মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

পিটার হাসকে নিয়ে রাশিয়ার অভিযোগ, যা বলল যুক্তরাষ্ট্র

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি: সংগৃহীত

বাংলাদেশে সরকারের বিরুদ্ধে সমাবেশ করার জন্য অক্টোবরের শেষ দিকে উচ্চ পর্যায়ের একজন বিরোধী নেতার সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বৈঠক করেছিলেন বলে দাবি করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। ২২ নভেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা নিয়মিত সংবাদ সম্মেলনে এই দাবি করেন।

শনিবার (২৫ নভেম্বর) তার বক্তব্যের পুরো অংশ প্রকাশ করে বাংলাদেশে রাশিয়ার দূতাবাস। এর আগে শুক্রবার খণ্ডিত অংশ দিয়ে একটি এক্স (টুইট) বার্তা দিয়েছিলেন মারিয়া জাখারোভা।

মারিয়া জাখারোভা অভিযোগ করে বলেন, “খবর পাওয়া যায় যে মার্কিন রাষ্ট্রদূত ও বিরোধী দলের নেতা ওই বৈঠকে সরকারবিরোধী বড় প্রতিবাদ সমাবেশ করার বিষয়ে পরিকল্পনা করেছেন। রাষ্ট্রদূত ওই নেতাকে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও অন্যান্য কয়েকটি দেশের পক্ষ থেকেও সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন।”

তিনি বলেন, “যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা ‘স্বচ্ছতা’ ও ‘অন্তর্ভুক্তিমূলক’ নির্বাচন নিশ্চিত করার অজুহাতে বাংলাদেশের রাজনৈতিক প্রক্রিয়া প্রভাবিত করার চেষ্টা করছে এবং এ বিষয়টি আমরা অনেকবার বলেছি। আজ আমি আবার বিষয়টি নিয়ে কথা বলছি।”

তিনি আরও বলেন, “মার্কিন রাষ্ট্রদূতের আচরণ নগ্নভাবে ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন এবং এটিকে ওয়াশিংটন ও তার মিত্রদের পক্ষ থেকে একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসাবে বিবেচনা করা যায়।”

এই মুখপাত্র বলেন, “রাশিয়ার মনে কোনো সন্দেহ নেই যে আগামী ৭ জানুয়ারির নির্বাচন বাংলাদেশ কর্তৃপক্ষ আইন অনুযায়ী, স্বাধীনভাবে এবং বিদেশিদের সহায়তা ছাড়া করতে পারবে।”

তবে এ বিষয়ে মার্কিন দূতাবাস বলছে, রাশিয়া ইচ্ছাকৃতভাবে ভুলভাবে তথ্য উপস্থাপন করছে। এ বিষয়ে মার্কিন দূতাবাস থেকে তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের প্রতিক্রিয়া পাঠানো হয়।

প্রতিক্রিয়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “ইচ্ছাকৃতভাবে জাখারোভা যুক্তরাষ্টের পররাষ্ট্র নীতি ও পিটার হাসের বিভিন্ন বৈঠকের বিষয়াদি ভুলভাবে উপস্থাপন করছেন। বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না। কোনো দলের প্রতি তাদের সমর্থনও নেই।”

তিনি আরও বলেন, “বাংলাদেশের জনগণ যা চায়, আমরাও সেটি চাই এবং সেটি হচ্ছে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, যা শান্তিপূর্ণ উপায়ে অনুষ্ঠিত হবে বলে তিনি জানান। আমাদের এবং বাংলাদেশের জনগণ উভয়ের লক্ষ্য হচ্ছে শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মার্কিন দূতাবাসের কর্মকর্তারা সরকার, বিরোধী দল, সুশীল সমাজ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলবে।”

Header Ad

যুদ্ধবিমানের বহর নিয়ে ইরান যাচ্ছেন পুতিন

ছবি: সংগৃহীত

যুদ্ধবিমানের বহর নিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির শেষকৃত্যে যাবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ মঙ্গলবার ইরানি সংবাদমাধ্যম মেহেরের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

একটি সূত্রের বরাত দিয়ে এতে বলা হয়, ৪টি সুখোই ৩৫ যুদ্ধবিমান নিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় ইরানে যাবেন পুতিন। সেখানে তিনি রাইসির শেষকৃত্যে অংশ নেবেন।

এর আগে গত সোমবার ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শোক প্রকাশ করেন পুতিন। শোক বার্তায় রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, সৈয়দ ইব্রাহিম রাইসি ছিলেন একজন অসামান্য রাজনীতিবিদ। যার পুরো জীবন মাতৃভূমির সেবায় নিবেদিত ছিল।

গত রোববার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।

এদিন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি একটি বাঁধ উদ্বোধন করতে আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় গিয়েছিলেন। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তাঁর সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে পাহাড়ি এলাকায় প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছে।

ঘন কুয়াশার কারণে দীর্ঘ ১৬ ঘণ্টার টানা অভিযান শেষে গত সোমবার হেলিকপ্টারটির খোঁজ পায় উদ্ধারকারী দল। হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার ঘটনায় ইরানের প্রেসিডেন্টসহ নয়জন নিহত হন।

আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে নতুন তথ্য দিলেন ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদের বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হয়েছে সেটা ভিসা নীতির প্রয়োগ নয়। এটা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপ্রিসিয়েশন অ্যাক্টের আওতায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজিজ আহমেদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র পদক্ষেপ নিচ্ছে সেটা ওয়াশিংটনস্থ বাংলাদেশ মিশনকে অবহিত করা হয়েছিলো এসময় জানান তিনি।

মঙ্গলবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন: দ্বিতীয় ধাপেও উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। ভোটার উপস্থিতি মোটামুটি সন্তোষজনক। রক্তপাত ছাড়া বিএনপি আমলে কোন স্থানীয় সরকার নির্বাচন হয়নি বলে এসময় অভিযোগ করেন তিনি।

বিএনপির প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বাকশাল একক কর্তৃত্ববাদী কোন দল নয়। এটা জাতির প্রয়োজনে তখনকার বাস্তব অবস্থায় একটি জাতীয় দল। এটা একদলীয় কোন শাসন নয়। জাতীয় এই দলে নির্বাচনের ব্যবস্থা ছিল। মির্জা ফখরুল সাহেবরা যতই মিথ্যাচার করুক তথ্য প্রমাণ আছে।

জিয়াউর রহমান বিশেষভাবে বঙ্গবন্ধুর কাছে আবেদন করে বাকশালের সদস্য পদ লাভ করেছিলেন বলে এসময় মন্তব্য করেন তিনি বলেন, বাকশালের কমিটিতে ৭১ নম্বরে জিয়াউর রহমানের নাম ছিল। মিথ্যাচার করে লাভ নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, সুজিত রায় নন্দী সহ কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারা।

বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক

ছবি : ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুর উপজেলায় সরাসরি কৃষক ও মিলারদের নিকট থেকে ন্যায্যমূল্যে চলতি অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুম-২০২৪ এর ধান-চাল-গম সংগ্রহ কার্যক্রমের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা খাদ্যে সংগ্রহ ও মনিটরিং কমিটির আয়োজনে চরকাই এলএসডি গোডাউন চত্বরে কৃষক মুক্তার আলীর নিকট থেকে ১ মেট্রিক টন ধান ও এফ এম অটো রাইস মিলের নিকট থেকে ১৫ মেট্রিক টন চাল ক্রয়ের মাধ্যমে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিক।

উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মুরাদ ইসলামের সঞ্চালনায়, এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান মেজবাউল ইসলাম, ওসি সুব্রত কুমার, খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান, মিল চাতাল মালিক সমিতির সম্পাদক হাবিবুর রহমান, স্থানীয় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান জানান, চলতি বোরো মৌসুমে এই উপজেলায় ৪৭৪০ মেট্রিক টন চাল ৪৫ টাকা কেজি দরে মিলারদের নিকট থেকে সংগ্রহ করা হবে এবং ১৫৮১ মেট্রিক টন ধান ৩২ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। এছাড়া ২০ মেট্রিক টন গম ৩৪ টাকা কেজি দরে স্থানীয় কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই সংগ্রহ কার্যক্রম চলবে।

সর্বশেষ সংবাদ

যুদ্ধবিমানের বহর নিয়ে ইরান যাচ্ছেন পুতিন
আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে নতুন তথ্য দিলেন ওবায়দুল কাদের
বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক
আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার
১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাইসির স্মরণে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা