রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘আমি নেব ৩০০ ভেতরে দেব ১২০০’

রহিমা বেগম ও হাজেরা খাতুন (ছদ্ম নাম)। তারা দুজনেই যাবেন জর্ডান। তাই জরুরি ভিত্তিতে দুটি পাসপোর্টের জন্য পৃথক পৃথক ফাইল হাতে নিয়ে ঘুরছেন তারা।

পাসপোর্ট অফিসের সামনে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তিকে দেখা যায়, রহিমা ও হাজেরার সঙ্গে কথা বলছেন। তারা বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে নিজেদের মধ্যে কানে কানে কথা বলছিলেন। ওই সময় ওই দুই নারী জরুরি ভিত্তিতে তাদের পাসপোর্ট করার কথা জানান ওই ব্যক্তিকে।

এক পর্যায়ে মধ্য বয়সী মামুন নামের ওই ব্যক্তি মোবাইল ফোনে কথা বলছিলেন কারও সঙ্গে। ওই পাশে কে আছেন চিনতে না পারলেও বোঝা যাচ্ছে পাসপোর্ট অফিসের কোনো কর্মকর্তা। তিনি বলছেন, ‘ভাই দুইটা ফাইল আছে নতুন। দুইটা ৫ হাজার টাকা নিছি। কাজটা করে দেন।’

তার এই কথার সূত্র ধরে রহিমা বেগম ও হাজেরা খাতুনের সঙ্গে কথা হয়। তারা জানান, আমরা আজকেই পাসপোর্টের ফাইল পুরণ করেছি, আজকেই জমা দেব। দুই পাসপোর্টর জন্য ওনাকে ৫ হাজার টাকা দিয়েছি। ভেতরে শুধু জমা দেওয়ার ব্যবস্থা করে দেবে তার জন্য এই ৫ হাজার টাকা।

রাজধানীর আগারগাঁওয়ের পাসপোর্ট অধিদপ্তরের একটি খণ্ড চিত্র হচ্ছে এটি। রহিমা ও হাজেরাদের মতো বহু মানুষ প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত এই পাসপোর্ট অফিসে ধরনা দিচ্ছেন পাসপোর্ট অফিসে দালালদের কাছে।

মঙ্গলবার (২৩ আগস্ট) ঢাকাপ্রকাশ-এর পক্ষ থেকে সরেজমিন আগারগাঁও পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট নিয়ে মানুষের ভোগান্তি, অনিয়ম, অর্থের লেনদেনসহ এমন অসংখ্য চিত্র পান ঢাকাপ্রকাশ-এর রিপোর্টাররা।

চাকরির জন্য বিদেশ যাওয়া, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্যসহ নানান কাজে পাসপোর্ট খুবই জরুরি ও অত্যাবশ্যকীয় সেবা। কিন্তু এই সেবা পেতেই মানুষের গলদঘর্ম অবস্থা। জরুরি এই সেবাটি পেতে পদে পদে হয়রানি ও ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ। তবে সেই ভোগান্তির একটা সহজ সমাধান হচ্ছে টাকা। পাসপোর্ট অফিসে টাকায় সব সমাধান পাওয়া যায়।

দুপুরে রনি নামে এক যুবকের সঙ্গে পরিচয় হয় পাসপোর্ট অফিসের সামনে। তিনি পাসপোর্ট অফিসে দূতিয়ালির কাজ করেন। রনি নিজেই জিজ্ঞেস করেন পাসপোর্ট করাবেন নাকি? জবাবে হ্যাঁ বলার সঙ্গে সঙ্গে বলে ওঠেন নতুন পাসপোর্ট নাকি নবায়ন। নবায়নের কথা শুনে রনির জবাব ১৫০০ টাকা দিলে আমি জমা দেওয়ার ব্যবস্থা করে দিচ্ছি।

রনির সঙ্গে দীর্ঘ আলাপের পর জানা যায় এই ১৫০০ টাকার ভাগ ভেতরের কর্তারাও পান। তিনি জানান, আপনার কাছ থেকে যে ১৫০০ টাকা নেব সেই টাকার ১২০০ টাকা দিতে হবে ভেতরে, আমি পাব মাত্র ৩০০ টাকা।

অনলাইনে পাসপোর্ট জমার তারিখ পেতে তো অনেক সময় লাগে। দুই মাস পরে তারিখ দেয়। তাহলে আপনি কিভাবে আজকে দেবেন? জানতে চাইলে রনি বলেন, ‘ডেট টেট কিছু নাই। তারিখ সব বুকড করা। আমরা টাকা দিয়ে তারিখ বুকড করে রেখেছি। আপনার টাকা নেওয়ার পর যদি কাজ না করতে পারি ডাবল টাকা জরিমানা দেব।’

তিনি বলেন, ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি যে সকল পাসপোর্ট সেগুলোর ব্যাংকে টাকা জমা দিলে আজকেই জমা দেওয়ার ব্যবস্থা করে দেব। আর যদি নরমাল হয় তাহলে কালকের তারিখে জমা দিতে পারবেন। কোন ঝামেলা হবে না।’

শুধু রনি না। এরকম আরও অন্তত ১০ থেকে ১২ জন আছেন যারা লাইনের পাশে এসে জানতে চাইছেন, ভাই পাসপোর্ট করাবেন? আপা পাসপোর্ট করাবেন? আজকেই জমার দেওয়ার ব্যবস্থা করে দেব।

পাসপোর্ট অফিসের ভোগান্তি পদে পদে। মোস্তাক নামের এক যুবক সুপার এক্সপ্রেস ডেলিভারিতে টাকা জমা দিয়ে পাসপোর্ট নবায়ন করতে দিয়েছিলেন। তার বাড়ি রংপুর। মঙ্গলবার পাসপোর্ট অফিসের সামনে দেখা হয় মোস্তাকের সঙ্গে।

তিনি ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আমি সুপার এক্সপ্রেস ডেলিভারিতে পাসপোর্ট নিতে ৮ হাজার ৬২৫ টাকা জমা দিয়েছি। আজ ২৩ আগস্ট ডেলিভারি ডেট। তথ্যকেন্দ্রে জানতে চাইলাম। তারা আমার রিসিট নিয়ে চেক করে লিখে দিলেন এসএমএস আসেনি। অর্থাৎ তার মোবাইল ফোনে পাসপোর্ট সংগ্রহের কোনো এসএমএস না যাওয়ায় নির্ধারিত তারিখে মেলেনি পাসপোর্ট।

মোস্তাক ঢাকাপ্রকাশ-কে বলেন, আমি রংপুর থেকে এসেছি। কারণ, সেখানে পাসপোর্ট সুপার এক্সপ্রেস ডেলিভারি হলেও ৯ দিন সময় লাগে। আমি কোরিয়া যাওয়ার জন্য ২৬ আগস্ট রেজিস্ট্রেশন করব। আজ বা কালকের মধ্যে পাসপোর্ট না পেলে রেজিস্ট্রেশন করা মুশকিল হয়ে যাবে।

এসব অভিযোগের বিষয়ে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আপনি তথ্য প্রমাণ দেন। আমার অফিসে যদি কেউ এই ধরণের কাজে জড়িত থাকে শাস্তি দেব। যে ব্যক্তি টাকা চেয়েছে তার ছবি ও বক্তব্য দিলে তাকে ধরে এর সঙ্গে কারা জড়িত তাদের খুঁজে বের করব।’

এনএইচবি/এমএমএ/

Header Ad

দেশে ফেরা হলো না প্রবাসীর, বিমানে ওঠার আগে মৃত্যু

ছবি: সংগৃহীত

কুয়েত বিমানবন্দরে এক বাংলাদেশি যাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। বিমান বাংলাদেশের বিজি ৩৪৪-এ চড়ার আগ মুহূর্তে ‘হৃদরোগে’ আক্রান্ত হয়ে প্রাণ মারা যান এ প্রবাসী বাংলাদেশি।

নিহতের নাম দেলোয়ার হোসেন (৫০)। বাড়ি নোয়াখালী, পিতা সিদ্দিকুর রহমান।

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম মিনিস্টার মোহাম্মদ আবুল হোসেন স্থানীয় সময় রবিবার রাতে বিমানবন্দরে তার মারা যাওয়ার খবরটি নিশ্চিত করেছেন।

এছাড়া ওই একই ফ্লাইটের যাত্রী ছিলেন কুয়েতে ট্রাভেলস ব্যবসায়ী আরেক প্রবাসী ইব্রাহিম খলিল রিপন।

তিনি বলেন, ‘রবিবার স্থানীয় সময় রাত পৌনে একটায় কুয়েতের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশের বিজি ৩৪৪-এর ফ্লাইটটি উড়াল দেওয়ার কথা। দেলোয়ার হোসেন ইমিগ্রেশন সম্পন্ন করে ২১ নম্বর গেইট অতিক্রম করেন। বিমানে পা রাখার অল্প কিছুক্ষণ মাত্র বাকি। ঠিক তখনই আকস্মিকভাবে মারা গেলেন তিনি।’

প্রত্যক্ষদর্শীরা ধারণা করছে, দেলোয়ার হোসেন ‘হৃদরোগে’ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। পরে স্থানীয় প্রশাসন ঘটনাস্থলে এসে তার মরদেহ নিয়ে যায়।

ইব্রাহিম খলিল রিপন জানান, প্রায় ২৪ বছর আগে কুয়েতে আসেন দেলোয়ার। প্রথম দিকে তার বসবাসের বৈধতা থাকলেও একসময় অবৈধ হয়ে পড়েন। সম্প্রতি কুয়েত সরকারের দেওয়া সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে দেশে যাওয়ার সিদ্ধান্ত নেন।

দূতাবাসের শ্রম মিনিস্টার মোহাম্মদ আবুল হোসেন জানান, বর্তমানে নিহত দেলোয়ার হোসেনের মরদেহ কুয়েতের একটি হাসপাতালের মর্গে রাখা হয়েছে। তার আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে লাশ দ্রুত দেশে পাঠানো হবে।

বজ্রপাত থেকে বাঁচার ‘কৌশল’ জানাল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

সারা দেশে বেড়েই চলেছে বজ্রপাতে প্রাণহানি। আর এমন অবস্থায় বজ্রপাতে থেকে বাঁচার কৌশল বলে দিয়েছেন আবহাওয়া অফিস। এ বিষয়ে আজ রবিবার আবহাওয়ার সব শেষ খবর জানাতে আগারগাঁওয়ে ব্রিফিংয়ের আয়োজন করে অধিদপ্তর।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, সারা দেশে বজ্রপাত অনেক বেড়েছে। সরকার একে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করেছে। এতে শুধু মানুষ নয়, অনেক পশুপাখিও প্রাণ হারাচ্ছে। এ মৌসুমে বৃষ্টিপাত ও বজ্রঝড় হয়। সেই সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও রযেছে। নানা কারণে বজ্রপাত বেড়ে গেছে। সেটা হচ্ছে ক্লাইমেট চেঞ্জ হওয়ার কারণে হতে পারে, ওজন স্তর ক্ষতিগ্রস্ত হওয়ার কারণেও হতে পারে। আবার বৃক্ষ, পাহাড় ও পরিবেশ বিনষ্ট হওয়ার কারণেও হতে পারে।

বজ্রপাত থেকে বাঁচার কৌশলয়ের বিষয়ে তিনি বলেন, বিদ্যুৎ চমকাতে দেখার ৩০ সেকেন্ডের মধ্যে যদি বজ্রপাতের শব্দ শুনতে পান তাহলে বুঝবেন সেটা আপনার দিকে আসছে বা সেটার দ্বারা আপনি ক্ষতিগ্রস্ত হতে পারেন। আর যদি দেখেন বিদ্যুৎ চমকানোর ৩০ সেকেন্ড পর শব্দটা পেয়েছেন তাহলে বুঝবেন সেটা আপনার থেকে দূরে সরে যাচ্ছে। সে সময় যদি নিরাপদ আশ্রয়ে না থাকেন তাহলে এক আঙ্গুলের ওপর ভর করে বসে পড়তে হবে। এবং সেটা দ্বারা অনেক ক্ষয়ক্ষতি কমতে পারে। মানুষকে এটা বেশি বেশি করে জানাতে হবে।

চলমান দাবদাহের বিষয়ে বিষয়ে এই আবহাওয়াবিদ বলেন, আগামীকাল সোমবার রাজশাহী ও খুলনায় দাবদাহ চলমান থাকার আশঙ্কা রয়েছে। তবে রাজধানীসহ অন্যান্য বিভাগীয় অঞ্চলে তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকবে। ঢাকার তাপপ্রবাহ মৃদু থেকে মৃদু হয়ে আগামীকাল থেকে দাবদাহ পুরোপুরি কেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মে মাসের মাঝামাঝি সময়ের পর ফের বাড়তে পারে তাপমাত্রা, তবে তা দীর্ঘ সময়ের জন্য বা বিস্তর এলাকার জন্য হবে না।

নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। রোববার (৫ মে) বেলা ১১টায় নওগাঁ সদর হাসপাতাল মোড়ে বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়। মানববন্ধনে সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি মাসুদ হায়দার টিপুর সভাপতিত্বে ঘন্টাব্যাপী এ কর্মসূচী পালিত হয়।

এদিকে সকাল থেকে ঔষদের দোকান বন্ধ রেখে ধর্মঘট পালন করায় ভোগান্তীতে পড়েছে রোগীর স্বজনরা। দোকান বন্ধ পেয়ে ফিরে যেতে হচ্ছে।

সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি মাসুদ হায়দার টিপু বলেন- চিকিৎসকগণ ব্যবস্থাপত্রে অ্যালোপ্যাথিক ঔষধের পাশাপাশি কসমেটিক্স প্রোডাস্টস ও ফুড সাপ্লিমেন্টস লিখে থাকেন। ঔষধ ব্যবসায়ীগণ চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ঔষধ বিপণন করে। ঔষধ ব্যবসায়ীর কোন অপরাধ না থাকলেও আমাদের দুইজন সদস্য আবুল কালাম আজাদ ও রাশেদুল ইসলাম এর বিরুদ্ধে ঔষধ প্রশাসন মামলা করে। গত ১৬ এপ্রিল রাশেদুল ইসলাম আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। কিন্তু বিচারক তার জামিন না মঞ্জুর করে জেলহাজতে পাঠিয়ে দেন। অপরজন আবুল কালাম আজাদ মামলার পর থেকে পলাতক রয়েছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

তিনি আরো বলেন- মামলায় আসামীর ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে ১০ বছর কারাদন্ডের কথা বলা হয়েছে। দীর্ঘ ৩৯ বছর পর ঔষধ ও কসমেটিকক্স আইন ২০২৩ এর সংশোধন করে দ্রুত এসব হয়রানি মূলক নির্যাতন বন্ধ করতে হবে। তা না হলে অবিলম্বে আরও বৃহৎ আন্দোলন শুরু করা হবে।

ঔষধ ব্যবসায়ী বজলুর রহমান বলেন- আমরা মানবসেবার ব্রত নিয়ে এ পেশায় এসেছি। কিন্তু ঔষধ প্রশাসন আমাদের সঙ্গে অবিচার করছে। অন্যায়ভাবে মামলা দিয়ে আমাদের সদস্যদের হয়রানি করা হচ্ছে। অন্যায়ের প্রতিবাদে দোকান বন্ধ রেখে রাস্তায় নেমেছি। এ কঠোর আইন সংশোধনের দাবী জানানা তারা।

নওগাঁ শহরের কোমাইগাড়ী মহল্লার বাসীন্দা মুনি আরা বলেন- এক বছরের ছেলে মুহিত গত কয়েক দিন বমি ও পাতলা পায়খানা করছে। হাসপাতালে ডাক্তার দেখানোর পর ভর্তি করে নেয়। একটি ব্যবস্থাপত্রে চারপদের ঔষধ লিখে দেয়। ব্যবস্থাপত্র নিয়ে ঔষধ ব্যবসায়ীদের এসে দেখি সব দোকান। আধা ঘন্টা ধরে বিভিন্ন দোকানে গিয়েও ঔষধ পাওয়া যায়নি। পরে পরিচিত এক মাধ্যম দিয়ে ঔষধগুলো সংগ্রহ করা হয়। ঔষদের দোকানগুলো বন্ধ থাকায় আমাদের ভোগান্তী পোহাতে হচ্ছে।
জেলার মহাদেবপুর উপজেলার চকগৌরি হাটের বাসীন্দা নিমাই চন্দ্র বলেন- গত কয়েকদিন থেকে হাসপাতালে ভর্তি ছিলাম। আজ হাসপাতাল থেকে ছেড়ে দিয়েছে। ব্যবস্থাপত্র নিয়ে দোকানে এসে দেখি সবগুলো বন্ধ রয়েছে। আমার মতো অনেকেই ঔষধ নিতে এসে দোকান বন্ধ পেয়ে হয়রানির শিকার হতে হচ্ছে। আমরা দ্রুত এ সমস্যা সমাধান চাই।

বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি নওগাঁ জেলা শাখার সভাপতি আতাউর রহমান খোকা বলেন, বিষয়টি নিয়ে সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসক কে একটি স্মারকলিপি দেয়া হয়েছিল। কিন্তু সদুত্তর পাওয়া যায়নি। তাই বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমেছি।

সর্বশেষ সংবাদ

দেশে ফেরা হলো না প্রবাসীর, বিমানে ওঠার আগে মৃত্যু
বজ্রপাত থেকে বাঁচার ‘কৌশল’ জানাল আবহাওয়া অফিস
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করল জনতা
সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের
সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচন বর্জনে রিজভীর লিফলেট বিতরণ
টাঙ্গাইলে বজ্রপাতে বাবুর্চির মৃত্যু
জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্র সিরিজের ফলাফল কোনো কাজে আসবে না : সাকিব
১৫ বছরে শেখ হাসিনার নেতৃত্বে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
সুন্দরবনের আগুন নেভাতে যোগ দিয়েছে নৌ ও বিমান বাহিনী
গাজায় দেড় লাখের বেশি অন্তঃসত্ত্বা নারী পানিশূন্যতায় ভুগছেন
স্বামীর সঙ্গে অভিমানে নববধূর আত্মহত্যা
নারী এমপিকে মাদক খাইয়ে যৌন হেনস্তা
নীলক্ষেতে দুই রেস্টুরেন্টে আগুন
খাগড়াছড়িতে টিনের চালে বজ্রপাত, ঘরসহ পুড়ে ছাই মা-ছেলে
যুদ্ধে বন্ধে যুক্তরাষ্ট্রকেও পাত্তা দিচ্ছে না দখলদার ইসরায়েল
সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু
ঢাকা সফরে আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ
কেমন থাকবে আজকের আবহাওয়া, যা জানাল আবহাওয়া অফিস