বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বস্তিবাসীর ফ্ল্যাট: চসিক মেয়রকে আইনি নোটিশ

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাসহ চারজনকে একটি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। বস্তিবাসীদের জন্য তৈরি করা ফ্ল্যাট তাদের বুঝিয়ে দিতে তাদের প্রতিনিধি রমজান আলী এ নোটিশ দিয়েছেন।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) তার পক্ষে ব্যারিস্টার এম ইমতিয়াজ ফারুক এই নোটিশ পাঠান। নোটিশে ‘ফ্ল্যাটের জন্য টাকা দিয়ে পাহাড়ে বসবাস’ শিরোনামে দৈনিক পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনও যুক্ত করা হয়। নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে ফ্ল্যাট বুঝিয়ে দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

গত ২৯ জানুয়ারি ওই প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, পাহাড়ের ঢালুতে ঝুঁকিতে বসবাসকারী দিনমজুর, ভিক্ষুক ও ছিন্নমূল গরিব মানুষকে ঘর করে দিতে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সাততলা ভবন বানিয়েছে সাত বছর আগে। নিম্ন আয়ের ১৬১টি পরিবারকে পুনর্বাসনে সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে এই প্রকল্প গ্রহণ করা হয়। ফ্ল্যাট দেবে বলে ২০১৩ সালে তাদের পাহাড় থেকে উচ্ছেদ করা হয়। এর জন্য নেওয়া হয় ১০ হাজার করে টাকাও। কিন্তু সেই ফ্ল্যাট বুঝিয়ে দেয়নি সিটি করপোরেশন। তাই বাধ্য হয়ে বাটালি পাহাড়ের পাদদেশে থাকতে হচ্ছে নিম্ন আয়ের ওই পরিবারগুলোকে।

ওই প্রতিবেদনে বলা হয়, সিটি করপোরেশনের সিদ্ধান্ত অনুযায়ী ২৫০ বর্গফুট আয়তনের এসব ফ্ল্যাটের জন্য বস্তিবাসীকে মাসে দুই হাজার টাকা দেওয়ার কথা। সেই হিসাবে ১৫ বছরে ফ্ল্যাটের নির্ধারিত মূল্য সাড়ে সাত লাখ টাকার সম্পূর্ণটাই পরিশোধ হবে। এরপর থেকে ফ্ল্যাটের মালিক হবেন বরাদ্দপ্রাপ্তরা। এ জন্য ৩৩টি পরিবার থেকে এককালীন অগ্রিম টাকা নেওয়া হয়। কিন্তু প্রকল্প শেষে সেই ভবন গরিবদের না দিয়ে সিটি করপোরেশনের কার্যালয় হিসেবে ব্যবহার করছে।

 

এমএ/এমএমএ/

Header Ad

এলপিজির নতুন দাম নির্ধারণ আজ

ছবি: সংগৃহীত

আজ বৃহস্পতিবার (২ মে) দুপুরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নতুন দাম ঘোষণা করা হবে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সৌদি আরামকো ঘোষিত মে (২০২৪) মাসের সৌদি সিপি অনুযায়ী এই মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির মূল্য সমন্বয় সম্পর্কে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের নির্দেশনা বৃহস্পতিবার দুপুর আড়াইটায় ঘোষণা করা হবে।

গত ৩ এপ্রিল ভোক্তা পর্যায়ে কমানো হয় এলপিজির দাম। এর আগে টানা ৮ মাস বেড়েছে এলপিজির দাম। গত মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ১২ কেজি সিলিন্ডারের মূল্য ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়।

এ ছাড়া গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের মূল্য ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা এবং জানুয়ারিতে ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়।

সিসিইউতে ভর্তি খালেদা জিয়া

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ফুসফুসের পানি অপসারণের জন্য রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয়েছে। বুধবার (১ মে) সন্ধ্যায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় গুলশানের বাসভবন ফিরোজা থেকে হাসপাতালের উদ্দেশ্যে রওয়ানা হন খালেদা জিয়া। হাসপাতালে পৌঁছান সন্ধ্যা সাতটা ৫ মিনিটে।

গত ৩০ মার্চ দিবাগত রাতে এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন বেগম জিয়া। এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে রেখে তার স্বাস্থ্য পরীক্ষা করেন চিকিৎসকরা। চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাসায় ফেরেন ২ এপ্রিল।

গত বছরের শেষ দিকে পাঁচ মাসেরও বেশি সময় হাসপাতালে চিকিৎসা চলে বেগম জিয়ার। সে সময় যুক্তরাষ্ট্র থেকে আসা তিন বিশেষজ্ঞ চিকিৎসকের নেতৃত্বে যকৃতে ‘ট্র্যান্সজাগুলার ইন্ট্রাহেপেটিক পোরটোসিসটেমিক শান্ট (টিপস)’ প্রক্রিয়ায় অস্ত্রোপচার করা হয়।

টিপস প্রক্রিয়ার মাধ্যমে তার দুটি রক্তনালীর মধ্যে একটি নতুন সংযোগ তৈরি করেন চিকিৎসকরা।

বিদেশে যাওয়া যাবে না এবং বাড়িতে বসে চিকিৎসা নিতে হবে এই দুই শর্তে অন্তর্বর্তীকালীন মুক্তিতে রয়েছেন খালেদা জিয়া।

প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন পাবনার ভাঙ্গুড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার আবুল কালাম আজাদ। এ ঘটনায় জেলাজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। সাথে দলীয় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দিবাগত মধ্যরাতের পর কোনো এক সময় তিনি ফেসবুক অ্যাকাউন্টে স্ট্যাটাসটি দেন। পরে বুধবার (১ মে) সকালে তার লেখাটি ভাইরাল হয়ে যায়।

অভিযুক্ত আবুল কালাম আজাদ ভাঙ্গুড়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. বাকি বিল্লাহর ছোট ভাই ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লোকমান হোসেনের ভাগিনা। এর আগেও তার বিরুদ্ধে ফেসবুকে বিতর্কিত লেখালেখির অভিযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে। ওই আওয়ামী লীগ নেতার শাস্তি দাবি করেছেন তারা। এদিকে সমালোচনার মুখে পড়ে বাধ্য হয়ে এক পর্যায়ে বুধবার বিকেল তিনটা থেকে সাড়ে তিনটার মধ্যে কোনো এক সময় পোস্টটি ফেসবুক থেকে ডিলিট করে দেন ওই নেতা।

উপজেলার দিলপাশার ইউনিয়ন যুবলীগের সভাপতি রিপন আহমেদ বলেন, সরদার আজাদ আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই তিনি আঙুল ফুলে কলা গাছ হয়েছেন। এখন তিনি শেখ হাসিনার নেতৃত্ব মানেন না। এই নেতার কঠোর শাস্তি হওয়া উচিত।

স্ট্যাটাসের বিষয়ে কথা বলতে সরদার আবুল কালাম আজাদের মোবাইল ফোনে বুধবার বিকেল ৫টা ৮ মিনিটে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সরদার আজাদের মামা লোকমান হোসেন বলেন, আজাদ ফেসবুকে যেটা লিখেছে, সেটা সে কোনভাবেই লিখতে পারে না। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাকে বিষয়টি জানিয়েছেন। দলীয় আলোচনার মাধ্যমে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। কোনভাবেই তাকে ছাড় দেয়া হবে না।

পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি বলেন, শেখ হাসিনাকে নিয়ে আওয়ামী লীগ নেতার এমন স্ট্যাটাস খুবই ন্যক্কারজনক। এ বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের জানানো হয়েছে। ওই আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা
দুই মাস পর ইলিশ ধরতে নেমেছেন জেলেরা
গরমে ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন? হতে পারে বড় বিপদ