মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ভারতে নেতাজি সুভাষ চন্দ্রের ১৩৬তম জন্মদিন পালিত

অবিভক্ত ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম মহানায়ক ‘নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১৩৬তম জন্মদিন’ পালন করেছে ভারতবাসী। সোমবার (২৩ জানুয়ারি) তার জন্মদিনে রাজধানী নয়াদিল্লীতে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বিরাট একটি দৃষ্টিনন্দন মূর্তি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপশি বঙ্গোপসাগরের ভেতরে দুর্গম আন্দামান ও নিকোবরে নেতাজির নামে একটি স্মৃতিসংগ্রহশালা গড়ে তোলার কাজ শুরু করেছেন।

নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে এক টুইট বার্তায় মোদী লিখেছেন, ‘ভারতীয় স্বার্ধীনতা আন্দোলনের মহানায়ক নেতাজি সুভাষচন্দ্র বসু আমাদের ভারতের স্বাধীনতার জন্য অতুলনীয় অবদান রেখেছেন। তিনি তার জীবনের সর্বস্বের বিনিময়ে ও ভয়াবহ কষ্ট সহ্য করে উপনিবেশিক ব্রিটিশ শাসনের বিপক্ষে আজীবন সংগ্রাম করেছেন। এজন্য চিরকাল তিনি স্মরণীয় হয়ে থাকবেন। এছাড়াও তিনি তার ভাবনা, লেখা ও কাজের বিনিময়ে নিজের উদ্দেশ্য ভারতবাসীকে প্রদান করে গিয়েছেন।’

ব্রিটিশ ভারতের ইতিহাসের অন্যতম বিপ্লবী নেতা ও সর্বকালের সেরা ভারতীয় মুক্তিযোদ্ধা সুভাষচন্দ্র বসু ছিলেন ধনী বাঙালি পরিবারের সন্তান। ১৮৮৭ সালের ২৩ জানুয়ারি ওড়িষ্যা অঙ্গরাজ্যের কটকে তার জন্ম। ‘নেতাজি’ নামের এই বিখ্যাত নেতা বিপুল পরিমাণ বিপ্লবী ও আপামর সমর্থক রেখে গিয়েছেন। তিনি ডান ও বামপন্থী উভয় দলের ঘনিষ্ঠ ছিলেন। তার জীবনের একমাত্র লক্ষ্য ছিল ভারতের স্বাধীনতা ও ব্রিটিশদের তাড়ানো।

প্রায় ২০০ বছরের ব্রিটিশ শাসন থেকে মুক্তির জন্য জীবনের শেষ দিকে সুভাষচন্দ্র বসু স্লোগান তুলেছেন, ‘আপনারা আমাকে রক্ত দিন, আমি আপনাদের স্বাধীনতা এনে দেব।’ তবে এই স্বাধীনতার জন্য তাকে জীবন দিতে হয়েছে।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় পড়াশোনা করেছেন সুভাষ চন্দ্র। এরপর ব্রিটেনের বিশ্বখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করেছেন। তৎকালীন ব্রিটেনে প্রশাসনিক চাকরিও করেছেন। তবে মাত্র ২৪ বছর বয়সে স্বদেশের স্বাধীনতা আন্দোলনে জীবন উৎসর্গ করতে ফিরে এসে মহাত্মা গান্ধী ও জওহরলাল নেহেরুর জাতীয়তাবাদী আন্দোলনে যোগ দেন। মাত্র ৪২ বছর বয়সে ভারতীয় জাতীয় কংগ্রেসের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট বা সভাপতি নির্বাচিত হন।

তবে নেতাজি সুভাষচন্দ্র বসু অখণ্ড ভারতে অকল্পনীয় জনপ্রিয়তা অর্জন করেন মূলত তার জীবন ও ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনের জন্য। ভারতের স্বাধীনতা আন্দোলনের উত্তাল সময়কালে নেতাজি নামে খ্যাত সুভাষচন্দ্র বসুর জনপ্রিয়তা এমনকি গান্ধীসহ অন্যান্য সকল নেতাকে ছাড়িয়ে গিয়েছে। আজও তিনি তার কাজের সূত্রে নমস্য হয়ে আছেন দেবতার মতো। নেতাজি সুভাষচন্দ্র বসু স্বাধীনতার প্রয়োজনে ব্রিটিশের শত্রুকে নিজের বন্ধু বলে স্বীকৃতি দিয়েছেন।

তবে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামের প্রয়োজনীয়তা অনুভব করে ১৯৩৯ সালে সুভাষচন্দ্র বসু তার সমর্থকদের নিয়ে কংগ্রেস ছেড়ে দিলেন। এরপর তিনি সশস্ত্র যুদ্ধে নামলেন। দেশের স্বাধীনতার জন্য তৎকালীন বিশ্বযুদ্ধের আরেকটি অংশ এডলফ হিটলারের শাসনাধীন জার্মানি ও সম্রাট হিরোহিতোর জাপানের সঙ্গে মৈত্রী করলেন। অনুসারীদের নিয়ে আফগানিস্তানের কাবুল হয়ে ব্রিটিশদের সঙ্গে লড়তে, লড়তে নাজি জার্মানি ও অক্ষ শক্তি জাপান সফর করেছেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের কালেই তিনি ১৯৪১ সালে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নে গিয়ে উপস্থিত হয়েছেন। তিনি জার্মানিতে হিটলারের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। রাজধানী বার্লিনে ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম এই সশস্ত্র ভাবধারার নেতা ‘ফ্রি ইন্ডিয়া সেন্টার’ স্থাপন করেছেন। জার্মান সরকার তাকে এই আর্থিক সহযোগিতা প্রদান করেছে।

জার্মানিতেই অষ্ট্রিয়ান বান্ধবী এমিলিয়া শ্যাংকেলের সঙ্গে দেখা হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর। তারা বার্লিনে বিয়ে করেছেন ও তাদের একমাত্র সন্তান অনিতা বসু একজন নামকরা অথনীতিবিদ।

১৯৪৫ সালের ১৮ আগস্ট নেতাজি সুভাষচন্দ্র বসু রহস্যজনকভাবে বিমান দুর্ঘটনায় নিহত হন। তার দলের অনেক সদস্য ব্রিটিশদের হাতে যুদ্ধবন্দী হয়ে সাজা খেটেছেন।

ওএফএস/এএস

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা

আহত সাংবাদিক। ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) সাংবাদিকদের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) মিশা-ডিপজলদের আয়োজিত দোয়া মাহফিলের পর সন্ধ্যা সোয়া ৬টার দিকে এই হামলার ঘটনা ঘটে।

এ ঘটনায় দৈনিক খবরের কাগজের বিনোদন প্রতিবেদক মিঠুন আল মামুন, তার ক্যামেরাম্যানসহ বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

সেখানকার পরিস্থিতি এখন উত্তপ্ত। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিস্তারিত আসছে...

দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস

বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল। ছবি: সংগৃহীত

ধান নয়, বাঁশের ফুলের বীজ থেকে তৈরি হচ্ছে চাল। তা দিয়ে রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস। এমনকি সেই চালের আটা তৈরি করে বানানো হচ্ছে রুটি। বাঁশ ও কঞ্চিতে ঝুলছে ধানসদৃশ দানাদার ফল। সেই ফল সংগ্রহ করা হচ্ছে বস্তায়। ময়লা পরিষ্কার করে রোদে শুকিয়ে চলছে মাড়াই। এভাবেই তৈরি করা হচ্ছে বাঁশের চাল।

বাঁশফুল সংগৃহ করা হচ্ছে। ছবি: সংগৃহীত

চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের পাকাপান গ্রামে। বাঁশের ফল থেকে ধানসদৃশ দানাদার শস্য সংগ্রহ করে এলাকায় হইচই ফেলে দিয়েছেন গ্রামের তরুণ সাঞ্জু রায় (২৫)। সঞ্জু রায় উপজেলার ১নং এলুয়ারি ইউনিয়নের পাকাপান গ্রামের শিমুল চন্দ্র রায়ের ছেলে। পেশায় একজন কৃষিশ্রমিক।

গত এক সপ্তাহে প্রায় সাত মণ দানাদার শস্য সংগ্রহ করেছেন। ইতোমধ্যে দুই মণ চাল পেয়েছেন। নিজে যেমন রান্না করে খেয়েছেন, তেমনি আশপাশের মানুষের কাছে বিক্রিও করেছেন প্রতি কেজি ৪০ টাকায়। প্রতিবেশী বৃদ্ধের কাছে গল্প শুনে বাঁশফুলের বীজ থেকে দানা (চাল) সংগ্রহ করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন তিনি। বিষয়টি জানতে পেরে উৎসুক এলাকাবাসীর মধ্যে এ বীজ সংগ্রহের হিড়িক পড়েছে।

পাকাপান গ্রামের সাঞ্জু রায় ও প্রতিবেশী বৃদ্ধ কালিচন্দ্র রায় (৭০) দুজনই পেশায় দিনমজুর। তিনি সাঞ্জু রায়কে গল্প শোনান যে, ১৯৭১ সালে এরকম বাঁশফুলের দানা থেকে চাল সংগ্রহ করতে দেখেছেন। সে সময় অনেকেই এ দানা চাল হিসেবে ভাত রান্না করে খেয়েছেন।

সাঞ্জু রায়ের বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়ির পাশের ঝাড় থেকে বাঁশের বীজ সংগ্রহ করছেন তিনি। তার মা বাঁশফুলগুলো কুলা দিয়ে ঝেড়ে পরিষ্কার করছেন। সেই বীজ পানিতে ধুয়ে সাঞ্জু রায় পরিষ্কার করে রোদে শুকাচ্ছেন। এরপর সেগুলো ধানের হাসকিং মিলে ভাঙাবেন। বাড়ির উঠানে প্রস্তুতকৃত এমন কয়েকটি বীজের বস্তা দেখা যায়। কিছু দানা ভাঙিয়ে রেখেছেন। গ্রামের অনেকেই তা কিনে নিয়ে যাচ্ছেন।

বাঁশের ফুল থেকে চাল উৎপাদন করার বিষয়টি এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। এটি দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে দলে দলে উৎসুক মানুষ ভিড় করছেন তার বাড়িতে।

সাঞ্জু রায় বলেন, বাঁশের কঞ্চিতে ফলগুলো শুকিয়ে মাটিতে পড়ে যাচ্ছে। মাঝেমধ্যে কঞ্চি ধরে নাড়া দিলে ঝরে পড়ছে। এ পর্যন্ত এক দিনে সর্বোচ্চ ২০ কেজি সংগ্রহ করেছেন। এক কেজিতে চাল পেয়েছেন আধা কেজির মতো। রান্না করে খেয়েছেন। ভাতের মতোই স্বাদ। পায়েসও রান্না করেছেন। আটা বানিয়ে রুটিও খেয়েছেন। ইতোমধ্যে আড়াই হাজার টাকার চাল বিক্রিও করেছেন। এখনও পাঁচ বস্তা মজুত আছে। ভালোই লাগছে।

বাঁশফুল থেকে পাওয়া চাল। ছবি: সংগৃহীত

বাঁশগাছে পাওয়া দানাদার শস্যের চাল নিয়ে গেছেন পাড়ার সুনীল রায়, লিপি রানী ও কামিনী বালা। তারা জানান, সাঞ্জুকে ধানের চাল বদল দিয়ে বাঁশের চাল নিয়েছেন এক কেজি করে। রান্না করে খেয়েছেনও। খুবই সুস্বাদু।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) আঞ্চলিক কার্যালয় রংপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রকিবুল হাসান বলেন, বাঁশের বীজ থেকে চাল উৎপাদন হয় এই প্রথম জানলাম। দেশের কোথাও এমন ঘটনা শোনা যায়নি। এটি বিরল ঘটনা। বিষয়টি নিয়ে আমরা শিগগিরই গবেষণার কাজ শুরু করব।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নুরুজ্জামান জানান, বাঁশ এবং ধান একই প্রজাতির। ৫০ বছরে একটি বাঁশঝাড়ে একবার ফল আসে। পরে আর সেই বাঁশঝাড়টি আর টিকে থাকে না। তবে বাঁশফলের সেই দানা থেকে অবিকল চালের মতো দানা হয়। যার ভাতের স্বাদ ধানের চালের ভাতের মতোই। তবে এটি সম্ভাবনাময় নয়।

এ বিষয়ে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের সিভিকালচার জেনেটিকস বিভাগের চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, বাঁশে সাধারণত ফুল হয় না। তবে প্রজাতিভেদে ২৫ থেকে ৬০ বছর পরে ফুল আসতে পারে। ফুল আসা মানেই ওই বাঁশের জীবনচক্র শেষ হওয়া। বাঁশফলটা দেখতে অনেকটা ধানের বীজের মতো।

পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার

প্রতীকী ছবি

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে পদ্মা নদীতে ডুবে নিখোঁজ হওয়া তিন কিশোরের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস।

নিহতরা হলো- পবা উপজেলার কাটাখালির বাখরা বাঁশ দক্ষিণপাড়া এলাকার বাসিন্দা রেন্টুর ছেলে যুবরাজ (১২), নুর ইসলামের ছেলে নুরুজ্জামান (১৪), লিটনের ছেলে আরিফ (১৪)। তারা সবাই স্কুলশিক্ষার্থী।

স্থানীয় সূত্রে জানা গেছে, সাত কিশোর একসঙ্গে পদ্মা নদীতে গোসল করতে নেমেছিল। এক পর্যায়ে তিনজন পানিতে তলিয়ে যায়। বাকি চারজন চেষ্টা করলেও কাউকে উদ্ধার করতে পারেনি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তিনজনের মরদেহ উদ্ধার করে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

এ বিষয়ে রাজশাহী সদর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আবু সামা বলেন, পদ্মায় গোসলে নেমে নিখোঁজ তিনজনের মরদেহ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল
"বুবলী আগে থেকেই বিবাহিত, আছে সন্তানও"
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু
শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার
দেশের বাজারে দাম কমলো স্বর্ণের
থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে
বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু
চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক
কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক