আইবিএমের ৩ হাজার ৯০০ কর্মী ছাঁটাই

২৬ জানুয়ারি ২০২৩, ১১:৫২ এএম | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪২ এএম


আইবিএমের ৩ হাজার ৯০০ কর্মী ছাঁটাই

৩ হাজার ৯০০ কর্মীকে ছাঁটাই করেছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক টেক জায়ান্ট ইন্টারন্যাশনাল বিজনেজ মেশিনস করপোরেশন (আইবিএম)। প্রতিষ্ঠানটির বার্ষিক লক্ষ্যমাত্রা অর্জন না হওয়া এবং এর সম্পদের অংশ বিক্রি করে দেওয়ার কারণে ছাঁটাই করেছে বলে বুধবার জানিয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বছরের শেষ তিন মাসে যে লাভ হবে আশা করা হয়েছিল সেটি হয়নি।

আইবিএমের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জেমস কাভানগ রয়টার্সকে বলেছেন, গ্রাহকদের সঙ্গে কাজ করতে গবেষণা ও উন্নয়নমূলক কাজ করবে এমন কর্মী নিয়োগ অব্যাহত রাখবেন তারা।

জানুয়ারি-মার্চ সময়ে কিনড্রিল ব্যবসা ও এআই ইউনিটের ওয়াটসন হেলথ সেকশনের খরচ দাঁড়াবে ৩০০ মিলিয়র মার্কিন ডলার। এটিও ছাঁটাইয়ের একটি কারণ বলে জানানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে গুগল, মেটা, মাইক্রোসফট, অ্যামাজনসহ মার্কিন বড় প্রতিষ্ঠানগুলো বিপুল কর্মী ছাঁটাই করেছে। এবার আইবিএমও এই পথে হাঁটল। ছাঁটাইয়ের ঘোষণা দেওয়ার পর আইবিএমের শেয়ারের দাম ২ শতাংশ কমেছে বলেও জানিয়েছেন বাজার বিশ্লেষকরা।

এদিকে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে ছোট বড় প্রায় সব কোম্পানি তাদের খরচ কমানোর উদ্যোগ নিয়েছে।

গত বছরের শেষ তিন মাসে আইবিএমের সফটওয়্যার এবং কনসালটেন্সি ব্যবসার গতি ধীর থেকে আরও ধীর হয়েছে। কিন্তু পুরো কোম্পানির খরচ ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন সেবা নিশ্চিতে অ্যামাজন ও মাইক্রোসফটের সঙ্গে চুক্তি করতে হয়েছে তাদের।

এসএন


বিভাগ : সারাবিশ্ব