শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের নাক গলানো আশা করে না সরকার’

সরকার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি কোনো রাষ্ট্রের নাক গলানো আশা করে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রবিবার (১৭ এপ্রিল) বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন মানবাধিকার প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা বলেন।

এই প্রতিবেদনে এমন অনেক কিছু আছে যা আমাদের ধর্মীয় ও সামাজিক মূল্যবোধের সঙ্গে যায় না এমন মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেদনে বলা হয়েছে সমকামিতা একটি অপরাধ এবং এ কারণে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। আমরা বলব বাংলাদেশের মানুষ এটি কখনও মেনে নেবেন না। সামাজিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

গত ৫০ বছরে বাংলাদেশের শ্রম পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে দাবি করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, গোটা প্রতিবেদনে এ সম্পর্কে ভালো মন্তব্য নেই।

র‌্যাব ও এর কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের কোনো ভাল প্রতিষ্ঠানকে দুর্বল করে দেওয়ার চেষ্টা সরকার ভালো চোখে দেখছে না। র‌্যাবের মতো জাতীয় প্রতিষ্ঠানগুলোকে নিন্দা না করারও অনুরোধ করেন তিনি।

এই প্রতিবেদনটি যাচাই-বাছাই করে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে সরকার জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা যুক্তরাষ্ট্রের কাছে জানতে চাইবো এই প্রতিবেদনে যে সমস্ত অসঙ্গতিপূর্ণ তথ্য এবং অন্যান্য তথ্য দেওয়া হয়েছে— সেগুলো কেন দেওয়া হলো। এক্ষেত্রে যেসব জায়গায় কাজের সুযোগ আছে আমরা সেখানে তাদের সঙ্গে যুক্ত হব।

আরইউ/আরএ/

Header Ad

দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি লেক থেকে মিরপুরের শহীদ স্মৃতি স্কুলের নবম শ্রেণির দুই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

শনিবার (৪ মে) উত্তরা ১৬ নং সেক্টরের লেক থেকে তাদের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। সাঁতার না জানার কারণে পানিতে ডুবে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস।

জানা গেছে, মিরপুরের শহীদ স্মৃতি স্কুলের নবম শ্রেণির মোট পাঁচজন সহপাঠী এই লেকে গোসল করতে এসেছিল। তাদের মধ্যে দুজন বেশি দূরে গিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে তাদের দুজনের মরদেহ উদ্ধার করা হয়।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক সফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার দুপুরে ৫ বন্ধু মিলে লেকে গোসল করতে নামে। একপর্যায়ে লেকের মাঝখানে চলে যায় তারা। এসময় হঠাৎ দুজন পানিতে ডুবে যায়। পরে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে টঙ্গি ফায়ার স্টেশনের একটি ডুবুরি দল তাদের মরদেহ উদ্ধার করে।

তুরাগ থানার ওসি শেখ সাদী জানান, দুজন শিক্ষার্থী নিখোঁজের খবর পাওয়ার পর তুরাগ থানা পুলিশ ঘটনাস্থলে যায়। দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একজনের নাম আশরাফুল ইসলাম, আরেকজনের নাম এখনো জানতে পারিনি। নিহত আশরাফুল বাবা-মায়ের সঙ্গে উত্তরা ১১ নং সেক্টরে থাকতো।

ঘটনার প্রাথমিক বিবরণ দিয়ে ওসি বলেন, ওরা পাঁচ সহপাঠী লেকে গোসল করতে এসেছিল। গোসল করতে করতে দুজন বেশি দূরে চলে যায়। এক নারী সেটি দেখে চিৎকার শুরু করেন। বাকি তিনজন ডুবতে থাকা দুজনকে উদ্ধারে চেষ্টা করেও পারেনি। পরে ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়।

তিনি বলেন, এ ঘটনায় অপমৃত্যুর মামলা হবে। ময়নাতদন্তের জন্য মরদেহ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানোর প্রক্রিয়া চলছে। এছাড়া নিহত অপরজনের পরিচয় সনাক্তের চেষ্টা চলছে।

রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

এপ্রিলজুড়ে ঢাকাসহ সারাদেশে বয়ে গেছে মাঝারি থেকে অতি তীব্র দাবদাহ। তবে রেকর্ড পরিমান গরমের পর দুই দিন ধরে কমতে শুরু করেছে রাজধানীর তাপমাত্রা। শনিবার (৪ মে) ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বোচ্চ তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। রাজধানীবাসীর জন্য সুখবর, তাপমাত্রা কমার এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীসহ দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হচ্ছে এখন। রোববার (৫ মে) থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। কয়েক দিনের বৃষ্টির পর তাপপ্রবাহ কমে যেতে পারে অনেকটা। তবে এ সময়ে কালবৈশাখী থেকে নিজেদের সুরক্ষার জন্য সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সতর্কও করে দিয়েছেন তারা।

প্রসঙ্গত, রোববার (৫ মে) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল এখানে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন এ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকালে আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে এখনও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর চাঁদপুর, মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে সোমবার (৬ মে) থেকে দেশের বিভিন্ন স্থানে বজ্রঝড় শুরু হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনিতেই এখন কিছু কিছু স্থানে বৃষ্টি হচ্ছে। সামনে তা আরও বাড়তে পারে। আর এ অবস্থা আগামী ছয়দিন থাকতে পারে।

উল্লেখ্য, মে মাসে দেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা হলো ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ

ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কা নগরীতে আজ থেকে প্রবেশে কঠোর বিধি-নিষেধ আরোপ শুরু হয়েছে। পবিত্র হজের প্রস্তুতির অংশ হিসেবে এ নির্দেশনা জারি করেছে দেশটির জননিরাপত্তাবিষয়ক অধিদপ্তর।

শনিবার থেকে শুরু হওয়া এ বিধি-নিষেধ হজের পুরো কার্যক্রম সম্পন্ন হওয়া পর্যন্ত জারি থাকবে। এ সময়ে স্থানীয়দের মক্কায় প্রবেশে প্রয়োজন হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন।

গতকাল শুক্রবার এক প্রতিবেদনে সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন হজের প্রস্তুতি এবং হজযাত্রীদের নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করতে বিনা অনুমতিতে মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে হজের স্থানগুলোতে কাজ করার অনুমোদন, মক্কায় বসবাসকারীর আইডি, বৈধ ওমরাহ বা হজের অনুমোদন ছাড়া মক্কায় প্রবেশ করতে পারবে না।

এতে আরো বলা হয়, অনুমোদন ছাড়া যারা মক্কায় প্রবেশ করতে চাইবে তাদের আইন-শৃঙ্খলা বাহিনী ফিরিয়ে দেবে। ১৪৪৫ হিজরিতে এ নির্দেশনা কঠোরভাবে পালন করা হবে।

আসন্ন হজের প্রস্তুতি হিসেবে আগামী ৬ জুনের (২৯ জিলকদ) মধ্যে ওমরাহ যাত্রীদের সৌদি আরব ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৯ মে (১১ জিলকদ) থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। সূত্র : গালফ নিউজ

সর্বশেষ সংবাদ

দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস
মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী
খাবারে নেশা দ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি
একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে: নৌপ্রতিমন্ত্রী
বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়
ভুয়া দলিল দেখিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা রুটে দুই জোড়া কমিউটার ট্রেন উদ্বোধন
বাড়ি ফিরলেই বিয়ে, হিটস্ট্রোকে প্রাণ গেল আশিকের