শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দেশের সমস্ত অর্জনকে ধ্বংস করছে সরকার: মির্জা ফখরুল

দেশের সমস্ত অর্জনকে ধ্বংস করেছে এই সরকার। বেঁচে থাকার অধিকার ভোটাধিকার, কথা বলার অধিকার কেড়ে নিয়েছে আমাদেরকে পুরোপুরিভাবে ক্রীতদাসে পরিণত করবার জন্য যা প্রয়োজন তার সবই করছে এই সরকার; বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১৫ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে এক বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল এসব কথা বলেন। জাতীয়তাবাদী তাঁতীদল এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

এসময় তাঁতী দলের নেতাকর্মীদের উদ্দেশ্য করে বিএনপির মহাসচিব বলেন, 'আমরা যেমন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বিরুদ্ধে সোচ্চার হয়েছি, তেমনি আমাদের ভোটের অধিকার ফিরিয়ে আনতে নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠায় আমরা রাজপথে নামবো।

দলের উদ্দেশ্যে তিনি আরও বলেন, 'সবাই ঐক্যবদ্ধ হোন, দেশের সমস্ত মানুষকে ঐক্যবদ্ধ করুন, ঐক্যবদ্ধ হওয়ার মাধ্য দিয়ে একটি দুর্বার গণআন্দোলন গড়ে তুলে ফ্যাসিবাদী, ভয়াবহ কর্তৃত্ববাদী, স্বৈরাচারী ও খুনি সরকারকে পরাজিত করে একটা জনগণের সরকার প্রতিষ্ঠা করতে পারি।'

তিনি বলেন, 'জনগণের সরকার করতে হলে অবশ্যই একটা নিরপেক্ষ নির্দলীয় সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। আর নিরপেক্ষ সরকার করতে হলে নির্বাচনকালীন সময়ে একটি নিরপেক্ষ সরকার লাগবে। এটা আওয়ামী লীগের অধীনে হবে না।'

নির্বাচন কমিশন প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশন একটি নতুন নাটক শুরু করেছে। তারা নাকি এখন বিভিন্ন স্তরের পেশার লোকদের সঙ্গে কথা বলবে? গত পরশু বিশ্ববিদ্যালয়ের ৩০ শিক্ষকে আলোচনায় অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছিল কিন্তু এসেছেন মাত্র ১৩ জন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক বলেছেন, এই তামাশা কেন করছেন? নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ সরকার না থাকলে নির্বাচন সুষ্ঠু হবে না। এটা শুধু আমাদের কথা নয়, যে কোনো চিন্তাশীল মানুষ যারা দেশকে ভালোবাসেন তারা জানেন এখন যেটা প্রয়োজন সেটা হচ্ছে একটা জনগণের সরকার।

মন্ত্রী-এমপিদের উদ্দেশ্যে মির্জা ফখরুল বলেন, কথায় কথায় আপনারা বলেন বাংলাদেশ সিঙ্গাপুর, কুয়ালালামপুর হয়ে গেছে। দেশ থেকে টাকাপয়সার লুট আপনারা সিঙ্গাপুর-কুয়ালালামপুরে বাড়িঘর তৈরি করেছেন। আপনাদের উন্নতি হচ্ছে তাই আপনারা ভাবছেন দেশের উন্নতি হচ্ছে।

তিনি আরও বলেন, আরাম আয়েশে শীতাতপ নিয়ন্ত্রিত অফিস, বাড়ি, গাড়িতে বসে কথা বলা সহজ। মানুষের কাছে এসে না দেখলে তাদের অভাব বুঝা সহজ নয়। রাস্তায় বেরিয়ে এসে সাধারণ মানুষের সঙ্গে কথা বলুন।

বিএনপি মহাসচিবকে সর্বজান্তা ও মাতাব্বর বলে তথ্যমন্ত্রী যে মন্তব্য করেছেন তার তীব্র সমালোচনা করে ফখরুল বলেন, 'এটি একটি অশালীন ভাষা, মাতব্বরি করার ভাষা, প্রশ্ন এটা নয়, উনাকে এটা জানতে হবে। তবে বলতে পারতেন বিশেষজ্ঞের মতো করে কথা বলছি। আমরা যারা অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেছি অর্থনীতির ছাত্র ছিলাম শিক্ষকতা করেছি, প্রকৃত আয় প্রকৃত ব্যয় এই বিষয়গুলো ভালো বুঝি।'

মাথাপিছু আয় বৃদ্ধি নিয়ে সরকার ভুল হিসাব করছেন দাবি করে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশ ৯০ ভাগ মানুষের মাসিক আয় কোনভাবেই ১৫ হাজার টাকার বেশি নয়। গার্মেন্ট সেক্টরে যারা কাজ করেন তাদের মাসিক ১৫ হাজার টাকা, আর আমাদের যারা আওয়ামী লীগের নেতা-কর্মী আছেন, মন্ত্রী , সরকারি কর্মকর্তারা আছেন তাদের আয় কিন্তু অনেক বেশি। হাজার হাজার কোটি টাকা আয়ও আছে আওয়ামী লীগ নেতাদের। কাজেই এখন যাদের মাসিক এক কোটি টাকা এবং যার মাসিক আয় ১৫ হাজার টাকা তাহলে মাথাপিছু আয় কি সমান, সমান হচ্ছে? শুভঙ্করের ফাঁকি দিয়ে মানুষ কে বোকা বানিয়ে আর কতদিন চলবেন বলে প্রশ্ন করেন মির্জা ফখরুল।

বাংলাদেশকে দুর্ভিক্ষের মধ্যে ফেলে দিয়েছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, ৭৪ সালে দুর্ভিক্ষের সময় আওয়ামী লীগ ক্ষমতায় ছিল। তখন না খেতে পেয়ে মানুষ মারা গেছে। লজ্জা নিবারণের জন্য কাপড় না পেয়ে বাসন্তীকে মাছ ধরার জাল পরতে হয়েছে। আজকে সেই একই অবস্থা শুরু হয়েছে। মা তার সন্তানকে খাবার দিতে না পেরে মুখে বিষ তুলে দিয়ে নিজে বিষ খেয়ে আত্মহত্যা করছে। ট্রেনের সামনে ঝাঁপ দিচ্ছে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করছে। 

এমএইচ/কেএফ/

Header Ad

দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস

ছবি: সংগৃহীত

সারাদেশে তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। অপেক্ষা শুধু স্বস্তির বৃষ্টির। এমন পরিস্থিতিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, চুয়াডাঙ্গা ও যশোর জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া

রোহমালিয়া। ছবি: সংগৃহীত

মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়লেন ইন্দোনেশিয়ার অফ-স্পিনার রোহমালিয়া। ৩ দশমিক ২ ওভারে শূন্য (০) রানে ৭ উইকেট নিয়ে এই বিশ্বরেকর্ড গড়েন রোহমালিয়া।

বুধবার (২৪ এপ্রিল) বালিতে মঙ্গোলিয়ার বিপক্ষে অভিষেক ম্যাচে এই কীর্তি গড়েন ১৭ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইন্দোনেশিয়া অধিনায়ক নি ওয়ান সারিয়ানি। এরপর নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫১ রানের পুঁজি দাঁড় করায় স্বাগতিকরা। ৪৪ বলে ৬ চার ও এক ছক্কায় দলের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার সাকারিনি। অন্যদিকে মঙ্গোলিয়ার হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ৪ ‍উইকেট শিকার করেন এনখজুল।

লক্ষ্য তাড়া করতে নেমে রোহমালিয়ার বোলিং তোপে ১৬ দশমিক ২ ওভারে মাত্র ২৪ রানেই গুটিয়ে যায় মঙ্গোলিয়া। ৩ দশমিক ২ ওভারে কোনো রান না দিয়েই ৭ উইকেট নেন ডানহাতি এই অফস্পিনার।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে তৃতীয়বার ৭ উইকেট নেওয়ার ঘটনা দেখা গেল। আগের রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের ফ্রেডেরিক ওভারডাইক ও আর্জেন্টিনার অ্যালিসন স্টকসের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ বাছাইপর্বে ৩ রানে ওভারডাইক ৭ উইকেট এবং ২০২২ সালে পেরুর বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নেন অ্যালিসন।

ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস

ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা প্রায় সাত মাস ধরে চলা নির্বিচার এই হামলার জেরে নিহত হয়েছেন ৩৪ হাজারেরও বেশি মানুষ। লাগাতার হামলায় গাজার স্বাস্থ্য ব্যবস্থা ইতোমধ্যেই ভেঙে পড়েছে।

এমন অবস্থায় অনেকটা শান্তির বার্তাই সামনে আনলো হামাস। স্বাধীনতাকামী এই গোষ্ঠী বলছে, একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে সশস্ত্র এই গোষ্ঠীটি তাদের অস্ত্র সমর্পণ করবে।

শুক্রবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলের দখল করা অঞ্চলগুলোতে ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্র পেলে হামাস ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম ছেড়ে দিতে পারে বলে হামাসের কিছু কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন।

সশস্ত্র এই গোষ্ঠীটির কিছু কর্মকর্তার দেওয়া এই বার্তাটি হামাসের অবস্থান কিছুটা নরম হওয়ার ইঙ্গিত দিচ্ছে। কারণ গাজা ভূখণ্ডের শাসন ক্ষমতায় থাকা এই দলটি দীর্ঘদিন ধরে ইহুদি রাষ্ট্র তথা ইসরায়েলকে ধ্বংস করার আহ্বান জানিয়ে আসছে।

হামাসের রাজনৈতিক ব্যুরোর ইস্তাম্বুল-ভিত্তিক সদস্য বাসেম নাইম বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বলেছেন, একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে স্বাধীনতাকামী এই সশস্ত্র গোষ্ঠীটি নিজেদেরকে নিরস্ত্র করতে রাজি হবে।

হামাসের সশস্ত্র শাখার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘শরণার্থীদের প্রত্যাবর্তনের অধিকার সংরক্ষণের পাশাপাশি যদি জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়, তাহলে আল কাসামকে (ভবিষ্যত) জাতীয় সেনাবাহিনীতে একীভূত করা যেতে পারে।’

হামাস ঐতিহ্যগতভাবে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে বরাবরই প্রত্যাখ্যান করে এসেছে। এই সমাধান নীতি অনুযায়ী, ইসরায়েলের পাশাপাশি একটি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠিত থাকবে। বরং এর পরিবর্তে হামাস এতোদিন সমস্ত ঐতিহাসিক ফিলিস্তিনি ভূখণ্ডে ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের পক্ষে কথা বলে এসেছে।

প্যালেস্টাইন ন্যাশনাল ইনিশিয়েটিভের প্রেসিডেন্ট মোস্তফা বারঘৌতি বলেছেন, তিনি হামাসের অস্ত্র সমর্পণের প্রস্তাব সম্পর্কে আগে থেকে অবগত নন। তবে তিনি বলেন, এটি সত্য হলে তা হবে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

অন্যদিকে হামাসের একজন শীর্ষ রাজনৈতিক কর্মকর্তা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, ইসলামিক এই গোষ্ঠীটি ইসরায়েলের সঙ্গে পাঁচ বছর বা তার বেশি সময়ের যুদ্ধবিরতিতে সম্মত হতে ইচ্ছুক এবং ১৯৬৭ সালের আগের সীমান্ত অনুযায়ী একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে তারা তাদের অস্ত্র সমর্পণ করতে এবং রাজনৈতিক দলে রূপান্তরিত হতে ইচ্ছুক।

সর্বশেষ সংবাদ

দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩
মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে দেশে ফিরছে দুই প্রবাসীর লাশ
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে
পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ