শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

ইউক্রেনের মন্ত্রী ও কয়েক শীর্ষ কর্মকর্তা বরখাস্ত

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের মধ্যেই এবার দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে ইউক্রেনের মন্ত্রীসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে। ইতোমধ্যে বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বরখাস্তকৃতদের মধ্যে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শীর্ষস্থানীয় এক উপদেষ্টা, চারজন সহকারী মন্ত্রী ও পাঁচজন আঞ্চলিক গভর্নর রয়েছেন। জেলেনস্কির নির্দেশের পরই অভিযোগ খতিয়ে দেখতে শুরু হয়েছে দুর্নীতিবিরোধী অভিযান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ঘুষ, খাদ্যদ্রব্য মজুত রেখে বেশি দামে বিক্রির অভিযোগ উঠে একাধিক মন্ত্রী ও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে। এ ছাড়া সরকারি টাকায় বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ উঠে একজনের বিরুদ্ধে। এরপরই তাদের বিরুদ্ধে দুর্নীতির এসব অভিযোগ তদন্তের নির্দেশ দেন জেলেনস্কি।

জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, দুর্নীতির অভিযোগ উঠা এসব কর্মকর্তাদের বিচারের দাবি জানিয়েছে জনগণ। এমতাবস্থায় এ ব্যবস্থা নিয়েছেন প্রেসিডেন্ট।

এ ছাড়া তদন্তের প্রথম ধাপে সরকারি অনুমতি ছাড়া শীর্ষ কর্মকর্তারা দেশ ত্যাগ করতে পারবেন না। তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন জেলেনস্কি।

বরখাস্তকৃতরা হলেন- প্রেসিডেন্টের কার্যালয়ের সহকারী প্রধান কিরিলো টিমোশেঙ্কো, সহকারী প্রতিরক্ষামন্ত্রী ভিয়াশ্চেস্লাভ শাপোভালভ, প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ।

টিমাশেঙ্কোর বিরুদ্ধে সরকারি টাকায় বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ রয়েছে। যদিও তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন। এ ছাড়া সহকারী প্রতিরক্ষামন্ত্রী ভিয়াশ্চেস্লাভ শাপোভালভ ও প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভের বিরুদ্ধে অজানা প্রতিষ্ঠান থেকে বেশি দামে খাদ্য কেনা ও খাদ্য মজুত রেখে বেশি দামে বিক্রির চুক্তি করার অভিযোগ উঠে।

এ ছাড়া পদত্যাগ করেছেন সহকারী প্রসিকিউটর জেনারেল ওলেস্কি সিমোনেঙ্কো, সামাজিক নীতিনির্ধারণবিষয়ক সহকারী মন্ত্রী ভিতালি মুজিশেঙ্কো, কমিউনিটি ও আঞ্চলিক উন্নয়নবিষয়ক সহকারী মন্ত্রী ইভান লুকারিউ ও ভিয়াচেশ্লেভ নেগোদা এবং জাপোরিঝঝিয়া, কিয়েভ, নিপ্রোপেত্রোভস্ক, সুমি ও খেরসনের গভর্নর।

দুর্নীতিগ্রস্ত মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের কারাগারে যেতে হতে পারে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দল সারভেন্ট অব দ্য পিপল পার্টির প্রধান ডেভিপ আরাখামিয়া।

এসজি

Header Ad

সরকার পতনের দাবি নিয়ে জাতীয় ঐক্যের ডাক বিএনপির

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

সরকার পতনের একদফা দাবিতে যুগপৎ আন্দোলনে থাকা বিরোধী সমমনা রাজনৈতিক দলসহ বাম-ডান রাজনৈতিক দল; সব ঘরানার রাজনৈতিক দল ও সামাজিক-সংস্কৃতিক সংগঠনকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে জাতীয় ঐক্যের ডাক দিয়েছে বিএনপি।

শুক্রবার (২৬ জুলাই) রাতে বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, জাতির এই ক্রান্তিলগ্নে জাতীয় বৃহত্তর স্বার্থে লুণ্ঠিত গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধার অধিকারহীন জনগণের ও জাতির মুক্তির লক্ষ্যে আমরা উপরোক্ত ন্যূনতম একদফার ভিত্তিতে এবং দাবিতে দেশের সব গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, ব্যক্তি ও শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে একটি ‘জাতীয় ঐক্য’ গঠনের আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, আমরা বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনের সব শরিকদল ও জোট, বাম-ডান সব রাজনৈতিক দল, বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ অন্যান্য ধর্মভিত্তিক ও সব ইসলামী রাজনৈতিক দল এবং সংগঠনের প্রতিও জাতীয় ঐক্যের আহ্বান জানাচ্ছি।

রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো সময় ও যোগাযোগের প্রতিবন্ধকতার কারণে বিবৃতির মাধ্যমে এই ঐক্যের ডাকে সম্মতি প্রদান করতে পারবে বলে বিএনপির বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিএনপি মহাসচিব বলেন, শিগগির সম্মতিপ্রাপ্ত সবার স্বাক্ষরে যৌথ বিবৃতি দেয়া হবে। তিনি বলেন, জাতীয় ঐক্যের এই ঐতিহাসিক ঘোষণা ও দলিল দেশ ও জাতির মুক্তি ত্বরান্বিত করবে ইনশাআল্লাহ।

কোটা আন্দোলনের ৩ সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

কোটা আন্দোলনের ৩ সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনের তিন সমন্বয়কারীকে ডিবি হেফাজতে রাখা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, কারা তাদের আক্রমণ করতে চায় সে বিষয়ে জিজ্ঞাসাবাদ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (২৭ জুলাই) দুপুরে কোটা সংস্কার আন্দোলন চলাকালে দুর্বৃত্তদের দ্বারা সংঘটিত নারায়ণগঞ্জের বিভিন্ন ক্ষতিগ্রস্ত স্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, একটি মহল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব ছড়িয়ে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে। ছাত্র আন্দোলনের নেতারা নতুন যে ৮ দফা দাবি দিয়েছে প্রধানমন্ত্রী বলেছেন তার মধ্যে যৌক্তিক দাবিগুলো পর্যায়ক্রমে মেনে নেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন, আইজিপি আব্দুল্লাহ আল মামুন, স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান, ঢাকা রেঞ্জের ডিআইজি নূরুল ইসলাম, জেলা প্রশাসক মো. মাহমুদুল হক, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নাহিদ ইসলামসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে নিজেদের হেফাজতে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবিতে নেওয়া অপর দুই সমন্বয়ক হলেন আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার। শুক্রবার (২৬ জুলাই) রাতে ডিবির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করে।

মালয়েশিয়ায় ২২ বাংলাদেশিসহ ৫৯ অভিবাসী আটক

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার কুয়ালালামপুর ও সেলাঙ্গরে পৃথক অভিযানে ২২ বাংলাদেশিসহ ৫৯ জনকে আটক করেছে অভিবাসন বিভাগ।

কুয়ালালামপুর ইমিগ্রেশন ডিরেক্টর ওয়ান মোহাম্মদ সাউপি ওয়ান ইউসুফ এক বিবৃতিতে জানান, অনুমতিপত্র ও পরিচয়নথি ছাড়া কাজ করার অপরাধে শুক্রবার (২৬ জুলাই) কুয়ালালামপুরের কমপ্লেক্স দামাই এলাকা থেকে ৩৪ অবৈধ অভিবাসীকে আটক করা হয়।

তিনি বলেন, এছাড়া বৃহস্পতিবার (২৫ জুলাই) সেলাঙ্গরের ক্লাং উপত্যকায় অভিযানে ২৫ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ২২ বাংলাদেশি, নেপালি, ভারতীয়, পাকিস্তানি এবং ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন।

আটককৃতদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, মালয়েশিয়ায় বসবাসের বৈধ পাসপোর্ট, পারমিট না থাকা ও অতিবাহিত হওয়া এবং পাসপোর্টের শর্ত মেনে চলতে ব্যর্থ হওয়া।

জানা গেছে, আটক ৩০ থেকে ৬০ বয়সীদের ইমিগ্রেশন অ্যাক্ট অনুযায়ী আরো তদন্তের জন্য ইমিগ্রেশন ডিপোতে তাদের রাখা হয়েছে।

আটক অবৈধ অভিবাসীরা হকার, মুদি দোকানের কর্মী, রেস্তোরাঁর কর্মী, নাপিত, বিনোদন কেন্দ্রে ওয়েটার এবং গাড়ির ওয়ার্কশপের কর্মী হিসেবে কাজ করতেন।

সর্বশেষ সংবাদ

সরকার পতনের দাবি নিয়ে জাতীয় ঐক্যের ডাক বিএনপির
কোটা আন্দোলনের ৩ সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী
মালয়েশিয়ায় ২২ বাংলাদেশিসহ ৫৯ অভিবাসী আটক
দেশবিরোধী জামায়াত, বিএনপি, ইউনূস গঙকে রুখে দিতে হবে: নৌপ্রতিমন্ত্রী
অলিম্পিক ইতিহাসে ভিন্নধর্মী উদ্বোধনী অনুষ্ঠান উপহার দিল ফ্রান্স
ইসরায়েলি হামলা থেকে বাঁচতে কারাগারে আশ্রয় ফিলিস্তিনিদের
ইসরায়েল নিয়ে বড় সিদ্ধান্ত যুক্তরাজ্যের, চাপে নেতানিয়াহু
সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ
বাংলাদেশে নতুন নির্বাচনের দাবি ড. ইউনূসের
জালিমদের ব্যাপারে ইসলাম যা বলে
ডিবি হেফাজতে নাহিদসহ কোটা আন্দোলনের তিন সমন্বয়ক
আগামীকাল চালু হতে পারে মোবাইল ইন্টারনেট
'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'
‘দেশের অর্থনীতিকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা’
দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী গ্রেপ্তার
আজও ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিল
আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
সহিংসতার অভিযোগে ঢাকায় ২০৯ মামলায় গ্রেপ্তার ২৩৫৭
‘মুক্তিযোদ্ধা কোটার বাইরে বাকি ৯৫ শতাংশ নিয়ে আদালতে বোঝাপড়া করব’
কোটা আন্দোলনে নিহত রুদ্রের নামে শাবিপ্রবির প্রধান ফটকের নামকরণ