বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ইরানকে দেখে নেওয়ার হুমকি ইসরায়েলের, যুক্তরাষ্ট্রের বাধা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেট ভবনে ইসরায়েলি বিমান হামলার জবাবে শনিবার রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এ হামলার নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে ইরানি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাব না দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহবান জানিয়েছেন তিনি। পাশাপাশি ইরানে পাল্টা হামলা চালানো হলে যুক্তরাষ্ট্র তাতে অংশ নেবে বলেও জানান জো বাইডেন।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে।

জবাবে গত শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। গতকাল শনিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। সেই হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমান ঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইরান।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলে প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রোববার ইরানি হামলার জবাব দেওয়ার বিষয়টি নির্ধারণ করতে অন্তত ৩ ঘণ্টা ধরে বৈঠক করেছে ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভা। তবে এই দীর্ঘ বৈঠকেও ৫ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা জবাব দেওয়ার সময় ও ধরন নির্ধারণ করতে পারেনি। তবে ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল ১২ জানিয়েছে, খুব শিগগিরই এই বৈঠক আবার শুরু হবে।

ইসরায়েলের অপর একটি সংবাদমাধ্যম ইসরায়েল হাইয়ুমের প্রতিবেদনে ইসরায়েল সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ‘অবশ্যই (ইরানকে) একটি প্রতিক্রিয়া জানানো হবে।’ তবে মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসি ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সূত্রকে উদ্ধৃত করে বলেছে, ইরানকে প্রতিক্রিয়া দেখানোর বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ওই সূত্র আরও জানিয়েছে, তবে আইডিএফকে (ইরানে) প্রতিক্রিয়া জানানোর সবগুলো বিকল্প উপস্থাপন করতে হবে। তবে এটি স্পষ্ট যে ইসরায়েল প্রতিক্রিয়া জানাবে। একই কথা প্রতিধ্বনিত হয়েছে ইসরায়েলি নীতিনির্ধারকদের কথায়ও।

ইসরায়েলি মন্ত্রী বেনি গান্তজ জানিয়েছেন, ইসরায়েল ইরানকে জবাব দেবে তবে অবশ্যই অতি দ্রুত নয়। এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘ইরানের মুখোমুখি হতে আমরা একটি আঞ্চলিক জোট গড়ে তুলব। ইরানকে চূড়ান্ত মূল্য দিতে হবে এবং আমরা সঠিক উপায়ে এটি নিশ্চিত করব।’

ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্যই ইরানকে জবাব দিতে হবে উল্লেখ করে গান্তজ বলে, ইসরায়েলকে অবশ্যই এটি করতে হবে। তিনি আরও বলেন, খেলা এখনো শেষ হয়নি। আঞ্চলিক সহযোগিতার কৌশলগত জোট ও পুনর্বিন্যাস অবশ্যই জোরদার করা উচিত, বিশেষ করে এই সময়ে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইরানের সঙ্গে সংঘর্ষে না জড়াতে ইসরায়েলকে সতর্ক করেছেন। তারা ইরানে হামলার বিষয়ে ইসরায়েলকে সতর্কতার সঙ্গে ভাবতে বলেছে। এর আগেও বাইডেন জানিয়েছিলেন, ইসরায়েল যদি ইরানে হামলা চালায় তবে সেখানে সঙ্গ দেবে না যুক্তরাষ্ট্র।

Header Ad

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা জুলাইয়ে হতে পারে

ছবি: সংগৃহীত

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। তাদের এ লিখিত পরীক্ষা হতে পারে ঈদুল আজহার পর অর্থাৎ, জুলাই মাসের শুরুতে। এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রিলিমিনারিতে উত্তীর্ণদের লিখিত পরীক্ষা জুন মাসে নেওয়ার পরিকল্পনা ছিল। তবে প্রশ্ন ছাপানোর কাজ আমরা যথা সময়ে শুরু করতে পারিনি। এ কারণে লিখিত পরীক্ষায় আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হবে।

এদিকে, বুধবার সন্ধ্যায় প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে উত্তীর্ণ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন প্রার্থী। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ২৯ হাাজর ৫১৯ জন, স্কুল পর্যায়ের ২ লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ের ২ লাখ ২৮ হাজার ৮১৩ জন রয়েছেন।

রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ

ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বুধবার ইসরায়েলকে গাজার রাফাতে চালানো তাদের সামরিক অভিযান ‘অবিলম্বে’ বন্ধ করার আহ্বান জানিয়ে সতর্ক করে দিয়ে বলেছে, এটি করতে ব্যর্থ হলে, এ ব্লকের সাথে দেশটির সম্পর্ক নষ্ট হবে। খবর এএফপি’র।

ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল ইউরোপীয় ইউনিয়নের নামে জারি করা বিবৃতিতে বলেন, ‘ইসরায়েল রাফাতে তাদের সামরিক অভিযান অব্যাহত রাখলে, তা অনিবার্যভাবে ইসরায়েলের সাথে ইইউ’র সম্পর্কের ওপর একটি নেতিবাচক প্রভাব ফেলবে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ইসরায়েলকে রাফাতে তাদের সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে এবং তারা সতর্ক করে দিয়ে বলেছে, ‘এটি গাজায় মানবিক সহায়তা বিতরণকে আরও ব্যাহত করছে এবং সেখানের লোকজনকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিচ্ছে।’

ইসরায়েলের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ইসরায়েল রাফাহ ও এর আশপাশের ১০ লাখেরও বেশি লোকজনকে অন্য অঞ্চলে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে- যা নিরাপদ বলে বিবেচিত হতে পারে না বলে জাতিসংঘ উল্লেখ করেছে।

২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষার্থী ফেল

ছবি: সংগৃহীত

জয়পুরহাটের আক্কেলপুর সিনিয়র আলিম মাদ্রাসার (এসএসসি) দাখিল পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী ফেল করেছে। ২১জন শিক্ষাথী ফেল করায় অভিভাবকদের মধ্যে সন্তানের শিক্ষা নিয়ে দুশ্চিন্তা বিরাজ করছে। মাদ্রাসা সূত্রে জানা যায়, এবার ২১ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। মাদ্রাসায় শিক্ষকের সংখ্যা ২১ জন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ওই মাদ্রাসা থেকে এবারে বিজ্ঞান বিভাগ থেকে ১১ এবং সাধারণ বিভাগ থেকে ১০ জনসহ মোট ২১ জন পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। গত ১২ তারিখে ফলাফল প্রকাশের পর দেখা যায় ওই প্রতিষ্ঠানের সবাই পরীক্ষায় ফেল করেছে।

এ ছাড়াও উপজেলার কয়া শোবলা দাখিল মাদ্রাসায় ২০ জন পরীক্ষার্থীর মধ্যে একজন পাস করেছে। এবারের দাখিল পরীক্ষায় উপজেলার ৯টি মাদ্রাসার মোট ২০৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এর মধ্যে ৪১ জন পাস করেছে। আর সবাই অকৃতকার্য হয়েছে। এবার আক্কেলপুর উপজেলার মাদ্রাসার পাশের হার ২ দশমিক ৪৬ শতাংশ।

আক্কেলপুর সিনিয়র আলিম মাদ্রাসাটি এমপিও ভুক্ত। মাদ্রাসায় এবতেদায়ী বিভাগ, দাখিল (সাধারণ ও বিজ্ঞান বিভাগ), আলিম বিভাগ মিলে মোট শিক্ষক সংখ্যা রয়েছে ২১ জন।

আক্কেলপুর সিনিয়র আলিম মাদ্রাসার অধ্যক্ষ আ ও ম মোবারক আলী বলেন, প্রতিষ্ঠানের সবাই ফেল করায় আমরা বিস্মিত হয়েছি। এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। আমরা এই ফলাফলের জন্য বোর্ড চ্যালেঞ্জ করেছি।

আক্কেলপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাবেদ ইকবাল হাসান বলেন, আক্কেলপুর সিনিয়র মাদ্রাসায় ফল বিপর্যয় ঘটেছে। কেউ পাস না করায় তাদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে। জবাব পাওয়ার পর বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলম জানান, প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে আলোচনা করে বিষয়টি খতিয়ে দেখা হবে। শতভাগ ফেল কেন, তার কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে এবং জবাব পাওয়ার পর বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা জুলাইয়ে হতে পারে
রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ
২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষার্থী ফেল
ওয়ানপ্লাসের ‘গ্রিন লাইন’ সমস্যা ফ্রি রিপেয়ার করা হবে দেশের ৩৫‌ জায়গায়
বাংলাদেশকে বিশ্বকাপের জন্য শুভকামনা জানালেন ডোনাল্ড লু
বিএনপির আরও ৫২ নেতাকে বহিষ্কার
তলে তলে আওয়ামী লীগ ডোনাল্ড লু'র হাত-পা ধরছে: রিজভী
প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, জানবেন যেভাবে
এমভি আব্দুল্লাহর প্রধান প্রকৌশলী নওগাঁর সাইদুজ্জামানের পরিবারে বইছে স্বস্থির হাওয়া
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য গ্রেপ্তার
তুরস্ক হামাসকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে : এরদোয়ান
গাইবান্ধায় পৃথক বজ্রপাতে দুইজনের মৃত্যু
১০৪ জনকে নিয়োগ দেবে কর কমিশনারের কার্যালয়
সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে : তথ্য প্রতিমন্ত্রী
সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু
একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী
গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ
নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু
সোনারগাঁয়ে ২৪০০ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন