শুক্রবার, ৩ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

গৌতম আদানির নির্মাণাধীন নৌবন্দরে হামলা

একটি নৌবন্দরের নির্মাণে জেলেদের বাধাদানের সময় তাদের সমর্থনে এগিয়ে একজন আর্চবিশপ ও কয়েকজন যাজকের বিপক্ষে সহিংসতার পুলিশের অভিযোগের তদন্তের নিন্দা জানিয়েছে ভারতের একটি গির্জা।

ভারতের কমিউনিস্ট শাসিত একমাত্র রাজ্য কেরালার রাজধানী তিরুভনন্তপুরমের একটি অঞ্চল ভিজানজামেতে নতুন এই নৌবন্দরটি তৈরি করা হচ্ছে। সেখানে নদীতে মাছ ধরা জেলেদের অভিযোগ, বন্দরটির পেছনে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার খরচ হচ্ছে এবং বন্দরটি তাদের মাছ ধরার ক্ষেত্রগুলোকে আক্রান্ত করেছে, উপকূলীয় ক্ষয়ের কারণ হয়েছে ও তাদের জীবন-জীবিকাকে হুমকির মধ্যে ফেলছে।

বিশ্বের তৃতীয় ও এশিয়ার শীর্ষ ধনী আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানি প্রকল্পটি পরিচালনা করছেন। কেরালার পুলিশ সোমবার ৩ হাজার প্রতিরোধকারীর বিপক্ষে অভিযোগ দায়ের করেছে। তাদের মধ্যে আছেন তিরুভনন্তপুরমের আর্চবিশপ থমাস জে. ন্যাটো ও কয়েকজন সিনিয়র ফাদার।

তারা তিরুভন্তম ক্যাথলিক আর্চডায়াসিসের অংশ। তাদের বিপক্ষে আইনপ্রয়োগকারী সংস্থার আরও অভিযোগ, তাদের ভিজানজামের একটি পুলিশ স্টেশনে আক্রমণে যোগসাজশ আছে। রবিবার শেষের দিকে হামলায় ২৫ জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

এই জেলেরা একটি গণপ্রতিরোধের ডাকের মাধ্যমে স্টেশনটিতে আক্রমণ করেছেন পাঁচজন মানুষকে ছিনিয়ে নিতে, যাদের বিপক্ষে পাশের সাগরের ওপর নির্মাণাধীন নৌবন্দরটির নির্মাণ কাজ ব্যর্থ করে দেবার অভিযোগ রয়েছে। এই প্রতিরোধকারীদের গির্জাটি সমর্থন করেছে।

তবে দি ল্যাটিন ক্যাথলিক আর্চডায়াসিসের ফাদার এডিসন দ্য ন্যাশনালকে বলেছেন, ‘মানুষজন স্টেশনটিতে মানুষগুলোকে ছেড়ে দেওয়ার জন্য গিয়েছিল। কিছু মানুষ পাথর ছুঁড়তে শুরু করল। ফলে পুলিশ লাঠিচার্জ করতে লাগলো। সেটি ঘুরে গেল ক্যাথলিকদের ওপর...তারপরও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে ছিল। যাজকরা এই পরিস্থিতির জন্য তৈরি ছিলেন না।’

তিনি আরও বলেছেন, ‘যাজকরা মানুষের অধিকারের পক্ষে দাঁড়িয়েছেন এবং তাদের প্রতি সুবিচার চাইছেন। এটি গরীব ও ধনীর একটি লড়াই। মানুষকে আইনে বন্দী করা বেআইনি মনে হচ্ছে এবং যাজকদের প্রতিও, যারা মানুষদের অধিকার প্রদানের জন্য প্রতিরোধ করছেন।’

শত, শত জেলে, যারা এই জেলে সমাজের মানুষ, তারা একেবারে গরিব; তারা তাদের উপকূলরেখা ধ্বংস করে দেওয়া হয়েছে এবং তাদের জীবন-জীবিকা বিপন্ন করা সম্পন্ন হয়েছে-এই অভিযোগে গৌতম আদানির বিপক্ষে নেমেছেন।

শনিবার শেষের দিকে পুলিশ সেই পাঁচজনকে ডিটেনশনে নিয়েছে। তারা একটি সহিংসতার মাধ্যমে এই বন্দরের বিরুদ্ধে এবং বন্দর নির্মাণের বিরুদ্ধে নেমে সংঘর্ষ করেছেন। তারা ২৪টিরও বেশি লরিকে আটকে দিয়েছেন। সেগুলোকে বন্দরের নির্মাণ সামগ্রী রয়েছে। সেগুলোকে তারা বন্দর এলাকার মধ্যে ঢুকতে দেননি।

যদিও কেরালার হাইকোর্ট আবারও নির্মাণ কাজটি শুরু করার আদেশ জারি করেছিল। পুলিশ তাদের অভিযোগে আরো জানিয়েছে, এই ৩ হাজারের বেশি জনতা পুলিশ স্টেশনটির ওপর হামলে পড়েছে শনিবার শেষের দিকে। তারা তান্ডব চালিয়েছে এবং পুলিশের যানবাহনগুলো পুড়িয়েছে। দুই ডজনের বেশি পুলিশ সদস্যকে আহত করেছে। তারা আটকদের ছাড়িয়ে নিতে চেষ্টা করেছে।

পুলিশ লাঠি (ব্যাটন) চার্জ করেছে ও কয়েকটি টিয়ার গ্যাসের সেল ছুঁড়েছে, যাতে এই উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করে দেওয়া সম্ভব হয়। তারা তাদের লক্ষ্য করে বন্দরের পাথর ছুঁড়েছে এবং শিলাবৃষ্টির মতো পুলিশ অফিসারদের উপরও পড়েছে।

পুলিশের কর্মকর্তা রামু পিভি বলেছেন, ‘আমাদের অফিসারদের আটজন আহত হয়েছেন। ইনপেক্টরদের একজনকে তার পায়ের অপারেশনের জন্য সার্জারিতে যেতে হয়েছে। তার পা আক্রমণটিতে ভেঙে গিয়েছে।’

তিনি আরও জানিয়েছেন, ‘এই স্টেশনে আমাদের ৮০ জন অফিসার ও বিভিন্ন পদের পুলিশ সদস্য ছিলেন। তারা প্রায় সন্ধ্যা ৬টায় আমাদের আক্রমণ শুরু করেছে। পরের তিনটি ঘন্টা তারা টানা আক্রমণ করেছে। এরপর অতিরিক্ত বাহিনী এলো এবং তারা অ্যাকশনে নামলেন। আমি সেখানে ছিলাম। তারা বৃষ্টির মতো পাথর ছুঁড়েছে, কাঠের টুকরো মেরেছে। আমরা ক্যাথলিক ধর্মযাজকদের আসামী করেছি। কারণ তারা তাদের নেতৃত্ব দিচ্ছিলেন।’

স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোর ফুটেজগুলোতে দেখা গিয়েছে, সংঘর্ষের সময় বেশ কয়েকজন পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন ও তাদের রক্ত ঝরছে।

পুলিশ এবং দাঙ্গাবিরোধী অতিরিক্ত সদস্য সেই এলাকাতে প্রেরণ করা হয়েছিল। যাতে তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেন, গণমাধ্যম জানিয়েছে রাজ্য সরকারের মারফতে। তবে পরিস্থিতি এখনো উত্তপ্ত।

তবে গির্জার পক্ষে ফাদার এডিসন পুলিশের পাল্টা যুক্তি দেখিয়েছেন এবং একটি পুঙ্খানুপুঙ্খ তদন্তের দাবি জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘যখন পুলিশবাহিনী কোনোখানে থাকে, সেখানে একত্রে ৩ হাজার মানুষ থাকতে পারে না। আমরা একটি তদন্ত চাই ও নজরদারি ক্যামেরাগুলোর বিশ্লেষণ চাই যে, আসলে কী ঘটেছে। কীভাবে এর শুরু হয়েছে। মানুষকে কেবল অভিযুক্ত করা হচ্ছে তা চাই না।’

সরকারী কর্তৃপক্ষ সেই অঞ্চলে এক সপ্তাহের জন্য যেকোনো ধরণের নেশাজাতীয় দ্রব্য বিক্রি নিষিদ্ধ করেছেন। নৌবন্দর বিরোধী প্রতিরোধকারীদের বেশিরভাগই স্থানীয় এবং জেলে, তাদের নেতৃত্ব প্রদান করে লাতিন গির্জাটি।

তারা আগস্ট থেকে এই প্রকল্প বিরোধী। তাদের দাবি, একটি স্থগিত পরিবেশগত পর্যালোচনা কার্যকরের পর কার্যক্রমটি করা উচিত। পরিবেশগত পর্যালোচনাটি উপকূলীয় এলাকাটির বাস্তুসংস্থানের ওপর প্রভাব নিয়ে করা হয়েছে।

২০১৫ সালে এই প্রকল্পটি নিমাণ শুরু করার জন্য অনুমোদন করা হয়েছে। তবে বারবার স্থানীয় সমাজগুলোর মানুষরা দেরি করিয়ে দিয়েছেন। তারা সংঘর্ষে লিপ্ত হচ্ছেন। একদল আছেন বন্দরের পক্ষে, আরেকদল বিপক্ষে।

প্রতিরোধকারীরা একটি বিরাট পাথরের প্রতিরোধ তৈরি করেছেন এবং এর মাধ্যমে প্রধান বন্দর এলাকায় প্রবেশ বন্ধ করেছেন। যেটি প্রধান আন্তর্জাতিক জাহাজ পথের অর্ন্তভুক্ত।

রাজ্য সরকার ও উন্নয়নকারী পরিবেশগত বিপর্যয়ের অভিযোগ অস্বীকার করেছেন। তারা এই মামলাটিকে কেরালা হাই কোর্টে নিয়ে গিয়েছেন। গেল সপ্তাহে আদালত আদেশ দিয়েছেন, অবশ্যই প্রতিরোধকারীরা নির্মাণকাজ ধ্বংস করতে পারবেন না এবং তাদের জীবন-জীবিকার অধিকার প্রদানও করতে হবে।

ওএফএস/

Header Ad

যুগ্ম সচিব মর্যাদার ৩ জনকে বদলি

ছবি: সংগৃহীত

যুগ্ম সচিব পদমর্যাদার তিন কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (যুগ্মসচিব), বিভাগীয় কমিশনারের কার্যালয়, বরিশাল এর যুগ্মসচিব মো: আহসান হাবীবকে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এর পরিচালক পদে, স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্মসচিব জসিম উদ্দিন হায়দারকে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক পদে পদায়ন করা হয়েছে।

 

এছাড়া কৃষি মন্ত্রণালযয়ের যুগ্মসচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমানকে বাংলাদেশ টেলিভিশন এর উপমহাপরিচালক করা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

টিকেট নিয়ে সেনা সদস্য-টিটিই'র বাকবিতন্ডায় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে ভাংচুর, আহত ৫

ছবি : ঢাকাপ্রকাশ

টিকেট নিয়ে সেনাবাহিনীর সদস্য ও রেলওয়ের টিটিই'র মধ্যে বাকবিতন্ডার এক পর্যায়ে মারপিটের ঘটনা ঘটেছে। এতে টিটিই, গার্ড ও এক সেনা সদস্যসহ পাঁচ জন আহত হয়েছে বলে জানা গেছে। এছাড়া এই ঘটনায় ট্রেনের কর্তব্যরত গার্ড রুমের দরজা, জানালা ভাংচুর করার অভিযোগ উঠেছে সেনা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে। আর ঘটনার পর প্রায় ১ ঘন্টা ৫০ মিনিট বিলম্বে ট্রেনটি সান্তাহার জংশন স্টেশন থেকে ছেড়ে যায়।

আর এতেই দূর্ভোগে পড়ে প্রায় দুই হাজার যাত্রী। অনেক যাত্রীকে ক্ষোভ প্রকাশ করতেও দেখা যায়। আবার প্রায় দুই শত যাত্রীকে দেখা যায় তারা ট্রেন ছাড়ার জন্য বিক্ষোভ করতে করতে স্টেশন মাস্টারের রুমের দিকে এগিয়ে যায়।

 

ছবি : ঢাকাপ্রকাশ

বৃহস্পতিবার (২ মে) বিকাল ৫ টার দিকে বগুড়ার সান্তাহার জংশন রেলওয়ে স্টেশনে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে এঘটনা ঘটে।

জানা গেছে, পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন বৃহস্পতিবার বিকাল পৌনে ৪টায় ফুলবাড়ি স্টেশনে পৌঁছে। এ সময় ওই ট্রেনের শিতাতপ নিয়ন্ত্রিত (এসি) 'গ' বগিতে থাকা সেনা সদস্য আল আমিন সৈয়দপুর সেনানিবাস থেকে ছুটিতে নিজ বাড়িতে যাওয়ার উদ্দেশ্যে ট্রেনে উঠে। সেই ট্রেনে আরও ১০-১২ জন সেনা সদস্য ছিল। ওই ট্রেনের দায়িত্বরত টিটিই রাসেল হোসেন টিকেট চাইলে দেখাতে ব্যর্থ হয়। এরপর টিটিই'র চাহিদামতো টিকেট বাবদ ৭ শত টাকা দিয়ে দেয় সেনা সদস্য। টাকার বিনিময়ে টিকেট চাইলে টিকিট দিতে অস্বীকৃতি জানান সেই টিটিই। আর এতেই সেখানে এক পর্যায়ে ওই টিটিইর সাথে তাদের বাকবিতন্ডা বাঁধে। ওই ট্রেনের অ্যাটেনডেন্ট আব্দুল মালেক, গার্ড আব্দুস সাত্তার বিষয়টি সমাধানের জন্য এগিয়ে আসেন।

এরপর ট্রেনটি সান্তাহার স্টেশনে পৌঁছলে ওই ট্রেনের বিভিন্ন বগিতে যাত্রা করা ১০-১২ সেনা সদস্য একত্রিত হয়ে ওই ট্রেনের গার্ড, টিটিই ও অ্যাটেনডেন্টসহ ৪-৫ জনকে কিল, ঘুষি ও চেয়ার দিয়ে মারপিট করে আহত করেন। পাশাপাশি ট্রেনের দরজা, জানালা ভাংচুর করেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এ ঘটনায় এক সেনা সদস্যও আহত হওয়ার ঘটনা ঘটেছে।

খবর পেয়ে রেলওয়ে থানা পুলিশ, আদমদীঘি থানা পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনী তাদের উদ্ধার করে। আহত টিটি ও গার্ডকে নওগাঁ সদর হাসপাতালে পাঠানো হয়েছে ও বেশ কিছু সেনা সদস্যকে পুলিশি হেফাজতে রাখা হয়েছে।

এ বিষয় নিয়ে পুলিশ বা সেনাবাহিনীর পক্ষ থেকে গণমাধ্যমে কোনো বক্তব্য দেওয়া হয়নি। তবে একাধিক সূত্রে জানা যায়, বগুড়া সহকারী পুলিশ সুপার, রেলওয়ে পুলিশ সুপার ও সেনাবাহিনীর উর্দ্ধতন কর্তৃপক্ষ ঘটনাস্থলে আসার পর আইনগত ব্যবস্থা নেওয়া হতে পারে।

প্রত্যক্ষদর্শী এক ট্রেন যাত্রী বলেন, টিটিই জানতোনা সে সেনাবাহিনীর সদস্য। টিকেট না থাকায় তার কাছে টিকেট চায় কর্তব্যরত টিটি। তখন সে সেনাবাহিনীর পরিচয় দিয়ে বলে আমার কাছে টিকেট নেই। টিটিই তার কাছে সাত শত টাকা চাইলে টিকেটের মূল্য বাবদ সেনাবাহিনীর ওই সদস্য টিটিকে টাকা দিয়ে দেয়। এরপর টিকেট চাইলে টিকেট দিতে গড়ি মসি করে টিটিই। মূলত টিকেট না দেওয়ায় শুরু হয় বাগবিতণ্ডা। তিনি একটু ক্ষোভ নিয়েই বললেন, প্রায় সকল ট্রেনেই কিছু দূর্নীতিবাজ টিটিই থাকে।

যাত্রীরা ক্ষোভ নিয়ে বলেন, সরকারি লোকদের গন্ডগোলের কারণে ভোগান্তিতে পড়েছি আমাদের মতো প্রায় দুই হাজার সাধারণ যাত্রীরা। এই ঘটনার পর প্রায় এক থেকে দেড় ঘন্টা ট্রেন দাঁড়িয়ে আছে এই সান্তাহার স্টেশনে। কখন যে এর সমাধান হবে কিছুই বলতে পারছি না। তবে এর দ্রুত সমাধান চাই আমরা যাত্রী সাধারণেরা।

এরিপোর্ট লেখা রাত সাড়ে ৯টা পর্যন্ত সান্তাহার রেলওয়ে থানায় সেনাবাহিনীর ও পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত আছেন।

সারা দেশে আরও ২ দিন হিট অ্যালার্ট জারি

নিজস্ব ছবি : ঢাকা প্রকাশ

তীব্র গরমে সারা দেশে আরও ২ দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। এ নিয়ে সপ্তমবার হিট অ্যালার্ট দিয়েছে সংস্থাটি।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য এই হিট অ্যালার্ট জারি করা হয়।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক তাপপ্রবাহের সতর্কবার্তায় বলেন, আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

এর আগে রবিবার (২৮ এপ্রিল) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও ৭২ ঘণ্টা বাড়ানো হয়েছিল।

সর্বশেষ সংবাদ

যুগ্ম সচিব মর্যাদার ৩ জনকে বদলি
টিকেট নিয়ে সেনা সদস্য-টিটিই'র বাকবিতন্ডায় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে ভাংচুর, আহত ৫
সারা দেশে আরও ২ দিন হিট অ্যালার্ট জারি
জমি নিয়ে বিরোধ: স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যার অভিযোগ
কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
গাইবান্ধায় ট্রাকের ধাক্কায় পাওয়ার টিলার চালক নিহত
আরেক দফা কমলো স্বর্ণের দাম
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : সেতুমন্ত্রী
মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর
জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস
আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?
পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা করে ৯৯৯-এ ফোন দিলেন স্বামী
গণমাধ্যমের যে কোনো সমালোচনাকে সরকার স্বাগত জানায়: তথ্য প্রতিমন্ত্রী
কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বললেন নরেন্দ্র মোদি
দেশে নির্মাণ হচ্ছে স্বর্ণ কারখানা
টাঙ্গাইলে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
ওমরাহ পালন করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল
সরকারি খাদ্য গুদামে হয়রানির অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
রোনালদোর পর সিকান্দার রাজাও সংবাদ সম্মেলনে কোমল পানীয়র বোতল সরালেন