংঘর্ষে লিপ্ত হয়। তবে গত শুক্রবার দুই দেশই যুদ্ধবিরতিতে রাজি হয়। কিন্তু এরপরও রবিবার রাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ায় প্রায় ১০০ জনে। 

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই দেশ দুটির সীমানা নিয়ে বিতর্ক রয়েছে। প্রায়ই সীমান্ত নিয়ে সংঘর্ষে জড়ায় দেশ দুটি। গত বছরও দুই দেশের লড়াইয়ে প্রায় ৫০ জন নিহত হয়েছিল। তবে সর্বশেষ সংঘর্ষে এখন পর্যন্ত ৯৪ জনের প্রাণহানি হয়েছে। যা আগের লড়াইয়ে নিহতের দ্বিগুণ।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, সংঘর্ষে তাজিকিস্তানের ৩৫ জন ও কিরগিজস্তানের ৫৯ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরও ১৪৪ জন।

এমন পরিস্থিতিতে তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাখমন ও কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারভের সঙ্গে ফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দুই দেশকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

সীমান্তে সংঘর্ষের জন্য দেশ দুটি পরস্পরকে দায়ী করছে। অন্যদিকে সংঘর্ষে নিহতদের জন্য ১৯ সেপ্টেম্বর দেশটিতে জাতীয় শোক দিবস ঘোষণা করেছে কিরগিজস্তান।

এসজি


বিভাগ : সারাবিশ্ব