শুক্রবার, ১০ মে ২০২৪ | ২৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন কনজারভেটিভ পার্টির পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। ঋষি সুনাককে বিপুল ব্যবধানে হারিয়ে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি। এর ফলে যুক্তরাজ্যের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে প্রধানমন্ত্রীর পদে বসতে যাচ্ছেন তিনি।

সোমবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টার দিকে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসকে মনোনীত করা হয়।

কনজারভেটিভ পার্টির প্রায় ২ লাখ সদস্য ভোট দিয়ে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করেছেন। প্রায় দুই মাস ধরে চলা নির্বাচনের চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক। শেষ পর্যন্ত লিজ ট্রাসই হলেন পরবর্তী প্রধানমন্ত্রী।

এদিন ভোটের ফলাফল ঘোষণা করেন কনজারভেটিভ পার্টির নির্বাচন পরিচালনা কমিটির (১৯২২ কমিটি) চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলি। নির্বাচনে মোট ভোট পড়েছে ৮২ দশমিক ৬ শতাংশ। এর মধ্যে ট্রাস ৫৭ দশমিক ৪ শতাংশ (৮১ হাজার ৩২৬) ও সুনাক ৪২ দশমিক ৬ শতাংশ (৬০ হাজার ৩৯৯) ভোট পেয়েছেন।

ফল ঘোষণার পর ট্রাসের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বরিস জনসন। এরপর বিজয়ী প্রার্থী ব্রিটেনের রানি এলিজাবেথের সঙ্গে দেখা করবেন। সাধারণত ক্ষমতা হস্তান্তর লন্ডনের বাকিংহাম প্যালেসে হয়ে থাকে। তবে রানি এলিজাবেথ বর্তমানে স্কটল্যান্ডে গ্রীষ্মকালীন ছুটি কাটাচ্ছেন। এর ফলে ক্ষমতা হস্তান্তর হবে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে।

এদিকে সোমবার নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার পর মঙ্গলবার প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিট থেকে বরিস জনসন প্রধানমন্ত্রী হিসেবে বিদায়ী ভাষণ দিবেন। পরে তিনি স্কটল্যান্ডে যাবেন এবং রানির সঙ্গে দেখা করে পদত্যাগের বিষয়টি জানাবেন।

২০১৯ সালে ৬৬ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে কনজারভেটিভ দলের নেতা নির্বাচিত হয়েছিলেন জনসন। তবে নানা বিতর্কিত কাণ্ডে জড়িয়ে সমালোচনার মুখে গত জুলাইয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যান তিনি। এরপর থেকেই নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস বর্তমানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ৪৭ বছর বয়সী লিজ ট্রাসের বাবা ছিলেন গণিতের শিক্ষক। আর মা ছিলেন নার্স। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন। পরে তিনি অ্যাকাউন্ট্যান্ট হিসেবেও কিছুদিন কাজ করেছেন। এরপর নামেন রাজনীতির ময়দানে। ২০১০ সালে প্রথমবারের মতো এমপি হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। 

এসজি

Header Ad

ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার জানিয়েছেন, আমরা ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না। এমনকি আমরা পৃথিবীর কোনো নির্বাচনেই হস্তক্ষেপ করি না।

নিয়মিত প্রেস কনফারেন্সে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ভারতের নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুলেছে রাশিয়া। তবে মস্কোর সেই অভিযোগকে উড়িয়েছে দিল ওয়াশিংটন।

এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, ভারতে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনকে অস্থিতিশীল করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন ফেডারেল কমিশনের রিপোর্টে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগ তুলে ভারতের সমালোচনা করার পর ওয়াশিংটেনের বিরুদ্ধে এমন অভিযোগ করে মস্কো।

বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় রাশিয়ার সংবাদমাধ্যম আরটি নিউজ জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ভারতের জাতীয় মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে বোঝার ক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের। আর তারা দেশটির ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ করে যাচ্ছে।

জাখারোভা এটাকে দেশ ও রাষ্ট্র হিসেবে ভারতের প্রতি ‘অসম্মানজনক’ বলে অভিহিত করেছেন।

বাবা হওয়ার খুশিতে আবারও বিয়ে করলেন জাস্টিন বিবার

জাস্টিন বিবার। ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল বাবা হচ্ছেন মার্কিন পপ তারকা জাস্টিন বিবার। তবে এ প্রসঙ্গে একটা শব্দও বলেননি তিনি। এর আগেও একাধিকবার হেইলি বিবারের মা হওয়ার গুঞ্জন ছড়িয়েছিল। তবে পরবর্তীতে সেগুলো হাওয়ায় মিলিয়ে যায়। এবার আর গুঞ্জন নয়। বাবা হতে চলেছেন বিবার। জাস্টিন বিবার ও হেইলির সংসারে আসতে চলেছে নতুন সদস্য।

জাস্টিন বিবার-হেইলি। ছবি: সংগৃহীত

বাবা হওয়ার সংবাদটি নিজেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন বিবার। স্ত্রীর বেবিবাম্পের ছবি পোস্ট করে অনুরাগীদের দিলেন সুখবর। শুধু তাই নয়, খ্রিস্টান সংস্কৃতি মতে আবারও ফাদারের সামনে বিয়ে করলেন জাস্টিন ও হেইলি।

একসময় বহুল আলোচিত সম্পর্ক ছিল জাস্টিন বিবার ও পপতারকা সেলেনা গোমজের। দীর্ঘ ৮ বছরের সম্পর্কের পর বিচ্ছেদ হয় তাদের। তারপরই ২০১৮ সালে মার্কিন মডেল হেইলির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন জাস্টিন। গোমেজ ভক্তদের দাবি, সেলেনা গোমেজের কাছ থেকে জাস্টিনকে ছিনিয়ে এনেছেন হেইলি। জাস্টিন-গোমেজ সম্পর্ক ভাঙার মূল কারিগর তিনিই।

জাস্টিনের সঙ্গে বিয়ের পর থেকে হেইলির সঙ্গে কথা বলাও বন্ধ করে দেন গোমেজ। একে অপরের মুখও দেখেননি। তবে সম্প্রতি দু’জনকে একসঙ্গে দেখা গেছে। তাদের মাঝে তিক্ততার বরফও গলতে শুরু করেছে। গোমেজও মিডিয়ায় জানিয়ে দিয়েছেন, হেইলির সঙ্গে তার কোনো বিবাদ নেই।

জাস্টিন বিবার-হেইলি। ছবি: সংগৃহীত

উল্লেখ্য, ২০১৮ সালে অনেকটা চুপিসারেই বিয়ে করে নেন জাস্টিন-হেইলি। বিয়ের খবর কেউই প্রকাশ্যে আনেননি। এরপর বিয়ের চার বছর পূর্তিতে তাদের বিবাহের কথা স্বীকার করেন তারকা জুটি। আর বিয়ের ৬ বছর পর অবশেষে পিতৃত্বের স্বাদ পেতে যাচ্ছেন জাস্টিন। সূত্র: বিবিসি

জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট আজ

ছবি: সংগৃহীত

পূর্ণ সদস্য হওয়া নিয়ে ফিলিস্তিনের প্রস্তাবে জাতিসংঘে আবারও ভোট হতে যাচ্ছে। এসময় ফিলিস্তিনকে জাতিসংঘে যোগদানের যোগ্য বলে স্বীকৃতি দেওয়া হবে। একইসঙ্গে ‘বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য’ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবেদনটি পাঠানো হবে।

আজ শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে এই ভোট হবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানিয়েছে, গত মাসে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের সদস্যপদ প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। এর পরই সেই আবেদন নবায়ন করে পুনরায় জমা দেয় ফিলিস্তিনিরা। সেই প্রস্তাবেই ভোট আজ। এই পদক্ষেপে সফল হলে কার্যকরভাবে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাবে ফিলিস্তিন।

১৯৩ সদস্যের সাধারণ পরিষদে অনুষ্ঠিতব্য এই ভোট ফিলিস্তিনিদের সমর্থনের বৈশ্বিক সমীক্ষা হিসেবে কাজ করবে। জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার জন্য একটি আবেদন প্রথমে নিরাপত্তা পরিষদ এবং পরে সাধারণ পরিষদে অনুমোদিত হতে হয়।

যদিও সাধারণ পরিষদ একাই জাতিসংঘের পূর্ণ সদস্যপদের অনুমোদন দিতে পারে না। তবে খসড়া প্রস্তাবটিতে শুক্রবার ভোট হওয়ার পর, ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে কিছু অতিরিক্ত অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে ফিলিস্তিনিরা। উদাহরণসরূপ, অ্যাসেম্বলি হলে জাতিসংঘের সদস্যদের মধ্যে একটি আসন পাবে ফিলিস্তিন। তবে ভোট প্রয়োগের কোনও ক্ষমতা পাবে না।

কূটনীতিকরা বলেছেন, খসড়াটি পাস করানোর জন্য প্রয়োজনীয় সমর্থন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল এবং সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যকার যুদ্ধের সাত মাস পেরিয়ে গেছে। এরমধ্যে অধিকৃত পশ্চিম তীরে বসতি বাড়িয়েই চলছে ইসরায়েল, যেটিকে বেআইনি বলে মনে করে জাতিসংঘ। তাই জাতিসংঘের পূর্ণ সদস্যতা পেতে বারবার চাপ দিচ্ছে ফিলিস্তিন।

বর্তমানে জাতিসংঘের সদস্য নয় এমন একটি পর্যবেক্ষক রাষ্ট্র ফিলিস্তিনি। ২০১২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের পাস হওয়া দ্বি-রাষ্ট্র সমাধান চুক্তির আওতায় এই স্বীকৃতি পায় দেশটি।

সর্বশেষ সংবাদ

ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র
বাবা হওয়ার খুশিতে আবারও বিয়ে করলেন জাস্টিন বিবার
জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট আজ
মানিকগঞ্জে পাইলট আসিমের জানাজায় হাজারো মানুষের ঢল
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
বুবলীর পর একই থানায় অপু বিশ্বাসের জিডি!
বিমান ঘাঁটিতে পাইলট আসিমের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত
ইউরোপা লিগ: অপরাজিত থাকার রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
দুপুরে নয়াপল্টনে বিএনপির সমাবেশ
প্রেমিক যুগলকে মারধরের পর গলায় জুতার মালা, ইউপি চেয়ারম্যান বরখাস্ত
বিদায় নিচ্ছেন পিটার হাস, নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিল
চুক্তি ছাড়াই শেষ যুদ্ধবিরতি আলোচনা, রাফায় চলছে ইসরায়েল-হামাস লড়াই
কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিধ্বস্ত যুদ্ধবিমান উদ্ধার
রাফায় বড় অভিযান হলে অস্ত্র সরবরাহ বন্ধ: বাইডেন
বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর
নবাবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল
ভবিষ্যতে শতভাগ কানেক্টিভিটি তার ভূগর্ভে স্থাপন করা হবে: পলক
নয়া সরকারের ২০২৪-২৫ অর্থবছরের প্রথম বাজেট ঘোষণা ৬ জুন
প্রকল্প-স্থাপনায় ‘শেখ হাসিনা’ নাম না রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর