বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

পাঞ্জাব প্রদেশের নির্বাচনের জন্য দেশে ফিরবেন নওয়াজ

পাকিস্তানের সবচেয়ে বেশিদিন ও বেশি মেয়াদ ৯ বছর এবং তিনবারের প্রধানমন্ত্রী এবং পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) এর প্রধান নওয়াজ শরীফ ও তার মেয়ে মারিয়াম নওয়াজ তাদের দেশে ফিরে আসছেন তাদের পাঞ্জাব প্রদেশের নির্বাচনী প্রচারাভিযানে নেতৃত্বদানের জন্য।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে প্রকাশ, নওয়াজ শরীফ যিনি স্বেচ্ছানির্বাসনে এখন ব্রিটেনে বসবাস করছেন, যাকে শেষবারে পদচ্যুত করা হয়েছে, তিনি মেয়ে মারিয়াম নওয়াজকে নিয়ে ফিরে আসতে মনস্থ করেছেন।

তিনি তার ছোট ভাই ও পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে ফোনে কথা বলেছেন। তার ভাই পাকিস্তান মুসলিম লিগের বর্তমান সভাপতি।

দলের কৌশলগুলো, যেগুলোর মধ্যে পাঞ্জাব প্রদেশের রাজনৈতিক অশান্তিগুলো দূর করার কৌশলগুলোও রয়েছে সেগুলোর পুর্ণমূল্যায়ন করতে নিজের দলের অন্যান্য নেতাদের সঙ্গে আলাপ করেছেন নওয়াজ।

উল্লেখ্য, এই পাঞ্জাব প্রদেশেরই শরীফ পরিবারের রাজনীতিবিদ ও ব্যবসায়ী নওয়াজ ও তার ভাই শাহবাজ শরীফ। তারা কাশ্মির থেকে এসেছেন।

এখন পাকিস্তানের অন্যতম প্রধান রাজনীতিবিদ ও ব্যবসায়ী নওয়াজের বয়স ৭৩।

এই সপ্তাহের শুরুতে তার প্রদেশ ও দেশের দেশের সবচেয়ে জনবসতিপূর্ণ অঞ্চলটির মূখ্যমন্ত্রী পারভেজ এলাহি (মুসলিম লিগ-কায়েদে আজম গ্রুপ নেতা) তার প্রাদেশিক সংসদে রাজনৈতিক বক্তব্যযুদ্ধের পর পরিষদ ভেঙে দেওয়ার একটি সংক্ষিপ্তসারে সাক্ষর করেছেন।

নওয়াজ তার ভাই পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে তাদের প্রদেশের গভর্নর বালিগর রেহমানকে তাদের মূখ্যমন্ত্রী পারভেজ এলাহির সঙ্গে রাজনৈতিক বিষয়াদি নিয়ে আলাপ করতে নির্দেশনা প্রদান করতে বলেছেন।

এর মধ্যে নওয়াজ শরীফ ও তার মেয়ে মারিয়াম নেওয়াজ পরিকল্পনা করেছেন জনগণকে নিয়ে নির্বাচনী প্রচারাভিযানে অংশগ্রহণ করবেন ও দেশে ফিরবেন।

মুসলিম লীগ নওয়াজ অংশের নেতারা জানিয়েছেন, নওয়াজ শরীফ তার মেয়েকে নিয়ে ফিরলে তারা প্রাদেশিক শূণ্যতাগুলো পূরণ করতে পারবেন।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ, যিনি এই শরীফ পরিবারের একজন বিশ্বাসী পাত্র এবং নওয়াজের মুসলিম লিগের একজন নেতা, তিনি বলেছেন, তার দল ৯০ দিনের মধ্যে তার দল নির্বাচনগুলোর জন্য প্রস্তুতি গ্রহণ করেছে এবং লম্বা দাবীমালা তৈরি করেছে ইমরান খানের এই অঞ্চলে প্রাধান্য বিস্তার করা দলটিকে পিছিয়ে দেওয়ার জন্য।

তিনি উল্লেখ করেছেন, দেশের জাতীয় নির্বাচন, সিন্ধু ও বেলুচিস্তান প্রাদেশিক পরিষদ তাদের ২০২৩ সালের সময়কাল পূরণ করবে। সানাউল্লাহ সংসদগুলো ভেঙে দেওয়ার জন্য ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রচন্ড সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ক্ষমতাসীন জোটের সকল সদস্যরা এই ধারণার বিরোধিতা করেছেন।

ওএফএস/এএস

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ও এর ২৩ নাবিককে মুক্ত করার বিষয়ে সরকার অনেক দূর এগিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যোগাযোগের মধ্যে আছি। নাবিকদেরকে রিলিজ করার করার জন্য আমরা নানামুখী তৎপরতা চালাচ্ছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে, নাবিকদের আনহার্ট (কোনো ক্ষতি যেন না হয়) অবস্থায় উদ্ধার করা এবং একইসঙ্গে জাহাজটা উদ্ধার করা।

তিনি বলেন, খাদ্য সংকট অতীতে যখন জাহাজ হাইজ্যাক হয়েছে তখনও হয়নি। তিন বছর ছিল তখনও হয়নি, ১০০ দিন ছিল তখনও হয়নি। আশা করি এক্ষেত্রেও হবে না।

এদিকে, সীমান্ত হত্যা বন্ধে আগেই বাংলাদেশের পক্ষ থেকে ভারতকে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ২ বাংলাদেশি ভারত সীমান্তে অবৈধভাবে ঢুকে পড়েছিল, তাই বিএসএফ গুলি করে। বিজিবি এর প্রতিবাদ জানিয়েছে, পতাকা বৈঠক হয়েছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ঘটনায় এখনো কোনো প্রতিবাদ জানানো হয়নি বলে জানান মন্ত্রী।

কারওয়ান বাজার স্থানান্তরপ্রক্রিয়া শুরু

ছবি: সংগৃহীত

রাজধানীর কারওয়ান বাজারের কাঁচাবাজার স্থানান্তরের লক্ষ্যে ঝুঁকিপূর্ণ ভবন থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আঞ্চলিক কার্যালয় স্থানান্তর কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএনসিসি’র অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা মুতাকাব্বির আহমেদ।

তিনি জানান, অফিস শিফটিংয়ের মাধ্যমে শুরু হচ্ছে কারওয়ান বাজারের স্থানান্তর প্রক্রিয়া। এই অফিসটি সরানো হবে মোহাম্মদপুরে। ঈদের আগে অফিসের সবকিছু স্থানান্তর হলেও ভবনটি ভাঙ্গা হবে পরে।

তিনি আরও জানান, পর্যায়ক্রমে সবাইকে পুনর্বাসন করা হবে। এছাড়া, বাজারে কোনো খুচরা ব্যবসায়ী বা বাজার থাকবে না- এমনটাও নিশ্চিত করেন তিনি।

ভবিষ্যতে এখানে ‘বিজনেস হাব’ তৈরি করা হবে বলেও জানিয়েছে সিটি কর্পোরেশন। বর্তমানে কারওয়ান বাজারে ১৭৬টি স্থায়ী দোকান এবং ১৮০টি অস্থায়ী দোকান রয়েছে।

বিরামপুরে জমজ সন্তানের একজন জন্ম নিলো এক পা নিয়ে

ছবি : ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুর পৌর শহরের একটি বেসরকারি ক্লিনিকে জমজ সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। এদের মধ্যে এক নবজাতকের কেবল একটি পা রয়েছে । সেই পায়ে রয়েছে সাতটি আঙুল। নেই কোন মলদ্বার ও যৌনাঙ্গ।

বুধবার(২৭ মার্চ) বিকেল ৪টার দিকে পৌর শহরের মডার্ন হেলথ কেয়ার ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে ওই শিশুর জন্ম হয়। প্রসূতি তাসলিমা বেগমের বাড়ি দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার শালখুরিয়া গ্রামে। তাসলিমার স্বামী মাহফুজুল ইসলাম পেশায় একজন ভ্যানচালক।

মডান ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপক সুমন চন্দ্র পাল বলেন, বুধবার বেলা তিনটার দিকে তাসলিমা বেগম নামে এক নারীকে তাঁর পরিবারের লোকজন সিজারিয়ান অপারেশনের জন্য ক্লিনিকে নিয়ে আসেন। শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর বিকেল ৪টার দিকে ক্লিনিকের চিকিৎসক ও উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের স্বাস্থ্য কর্মকর্তা (মা ও শিশুস্বাস্থ্য) তাহেরা খাতুন ওই নারীর সিজারিয়ান অস্ত্রোপচার করেন। প্রথমে একটি কন্যাসন্তানের জন্ম হয়। পরে দ্বিতীয় যে সন্তানের জন্ম হয়, তার একটি পা, মলদ্বার ও যৌনাঙ্গ নেই। এখন পর্যন্ত দুটি সন্তানই সুস্থ আছে।

এ বিষয়ে স্বাস্থ্য কর্মকর্তা তাহেরা খাতুন বলেন, এ ধরনের শিশুর জন্ম সাধারণত জেনেটিক্যাল (জিনগত) সমস্যার কারণে হয়ে থাকে। অনেক ক্ষেত্রে গর্ভকালে শরীরে ফলিক অ্যাসিডের ঘাটতি বা রুবেলা ভাইরাসের প্রভাবেও এটি হতে পারে। এ ছাড়া ভাইরাল ইনফেকশনের কারণেও এ ধরনের ত্রুটিপূর্ণ শিশুর জন্ম হতে পারে।

তাহেরা খাতুন আরো বলেন, এ ধরনের শিশু সাধারণত বাঁচে না। শিশুটির উন্নত চিকিৎসার জন্য দিনাজপুরের এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিতে শিশুর মা–বাবাকে পরামর্শ দেওয়া হয়েছে।

শিশুটির বাবা ভ্যানচালক মাহফুজুল ইসলাম বলেন, আমি গরিব মানুষ। ভ্যান চালিয়ে সংসারে চলে। যদি কোন দানশীল মানুষ আমাকে সাহায্য-সহযোগিতা করতো তাহলে শিশুটির চিকিৎসা করতে পারতাম।

সর্বশেষ সংবাদ

জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী
কারওয়ান বাজার স্থানান্তরপ্রক্রিয়া শুরু
বিরামপুরে জমজ সন্তানের একজন জন্ম নিলো এক পা নিয়ে
দায়িত্ব নিয়েই বিএসএমএমইউ উপাচার্য বললেন ‘দুর্নীতি করবো না, প্রশ্রয়ও দেব না’
ময়মনসিংহে বাসচাপায় শিশুসহ নিহত ৩
এপ্রিলে ঢাকায় আসছেন কাতারের আমির
টাকার বিছানায় ঘুমিয়ে ভাইরাল নেতা
অ্যানেসথেসিয়া ব্যবহারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা
দ্রুত ভিসা দিতে নতুন যেসব নির্দেশনা দিলো ইতা‌লি দূতাবাস
যুদ্ধবিরতি প্রস্তাব উপেক্ষা ইসরায়েলের, গাজায় প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০
কুড়িগ্রামের পথে ভুটানের রাজা
বাংলাদেশে পূর্ণাঙ্গ গণতন্ত্র বাস্তবায়নে প্রচেষ্টা অব্যাহত থাকবে : ম্যাথিউ মিলার
আজ ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল
আজ ঐতিহাসিক ‘বদর’ দিবস
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত
‘তুফান’ এ দুর্ধর্ষ লুকে শাকিব
আইপিএলের ইতিহাসে রেকর্ড ২৭৭ রান করলো হায়দরাবাদ
নববর্ষ নিয়ে অপপ্রচার চালালে আইনি ব্যবস্থা : স্বরাষ্ট্র মন্ত্রণালয়
প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
আবারও হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে