শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিমানের ভাড়া বাড়ানোয় সংসদীয় কমিটি ক্ষুব্ধ

করোনা মহামারির মধ্যে বাংলাদেশ বিমানের ভাড়া তিন গুণ বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সংসদীয় কমিটি। অতিরিক্ত ভাড়া প্রবাসী কর্মীদের জন্য বিরাট বোঝা হয়ে দাঁড়িয়েছে। তাই ভাড়া কমিয়ে যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রবিবার (১৭ এপ্রিল) বিকালে সংসদ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে একাধিক সদস্য ক্ষোভ প্রকাশ করেন।

কমিটির সদস্যরা জানিয়েছেন, ৩০ হাজার টাকার ভাড়া ৯০ হাজার করার পর ৫ হাজার কমালে তাতে কোন কাজে আসবে না। এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্সসহ অন্যান্য আন্তর্জাতিক বিমানের সঙ্গে আলোচনা করে কিভাবে বাংলাদেশ বিমানের ভাড়া কমানো যায় সেই পথ খুঁজে বের করতে বলেছে সংসদীয় কমিটি।

বর্তমানে এমিরেটস এয়ারলাইন্স ও কাতার এয়ারলাইন্সের চাইতেও বাংলাদেশ বিমানের ভাড়া অনেক বেশি। ফলে প্রবাসী কর্মীরা দেশে ফেরা এবং প্রবাশে গমনে চরম আর্থিক বিড়ম্বনায় পড়ছে। দ্রুত বিষয়টি নিয়ে কার্যকর পদক্ষেপ চায় সংসদীয় কমিটি।

পাশাপাশি যে সকল প্রবাসী কর্মী এক বছরের মধ্যে কাজ হারিয়ে দেশে ফেরত আসছে বা নানা কারণে চাকরি হারিয়ে দেশে ফিরছে তাদের জন্য পৃথক বিমা চালু করার প্রস্তাব করে কমিটি। মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কীভাবে এই বিমা পরিচালনা করা যায় তা খতিয়ে দেখতে বলা হয়েছে। এ সময় উদাহরণ হিসেবে বলা হয়েছে জীবন বিমা সরকার থেকে ৫২ কোটি টাকার সুবিধা নিয়ে মাত্র আড়াই কোটি টাকা দিয়েছে। এটা যদি মন্ত্রণালয়ের অধিনে করা যেত তাহলে প্রবাসী কর্মীরা বেশি উপকৃত হত।

অন্যদিকে ই পাসপোর্ট নিয়ে নানা জটিলতার বিষয়টি সংসদীয় কমিটিতে তুলে ধরা হয়। যেখানে বলা হয়েছে ছোট খাটো ভুলের জন্য ই-পাসপোর্ট পেতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রয়েছে তাদের কেন আবার ভেরিফাইড করতে হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। প্রবাসীদের কীভাবে সহজভাবে ই পাসপোর্ট প্রদান করা যায় সে বিষয়ে করণীয় ঠিক করতে বলা হয়েছে। ইমিগ্রেশন ব্যবস্থা সহজীকরণসহ ই-পাসপোর্ট এর বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুততম সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মো. সাদেক খান অংশগ্রহণ করেন।

বৈঠকে মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন এবং দক্ষিণ কোরিয়ার শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি বিষয়ক, সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী/প্রবাসী কর্মীদের ই-পাসপোর্ট সেবা দ্রুত ও জরুরি ভিত্তিতে প্রদানের লক্ষ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কার্যক্রম এবং কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে বৈশ্বিক শ্রমবাজারের চ্যালেঞ্জ মোকাবিলায় বিদেশগামী কর্মীদের দক্ষতা উন্নয়নে গৃহিত কার্যক্রম বিষয়ক আলোচনা করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এসএম/এমএমএ/

 

Header Ad

ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা

ছবি: সংগৃহীত

কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। শুক্রবার (৩ মে) দুপুর দেড়টার দিকে উপজেলার কুর্শা ইউনিয়নের কাটদহরচর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। প্রায় দেড় কিলোমিটার মোটরসাইকেলসহ আরোহীকে টেনে নিয়ে যায় ট্রেনটি।

নিহত পুলিশ কর্মকর্তার নাম সাইদুর রহমান। তিনি উপপরিদর্শক (এসআই) পদে কর্মরত ছিলেন। মাজিহাট পুলিশ ক্যাম্পের ইনচার্জ ছিলেন।

মিরপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা হাবিবুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মাজিহাট পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই সাইদুর রহমান ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভর্তি পরীক্ষায় ডিউটি শেষ করে মোটরসাইকেল যোগে ক্যাম্পে ফিরছিলেন। দুপুর দেড়টার দিকে কাটদহরচর প্রাইমারি স্কুল সংলগ্ন এলাকায় রেলক্রসিং পারাপারের সময় ঈশ্বরদী থেকে ছেড়ে আসা দর্শনাগামী ট্রেনের সঙ্গে ধাক্কা লাগে। ঘটনাস্থল থেকে প্রায় দেড় কিলোমিটার তাকে ও মোটরসাইকেলটি টেনে নিয়ে যায় ট্রেনটি। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। রেলের ধাক্কায় মোটরসাইকেলটি দুমড়ে-মুচড়ে গেছে। রেলক্রসিংটি অরক্ষিত বলে জানা গেছে।

ওসি মোস্তফা হাবিবুল্লাহ বলেন, রেলক্রসিং পার হওয়ার সময় মালবাহী ট্রেনের ধাক্কায় মাজিহাট পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই সাইদুর রহমানের মৃত্যু হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শনিবার

ছবি: সংগৃহীত

আগামীকাল শনিবার আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

শনিবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে।

দলের উপদপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে সভায় উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

যেসব অভিযোগে ১১১০ দিন কারাগারে ছিলেন মামুনুল হক

ছবি: সংগৃহীত

হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারাগার থেকে মুক্তি পেয়েছেন। আজ সকাল ১০টার দিকে গাজীপুরে হাইসিকিউরিটি কারাগার থেকে মুক্তি পান তিনি। এক হাজার একশ ১০ দিন আগে ২০২১ সালের ১৮ এপ্রিল রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদ্রাসা থেকে তাকে গ্রেফতার করা হয়েছিল।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা জানান, মাওলানা মামুনুল হক কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে দীর্ঘদিন বন্দি ছিলেন। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৩৭টি মামলা রয়েছে। সর্বশেষ মামলায় তিনি বৃহস্পতিবার উচ্চ আদালত থেকে জামিন পান। বিকালে জামিনের কাগজপত্র কারাগারে পৌঁছায়। শুক্রবার সকালে জামিনের সব কাগজপত্র নিয়ে ঢাকায় যোগাযোগ করা হয়। সেখানে কাজ শেষ হলে তাকে আজ মুক্তি দেওয়া হয়।

গ্রেফতার হওয়ার পর একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছিল, মামুনুল হকসহ হেফাজতে ইসলামের বেশকিছু নেতা জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসার অর্থ ভাগবাটোয়ারা করে নিতেন। শুধু মোহাম্মদপুরের মাদ্রাসা নয়, যাত্রাবাড়ী, বারিধারা, লালবাগের বেশ কয়েকটি মাদ্রাসা থেকে তারা অর্থ নিতেন। এসব মাদ্রাসার আয়-ব্যয়ের হিসাবে ব্যাপক গরমিল পাওয়া যায়। এ ছাড়া মধ্যপ্রাচ্য থেকে মাদ্রাসার নামে যেসব অনুদান এসেছে, সেগুলোর তারা ভাগবাটোয়ারা করে নিতেন।যদিও এসব তথ্য পুরোপুরি অস্বীকার করে আসছেন অভিযুক্তরা।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে হেফাজত নেতা মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে। খবর পেয়ে হেফাজতের স্থানীয় নেতাকর্মীরা রিসোর্টে গিয়ে ভাঙচুর চালিয়ে তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর থেকে ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসায় অবস্থান করেন মামুনুল হক।

১৫ দিন পর ১৮ এপ্রিল ওই মাদ্রাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেফতার করে পুলিশ। পরে ৩০ এপ্রিল সোনারগাঁও থানায় তার বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণের মামলা করেন তার সঙ্গে রিসোর্টে অবরুদ্ধ হওয়া নারী। যদিও ওই নারীকে তার দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছেন মামুনুল হক।

এরপর ওই মাসেই দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অর্ধশতাধিক মামলা হয়। পরে সেসব মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। গ্রেফতারের পর থেকে তিনি কারাগারে ছিলেন।

সর্বশেষ সংবাদ

ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা
আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শনিবার
যেসব অভিযোগে ১১১০ দিন কারাগারে ছিলেন মামুনুল হক
শনিবার যেসব জেলার স্কুল-কলেজ, মাদ্রাসা বন্ধ থাকবে
ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার প্রমাণ পেয়েছে বিবিসি!
নওগাঁয় আ.লীগ নেতার প্রচারে যাওয়া ছাত্রদলের ২ নেতাকে শোকজ
বলিউডের ছবিতে গাইলেন আসিফ আকবর
যাত্রীবাহী বাস উল্টে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
এসএসসির ফল প্রকাশ ১২ মে
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ
কারামুক্ত হলেন মামুনুল হক
রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের
অপহৃত ১২ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
আজ তিনশ ফিট এলাকায় বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাটি উৎসব
দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত
আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইরান
বজ্রপাতে পাঁচ জেলায় প্রাণ গেল ১১ জনের