সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় তিন শিশুসহ নিহত ৬

মারাত্মক অস্ত্রে সজ্জিত সাবেক ছাত্রের বন্দুক হামলায় ন্যাশভিলের একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শিশু ও তিন কর্মী নিহত হয়েছেন।

পরে পুলিশের গুলিতে হমলাকারীও নিহত হন। সোমবারের (২৭ মার্চ) হামলাটি পরিকল্পিত ও সতর্কতার সঙ্গে চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

ন্যাশভিলের পুলিশ প্রধান জন ড্রেক জানান, সন্দেহভাজন ব্যক্তির নাম অড্রে হেল (২৮)। পরে তাকে তৃতীয় লিঙ্গ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সংবাদমাধ্যম এএফপি জানায়, যুক্তরাষ্ট্রে সর্বশেষ বন্দুক হামলার পর পুলিশ প্রধান সাংবাদিকদের বলেন, হেল একটি ইশতেহার রেখে গেছে যেখানে স্কুলের ম্যাপে প্রবেশের বিশদ বিবরণ ছিল এবং তিনি আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের
সঙ্গে সংঘর্ষের জন্যও প্রস্তুত ছিলেন।

এনবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে পুলিশ প্রধান বলেন, সন্দেহভাজন সম্ভবত একটি বৃহত্তর হামলার পরিকল্পনা করেছিলেন। ইশতেহারটিতে একাধিক স্থানে গুলি চালানোর চিত্র রয়েছে এবং স্কুলটি সেসব চিহ্নিত স্থানের একটি।

পুলিশ জানায়, অন্তত দুটি অ্যাসল্ট রাইফেল ও একটি হ্যান্ডগান নিয়ে হেল পাশের প্রবেশ পথ দিয়ে খ্রিস্টান একাডেমি দ্য কভেনেন্ট স্কুলে প্রবেশ করেন। বিল্ডিংয়ের দিকে অগ্রসর হওয়ার সময় একটি দরজা দিয়ে একাধিক গুলি চালায় বলে সন্দেহ করা হচ্ছে।

পুলিশ নিহত ছয়জনকে শনাক্ত করে বলেছে, তিন শিশুর মধ্যে একজনের বয়স আট বছর এবং দুজনের বয়স নয় বছর, আর নিহত প্রাপ্তবয়স্কদের বয়স ৬০ থেকে ৬১ বছর।

নিহতদের মধ্যে ক্যাথরিন কুন্স নামের একজনকে একাডেমির ওয়েবসাইটে স্কুলের প্রধান হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে আগ্নেয়াস্ত্রের বিস্তার বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রে স্কুলে প্রায়ই বন্দুক হামলার ঘটনা উদ্বেগজনক হয়ে দাঁড়িয়েছে।

সংবাদমাধ্যম জানায়, দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন সর্বশেষ বন্দুক হামলাকে ‘অসুস্থ’ অভিহিত করে বলেন বন্দুক সহিংসতা ‘এই জাতির আত্মাকে ছিঁড়ে ফেলছে।’ তিনি কংগ্রেসকে গণ হামলায় ব্যবহৃত অস্ত্রের উপর নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানান।

এমএমএ/

Header Ad

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি

ছবি: সংগৃহীত

আগামী ২১ মে অনুষ্ঠিত হয়ে যাওয়া দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে অংশ নেওয়ায় আরও তিনজনকে বহিষ্কার করেছে বিএনপি।

সোমবার (৬ মে) বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- বিএনপির যেসব নেতা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদেরকে দলীয় গঠনতন্ত্র অনুযায়ী প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কার করা তিনজন হলেন- ময়মনসিংহ বিভাগের মো. নুর সালাম সরকার (ভাইস চেয়ারম্যান), ঢাকা বিভাগের এম জাহাঙ্গীর হোসেন ভূইয়া (ভাইস চেয়ারম্যান) ও রংপুর বিভাগ মো. তহিদুল আলম মন্ডল সুমন (চেয়ারম্যান)।

 

এর আগে প্রথম পর্যায়ের নির্বাচনে অংশ নেওয়া ১৪২ জনকে ও দ্বিতীয় পর্যায়ের ৬২ জনকে বহিষ্কার করে বিএনপি।

আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী

ছবি: সংগৃহীত

আপাতত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই বলে উল্লেখ করে জাতীয় সংসদে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, তবে আগামীতে চাকরিতে বয়সসীমা বাড়াব কি বাড়াব না, বাড়ালে ভালো হবে কি না, এটি আমাদের নীতিগত সিদ্ধান্তের বিষয়। প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আরো আলাপ-আলোচনা করা হবে।

সোমবার (৬ মে) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে পৃথক দুটি সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। এসময় সম্পূরক প্রশ্নে চাঁদপুর-৫ আসনের রফিকুল ইসলাম বীরউত্তম ও সংরক্ষিত আসনের এমপি ফরিদা ইয়াসমিন চাকরির বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা আছে কি না, তা জানতে চান।

চাঁদপুর-৫ আসনের রফিকুল ইসলাম তার প্রশ্নে বলেন, সরকারি চাকরিতে যোগদানের যে বয়সসীমা রয়েছে তা অনেক আগে নির্ধারণ করা হয়েছিল। ইতোমধ্যে আমাদের দেশের মানুষের আয়ুষ্কাল ৬২ বছর থেকে ৭২ বছরে এসে পৌঁছেছে। এখন এটা অত্যন্ত যৌক্তিক হবে সরকারি চাকরিতে যোগদানের বর্তমান বয়সসীমা শিথিল করে অন্তত ৩৫ বছরের কাছে নিয়ে যান। এটা হলে কর্মসংস্থানের অভাবে আমাদের হতাশাগ্রস্ত তরুণ ও যুব সমাজ প্রতিযোগিতায় এসে সরকারি চাকরিতে ঢুকতে পারবে। আমি সরকারকে অনুরোধ করব বয়সসীমা শিথিল করার সময় এসেছে। সরকারি চাকরিতে যোগ দেওয়ার সুযোগ সৃষ্টির সময় হয়েছে। আমাদের ‘না’ একটা মনোভাব রয়েছে- এটা থেকে বেরিয়ে ‘হ্যাঁ’-তে চলে আসতে হবে।

উত্তরে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, গত ১৫ বছরে সরকার অনেক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। চাকরির বয়স ছিল ২৭ বছর, সেখান থেকে বাড়িয়ে ৩০ বছরে উন্নীত করা হয়েছে। মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সেটা ৩২ বছর করা হয়েছে। চাকরি থেকে অবসরের বয়স ৫৭ বছর থেকে বাড়িয়ে ৫৯ বছর করা হয়েছে। আমরা সবসময় যুগের সঙ্গে তাল মিলিয়ে জনবল কাঠামো ও নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়ন করে থাকি। যুগের সঙ্গে সম্পর্ক রেখে আমরা পরিবর্তনও করে থাকি।

ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত

ছবি: সংগৃহীত

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। শূন্য হওয়া এ আসনে ৫ জুন ভোটগ্রহণের কথা ছিল।

সোমবার (৬ মে) বিচারপতি মো. জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর ফলে আপাতত সেখানে নির্বাচন হচ্ছে না।

এর আগে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি আবদুল হাই ১৬ মার্চ ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় আসনটি শূন্য হয়।

পরে ২৩ এপ্রিল নির্বাচন কমিশন ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে। প্রতীক বরাদ্দ ১৭ মে ও ভোট হবে ৫ জুন। রির্টার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন খুলনা অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা।

উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান মো. নায়েব আলী জোয়ারদার‌। তিনি সাবেক উপজেলা চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের সদস্য।

সর্বশেষ সংবাদ

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ
অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: ডিবি হারুন
সৌদি আরব বাড়িয়ে দিয়েছে তেলের দাম
ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী
সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব
হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ
টাইটানিকের সেই ক্যাপ্টেন বার্নার্ড হিল আর নেই
সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা: টিআইবি
স্বামীর সঙ্গে ঝগড়া, ছেলেকে কুমির ভর্তি নদীতে ফেলে দিলেন মা!