শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

এখনো শারীরিকভাবে সক্ষম ৮১ বছর বয়সী বাইডেন

ছবি: সংগৃহীত

বর্তমানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বয়স ৮১ বছর। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনেও লড়বেন এই ডেমোক্র্যাটিক নেতা। কিন্তু বয়স বেশি হওয়ার কারণে নানা সময়ে বাইডেনের শারীরিক সক্ষমতা নিয়ে নানা প্রশ্ন তুলেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিরোধী দলীয় নেতারা। তবে চিকিৎসকরা বলছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালনের জন্য বাইডেন শারীরিকভাবে সক্ষম ও উপযুক্ত।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

মার্কিন চিকিৎসকদের উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালনের জন্য বাইডেন উপযুক্ত এবং তার বার্ষিক মেডিকেল পরীক্ষায় কোনো নতুন উদ্বেগ শনাক্ত করা যায়নি।

এর আগে বাইডেন বার্ষিক মেডিক্যাল টেস্টের জন্য ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে গিয়ে আড়াই ঘণ্টা ছিলেন। তার বিভিন্ন পরীক্ষা করা হয়।

মার্কিন চিকিৎসক কেভিন ও'কোনার জানিয়েছেন, বাইডেন ভালো আছেন। তার শরীর নিয়ে নতুন করে উদ্বেগের কোনো কারণ ঘটেনি। তিনি সক্রিয় ও শক্তসমর্থ আছেন। তিনি সফলভাবে নিজের দায়িত্ব পালন করছেন।

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনেও প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন বাইডেন। আর তাই নির্বাচনের আগে বাইডেন স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার অধীনে রয়েছেন। এরই অংশ হিসেবে বুধবার ডেমোক্র্যাট এই প্রেসিডেন্টের স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

Header Ad

গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২

গ্রেপ্তার প্রেমিক মনিরুল ইসলাম। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে প্রেমিকার সাথে একাধিক পুরুষের সম্পর্ক রয়েছে এমন সন্দেহ থেকে প্রতিশোধ নিতে দুই বন্ধুকে সাথে নিয়ে সংঘবদ্ধ ধর্ষণ করেছে প্রেমিক মনিরুল ইসলাম (২০)। এ ঘটনায় প্রেমিক মনিরুলসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (২৭ জুলাই) গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুল আলম শাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

অভিযুক্ত মনিরুল ইসলাম উপজেলার শালমারা গ্রামের জাহিদুল ইসলামের ছেলে। আর ধর্ষণে অংশ নেওয়া তার দুই বন্ধু হলো- একই গ্রামের মজনু শেখের ছেলে অসীম শেখ (২০) ও শরিফুল শেখের ছেলে শহীদ শেখ (২২)। ধর্ষকদের মধ্যে শহীদ পলাতক রয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (গোবিন্দগঞ্জ চৌকি) আদালতে হাজির করলে গ্রেপ্তার দুই আসামি ১৬৪ ধারায় ঘটনার স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে।

মনিরুল তার জবানবন্দিতে বলেন, শালমারা গ্রামের ১৪ বছরের এক কিশোরীর সাথে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। প্রেম চলাকালীন সে জানতে পারে ওই কিশোরীর সাথে আরো কয়েক জনের সম্পর্ক রয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে তার সহযোগী বন্ধু অসীম ও শহীদকে সাথে নিয়ে গত ৪ এপ্রিল ওই কিশোরীকে কৌশলে তার বাড়ির পিছনে ডেকে এনে সকলে মিলে তাকে ধর্ষণ করে। ধর্ষণের এই ঘটনাটি উভয় পক্ষই চাপা দিলেও পরবর্তীতে কিশোরীটি অসুস্থ হওয়ায় সংঘবদ্ধ ধর্ষণের বিষয়টি প্রকাশ পায়। পরে ভুক্তভোগী ওই কিশোরীর বাবা বাদি হয়ে গত ১৯ এপ্রিল ওই ৩ জনের বিরুদ্ধে থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন।

গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্ বলেন, মামলার অভিযুক্ত ৩ জনের মধ্যে মনিরুল ও অসীমকে ১৬৪ ধারার জবানবন্দি শেষে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। অন্য আসামিকে গ্রেপ্তারে তৎপরতা অব্যাহত রয়েছে।

হজের প্রথম ফ্লাইট ৯ মে

ছবি: সংগৃহীত

আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট। হজযাত্রীদের নিয়ে ওইদিন প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু কল্যাণ ট্রাস্টের আয়োজনে ময়মনসিংহের টাউন তারেক স্মৃতি অডিটোরিয়ামে বিভাগীয় পুরোহিত ও সেবাইত সম্মেলন-২০২৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, হজ প্যাকেজে গতবারের চেয়ে ১ লাখ ২ হাজার টাকা কম নেওয়া হয়েছে। সবকিছু ভালোভাবে চলছে। আগামী ৯ মে হজের প্রথম ফ্লাইট শুরু হবে। প্রধানমন্ত্রী ৮ তারিখে উদ্বোধন করবেন।

সমাজ গঠনে ধর্মীয় নেতাদের ভূমিকা তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, আমাদের সমাজে সব ধর্মের মানুষের কাছেই তাদের নিজ নিজ ধর্মের ধর্মীয় নেতাদের বিশেষ গুরুত্ব রয়েছে। এই শ্রেণির মানুষগুলোকে আমরা যদি আর্থিকভাবে স্বাবলম্বী করতে পারি এবং পেশাগত দায়িত্ব পালনে যদি তাদের আরেকটু শাণিত বা দক্ষ করে তুলতে পারি, তাহলে দেশ ও জাতি অনেক বেশি রিটার্ন পেতে পারে।

জানা গেছে, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যাবেন ৮৩ হাজার ২০২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৪ হাজার ৩০৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পালিত হতে পারে পবিত্র হজ। প্রতিবছর একমাস আগে থেকে শুরু হয় হজ ফ্লাইট। তার আগে হজযাত্রীদের ভিসা, ফ্লাইট শিডিউল সংক্রান্ত কাজ সম্পন্ন করে ধর্ম মন্ত্রণালয় ও এয়ারলাইন্সগুলো। এবার এখনো শুরু হয়নি ভিসা কার্যক্রম। চূড়ান্ত হজযাত্রীদের তালিকা না পাওয়ায় ঘোষণা করা হয়নি ফ্লাইট শিডিউলও।

স্বর্ণের দাম আরও কমলো

ছবি: সংগৃহীত

দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম (প্রতি ১১.৬৬৪ গ্রাম) ৬৩০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এর ফলে ভালো মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে এক লাখ ১২ হাজার ৯৩১ টাকা।

শনিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৪টা এ দাম কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে ভালোমানের সোনা প্রতি ভরি (২২ ক্যারেট) বিক্রি হবে এক লাখ ১২ হাজার ৯৩১ টাকায়। ১ ক্যারেটের এক ভরি সোনার দাম কমে এক লাখ ৮ হাজার ২৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯২ হাজার ৪০২ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৬ হাজার ৮৪২ টাকা করা হয়েছে।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি দুই হাজার ১০০ টাকা।

এর আগে, গত ২৫ এপ্রিল ২৪ ঘণ্টার ব্যবধানে ভরিতে ভরি স্বর্ণের দাম ৬৩০ টাকা কমিয়ে এক লাখ ১৩ হাজার ৫৬০ টাকা নির্ধারণ করে বাজুস । এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৮ হাজার ৪০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯২ হাজার ৯১৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ৮০১ টাকা নির্ধারণ করা হয়।

চলতি বছর এ নিয়ে ১৪ বার স্বর্ণের দাম সমন্বয় করল বাজুস।

সর্বশেষ সংবাদ

গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২
হজের প্রথম ফ্লাইট ৯ মে
স্বর্ণের দাম আরও কমলো
আজও দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
মস্কো চলচ্চিত্র উৎসবের পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
বনানীতে সড়কের মাঝে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন
টাঙ্গাইলে ইসতিসকার নামাজ শেষে মুসল্লিদের অঝোরে কান্না
আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল তিন বিদেশি শক্তি: জিএম কাদের
উন্নয়নের ভেলকিবাজিতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
চিফ হিট অফিসার একটি টাকাও বেতন নেন না: মেয়র আতিক
বৃষ্টি নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল একই পরিবারের ৩ জনের
সরকারি স্কুল খুলছে রোববার, শ্রেণি কার্যক্রম চলবে যেভাবে
শীতল আবহাওয়া ও বৃষ্টির আশায় নওগাঁয় ইসতিসকার নামাজ
জুলাইয়ের মধ্যে শেষ হচ্ছে তিন গুরুত্বপূর্ণ কর্মকর্তার চাকরির মেয়াদ
ভ্যাম্পায়ার ফেসিয়াল করে এইডসে আক্রান্ত ৩ নারী
ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের
কোটি টাকার মাদকসহ সংগীত শিল্পী এনামুল কবির গ্রেপ্তার
টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে কলকাতাকে হারাল পাঞ্জাব
বাগেরহাটে ট্রাকচাপায় ভ্যানের ৩ আরোহী নিহত