মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

চীনে ভয়াবহ ভূমিকম্পে ১১১ জন নিহত

ছবি: সংগৃহীত

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে অন্তত ১১১ জন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০০ জনের বেশি ।দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, স্থানীয় সময় সোমবার মাঝরাতের দিকে গানসু প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯। তবে চীনা কর্তৃপক্ষ বলছে এ মাত্রা ছিল ৬.২।

ইউএসজিএসের তথ্য অনুসারে, ভূমিকম্পটি লিনক্সিয়া চেংগুয়ানজেনের প্রায় ২৩ মাইল পশ্চিম উত্তর-পশ্চিমে মাটির ৬ মাইলের কিছুটা গভীরে আঘাত হানে। প্রাদেশিক রাজধানী ল্যানঝো ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৬০ মাইল দূরে।

বিসির প্র্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার অভিযান এখনও চলছে।

কিছু ভিডিও ফুটেজে উদ্ধারকারীদের ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের ভেতরে অভিযান চালাতে দেখা গেছে।

ওই এলাকার কিছু অংশে বিদ্যুৎ ও পানি সরবরাহও বিঘ্নিত হচ্ছে।

সূত্র : বিবিসি ও সিএনএন।

Header Ad

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম

ছবি: সংগৃহীত

হজ ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম আরোপ করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এই নিয়ম লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। তাকে সৌদি আরব থেকে বের করে দেওয়া হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজ পালন করতে চান, তাদের অবশ্যই হজ ভিসা নিতে হবে। হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেওয়া ব্যক্তির ওমরা পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে নতুন নিয়মে।

অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী

ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন রকম অ্যাপসহ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা নিয়ে আগে থেকেই নানা রকম প্রশ্ন রয়েছে। এবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বড় ধরনের নিরাপত্তা ত্রুটির খোঁজ পেল প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। খবর টাইমস অব ইন্ডিয়ার।

তাদের দাবি, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ত্রুটিকে কাজে লাগিয়ে স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি ইনস্টল করা অন্য অ্যাপেরও তথ্য চুরি করা হচ্ছে। শুধু তাই নয়, ম্যালওয়্যারের মাধ্যমে ক্ষতিকর কোড যুক্ত করে দূর থেকে পুরো স্মার্টফোনও নিয়ন্ত্রণ করছে হ্যাকাররা।

গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় বিভিন্ন অ্যাপের মাধ্যমে ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই রকম অ্যাপ প্রায় ৪০০ কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে এরই মধ্যে। যার ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী ঝুঁকিতে রয়েছেন।
মাইক্রোসফটের তথ্যমতে, এই ত্রুটির মাধ্যমে স্মার্টফোনে থাকা এক অ্যাপ অন্য অ্যাপের সঙ্গে তথ্য আদান-প্রদান করে থাকে। সহজেই স্মার্টফোনে সংরক্ষণ করা তথ্যের পাশাপাশি অন্য অ্যাপে থাকা ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দেয়া হচ্ছে।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারযুক্ত দুটি অ্যাপের নামও প্রকাশ করেছে মাইক্রোসফট, যার মধ্যে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির তৈরি জনপ্রিয় ‘ফাইল ম্যানেজার’ রয়েছে। অন্য অ্যাপটি হলো ‘ডব্লিউপিএস অফিস’। এরই মধ্যে অ্যাপ দু’টি দেড়শো কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে।

মাইক্রোসফটের কাছ থেকে ম্যালওয়্যার ছড়ানোর বিষয়টি জানার পর নিজেদের অ্যাপের নিরাপত্তা হালনাগাদ করেছে শাওমি ও কিংসফট। গুগলও নিজেদের প্লে স্টোরের নিরাপত্তা নির্দেশিকা হালনাগাদ করার পাশাপাশি অ্যাপ নির্মাতাদের সতর্ক করেছে।

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস

ছবি: সংগৃহীত

গাজায় আবারও যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিনিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। তবে ইসরাইলের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি। বিষয়টি খতিয়ে দেখছে তারা।

সোমবার (৬ মে) রাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিরোধ আন্দোলনের একটি সূত্র জানিয়েছে, এরই মধ্যে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার কথা মিসর ও কাতারি মধ্যস্থতাকারীদের নিশ্চিত করা হয়েছে গোষ্ঠীটির পক্ষ থেকে।

এক বিবৃতিতে প্রতিরোধ সংগঠনটি জানায়, হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুল রহমান আল থানি এবং মিসরের গোয়েন্দাবিষয়ক মন্ত্রী আব্বাস কামেলের সঙ্গে এক ফোনালাপে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার কথা জানান।

যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পাশাপাশি এখন বল ইসরাইলের কোর্টে বলে জানান হামাসের ঊর্ধ্বতন নেতারা। যদিও দ্বিতীয় দফায় এ যুদ্ধবিরতি কতক্ষণ স্থায়ী হবে এবং গাজায় জিম্মিদের মুক্তির ব্যপারে ঠিক কী সিদ্ধান্ত নেওয়া হবে তা বিস্তারিত বলা হয়নি।

হামাসের যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হওয়া নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।

কয়েকদিন আগেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানান, যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়ন হোক বা না হোক তেলআবিব ফিলিস্তিনের সীমান্তবর্তী শহর রাফহতে স্থল অভিযানের সিদ্ধান্ত থেকে সরে আসবে না।

এদিকে যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের রাজি হওয়ার খবর শুনে উল্লাসে রাস্তায় নেমে এসেছে গাজাবাসী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পর সেন্ট্রাল গাজার আল আকসা হাসপাতালের বাইরে মানুষ উল্লাস করছে। এ সময় শিশুরা আনন্দে লাফিয়ে উঠে এবং স্থানীয়রা গান গেয়ে এবং হাঁড়ি-পাতিলের শব্দ করে এটি উদযাপন করে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে এক হাজার ২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা।

একই দিন তাদের নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। তাদের অধিকাংশ নারী ও শিশু। এ ছাড়া এ পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

সর্বশেষ সংবাদ

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ
অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: ডিবি হারুন
সৌদি আরব বাড়িয়ে দিয়েছে তেলের দাম
ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী
সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব