শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ শরিফ

ছবি: সংগৃহীত

পাকিস্তানে পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শাহবাজ শরিফ। আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন নওয়াজ শরিফের মেয়ে এবং দলের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ মঙ্গলবার রাতে তাদেরকে ওই পদ দুটিতে দলের প্রার্থী হিসেবে ঘোষণা করেন। এর মাধ্যমে তিনি নিজের চতুর্থবার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনায় ইতি টানলেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাতে পিএমএল-এনের তথ্য সম্পাদক মরিয়ম আওরঙ্গজেব তার দলীয় এক্স হ্যান্ডেলে এই তথ্য প্রকাশ করেছেন।

পাকিস্তানে ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর অনিশ্চয়তাকর পরিস্থিতির মধ্যে এই ঘোষণা এলো। পিএমএল-এন নেতা আহসান ইকবাল আশা প্রকাশ করেছেন যে পরবর্তী কেন্দ্রীয় সরকারে বিলওয়াল ভুট্টো-জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) যোগ দেবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে পিএমএল-এনের প্রার্থীকে সমর্থন দেয়ার কথা বিলওয়াল ঘোষণা করার কয়েক ঘণ্টা পর আহসান এই বিবৃতি দিয়েছেন।তবে বিলওয়াল জানিয়েছেন, তার দল কেন্দ্রের সরকারে যোগ দেবে না এবং কোনো মন্ত্রিত্বও গ্রহণ করবে না।

সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আহসান বলেন, 'একমাত্র অংশীদার সকল বোঝা বহন করবে, তা অসম্ভব। পিপলস পার্টি পরবর্তী মন্ত্রিসভায় যোগ দেবে, ইনশাল্লাহ।'

ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির ব্যাপারে মন্তব্য করতে গিয়ে তিনি দাবি করেন, পিটিআই একটি প্রদেশে সীমিত থাকবে। কারণ দলটি ৮ ফেব্রুয়ারির নির্বাচনে খাইবার পাকতুনখাওয়া প্রদেশে বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করেছে।

তিনি বলেন, একটি অভিজ্ঞ দল পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে মরিয়ম নওয়াজকে নির্দেশনা দেবে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন যে নওয়াজ শরিফের নেতৃত্বে দেশ বর্তমান সঙ্কট থেকে উতরে যাবে।

Header Ad

আবারও বাড়ল সোনার দাম, কাল থেকে কার্যকর

ছবি: সংগৃহীত

কিছু দিন পর পরই স্বর্ণের দাম বেড়ে যাওয়া যেন রীতিমত স্বাভাবিক ঘটনা হয়ে দাড়িয়েছে। কোন ভাবেই লাগাম টানা যাচ্ছেনা মূলবান এই ধাতুটির দামের। কয়েক দফা বাড়ানোর পর আবারও ভরিতে ১ হাজার ১৭৮ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

শনিবার (১৮ মে) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। রোববার (১৯ মে) থেকেই নতুন এ দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৩ হাজার ৮২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৬ হাজার ৯১৬ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮০ হাজার ১৩১ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম ভরি ২ হাজার ১০০ টাকা।

এর আগে, গত শনিবার (১১ মে) ২২ ক্যারেটের স্বর্ণের দাম ১ লাখ ১৭ হাজার ২৮২ টাকা নির্ধারণ করে বাজুস।

যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক

ছবি: সংগৃহীত

প্রায় আড়াই ঘণ্টা অবস্থানের পর মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয় থেকে বেরিয়ে গেছেন হেফাজত ইসলামের নেতা মাওলানা মামুনুল হক ।

শনিবার (১৮ মে) রাত পৌনে ৮টার দিকে রাজধানীর মিন্টু রোডের ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যান তিনি।

এর আগে তিনি সাংবাদিকদের জানান তার ব্যক্তিগত মোবাইল ফোন নেওয়ার জন্য তিনি ডিবি কার্যালয়ে এসেছিলেন।

মামুনুল হক বলেন, আমাকে যখন গ্রেপ্তার করা হয়েছিল তখন মামলার আলামত হিসেবে আমার মোবাইল ফোনটি জব্দ করা হয়েছিল। সেই মোবাইল ফোনটি নিতে আমি আজ ডিবি কার্যালয়ে এসেছি।

ডিবি কার্যালয়ে মামলা সংক্রান্ত কোনো বিষয় জিজ্ঞাসাবাদ করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাকে ডিবি ডাকেনি এবং মামলা সংক্রান্ত কোনো বিষয়ে জিজ্ঞাসাবাদ করেনি। আমার জব্দ করা মোবাইল ফোনটি ফেরত পেতে আমি আজ ডিবি কার্যালয়ে এসেছি।

মোবাইল ফোনটি তিনি ফেরত পেয়েছেন কিনা জানতে চাইলে উত্তর না দিয়েই ব্যক্তিগত গাড়িতে করে ডিবি কার্যালয় ছেড়ে চলে যান।

২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে। খবর পেয়ে হেফাজতের স্থানীয় নেতা-কর্মীরা রিসোর্টে গিয়ে ভাঙচুর চালিয়ে তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর থেকে ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় অবস্থান করেন মামুনুল হক।

১৫ দিন পর ১৮ এপ্রিল ওই মাদরাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার করে পুলিশ। পরে ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় তার বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণের মামলা দায়ের করেন তার সঙ্গে রিসোর্টে অবরুদ্ধ হওয়া ওই নারী। যদিও ওই নারীকে তার দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছেন মামুনুল হক।

এরপর ওই মাসেই দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অর্ধশতাধিক মামলা হয়। পরে সেসব মামলায় তাকে গ্রেপ্তার দেখায় পুলিশ। গ্রেপ্তারের পর থেকে এসব মামলায় কারাগারে ছিলেন মামুনুল হক। গত ৩ মে সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পান তিনি।

টুইটারের ঠিকানা বদলে আনুষ্ঠানিকভাবে এখন এক্স ডটকম

ছবি: সংগৃহীত

টুইটারের নাম বদলে এক্স হওয়ার পর এখন ওয়েবসাইটের ঠিকানাতেও এল পরিবর্তন। ওয়েবসাইটের ঠিকানা বদলে করা হয়েছে এক্স ডটকম। এর ফলে ব্রাউজারে টুইটার ডটকম লিখে প্রবেশ করলেও ওয়েবসাইটের ঠিকানা এক্স ডটকম প্রদর্শিত হবে।

ইলন মাস্ক এ নিয়ে এক্সে গতকাল শুক্রবার একটি বার্তাও দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, সব কোর সিস্টেম এখন এক্স ডটকমে পাওয়া যাবে। বার্তার সঙ্গে একটি ছবিও যোগ করেছেন। যাতে বড় করে লেখা রয়েছে এক্স ডটকম। পরিবর্তিত হওয়ার পর প্রথমবার এক্স ডটকম ওয়েবসাইটে প্রবেশের পর নিচে একটি লেখা প্রদর্শিত হচ্ছে। সেখানে লেখা রয়েছে, ‘ইউআরএল পরিবর্তন করা হয়েছে। এটি আমরা আপনাদের জানাচ্ছি। তবে আপনাদের গোপনীয়তা ও তথ্য সুরক্ষার সেটিংস আগের মতোই অপরিবর্তিত থাকবে।’

টুইটারের ডোমেইন নাম পরিবর্তন এক্স পুনঃ ব্র্যান্ডিংয়ের অংশ। টুইটার কিনে নেওয়ার পর নাম, লোগোসহ বিভিন্ন পরিবর্তন আনেন ইলন মাস্ক। ২০২২ সালে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর ‘এক্স’ অক্ষর যুক্ত করে সরিয়ে ফেলেন পুরোনো নীল পাখির লোগো। যুক্ত হয় কালো রঙের আবহ। টুইটারের নাম পরিবর্তন করে রাখা হয় এক্স।

বলা হয়, এক্স শব্দের প্রতি ইলন মাস্কের বিশেষ আকর্ষণ রয়েছে। আর তাই তিনি টুইটারের নাম বদলে রেখেছেন এক্স। এ ছাড়া তাঁর একটি স্টার্টআপের নামও ছিল এক্স। ১৯৯৯ সালে এক্স ডটকম নামে একটি অব্যবহৃত ওয়েবসাইট কিনে রাখেন মাস্ক, যা পরবর্তী সময় পেপ্যালে রূপান্তর হয়। এমনকি ইলন মাস্কের আরেক প্রতিষ্ঠান স্পেসএক্সেও এক্স অক্ষর রয়েছে। টেসলার প্রথম গাড়ির মডেলের নামেও ছিল এক্স। এমনকি তাঁর এআইভিত্তিক স্টার্টআপের নামও এক্স এআই।

সূত্র: দ্য ভার্জ

 

সর্বশেষ সংবাদ

আবারও বাড়ল সোনার দাম, কাল থেকে কার্যকর
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক
টুইটারের ঠিকানা বদলে আনুষ্ঠানিকভাবে এখন এক্স ডটকম
প্রতিবন্ধী সন্তানকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা
সুবর্ণচরে ট্রাক্টরের চাপায় শিশুর মৃত্যু
হঠাৎ ডিবিতে মাওলানা মামুনুল হক
অভিমানে গলায় ফাঁস দিয়ে কৃষকের আত্মহত্যা
ট্রোল কখনো পাত্তা দেই না : জেফার
পলাশবাড়ীতে চাচার ছুরিকাঘাতে ভাতিজির মৃত্যু
নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জন নিহত
সদস্যপদ ফিরে পেলেন জায়েদ খান, বাতিল হতে পারে নিপুণের
অস্থির ডিমের বাজার, প্রতি ডজনে বেড়েছে ৩০ টাকা
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল কলেজছাত্রের
যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়ের আঘাতে ৭ জনের মৃত্যু
জিয়াউর রহমান বাকশালের সদস্য হয়েছিলেন: ওবায়দুল কাদের
মা হারালেন সংগীতশিল্পী মোনালি ঠাকুর
মালয়েশিয়ায় ২ লাখ টাকায় বিক্রি হওয়ার অভিজ্ঞতা জানালেন বাংলাদেশি শ্রমিক
মসজিদে ভোজের আয়োজন করলেন ডিআইজি বাতেন, ইসিতে অভিযোগ
ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে
টাঙ্গাইলে ধান কাটতে এসে বজ্রপাতে প্রাণ হারালেন দুই ভাই