শুক্রবার, ১৭ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে বিচারকাজ অব্যাহত থাকবে : আইনমন্ত্রী

ফাইল ছবি

বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে বিচারকাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মামলা হয়েছে। এসব মামলায় তাদের বিচারকাজ অব্যাহত থাকবে।

গুলশান আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদমাধ্যম সমকালকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

নির্বাচন ও আন্দোলন থেকে দূরে রাখতে বিএনপির নেতাকর্মীকে নির্বাচনের আগে সাজা দেওয়া হয়েছে। কিন্তু নির্বাচনের পরে কোনো সাজা হয়নি। বিএনপির এ অভিযোগ কতটা সত্য?

সাংবাদিকের করা এই প্রশ্নের উত্তরে আনিসুল হক বলেন, ‘‘২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে সারাদেশে সংখ্যালঘু ও আওয়ামী লীগ নেতাকর্মীর ওপর অমানুষিক ও বিভীষিকাময় নির্যাতন চালায়। এসব নির্যাতন ও হামলার ঘটনায় কিছু মামলা হলেও সে সময় তদন্ত হয়নি। পরে অনেক মামলা তারা প্রত্যাহারও করে নিয়েছে। আবার ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রও চালানো হয়। এই মামলায়ও সঠিক বিচার কার্যক্রম চলেনি। ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর এসব মামলার তদন্ত শুরু হয়। এ ছাড়া বিএনপি-জামায়াত নির্বাচন বানচাল করার জন্য ২০১৩-২০১৫ সালে বাসে আগুন দিয়ে নিরীহ বাসযাত্রীদের পুড়িয়েছে, রেললাইন উঠিয়েছে এবং বিভিন্ন নাশকতা করেছে। সুষ্ঠু অভিযোগের ভিত্তিতে এসব মামলারও তদন্ত হয়েছে। মামলাগুলোর চার্জশিট ও সাক্ষ্য গ্রহণ চলাকালে নির্বাচনের সময় এসে গেছে। এমন না যে নির্বাচন না করার জন্য তাদের ওপর অত্যাচার করা হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মামলা হয়েছে এবং অপরাধের কারণে তাদের বিচারের সম্মুখীন হতে হয়েছে। এখানে আদালত যে সাজা দিয়েছে, সেখানে সরকারের কিছু করার নেই। কাজেই তাদের এ অভিযোগে মোটেই সঠিক নয়। এখন প্রশ্ন উঠছে– নির্বাচনের পর কেন কোনো মামলায় তাদের সাজা হয়নি? আমি বলছি– এসব মামলার বিচারকাজ আবারও শুরু হবে। কারণ, দ্বাদশ নির্বাচনের সময় পাঁচ শতাধিক বিচারককে নির্বাচন কমিশনে নিযুক্ত করা হয়েছিল। তারা আবারও ফিরে এসেছেন। সে কারণে কিছু দেরি হয়েছে। এখন আবারও মামলার বিচার কার্যক্রম চালু হবে।’’

বিএনপি নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা নিয়ে আনিসুল হক বলেন, ‘‘শুধু তারেক রহমান নয়, বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক আসামিসহ সাজাপ্রাপ্ত সবাইকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। করোনার মতো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার অন্তত তাদের ফিরিয়ে আনতে পারব। ’’

নির্বাচন বাতিল ও তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়ে বিএনপির আন্দোলনকে অসাংবিধানিক ও অনৈতিক দাবি করে তিনি বলেন, ‘‘দেশের জনগণ আগেই বিএনপির এসব কর্মসূচি প্রত্যাখ্যান করেছে। তাদের এই দাবি ও কর্মসূচির প্রতি জনগণের কোনো সমর্থনও নেই। কাজেই যে দাবির প্রতি জনগণের সমর্থন নেই, তা বিবেচনার কোনো প্রশ্নই ওঠে না।

দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে দেশ-বিদেশে নানা আলোচনা-সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘২০০৯ সাল থেকে বর্তমান পর্যন্ত দেশের মানবাধিকার পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে। এটা এখন প্রাতিষ্ঠানিক রূপ পাচ্ছে। আমার মনে হয় খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা– এগুলোই মানবাধিকার। এ দেশের মানুষের এখন তিন বেলা পেট ভরে খাওয়ার সামর্থ্য হয়েছে। তাদের বাসস্থানের ব্যবস্থাও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরেকটি কথা হচ্ছে, আমাদের যথেষ্ট বাকস্বাধীনতা ও সংবাদমাধ্যমের স্বাধীনতা রয়েছে। পৃথিবীর ১৯৩টি দেশের মধ্যে খুব কম দেশেই এরকম বাকস্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা রয়েছে। দেশের ৫০টির বেশি টিভি চ্যানেলের টক শোতে প্রতিদিন সরকারের সমালোচনা করা হয়। এটাকেই বলে মানবাধিকার, গণতন্ত্র ও বাকস্বাধীনতা।’’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ হয়নি বলে দাবি করছে বিএনপি সহ বিশ্বের অনেক দেশ ? এ প্রসঙ্গে আইনমন্ত্রি বলেন, ‘‘তাদের এই দাবির কোনো সত্যতা আছে বলে মনে করি না। দেশের জনগণ নির্বাচনের মাধ্যমে তাদের জনপ্রতিনিধি নির্বাচিত করে থাকে। তারা যদি সে নির্বাচনে সন্তুষ্ট হয়ে থাকে, তাহলে অন্য কোনো দেশ বা দল কী বলল তাতে কিছু আসে-যায় না। আর তাদের এই অযৌক্তিক কথার গুরুত্ব দেওয়ার প্রয়োজন আছে বলে মনে হয় না।..

জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের ব্যাপারে তিনি বলেন, ‘‘জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হবে। আমরা চেষ্টা করব আইনটা সংশোধন করে সংগঠন হিসেবে জামায়াতকেও বিচারের আওতায় আনার জন্য।’’

নতুন সরকারের চ্যালেঞ্জ নিয়ে আইনমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন বিপুলসংখ্যক মামলাজট কমানোই আমার প্রধান চ্যালেঞ্জ। কারণ, মানুষ দ্রুত ন্যায়বিচার চায়। এতে দেরি হলে সেটা আর ন্যায়বিচার থাকে না। আমাদের এই দায়িত্বকে স্বীকৃতি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যথাযথ গুরুত্ব দিচ্ছেন। মামলাজট নিরসনে যা যা পদক্ষেপ নেওয়া দরকার, তাই করা হবে।

তিনি বলেন, ব্রিটিশ আমলের কিছু আইনের কারণে দেশে বিশালসংখ্যক দেওয়ানি মামলা নিষ্পত্তিতে দেরি হচ্ছে। বর্তমানে ৩৮ থেকে ৪০ লাখ মামলার জট সৃষ্টি হয়েছে। ২০১৪ সালে প্রথম আইনমন্ত্রী হওয়ার পর মামলাজট কমানোর কিছু পদক্ষেপ নিয়েছিলাম। এবারও তার ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করা হবে। তা করতে গিয়ে প্রথমত অধস্তন আদালতে বিচারকের সংখ্যা বাড়ানোর পদক্ষেপ নেব। বিশ্বব্যাপী মামলাজট নিরসনের সর্বজনীনভাবে স্বীকৃত পদক্ষেপ হচ্ছে, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর)। ছোটখাটো অভিযোগের জন্য আদালতে না গিয়ে এডিআরের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করা সম্ভব। সে ক্ষেত্রে আদালতের বাইরে সেসব মামলা নিষ্পত্তির সুযোগ আছে। প্রতিবছর এর মাধ্যমে অনেক মামলা নিষ্পত্তি হচ্ছে। এতে মামলাজট নিরসনে তা বিরাট ভূমিকা রাখছে। তাছাড়া দেশে অনেক আপসযোগ্য ফৌজদারি মামলা আদালতে ঝুলে আছে। এসব মামলা যদি আপস হয়ে যায়, তাহলে সেখানেই আমরা পদক্ষেপ নেওয়ার চেষ্টা করছি। মামলাজট দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আরেকটা বড় পরিকল্পনাও হাতে নেওয়া হয়েছে, সেটা হচ্ছে ই-জুডিশিয়ারি প্রজেক্ট। এই প্রকল্প আমরা শিগগির শুরু করতে পারব। এটা চালু হলে দুটি জিনিস হবে। একটা হচ্ছে– অনেক মামলা আছে, আর থাকার প্রয়োজন নেই– সেগুলো শনাক্ত করে নিষ্পত্তি করা হবে। পাশাপাশি দেওয়ানি ও ফৌজদারি কার্যবিধি আবার সংশোধন করা হবে এবং সেটা বাংলায় অনুবাদ করার চেষ্টা করছি। এ ছাড়া জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থাকে আরও কার্যকর করার পদক্ষেপও নেওয়া হবে। সবমিলিয়ে আগামী পাঁচ বছর আমরা এসব দিকে আরও বেশি মনোযোগ দেব।

বিদেশে টাকা পাচার প্রসঙ্গে তিনি বলেন, ‘‘এটা দুর্নীতি দমন কমিশনের এখতিয়ারের মধ্যে পড়ে। তারপরও বলছি, একটা মামলার বিচার শেষ হয়ে রায় না পাওয়া পর্যন্ত টাকা ফেরত আনার ব্যবস্থা করা খুবই কঠিন। রায় হলেই আমরা মনে করি, টাকা ফেরত আনার প্রক্রিয়া চালু হলো। তবে টাকাগুলো যে দেশে আছে তারাও আমাদের সঙ্গে খুব একটা সহযোগিতা করে না। এমনকি আইনগত কারণে সহজেই তারা টাকা ফেরত দিতে চায় না। জটিলতাটা আসলে এখানেই।’’

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার তদন্ত নিয়ে আনিসুল হক বলেন, দেখুন, সাগর-রুনি হত্যা মামলার তদন্তকারী সংস্থা দীর্ঘদিন ধরেই বিষয়টির সুরাহা করতে পারছে না। এখন তদন্তে সুরাহা না হলে এমন কোনো কাজ কী তাদের করা উচিত হবে, যাতে নির্দোষ ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে চার্জশিট দিতে হয়? এখানে একটা হত্যাকাণ্ড ঘটেছে, তার রহস্য উদ্ঘাটন করে বের করা প্রয়োজন। সরকার সেটা চেষ্টা করে যাচ্ছে। যে প্রকৃত অপরাধী তাকেই ধরা উচিত। এই মামলার তদন্তে যতক্ষণ পর্যন্ত প্রকৃত দোষী শনাক্ত না হবে– ততক্ষণ পর্যন্ত এই তদন্ত চলাটাই শ্রেয়। এ কারণেই আমি আপেক্ষিকভাবে বলেছি– দোষীদের ধরার জন্য যত সময় লাগুক, আমরা ধরব। এই কথাকে আপনারা মনে করেছেন যে, ৫০ বছর লাগবে। এটা সঠিক নয়।’’

 

সূত্র: সমকাল

Header Ad

দুধ দিয়ে গোসল করানো হলো মুক্ত নাবিক সাব্বিরকে, পরিবারে বইছে খুশির জোয়ার

দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তুললেন নাবিক সাব্বিরকে। ছবি : ঢাকাপ্রকাশ

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি থাকার ৬৫ দিন পর বাড়ি ফিরছেন নাবিক সাব্বির হোসেন। বাড়ি ফেরার খুশিতে মা-বাবা, ভাই-বোন, পরিবার ও আত্মীয়-স্বজনসহ আত্মীয়দের মাঝে বইছে আনন্দের বন্যা। এদিকে, সাব্বির বাড়ি ফেরার খবর জড়িয়ে পড়লে তাকে এক নজর দেখতে বন্ধু-বান্ধবসহ পুরো এলাকাবাসী ভিড় করছেন। 

নাবিক সাব্বিরের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলার সহবতপুর ইউনিয়নের ডাঙা ধলাপাড়া গ্রামে। হারুন অর রশীদ ও সালেহা বেগম দম্পতির ছোট ছেলে। 

গত বৃহস্পতিবার (১৬ মে) সকালে টাঙ্গাইল পৌর শহরের আদালত পাড়া বড় বোন মিতু আক্তারের বাসায় পৌঁছান নাবিক সাব্বির হোসেন। এরপর বিকালে বোনের বাসা থেকে তিনি তার নিজ গ্রামে ফিরেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এরপর তাকে ফিরে পাওয়ার আনন্দে ও বিপদ-আপদ থেকে মুক্ত থাকার কামনায় দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তোলেন দুই খালা ও বোন। তারপর ফুল দিয়ে বরণ করে নিয়ে সাব্বিরকে মিষ্টি মুখ করানো হয়।

সাব্বির জানান, ‘যখন আমাদের জলদস্যুরা তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেন, তখন থেকে তাদের কাছে বন্দি জীবনযাপন করছিলাম। তবে জাহাজে আমরা যে যার কাজ ঠিকঠাক মত করেছি, রোজা রেখেছি, নামাজও পড়েছি।

তিনি জানান, ভয়ের বিষয় ছিল, জলদস্যুরা সময়-অসময়ে ফাঁকা গুলি ছুড়তো, সে সময় আমরা ভীষণ আতঙ্কিত হতাম। নেভির জাহাজ আমাদের জাহাজের আশপাশে আসলে তারা আমাদের সে সময় মুভ করতে দিত না।

তিনি আরও জানান, ছাড়া পেয়ে সেই ঈদের আনন্দটাই এখন আল্লাহ যেন দিয়েছেন। আমাদের ফিরিয়ে আনতে সিও স্যারসহ যারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি ।

বোন মিতু আক্তার বলেন, ঈদের সময় সাব্বির আমাদের পাশে ছিল না। যে সময়টা কাটালো আমরা সব সময় চিন্তায় ছিলাম। ঈদ গেছে আমরা বলতে পারব না আনন্দ কি? কোন আনন্দ করতে পারেনি। আল্লাহ আমাদের কাছে আমার ভাইকে ফিরিয়ে দিয়েছে হাজার হাজার শুকরিয়া। সাব্বির আমাদের কাছে এসেছে এখন আমাদের ঈদ। 

 

ছবি : ঢাকাপ্রকাশ

সাব্বিরের মা সালেহা বেগম বলেন, আজকে আমাদের অনেক খুশি। এই খুশিতে চোখে জ্বল ভাসছে। দেশবাসীরসহ সবার দোয়া ছিল। দশের দোয়ার সাথে আমাদের দোয়াও ছিল আজ সাব্বির আমাদের কাছে ফিরে আসছে আল্লাহ কাছে লাখো লাখো শুকরিয়া। 

গত ১৪ এপ্রিল ভোরে জলদস্যুদের কবল থেকে মুক্ত হন এমভি আব্দুল্লাহ জাহাজসহ ২৩ নাবিক। এরপর জাহাজটি পৌঁছায় দুবাইয়ের আল হামরিয়া বন্দরে। সেখান থেকে মিনা সাকার নামের আরেকটি বন্দরে চুনাপাথর ভর্তি করার পর চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার ৬৫ দিন পর নাবিকরা বাংলাদেশের নিজ নিজ স্বজনদের কাছে ফিরেন। তারমধ্যে সাব্বিরও বাড়ি ফিরেছেন।

সাব্বির ২০১৪ সালে উপজেলার সহবতপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে। পরে টাঙ্গাইল শহরের কাগমারি এম এম আলী কলেজ থেকে ২০১৬ সালে এইচএসএসসি পাস করে ভর্তি হন চট্টগ্রাম মেরিন একাডেমিতে। সেখান থেকে কৃতিত্বের সাথে পাস করে সর্বশেষ ২০২২ সালের জুন মাসে এমভি আব্দুল্লাহ নামক পণ্য বহনকারী একটি জাহাজে মার্চেন্ট কর্মকর্তা হিসেবে চাকুরি নেন। 

ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা

ছবি: সংগৃহীত

ভারতে তিন দিনের জন্য ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশীদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টার পর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভারতের পুলিশ ইমিগ্রেশনের বরাতে বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আযহারুল ইসলাম জানান, শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে আগামী সোমবার (২০ মে) ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত শুধু চিকিৎসা ভিসা ও ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা ভারত ভ্রমণে যেতে পারবে।

২১ মে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হবে বলে জানান তিনি।

পশ্চিমবঙ্গ সরকারের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা নির্বাচন অফিসারের সই করা এক চিঠিতে বলা হয়, নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব আন্তর্জাতিক রুট সিলগালা করা প্রয়োজন। ফলে ১৭ মে সন্ধ্যা থেকে ২০ মে ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের আমদানি-রফতানি বন্ধসহ ট্যুরিস্ট ভিসায় যাতায়াত বন্ধ করা হয়েছে। শুধু মেডিক্যাল ভিসায় ভারত যাওয়া যাবে।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম বলেন, লোকসভা নির্বাচনের কারণে তিন দিন ট্যুরিস্ট ভিসায় ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে ট্যুরিস্ট, স্টুডেন্ট ও বিজনেস ভিসায় যাত্রী যাতায়াত বন্ধ থাকলেও জরুরি মেডিক্যাল ভিসাধারীরা ভারতে যেতে পারবেন।

অন্যদিকে অনুপ্রবেশ বন্ধ করতে সীমান্তরক্ষী বিএসএফের টহল জোরদার করা হয়েছে। অতিরিক্ত বিএসএফও মোতায়েন করা হয়েছে। রাতে সীমান্তে কাউকে যেতে দেয়া হচ্ছে না।

গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার

ছবি : ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে এক তরুণীকে অপহরণের পর বিয়ের প্রলোভনে জোর পূর্বক ধর্ষণ করার ঘটনায় জড়িত আবু হোসেন (২১) নামের এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। বৃহস্পতিবার (১৬ মে) দিবাগত রাতে র‌্যাব-১৩, গাইবান্ধা ক্যাম্পের স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তার আবু হোসেন গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউপির কন্দর্পপুর (ঘোড়ামারা) গ্রামের খলিলুর রহমানের ছেলে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ মার্চ বিকেল পৌনে ৫ টার দিকে কামারদহ ইউনিয়নের চাঁদপাড়া বাজারের পশ্চিম পাশে ওই তরুণীকে একা পেয়ে আবু হোসেন তার দলবল নিয়ে টেনে হেঁচড়ে তরুণীকে একটি সিএনজিতে তুলে অপরহরণ করে নিয়ে যায়।

এরপর বিয়ের প্রলোভন দিয়ে তার ইচ্ছের বিরুদ্ধে আবু হোসেন তাকে জোরপূর্বক ধর্ষণ করে। ঘটনায় মামলা দায়ের হলে ওই তরুণীকে উদ্ধার করে পুলিশ। এরপর থেকে আবু হোসেনসহ অন্যান্য আসামিরা আত্মগোপনে থাকেন। তাদের গ্রেফতার অভিযান অব্যাহত রেখে বুধবার (১৫ মে) গোপন সংবাদে র‌্যাব গাইবান্ধা ও কেরানীগঞ্জ যৌথ অভিযান পরিচালনা করে। এসময় ঢাকার লালবাগের চানখারপুল নামকস্থান থেকে আবু হোসেনকে গ্রেফতার করা হয়। র‌্যাব-১৩, গাইবান্ধা ক্যাম্পের স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ বলেন, গ্রেপ্তার আসামি আবু হোসেনকে গোবিন্দগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

দুধ দিয়ে গোসল করানো হলো মুক্ত নাবিক সাব্বিরকে, পরিবারে বইছে খুশির জোয়ার
ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা
গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার
গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু
কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী
টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী
গাজায় ইসরায়েলের হামলা হামাসের জন্যই: মাহমুদ আব্বাস
নুসরাত ফারিয়ার সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন জায়েদ খান
২০২৭ নারী ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
স্বর্ণ পাচারের ‘গোল্ডেন রুটে’ পরিণত হচ্ছে খুলনা
বিএনপির সময় ঋণখেলাপির তালিকা সবচেয়ে বড় ছিল : আইনমন্ত্রী
বাংলাদেশিরা মাত্র ১ দিনেই পাবেন ভারতের ভিসা!
গুগল অ্যাস্ট্রা : হারানো জিনিস খুঁজে পাবেন নিমিষেই
লাগামহীন নিত্যপণ্যের বাজার, দিশেহারা ক্রেতারা
সাড়ে ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
নিবন্ধন ছাড়াই নোংরা পরিবেশে তৈরি হচ্ছিল রাফসানের 'ব্লু' ড্রিংকস
যারা একবেলা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু
শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা: খাদ্যমন্ত্রী
সৌদি আরবে পৌঁছেছেন ২৪ হাজার ২৩৬ জন হজযাত্রী