সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মামলা-গ্রেপ্তার বন্ধে ডিএমপির সহযোগিতা চেয়েছে বিএনপি

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিনা ওয়ারেন্টে, মামলা ছাড়াই বিএনপির ও অঙ্গ সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। বিশেষ করে গ্রেপ্তার করা হচ্ছে ঢাকা মহানগর বিএনপির ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের। যা ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে শুরু করা হয়ে ছিল। ঠিক একইভাবে বর্তমান আওয়ামী সরকারের নির্দেশে অন্যায় নির্দেশনা বাস্তবায়ন করে যাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (পুলিশ)।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ডিএমপি কমিশনারের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন বিএনপির এই নেতা আমান উল্লাহ আমান।

তিনি বলেন, ডিএমপি পুলিশ কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেছি- বিনা ওয়ারেন্টে মামলা বিহীন দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার বন্ধের কথা বলেছি। যদি কারো নামে মামলা থাকে মামলায় গ্রেপ্তারি পরোয়ানা থেকে থাকে সেক্ষেত্রে তাকে গ্রেপ্তার করলে আমাদের কোনো আপত্তি নেই। অন্যথায় বিনা কারণে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে হয়রানি করতে গ্রেপ্তার বন্ধ করতে হবে। সামাজিক যোগাযোগ পরিবেশ রক্ষায় রেস্টুরেন্ট কিংবা বিয়ে-শাদীর প্রোগ্রাম থেকেও নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে তা বন্ধ করতে পুলিশ কমিশনারকে বলেছি। বিশেষ করে রমজান মাসে প্রতি বছরের মতো ঢাকা মহানগর বিএনপির উদ্যোগে ইফতার মাহফিলের আয়োজন করতে যাচ্ছি সে উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা চেয়েছি যাতে করে ইফতার মাহফিলগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়। আমরা নিশ্চয়তা চেয়েছি- পুলিশ কমিশনার বলেছেন এবং আমাদের আশ্বস্ত করেছেন যে- তিনি বিষয়গুলো দেখবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন বিএনপি মেনে নেবে না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য আমরা রাজপথে আন্দোলন করছি। তাই সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি ও তারঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা এবং গ্রেপ্তার বন্ধ করুন। তারপরও যদি সরকারের অন্যায় নির্দেশে আক্রোশ থেকে বের না হয় পুলিশ সেক্ষেত্রে আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম বলেন, বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের অহেতুক হয়রানি করা হচ্ছে, গ্রেপ্তার করা হচ্ছে এই বিষয়ে জানাতেই ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেছি, কথা বলেছি। সুনির্দিষ্ট কোনো অভিযোগ ছাড়া কাউকে হয়রানি ও গ্রেপ্তার করা যাবে না সে কথা বলেছি। কেননা না সম্প্রতি ঢাকা মহানগর থেকে যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে তারা সবাই হাইকোর্ট-জজকোর্ট থেকে জামিনে মুক্ত ছিল। তারপরও গ্রেপ্তার করা হয়েছে পরবর্তীতে তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে, কখনো কখনো পুরোনো মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

তিনি বলেন, আমরা পুলিশ কমিশনারকে বলেছি বিনা কারণে শুধু বিএনপি করার ফলে যদি গ্রেপ্তার করতে হয় তাহলে একটা সময় নির্ধারণ করে দেন- আমরা সবাই এসে আপনাদের কাছে ধরা দেব। কারণ বিএনপি কোনো আন্ডারগ্রাউন্ড রাজনৈতিক দল নয়। বিএনপি দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল। বেশ কয়েকবার রাষ্ট্র পরিচালনা করেছে। কাজই বিএনপি নেতা-কর্মীরা সামাজিক অনুষ্ঠান হোটেল কিংবা রেস্তোরায় বসে অংশ নিতে পারবে না তা কখনো হতে পারে না। তাই নির্বাচনকে সামনে রেখে বিএনপিকে কাবু করতে ঘরে ঢোকাতে অহেতুক চেষ্টা বন্ধ করুন।

আব্দুস সালাম বলেন, আমরা পুলিশ কমিশনারকে এ কথাও বলেছি যে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আওয়ামী লীগের অধীনে নির্বাচন আমরা চাই না। বরং আপনার অবস্থান থেকেও আওয়ামী লীগ ও সরকারকে বলেন- দেশটাকে যাতে অস্থিতিশীলতার দিকে নিয়ে না যায়।

এ সময় উপস্থিত ছিল বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ঢাকা মহানগর উত্তর বিএনপি'র সদস্য সচিব আমিনুল হক।

এসএন

Header Ad

কারা বিক্রি করছে ফুটপাত, তালিকা চেয়েছেন হাইকোর্ট

ছবি: সংগৃহীত

রাজধানীর ফুটপাত, অবৈধভাবে দখল ও বিক্রির সঙ্গে কারা কারা জড়িত তাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন আদালত।

ফুটপাত বিক্রি ও অবৈধ দখলকারীদের সঙ্গে কারা কারা জড়িত তা আগামী ১৩ মে অর্থাৎ ১৫ দিনের মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনকে জানানোর জন্য বলেছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এখনো উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া সেই শিশু

ছবি: সংগৃহীত

রাজধানীর মহাখালীর যক্ষ্মা হাসপাতালের (টিবি) গেট এলাকায় লেকের পানিতে পড়ে নিখোঁজ শিশু রিয়ার সন্ধান এখনো পাননি ফায়ার সার্ভিসের কর্মীরা। তাই রাতে অভিযান স্থগিত করা হয়।

সোমবার (২৯ এপ্রিল) সকল থেকে ফায়ার সার্ভিস আবারও অভিযান চালাবে বলে জানা গেছে। এর আগে, রোববার (২৮ এপ্রিল) রাত ৭টা ৫০ মিনিটে শিশুটির নিখোঁজের খবর পায় ফায়ার সার্ভিস। শিশুটির সন্ধান না পেয়ে রাত ১২টার অভিযান স্থগিত করা হয়। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি কর্মকর্তা রাকিবুল হাসান এ তথ্য জানান।

এ বিষয়ে বনানী থানার উপপরিদর্শক (এসআই) সাইদুল ইসলাম বলেন, ফাতেমা নামে আরেক শিশুর কাছে জানতে পারি তার সঙ্গে রিয়া নামের এক শিশু ছিল। তারা দুজনই ভিক্ষাবৃত্তি করে। রিয়া ব্রিজের ওপর থেকে লেকের পানিতে পড়ে যায়। তার বয়স আনুমানিক ছয় বছর। এর আগে, রোববার (২৮ এপ্রিল) রাত পৌনে ৮টার দিকে শিশু রিয়া পানিতে পড়ে যায়।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল ইসলাম বলেন, তাদের ডুবুরি দলের সদস্যরা শিশুটিকে উদ্ধারে কাজ করছে। শিশুটির নাম-পরিচয় পাওয়া যায়নি। রাত সাড়ে ১১টায় তল্লাশি স্থগিত করা হয়। আজ সকাল থেকে আবার তল্লাশি শুরু হবে।

বনানী থানার এসআই সাইদুল ইসলাম বলেন, ফাতেমা নামে আরেকটি শিশুর কাছে জানা যায় নিখোঁজ শিশুর পরনে ছোট প্যান্ট ও গেঞ্জি ছিল। তবে শিশুটির বাসা কোথায় তা জানে না ফাতেমা।

 

রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধের নির্দেশ

ছবি: সংগৃহীত

রাজধানীতে রাত ১১টার পর রাস্তার পাশের বিড়ি, পান ও চায়ের দোকান বন্ধ করে দিতে নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। গতকাল রোববার (২৮ এপ্রিল) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে মার্চ মাসের অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিনি।

সভায় ডিএমপি কমিশনার বলেন, ছিনতাই ও অপরাধ প্রতিরোধে রাতে রাস্তার মোড়ের দোকানগুলো বন্ধ করে দিতে হবে। অনেক সময় দেখা যায় এসব অস্থায়ী দোকানে অপরাধীরা সারারাত আড্ডা দেয়, আর সুযোগ পেলেই ছিনতাই করে। রাস্তার পাশের বিড়ি, পান ও চায়ের দোকান রাত ১১টার পর বন্ধ করে দিতে হবে।

তিনি আরও বলেন, কোনো সন্ত্রাসী ও জঙ্গিগোষ্ঠী যেন কোনো প্রকার সন্ত্রাসী কর্মকাণ্ড করতে না পারে সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে। এই ধরনের অপরাধ চক্রের বিরুদ্ধে কঠোর থাকারও নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানান, এবার রমজানে রাস্তায় যান চলাচল স্বাভাবিক ছিল। ডিএমপির ট্রাফিক বিভাগের সাথে ক্রাইম বিভাগও আন্তরিকতার সাথে কাজ করেছে।

সর্বশেষ সংবাদ

কারা বিক্রি করছে ফুটপাত, তালিকা চেয়েছেন হাইকোর্ট
এখনো উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া সেই শিশু
রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধের নির্দেশ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে শিক্ষকদের উপর হামলার অভিযোগ উপাচার্যের বিরুদ্ধে
সোনাইমুড়ীতে নতুন গ্যাস কূপের সন্ধান, আজ থেকে খনন
আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী
পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার
বিয়ের দাবি নিয়ে আসা তরুণীকে নিয়ে পালালেন ছাত্রলীগ নেতা
তীব্র গরমে ৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে আজ
হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির্বাচনের নতুন তারিখ ঘোষণা
ডাক্তার পাত্রীকে বিয়ে করছেন শাকিব খান !
পদত্যাগ করলেন থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী
গুদামে মিলল পুলিশের রেশনের ৩০০ বস্তা চাল, ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা
নওগাঁয় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন
ইরাকে সমকামিতায় জড়ালেই ১৫ বছরের জেল
আবারও বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগ পেলেন শিবলী রুবাইয়াত
কোরবানির জন্য গরু আমদানি করবে না সরকার
আবু ধাবিতে উদ্বোধন হচ্ছে ৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত গির্জা
পাপ লুকাতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার : রিজভী
রিকশাচালকদের মাঝে ডিএনসিসির ৩৩ হাজার ছাতা বিতরণ