শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দোষীদের সাময়িক ছাত্রত্ব বাতিল, সিট বাতিল ও সতর্ক করা হলো

লেখা ও ছবি : আতোয়ার রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

২৮ ফেব্রুয়ারি, সোমবার ময়মনসিংহের ত্রিশালের ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়’র ‘লোকপ্রশাসন ও সরকার পরিচালনাবিদ্যা’র ২০১৯-’২০ শিক্ষাবর্ষের ছাত্র ওয়ালিদ নিহাদকে ব্যাপকভাবে মারধর ও গালাগালির ঘটনা ঘটেছে। এরপর আহত ও নির্যাতিত ছাত্রটি বিশ্ববিদ্যালয় প্রশাসনের বরাবর তার হল এবং বিভাগের শিক্ষকদের মাধ্যমে লিখিত অভিযোগ করেছেন। তারপর তদন্ত করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়টি দোষী ছাত্রলীগ নেতাকর্মীদের বিপক্ষে তাদের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করেছে।
মারধর ও গালাগালির শিকার নিহাদ তার শিক্ষকদের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিতভাবে অভিযোগে বলেছেন, ‘কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক ও ছাত্র রাকিবুল হাসান রাকিব গ্রুপের ছাত্ররাজনীতি না করায় তাকে তার হলের রুমে ব্যাপকভাবে মারধর ও গালি দেওয়া হয়েছে। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৩২৪ নম্বর কক্ষের আবাসিক ছাত্র। তার রুমে এসে ১৫ জন ছাত্র নামধারী মিলে মেরেছে।’
৭ মার্চ, ২০২২ তারিখে এই অভিযোগের প্রেক্ষিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ‘শৃঙ্খলা কমিটি’র জরুরী সভা বসেছে। শুরু হয়েছে বিকাল ৩টায়। কমিটির চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. সোমিত্র শেখরের নেতৃত্বে শিক্ষকদের আলোচনা হয়েছে। তারা রাত ১০টা পর্যন্ত টানা বৈঠক করেছেন। ভুক্তভোগী ও নির্যাতনকারীদের বক্তব্য একে, একে শুনেছেন। এরপর ব্যবস্থা গ্রহণ করেছেন।
সাময়িকভাবে বহিস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারজন ছাত্র ও ছাত্রলীগের কমীকে। তাদের স্থায়ীভাবে কেন বহিস্কার করা হবে জানতে চেয়ে কারণ দশানোর নোটিশ জারি করা হয়েছে। মোট আটজন ছাত্রের হলের সিট বাতিল করা হয়েছে। সতর্কীকরণ পত্র জারি করা হয়েছে চারজনের বিপক্ষে।
সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে নাট্যকলা ও পরিবেশনাবিদ্যার ছাত্র মোমেন সরকারকে। তিনি ২০১৪-’১৫ শিক্ষাবর্ষের ছাত্র। শ্রেণী রোল নম্বর-১৫১২৩১৩৬। তার সঙ্গী হয়েছেন তাদের ছাত্রলীগের কর্মী যাযাবর নাঈম নামে ক্যাম্পাসে পরিচিত ফোকলোরের ছাত্র আবু নাঈম আব্দুল্লাহ। তার শ্রেণী রোল নম্বর-১৬১২৩২৭০, ২০১৫-'১৬ শিক্ষাবর্ষের ছাত্র। তৃতীয় বহিস্কার আদেশটি পেয়েছেন সামিউল হক হিমেল। তিনি ২০১৬-’১৭ সেশনের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা’র ছাত্র, শ্রেণী রোল নম্বর-১৭১১২৮৩৮। একই বিভাগের ২০১৮-’১৯ শিক্ষাবর্ষের ও ১৯১২৩১২৭ রোল নম্বরের ছাত্র তানভীর আহমেদ তুহিনকেও সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। এই চারজন আর ক্যাম্পাসের হলে ছাত্র হিসেবে বসবাস করতে পারবেন না। তাদের হল সিটগুলোও বাতিল করে সুপারিশ গ্রহণ করা হয়েছে। শৃঙ্খলা কমিটি আগামী ১৪ মার্চ বা ১৫ দিনের মধ্যে কেন তাদের প্রত্যেককে স্থায়ীভাবে বহিস্কার করা হবে না বা ছাত্রত্ব বাতিল করা যাবে না জবাব আবেদন আকারে লিখে দেবার জন্য কারণ দর্শানোর নোটিশ প্রদান করার সুপারিশ গ্রহণ করেছে। তাদের সঙ্গী স্থানীয় সরকার ও নগর উন্নয়নের ১৭১২৩৮০৯ শ্রেণী রোলের ২০১৬-’১৭ সেশনের ছাত্র এবং ছাত্রলীগের কর্মী ও মারধরের ঘটনায় যুক্ত আবু সোলায়মান নাঈমেরও হলের সিট বাতিল করে দেওয়া হয়েছে। তার বিপক্ষে সতর্কীকরণ পত্র ইস্যুর সুপারিশ গ্রহণ করা হয়েছে। এই সতর্কপত্র প্রদান করা হয়েছে সঙ্গী-লোকপ্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা’র সারজীল হাসানকে। তিনি ২০১৭-’১৮ সেশনের ছাত্র, রোল নম্বর-১৮১২৩১৩৫। তাদের অন্যতম মো. পলাশকে সতর্কীকরণ পত্র ইস্যুর সুপারিশ করা হয়েছে। সমাজবিজ্ঞান বিভাগে শ্রেণী রোল-১৯১২৪২৩৫ নিয়ে ২০১৮-’১৯ সেশনে ভতি হয়েছেন তিনি। তাদের অন্যতম জোবায়ের আহমেদ সাব্বিরকে সতর্কীকরণ পত্র ইস্যু করতে সুপারিশ করা হয়েছে। তিনি ইইএস (ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স সায়েন্স)তে পড়ালেখা করেন। তার শিক্ষাবষ-২০১৮-’১৯। শ্রেণী রোল-১৯১০২৯০৬। হল সিট বাতিল করা হয়েছে-২০১৭-'১৮ শিক্ষাবষের, ১৮১২৩৭৪৮ শ্রেণী রোল নম্বরের ‘জনসংখ্যা বিজ্ঞান’র ছাত্র মোহাম্মদ সৌরভ হোসেন, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতির ২০১৮-’১৯ শিক্ষাবর্ষের ১৯১৩২৫২৩ রোল নম্বরধারী মো. ছনিক মিয়া, মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের একই সেশনের ১৯১৩৩০১৮ রোল নম্বরের মো. মোজাহিদ হোসেন সজীবেও।
বিশ্ববিদ্যালয়ের গ্রহণ করা ব্যবস্থায় এই প্রতিজন ছাত্রের নামে গ্রহণ করা ব্যবস্থা ও যাদের সতক করা হয়েছে তাদের সতর্কপত্রের অনুলিপি রেজিস্টি ডাকযোগে তাদের বাড়ির ঠিকানায় অভিভাবকদের জানানোর জন্য প্রেরণের ব্যবস্থা করা হয়েছে। তারা ভবিষ্যতে কেউ তাদের বিপক্ষে নেওয়া প্রশাসনিক ব্যবস্থার প্রতিক্রিয়া দেখাতে গিয়ে আবার কোনো বিশৃঙ্খলা ঘটালে এবং এমন কোনো ঘোরতর অন্যায়ে যুক্ত হলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রশাসন যেন কঠোর ব্যবস্থা গ্রহণ করে সেই সুপারিশও গ্রহণ করা হয়েছে।
সভা শেষে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, ‌‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে তাদের বিপক্ষে হওয়া তদন্ত কমিটির প্রদান করা প্রতিবেদনানুসারে ও নিরপেক্ষতার ভিত্তিতে দোষী ছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’ তিনি জানিয়েছেন, ‘আমরা কোনো দল বিবেচনা করিনি। ন্যায়বিচারের প্রশ্নগুলোই গুরুত্ব দিয়েছি।’ ড. সৌমিত্র শেখর জানিয়েছেন, ‘আইনতভাবে আমাদের দোষী ছাত্রদের সবাইকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে ও এরপর সব সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় আইন মেনে নেওয়া হয়েছে।’
ওএস।

Header Ad

মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত

মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত হয়েছে। ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কাভার্ডভ্যানের চাপায় প্রাইভেটকারে থাকা বাবা-ছেলেসহ একই পরিবারের ৩ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন।

শুক্রবার (৩ মে) রাতে উপজেলার বাউশিয়া এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চাঁদপুরের শাহরাস্তি উপজেলার কাদরা গ্রামের হোসেন আলী বেপারীর ছেলে আলমগীর হোসেন (৫৮), তার ছোট ছেলে জহিরুল ইসলাম (২৭), তার মামি রাহেলা বেগম (৫৫)। আহতরা হলেন, আলমগীর হোসেনের বড় ছেলে নজরুল ইসলাম (৩০) ও প্রাইভেটকারচালক ইব্রাহিম খলিল সুজন (৩৩)।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, ঢাকার ডেমরা এলাকার বাসিন্দা কুয়েত প্রবাসী আলমগীর হোসেন সম্প্রতি দেশে ফিরেছেন। শুক্রবার পরিবার নিয়ে গ্রামের বাড়ি চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় কাদরা গ্রামে বেড়াতে গিয়েছিলেন। বেড়ানো শেষ করে রাত সাড়ে ১০টার দিকে তার মামি রাহেলা বেগমকে ডাক্তার দেখানোর উদ্দেশ্যে ঢাকাতে নিয়ে আসছিলেন। পথে রাত দেড়টার দিকে তাদের প্রাইভেটকারটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশের বাউশিয়া মানাবে ওয়াটার পার্কের সামনে আসলে পেছন থেকে একটি কাভার্ডভ্যান ধাক্কা দিলে তা রাস্তার পাশের খাদে পড়ে যায়।

এ সময় আলমগীর হোসেনসহ ঘটনাস্থলেই মারা যান তিনজন। চালকসহ আহত দুজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান ফায়ার সার্ভিসের কর্মীরা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, রাত ১টা ৫০ মিনিটে ফায়ার সার্ভিসের কাছে দুর্ঘটনার খবর জানানো হয়। খবর পাওয়ার ৫ মিনিটের মধ্যে আমরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করি। হতাহত সবাইকে উদ্ধার করে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

এ বিষয়ে গজারিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. হুমায়ুন কবির বলেন, মরদেহ বর্তমানে পুলিশ ফাঁড়িতে রয়েছে। কাভার্ডভ্যানটিকে শনাক্তের চেষ্টা করছে পুলিশ।

চড়া দামে গ্রাহকরা কিনছে কচ্ছপ গতির ইন্টারনেট

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ডিজিটালাইজেশনের পথ অতিক্রম করছে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প পেরিয়ে স্মার্ট বাংলাদেশের পথে রয়েছে দেশ-এখন এমনটাই বলা হচ্ছে। আগামী বছরই যুক্ত হওয়ার কথা রয়েছে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে। তবে এখনো কচ্ছপগতির ইন্টারনেট ব্যবহার করতে হচ্ছে দেশবাসীকে।

আবার ধীরগতির ইন্টারনেট কিনতে হচ্ছে চড়া মূল্যে। স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের সবশেষ মার্চ মাসের সূচকে মোবাইল ইন্টারনেটের গতিতে ১৪৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১২তম। ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে ১৮২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৮তম। দুটি ক্ষেত্রেই বৈশ্বিক গড় গতির চেয়ে বাংলাদেশের ইন্টারনেটের গতি অর্ধেকের কম।

গত মার্চে মোবাইল ইন্টারনেটে বৈশ্বিক গড় ডাউনলোড স্পিড ছিল ৫২.৯৮ এমবিপিএস। সেখানে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোড স্পিড ছিল ২৪.৫৯ এমবিপিএস।

মোবাইল ইন্টারনেটের গতিতে শীর্ষে থাকা কাতারের ডাউনলোড স্পিড ৩১৩.৩০ এমবিপিএস। পার্শ্ববর্তী দেশ ভারতের ডাউনলোড স্পিড ১০৫.৮৫ এমবিপিএস।

অন্যদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটে বৈশ্বিক গড় ডাউনলোড স্পিড ছিল ৯৩.২৪ এমবিপিএস। বাংলাদেশে ডাউনলোড স্পিড ছিল ৪৪.২৫ এমবিপিএস। শীর্ষ থাকা সিঙ্গাপুরের ডাউনলোড স্পিড ২৮৪.১৩ এমবিপিএস।

পার্শ্ববর্তী ভারতের ৬১.৮৪ এমবিপিএস। ফেব্রুয়ারির তুলনায় মার্চে মোবাইল ইন্টারনেট গতির সূচকে ছয় ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এক ধাপ পিছিয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেটে।

ধীরগতির এই ইন্টারনেটও চড়া দাম দিয়ে কিনতে হচ্ছে দেশবাসীকে। ভিপিএন সেবাদানকারী প্ল্যাটফর্ম সার্ফশার্ক প্রকাশিত গ্লোবাল ইন্টারনেট ভ্যালু ইনডেক্স (আইভিআই) শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশিরা ইন্টারনেট ব্যবহারে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় গড়ে প্রায় ৬.৯০ গুণ বেশি অর্থ খরচ করছে।

খরচ বিবেচনায় ইন্টারনেট সেবা পাওয়া দেশের তালিকায় বাংলাদেশ বিশ্বের মধ্যে ৮৩তম অবস্থানে রয়েছে। তালিকায় প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৪৪তম, নেপালের ৭৭তম, শ্রীলঙ্কার ৯৬তম এবং পাকিস্তানের ১০২তম। বিশ্বের মাত্র ২৪ শতাংশ দেশ ইন্টারনেটের পিছনে বাংলাদেশিদের চেয়ে বেশি অর্থ ব্যয় করে।

ইন্টারনেট ব্যবহারে ব্যয় সবচেয়ে কম ইসরায়েল, সিঙ্গাপুর ও ডেনমার্কে। সার্ফশার্ক প্রকাশিত ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স অনুযায়ী, মোবাইল ইন্টারনেট কেনার জন্য বাংলাদেশিদের মাসে ১ ঘণ্টা ৩৫ মিনিট ২৮ সেকেন্ড কাজ করতে হয়, যা লুক্সেমবার্গের তুলনায় ৬ গুণ বেশি।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউতে ২০২৪ সালে বিভিন্ন দেশের ইন্টারনেট খরচের যে হিসাব দেওয়া হয়েছে, তাতে দেখা যাচ্ছে বাংলাদেশে প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের দাম ৯২ সেন্ট। যেখানে চিলিতে ১৪ সেন্ট, হংকংয়ে ১৫ সেন্ট, থাইল্যান্ডে ১০ সেন্ট, চীনে ৮ সেন্ট, নেপালে ৩৪ সেন্ট, পোল্যান্ডে ১৪ সেন্ট, রোমানিয়ায় ৬ সেন্ট, ইউক্রেনে ১১ সেন্ট, রাশিয়ায় ১২ সেন্ট।

ইন্টারনেট ব্যবহারকারীরা বলছেন, মোবাইলে বিভিন্ন প্যাকেজের মাধ্যমে ইন্টারনেট নিয়ে প্রতারণা করা হয়। দেখা যাচ্ছে ৩০ জিবি ইন্টারনেটের দাম রাখছে ২৫০ টাকা। মেয়াদ দিচ্ছে মাত্র সাত দিন। আবার সাত দিনের জন্য দুই জিবি ইন্টারনেট কিনতে খরচ গুণতে হচ্ছে ১৫০ টাকা। এখন দুই জিবি কিনলে দাম বেশি মনে হয়, ৩০ জিবি কিনলে সেই ডাটা শেষ করা যায় না।

আবার ব্রডব্যান্ড ইন্টারনেটে ৫ এমবিপিএস স্পিড দেওয়ার কথা বলে সংযোগ দেয়, কিন্তু ডাউনলোড স্পিড ১ এমবিপিএসও পাওয়া যায় না।

হামাসকে ৭ দিনের সময় দিল ইসরায়েল

ছবি: সংগৃহীত

জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে ৭ দিনের সময় দিয়েছে ইসরায়েল। এই সময়ের মধ্যে চুক্তি না করলে গাজার রাফাহতে হামলা শুরু করা হবে বলে হুমকি দিয়েছে তারা।

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল শুক্রবার (৩ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এই আল্টিমেটাম কবে দেওয়া হয়েছে সেটি স্পষ্ট করে জানায়নি সংবাদমাধ্যমটি। তবে প্রতিবেদনটিতে এক মিসরীয় কর্মকর্তার শুক্রবারের বক্তব্য উল্লেখ করা হয়েছে। যার অর্থ- চুক্তিতে সম্মত হতে হামাসকে আগামী শুক্রবার পর্যন্ত সময় বেধে দিয়েছে ইসরায়েল।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কয়েক মাস ধরেই রাফাহতে হামলার হুমকি দিয়ে আসছেন।

ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, বিদেশে অবস্থানরত হামাসের নেতাদের হাতে চুক্তির প্রস্তাব তুলে দেওয়া হয়েছে। যেটি তৈরি করেছে মিসর।

তবে গাজায় অবস্থানরত হামাসের প্রভাবশালী নেতা ইয়াহিয়া সিনাওয়ার এখনো প্রস্তাবটি সম্পর্কে কোনো কিছু জানাননি। তার কাছে নতুন প্রস্তাবটি পৌঁছেছে কি না সে বিষয়টিও স্পষ্ট নয়। কারণ সিনাওয়ারসহ অন্যান্য বড় নেতারা গাজার বিভিন্ন সুড়ঙ্গে অবস্থান করছেন।

সর্বশেষ সংবাদ

মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত
চড়া দামে গ্রাহকরা কিনছে কচ্ছপ গতির ইন্টারনেট
হামাসকে ৭ দিনের সময় দিল ইসরায়েল
বিদেশে পাড়ি জমানো কানাডিয়ানদের সংখ্যা বাড়ছে : গবেষণা
নওগাঁয় ট্রলির চাপায় সড়কে প্রাণ গেল এনজিও কর্মীর
উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দীর্ঘ হচ্ছে বিএনপিতে বহিষ্কারের তালিকা
প্রথমবারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠাল পাকিস্তান
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
রাজশাহীতে আগুনে পুড়ল শত বিঘা জমির পান বরজ
জিম্বাবুয়েকে হেসে-খেলে হারাল টাইগাররা
চূড়ান্ত সিদ্ধান্তে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্ক
বাংলাদেশের কোনো ভাষাকেই হারিয়ে যেতে দেওয়া যাবে না: প্রধান বিচারপতি
বৃষ্টি হতে পারে যেসব বিভাগে, যে তথ্য দিল আবহাওয়া অফিস
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর
কাল থেকে বাড়তি ভাড়ায় চড়তে হবে ট্রেনে, কোন রুটে ভাড়া কত
সবসময় আস্থা রাখায় ধোনিকে ধন্যবাদ জানালেন মোস্তাফিজ
সুষ্ঠু ভোটের আয়োজনে প্রার্থীদেরও ভূমিকা রয়েছে : ইসি রাশেদা
টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ
গণতন্ত্রের জন্য লড়াইকারীদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রিজভী
সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের