শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

স্বৈরশাসক উৎখাতে প্রয়োজন নির্দলীয় সরকার: নোমান

আওয়ামী স্বৈরশাসক উৎখাতে নির্দলীয় সরকার প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় থাকতে চায়, অথচ তারা তৃণমূল ও জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ১৮ সালের নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি, এবারেও পারবে না। এই স্বৈরশাসক উৎখাতে প্রয়োজন নির্দলীয় সরকার। আমরা চাই দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হোক। এই নির্বাচন কমিশন বা সরকার নয়, নতুন একটি ব্যবস্থা তৈরি করে নির্বাচন করতে হবে।’

বুধবার (২৪ মে) প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ূথ ফোরাম কর্তৃক আয়োজিত ‘জাতীয় নির্বাচন কালীন নির্দলীয় সরকার ব্যবস্থা কেন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, ‘খালেদা জিয়াকে কারাগারে কেন রাখা হয়েছে? কারণ, তার নেতৃত্বে যে আন্দোলন শুরু হয়েছে, সেটার কার্যকারিতা কমাতেই নেত্রীকে কারারুদ্ধ রাখা হয়েছে। আমরা এখনো কোনো হরতাল, সরকার পতনের আন্দোলন শুরু করিনি। ১০ দফা বাস্তবায়নে মিছিল করে যাচ্ছি, যা শিগগির মাত্র ১টি দফায় পরিণত হবে।’

নোমান বলেন, ‘আওয়ামী লীগ বলছে-সংবিধানের সাথে সাংঘর্ষিক কোনো বিষয় নিয়ে তারা আলোচনা করতে রাজি না।কিন্তু সেই সংবিধান কী অক্ষত রয়েছে?পরিবর্তিত সংবিধানের নির্বাচন বা আলোচনা কোনোটাই হবে না। যেখানে দিনের ভোট রাতে হয়, ব্যালটবিহীন নির্বাচন হয়-তাতে বিএনপি অংশ নেবে না।’

যতক্ষণ পর্যন্ত 'আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব’ পরিস্থিতি তৈরি না হচ্ছে, ততক্ষণ অব্দি আমরা নির্বাচন করতে দেব না, যোগ করেন তিনি।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় থাকতে চায়, অথচ তারা তৃণমূল ও জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ১৮ সালের নির্বাচনে জনগণ ভোট দিতে পারে নাই, এবারেও পারবে না। এই স্বৈরশাসক উৎখাতে প্রয়োজন নির্দলীয় সরকার। আমরা চাই দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হোক। এই নির্বাচন কমিশন বা সরকার নয়, নতুন একটি ব্যবস্থা তৈরি করে নির্বাচন করতে হবে।’

প্রধান আলোচকের বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান দুদু বলেন, রাজনৈতিক সংকটমোচনে প্রধানমন্ত্রীর পদত্যাগের বিকল্প নাই।

প্রধানমন্ত্রীর উদ্দেশে দুদু ব‌লেন, ‘আপনাকে পদত্যাগ করতেই হবে। নরমালি করবেন নাকি বাধ্য হয়ে করবেন সেটা আপনার বিবেচনায়। কিন্তু এবার আপনাকে পদত্যাগ করতেই হবে। আপনার সব জারি জরি ফাঁস হয়ে গেছে। আপনি অবৈধ কেয়ারটেকার সরকারের অধীনে ক্ষমতায় এসেছেন। আপনি ১৪ বছরে যা করেছেন সব অবৈধ। ১৪ ও ১৮ সালের নির্বাচন অবৈধ। তাই আপনাকে পদত্যাগ করতে হবে। সংসদ ভেঙে দিতে হবে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। এখন আপনি যদি না পারেন তাহলে আমরা করব। এরশাদ পারে নাই আমরা করেছি।’

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, আপনারা (আওয়ামী লীগ) ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করেন নাই? এখন ভুলেগেলে কী হবে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সময় খুব কম আছে। খালেদা জিয়াকে ছাড়তে হবে। তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার সুযোগ করে দিতে হবে। যদি সুযোগ করতে না পারেন ওটাও আমরা করব তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনব।

ইয়ূথ ফোরামের উপ‌দেষ্ঠা এম. নাজমুল হাসান এর সভাপ‌তি‌ত্বে ও সংগঠ‌নের সভাপ‌তি মুহাম্মদ সাইদুর রহমা‌নের সঞ্চালনায় আ‌লোচনা সভায় আরও বক্তব্য রা‌খেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবীব লিংকন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বুলু, অ্যাডভোকেট শেখ ওয়াহিদুজ্জামান দিপু, কৃষকদলের যুগ্ম সম্পাদক শাহ আব্দুল্লাহ আল বাকি, সাবেক ছাত্রনেতা শাহজাহান মিয়া সম্রাট, বাংলাদেশ ইয়ূথ ফোরামের সহ সভাপতি মাহমুদুল হাসান শামিম, সাবেক ছাত্র নেত্রী রুনা গাজী প্রমুখ।

এমএইচ/এমএমএ/

মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্থনৈতিকভাবে উন্নতি হয়েছে বলেই দেশের মানুষ এখন ডাল-ভাত নয়, বরং মাছ-মাংসের দাম নিয়ে চিন্তা করে।

শুক্রবার (১৯ এপ্রির) সকালে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে গণভবনে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এক সময় যারা নুন-ভাতের কথা বা ডাল-ভাতের কথা চিন্তাও করতে পারত না, এখন তারা মাছ-মাংস ডিমের কথাও চিন্তা করে। ফলে যারা সরকারের সমালোচনা করেন তাদের সেগুলো মাথায় রেখে উন্নয়ন হয়েছে কি না তা বিবেচনা করতে হবে।

তিনি বলেন, কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত। এটা করতে পারলে জীবনেও কোনো খাদ্যের অভাব হবে না। সরকার বছরে ২৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার দেখানো পথে সমবায় কৃষি নিশ্চিত করা হলে দেশে কখনও খাদ্যের অভাব হবে না।

সরকারপ্রধান বলেন, অর্থনৈতিকভাবে উন্নতি হয়েছে বলেই দেশের মানুষ এখন ডাল-ভাত নয়, বরং মাছ-মাংসের দাম নিয়ে চিন্তা করে। যারা সমালোচনা করছেন তাদের এই বিষয়টিও মাথায় রাখা উচিত। ৭৫ পরবর্তী সময়ে যারা ছিল, তাদের মূল আগ্রহ ছিল ব্যবসা করা বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বীজ উৎপাদন বিএডিসিসহ নানা গবেষণা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিলো নানা সময়ে। আওয়ামী লীগ ক্ষমতায় এসেই কৃষি গবেষণায় জোর দেয়। বীজ, মাছ, ধান, সবজিসহ বিভিন্ন ফসল উৎপাদন বাড়িয়ে বিদেশি নির্ভরতা কমিয়ে এনেছে আওয়ামী লীগ সরকার। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে আওয়ামী লীগ দেশের মানুষের পুষ্টি চাহিদা পূরণ করছে।

শেখ হাসিনা বলেন, এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। নিজেদের খাদ্য নিজেরাই উৎপাদন করবো। উদ্বৃত্ত থাকলে অন্যকে সাহায্য করবো।

দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত

দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত। ছবি: ঢাকাপ্রকাশ

ঈদের ছুটি শেষে পিকআপে কর্মস্থলে ঢাকায় ফেরার পথে সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন ১০ জন পোশাককর্মী। এই ঘটনায় কেউ নিহত হয়নি। তবে, দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

শুক্রবার (১৯ এপ্রিল) ভোর ৫ টার দিকে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব-ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চলিক মহাসড়কের ঘাটাইলের সিংগুরিয়া ঈদগাঁ মাঠ সংলগ্ন স্থানে এই ঘটনা ঘটে।

আহতরা হলেন- গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার মকবুল হোসেনের ছেলে মো. শহীদ (৩৪), তার স্ত্রী মোছা: ফেরদৌসী (২৮), শহীদুল ইসলামের ছেলে পলাশ (২৫) এবং একই জেলার সাঘাটা উপজেলার আব্দুল হাইয়ের ছেলে মামুন (২৪)। অপর আহত ব্যক্তিদের নাম-পরিচয় জানা যায়নি। তারাও একই জেলার বাসিন্দা।

স্থানীয়রা জানান, শুক্রবার ফজর নামাজের আগে সিংগুরিয়া মসজিদের সামনে ঢাকাগামী হানিফ পরিবহণ নামে একটি দাঁড় করিয়ে রাখা ছিল। ভোর ৫ টার দিকে ঢাকাগামী ৮ থেকে ১০ জন যাত্রী নিয়ে একটি পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে পেছন থেকে বাসটিকে ধাক্কা দেয়।

এতে ঘটনাস্থলে একই পরিবারের ৫ জনসহ কমপক্ষে ৮/১০ জন গুরুতর আহত হয়। পিকআপে থাকা অন্যরা হালকা আঘাত পায়। তারা প্রাথমিক চিকিৎসা নেন। পরে ফায়ার সার্ভিস ও পুলিশ খবর পেয়ে আহতদের উদ্ধার করে ভূঞাপুর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ও টাঙ্গাইল জেনারেল হাসপাতালে প্রেরণ করেন।

ভূঞাপুর ফায়ার সার্ভিস স্টেশনের লিডার মো. স্বপন আলী এই বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা হানিফ পরিবহণ নামে একটি বাস ঢাকা যাচ্ছিল। বাসটি যাত্রীদের ফজর নামাজের জন্য সিংগুরিয়া ঈদগাঁ মাঠ সংলগ্ন মসজিদের পাশে দাঁড়িয়ে ছিল। হঠাৎ যাত্রীবোঝাই একটি পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে বাসটিকে ধাক্কা দেয়। এতে পিকআপে থাকা সবাই আহত হন।

তিনি আরও বলেন, স্থানীয়দের মাধ্যমে দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল দ্রুত আমরা ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে এবং আহত অবস্থায় ৪ জনকে উদ্ধার করে টাঙ্গাইলের জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য প্রেরণ করি। এরআগে আমরা পৌঁছানোর আগে স্থানীয়রা অপর আহত ৫ জনকে স্থানীয় উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে প্রেরণ করেন।

ঘাটাইল থানার উপ-পরিদর্শক (এসআই) মো. রুবেল রানা সত্যতা নিশ্চিত করে বলেন, যাত্রীদের ফজর নামাজের জন্য হানিফ পরিবহণ নামে বাসটি মসজিদের পাশে দাঁড়িয়ে ছিল। হঠাৎ একটি পিকআপ পেছন থেকে বাসটিকে ধাক্কা দেয়। এতে পিকআপে থাকা ৮ থেকে ১০ জন যাত্রী আহত হয়। এদের মধ্যে কেউ ভূঞাপুর, কালিহাতী ও টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন

ছবি: সংগৃহীত

চলতি মৌসুমে ট্রেবল জয়ের দিকে ভালোভাবেই এগিয়ে যাচ্ছে জার্মান চ্যাম্পিয়ন বেয়ার লেভারকুসেন। সব প্রতিযোগিতা মিলিয়ে এখনো অপরাজিত জাবির দল।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পরও ইউরোপা লিগের সেমিফাইনালে উঠেছে তারা। এর আগে, ঘরের মাঠে ২-০ গোলে জয় পেয়েছিল লেভারকুসেন। এতে দুই লেগ মিলিয়ে ৩-১ অগ্রগামিতায় শেষ চারের টিকিট পেয়েছে তারা।

সেমিতে ওঠার পথে রেকর্ডও গড়েছে লেভারকুসেন। এই ম্যাচের মধ্য দিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪৪তম অপরাজিত লেভারকুসেন।

লন্ডন স্টেডিয়ামে জার্মান চ্যাম্পিয়নদের কঠিন পরীক্ষাতেই ফেলেছিল ওয়েস্ট হাম। ম্যাচের ১৩তম মিনিটে জারড বোয়েনের ক্রস থেকে হেডে দলকে এগিয়ে দেন মিখায়েল আন্তনিও। ম্যাচের একদম শেষ মুহূর্ত পর্যন্ত এই লিড ধরে রেখেছিল ইংলিশ ক্লাবটি। তবে এই ব্যবধানে হারলেও শেষ চারে জায়গা করে নিতো লেভারকুসেন। কিন্তু অপরাজিত থাকার রেকর্ড জিইয়ে রাখতে অনন্ত সমতা প্রয়োজন ছিল।

বিরতি থেকে ফিরে ঘুরে দাঁড়ায় জার্মান চ্যাম্পিয়নরা। আক্রমণ-পাল্টা আক্রমণে ফিকে হয়ে যায় ওয়েস্ট হ্যামের সেমির স্বপ্ন। ম্যাচের ৮৯তম মিনিটে ডাচ ডিফেন্ডার জেরেমি ফ্রিমপংয়ের নৈপুণ্যে সমতায় ফেরে লেভারকুসেন। এতে চলতি মৌসুমে এখন পর্যন্ত অপরাজিতই থাকল জাবি আলোনসোর দল। তাই এই টুর্নামেন্ট আর লিগ কাপের ফাইনালে জয় পেলে ট্রেবল জিতবে তারা।

সর্বশেষ সংবাদ

মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী
দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত
নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন
ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার
ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ডিপজলকে শোকজ
টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার
দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি
টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি
তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন
বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের