বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ইউক্রেনের সামরিক বাহিনী আরও ৫ লাখ সেনা চায়: জেলেনস্কি

ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের দুই বছর হতে চলল। এ পরিস্থিতিতে ইউক্রেনের সামরিক বাহিনী আরও অতিরিক্ত পাঁচ লাখ সেনা চায় বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর বিবিসির।

কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, তার কমান্ডাররা সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ সেনা চান। তবে তিনি বিষয়টিকে ‘সংবেদনশীল’ ও ব্যয়বহুল হিসেবেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, এ পদক্ষেপকে সমর্থন দেওয়ার আগে তার আরও বিস্তারিত জানা দরকার। তবে তিনি আভাস দেন, যুদ্ধক্ষেত্রে ইতোমধ্যে পাঁচ লাখ সেনা মোতায়েন রয়েছে।

যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়ন থেকে সাহায্য-সহযোগিতা পাওয়া নিয়ে অনিশ্চয়তার মধ্যেই প্রেসিডেন্ট জেলেনস্কির এমন মন্তব্য এলো।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের একটি যুদ্ধ সহায়তা প্যাকেজ আটকে দেয় রিপাবলিকানরা।

গেল সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের ৫০ বিলিয়ন ইউরোর একটি তহবিল আটকে দেয় হাঙ্গেরি। যদিও ইউরোপের নেতারা বলছেন, ইউক্রেনকে সমর্থন দেওয়া বন্ধ করা হবে না।

ইউক্রেন গোলাবারুদের ঘাটতির সম্মুখীন হচ্ছে। কারণ এটি রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়েই যাচ্ছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেন আক্রমণ করে।

শীতের শুরুতে কিয়েভের পাল্টা স্থল হামলা বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। ফলে রাশিয়া সহজেই ইউক্রেনকে ছাড়িয়ে যেতে পারে।

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা চলতি মাসের শুরুতে বিবিসির সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, পশ্চিমা সমর্থন ছাড়া ইউক্রেনীয়রা মরণ বিপদে পড়বে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহেই বলেছেন, মস্কো হামলা চালিয়েই যাবে। পাশাপাশি তিনি সব উদ্দেশ্য অর্জনের শপথও নেন তিনি।

Header Ad

সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে : তথ্য প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে নাগরিক সমস্যা সমাধান সহজ হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বুধবার দুপুরে রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নগর ভবনের সামনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় বসবাসরত মানুষের যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার অভ্যাস পরিহারে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বর্জ্য প্রদর্শনী পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার তার কাজ করবে কিন্তু নাগরিককে তার দায়িত্বের জায়গা থেকে ভূমিকা রাখতে হবে। নাগরিক অধিকার যেমন সংরক্ষণের বিষয় আছে, তার দায়িত্ব পালনেরও বিষয় আছে। নাগরিক তার দায়িত্বের জায়গা থেকে নিজ দায়িত্ব পালন করলে সরকার আর নাগরিকের মধ্যে একটা অংশীদারিত্ব তৈরি হয়। তখন সমস্যাগুলো অনেক সহজে দূর হয়।


প্রতিমন্ত্রী আরও বলেন, ঢাকায় অল্প বৃষ্টি হলে অনেক সময় পানি জমে যায়। এসব এলাকায় ড্রেনেজ লাইনে বিভিন্ন ধরনের বোতল, চিপস এর প্যাকেটসহ অন্যান্য বর্জ্য পড়ে থাকে। খালের মধ্যে জাজিম, সোফা, ফ্রিজ, পানি পরিশোধকসহ বড় বড় পরিত্যক্ত জিনিসপত্র পড়ে থাকে। তার কারণে জলাবদ্ধতা তৈরি হয়। এসব বর্জ্য যাতে যত্রতত্র ফেলা না হয়, সে জন্য ব্যাপকভাবে জনসচেতনতা তৈরি করতে হবে।

প্রতিমন্ত্রী আরও যোগ করেন, জনসচেতনতা তৈরির জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য প্রদর্শনী চমৎকার একটি উদ্যোগ। এ কর্মসূচিতে স্কুলের শিক্ষার্থীদের সম্পৃক্ত করায় তাদের মধ্যে একটা সচেতনতাবোধ তৈরি হবে এবং তারা এ বিষয়গুলো সমাজের বিভিন্ন জায়গায় বলতে পারবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগ এ জনসচেতনতা তৈরির এ উদ্যোগের সাথে সম্পৃক্ত আছে। শুধু বাংলাদেশ সরকার নয়, আওয়ামী লীগ দলগতভাবে এ উদ্যোগের সাথে আছে।

এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু

সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন হাথুরুসিংহে-নাজমুল হোসেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণা করা হয়েছে মঙ্গলবার (১৪ মে)। খুব বেশি চমক না থাকলেও বিশ্বকাপ দল নিয়ে হচ্ছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে মোহাম্মদ সাইফউদ্দিনের বাদ পড়া নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। দুজনের প্রতিযোগিতায় সাকিবই বেশি আস্থার প্রতিদান দিয়েছেন বলে গতকাল (মঙ্গলবার) বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ লিপু জানিয়েছিলেন।

আজ বুধবার (১৫ মে) নতুন করে বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিয়েছেন টাইগার অধিনায়ক ও প্রধান কোচ।

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য আজ (বুধবার) দেশটির উদ্দেশে রওনা করবে বাংলাদেশ। তার আগে দুপুরে মিরপুর শের–ই বাংলা স্টেডিয়ামে টাইগারদের আনুষ্ঠানিক ফটোসেশন সম্পন্ন হয়েছে। এরপর বিশ্বকাপের প্রস্তুতি–লক্ষ্য ও দল বাছাই সংক্রান্ত নানা প্রশ্নে উত্তর দিতে সংবাদ সম্মেলনে হাজির হন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াডের অফিশিয়াল ফটোসেশন। ছবি: সংগৃহীত

সেখানে নানা প্রশ্নের একপর্যায়ে সাইফউদ্দিনকে বাদ দেওয়া ও তানজিম সাকিবকে দলে নেওয়ার বিষয়ে জানতে চাওয়া হয়। জবাবে কোচ হাথুরুসিংহে বলেন, ‘আমরা দুজনকেই সুযোগ দিয়েছি। সাকিব (তানজিম) একটু জোরে বল করে। সাইফউদ্দিনের চেয়ে জোরে। দুজনকে বিভিন্ন অবস্থায় সুযোগ দিয়ে দেখেছি এবং সে চাপের মুখে ভালো করে। আর সে দলের সঙ্গে লম্বা সময় ধরে আছে। তাই সাকিবকে বেছে নেওয়া হয়েছে।’

চোটের কারণে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে ছিলেন সাইফউদ্দিন। পুনর্বাসন শেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) খেললেও, জিম্বাবুয়ে সিরিজ দিয়ে এই অলরাউন্ডার লাল-সবুজ জার্সিতে ফেরেন ১৮ মাস পর। জিম্বাবুয়ে সিরিজে ৪ ম্যাচে সাইফউদ্দিন নিয়েছেন ৮ উইকেট, অন্যদিকে ২ ম্যাচ খেলে তানজিম সাকিব মাত্র ১টি উইকেট নিয়েছেন। এর আগে সর্বশেষ বিপিএলে ১১ উইকেট নিয়েছেন তানজিম, যেখানে সাইফউদ্দিনের শিকার ১৫ উইকেট। তবে গতির দিক থেকে তানজিমকে এগিয়ে রাখলেন হাথুরু। একইসঙ্গে চাপ সামলানোয়ও সাইফউদ্দিন পিছিয়ে রয়েছেন বলে ধারণা টাইগার টিম ম্যানেজমেন্টের।

সাইফউদ্দিন-তানজিম সাকিব। ছবি: সংগৃহীত

একই প্রশ্নের জবাবে অধিনায়ক শান্ত জানিয়েছেন, দল নির্বাচন নিয়ে আমরা সবাই অনেক আগে থেকে আলোচনা করছিলাম। শুধু জিম্বাবুয়ে সিরিজ নয়; এর আগেও। আমাদের সবার সম্মিলিত সিদ্ধান্ত এটা। আর সাকিব-সাইফউদ্দিন, যেটা কোচও বলেছেন, সাকিবের পেসটা বেশি। আমি ডিটেইল বলতে চাই না। তবে সে খুব কাছাকাছি ছিল।

জিম্বাবুয়ে সিরিজে রান না পাওয়ায় মাঝপথে একাদশের বাইরে রাখা হয় লিটন কুমার দাসকে। অবশ্য তিনি ব্যাট হাতে চরম বাজে সময় পার করছেন আরও আগে থেকেই। তবুও লিটনকে দলে রাখা নিয়ে শান্ত ব্যাখ্যা দিয়েছেন এভাবে, ‘লিটন আমাদের খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। কয়েকটা সিরিজ খারাপ গেছে। তবে আমরা নতুন কাউকে এখন চাইনি। অভিজ্ঞতাকেই গুরুত্ব দিয়েছি। আশা করছি, সে ভালোভাবে ফিরবে।’

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, মোহাম্মদ তানভীর ইসলাম, শেখ মেহেদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী

ছবি: সংগৃহীত

জামালপুরের ইসলামপুরে একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন খুশি বেগম নামের এক নারী।

বুধবার (১৫ মে) সকালে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির মাধ্যমে তিন পুত্র সন্তান ও এক কন্যা সন্তান জন্ম দেন তিনি।

বর্তমানে চার সন্তানই সুস্থ্য রয়েছে। খুশি বেগম উপজেলার চিনাডুলি ইউনিয়নের গুঠাইল বাজার এলাকার দিনমজুর শফিকুল ইসলামের স্ত্রী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.এ এ এম আবু তাহের জানান, নরমাল ডেলিভারির মাধ্যমে তিন পুত্র সন্তান ও এক কন্যা সন্তানসহ চার সন্তান প্রসব করে তিনি। বাচ্চার ওজন কম হওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

 

সর্বশেষ সংবাদ

সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে : তথ্য প্রতিমন্ত্রী
সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু
একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী
গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ
নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু
সোনারগাঁয়ে ২৪০০ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
৬৩২ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার
ইসরায়েলকে নতুন করে অস্ত্র দেবে বাইডেন
ফারাক্কা বাঁধ মরণফাঁদে পরিণত হয়েছে: মির্জা ফখরুল
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ সড়কমন্ত্রীর
পাহাড়ি রাস্তা থেকে ছিটকে পড়ল বাস, প্রাণ হারালেন ১৬ জন
ভিসা সম্পন্ন না করায় ছয় হজ এজেন্সিকে নোটিস
‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ রায় স্থগিত
বিশ্বকাপ যাত্রার আগে টাইগারদের ফটোসেশন অনুষ্ঠিত
চিকিৎসক না হয়েও রোগী দেখতেন ওষুধ বিক্রেতা, গুণতে হলো জরিমানা
ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টিপাত ও বন্যায় নিহত ৫৮, চলছে উদ্ধার অভিযান
পুলিশের ডিআইজি পদে পদোন্নতি নিতে শুরু হয়েছে তদবির-দৌড়ঝাঁপ
৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরল অ্যাস্টন ভিলা
ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন