বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল

সুলতান সালাউদ্দিন টুকুর জামিন বাতিল করে জেল হাজতে প্রেরণের প্রতিবাদে নয়া পল্টনে বিক্ষোভ মিছিল। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর জামিন বাতিল করে জেল হাজতে প্রেরণের প্রতিবাদে নয়া পল্টনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যুবদল।

যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্নার নেতৃত্বে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভে বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক রুহুল কবির রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সোমবার (২৯ এপ্রিল) বিকালে বিএনপির নয়াপল্টন কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রুহুল কবির রিজভী বলেন, এই অবৈধ হাসিনা সরকার তপ্ত প্রবাহের ন্যায় এক বিষাক্ত চেম্বারে দেশের জনগণকে নিপীড়ন– নির্যাতন করে যাচ্ছে তার ধারাবাহিকতায় যুবদলের সাধারণ সম্পাদক মুন্না এক বছর কারান্তরীণ রাখা হয়েছে এখন সভাপতি টুকুকে কারাগারে প্রেরণ করা হয়। নির্বিঘ্ন কারার জন্য দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত পুলিশ ও আজ্ঞাবহ আদালতকে নিয়ন্ত্রণ করে জনগণের ভোটের অধিকার এবং গণতন্ত্র প্রতিষ্ঠার চলমান আন্দোলনে নেতৃত্ব দেয়া থেকে যুবদল নেতৃবৃন্দকে বিরত রাখা যাবে না; বরং এতে নেতাকর্মীদের ক্ষোভ ও প্রতিবাদের আকাঙ্ক্ষা আরও তীব্র থেকে তীব্রতর হবে।

সমাবেশে বক্তব্য রাখছেন যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্না। ছবি: ঢাকাপ্রকাশ

যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্না বলেন, সুলতান সালাউদ্দিন টুকুকে রাজপথে আন্দোলন সংগ্রামের মাধ্যমেই মুক্ত করে আনা হবে। এই অবৈধ সরকারের কাছে মুক্তির দাবি জানানো হবে না।

যুবদলের কেন্দ্রীয় ও বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ সভাপতি রুহুল আমিন আকিল, দিপু চৌধুরী, দুলাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া, বিল্লাল হোসেন তারেক, সহ সাধারণ সম্পাদক আবু আতিক আল হাসান মিন্টু, মাসুদ, প্রচার সম্পাদক করিম সরকার, সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেবুব মাসুম শান্ত, সহ সাংগঠনিক সম্পাদক, মাহফুজুর রহমান মাহাফুজ রহমান, ফারুক, সদস্য হাবিবুর রহমান হাবিব, মোরশেদ আলম ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবদলের নেতৃবৃন্দ।

Header Ad

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর। ছবি: সংগৃহীত

মিঠা পানির ঝিনুক থেকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।

বৃহস্পতিবার (১৬ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের সভার শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ গহনা তুলে দেন মন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ‘মুক্তা চাষ প্রযুক্তি উন্নয়ন ও সম্প্রসারণ’ নামে একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো মিঠা পানির ঝিনুকে মুক্তা উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর। ছবি: সংগৃহীত

সমগ্র বাংলাদেশে জরিপের মাধ্যমে মুক্তা উৎপাদনে সক্ষম সাত প্রজাতির ঝিনুক শনাক্ত করা হয়েছে। এসবের মধ্যে চার প্রজাতির ঝিনুক অধিক উপযোগী। মিঠা পানির ঝিনুকে সফলভাবে কমলা, গোলাপী, ছাই ও সাদা রঙের রাইস মুক্তা উৎপাদন করা সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে মুক্তাচাষিদের নিয়ে ‘মুক্তা চাষ ফাউন্ডারস অ্যাসোসিয়েশন’ নামে একটি সমিতি গড়ে তোলা হয়। চাষিরা এই সমিতির মাধ্যমে আড়ংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বর্তমানে সাতজন মুক্তাচাষি চাহিদা মোতাবেক আড়ংকে মুক্তা সরবরাহ করছে। এসব মুক্তা থেকে আড়ং গহনা তৈরি করে তাদের নিজস্ব আউটলেটে বিক্রি করে থাকে।

ক্রিকেট ছাড়লে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি

ক্রিকেটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

সবকিছুরই একটা শেষ আছে। যত দুনিয়া কাঁপানো তারকা ক্রিকেটারই হোক না কেন, একটা সময় গিয়ে ইতি টানতে হয় সবাইকেই। বিরাট কোহলি তা বেশ ভালোভাবেই বোঝেন। তাই কোহলির ইচ্ছা, ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে সব কাজ শেষ করে ফেলা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর একটি পডকাস্টে এমনই কথা বলেছেন কোহলি।

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। কোহলির শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রান তার। ২৫ ইনিংসে রান ১১৪১। তবু এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে কোহলিকে নিয়ে রাখা নিয়ে উঠেছিল প্রশ্ন।

ক্রিকেটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

ধারণা করা হচ্ছে বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটে যে কোন একটি ফরম্যাটকে বিদায় বলে দিতে পারেন কোহলি। আর সেটি টি-টোয়েন্টি হতে পারে।

এদিকে বেঙ্গালুরু রয়্যালস চ্যালেঞ্জার্সের (আরসিবি) হয়ে আইপিএলে ব্যস্ত সময় কাটাচ্ছেন কোহলি। আরসিবির এক ভিডিওতে কোহলি তার অবসর ভাবনা সম্পর্কে বলেন, ‘আমার কাছে বিষয়টা খুব সহজ, প্রত্যেক ক্রীড়াবিদেরই কেরিয়ারের একটা শেষ আছে। আমিও এখন পিছনের দিকে যাচ্ছি। আমি চাইনা আমার কেরিয়ার শেষ করার পর আমি ভাবব যে এটা করলে কি হত, কারণ আমি অনন্তকাল খেলা চালিয়ে যেতে পারব না। তাই সহজ কথায় বলতে গেলে কোনও আক্ষেপ আমি রেখে যেতে চাই না। মাঠ থেকে যা যা পাওয়ার, পেয়ে ফেলতে চাই।’

একবার অবসর নিয়ে ফেললে বেশ কিছুটা সময় লোকচক্ষুর অন্তরালে কাটাবেন বলে জানান কোহলি। তিনি বলেন, ‘আমি যতদিন খেলব আমি আমার সব কিছু দেব, কিন্তু একবার আমি ক্রিকেট থেকে সরে দাঁড়ালে, আপনারা আমায় চাইলেও বেশ খানিকটা সময় দেখতে পাবেন না।'

উল্লেখ্য, কোহলি পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন ২০০৬ সাল থেকে। এখন ৩৫ বছর বয়স তার। তাই ক্যারিয়ারের শেষ দিকে যে আছেন তা বলাই যায়। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এটাই কোহলির শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানও কোহলির, ২৫ ইনিংসে তার রান ১১৪১। গড় ৮১.৫০, স্ট্রাইক রেট ১৩১.৩০। হয়েছেন দুবার টুর্নামেন্ট–সেরা। এবারও কোহলি নিঃসন্দেহে দারুণ কিছু করতে চাইবেন।

উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা!

কাদের মির্জা ও শাহদাত হোসেন। ছবি: সংগৃহীত

কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় আপন ছোট ভাই শাহদাত হোসেনকে ‘কুলাঙ্গার’ বলে মন্তব্য করেছেন নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। এদিকে ভাইয়ের বিরুদ্ধে প্রকাশ্যে দেওয়া কাদের মির্জার এমন বক্তব্য নিয়ে এলাকায় নানা আলোচনা-সমালোচনা চলছে।

মঙ্গলবার (১৪ মে) সন্ধ্যায় বসুরহাট পৌরসভার সরকারি মিলনায়তনে চেয়ারম্যান পদপ্রার্থী গোলাম শরীফ চৌধুরী পিপুলের সমর্থনে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন।

তার ছোট ভাই শাহদাত হোসেন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। তারা দুজনই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই।

‘কুলাঙ্গার’ ছাড়াও শাহদাত হোসেন তার ভাই নন বলে তিনি মন্তব্য করেন কাদের মির্জা। তার বক্তব্যটি স্থানীয় একাধিক সাংবাদিক ফেসবুকে লাইভে প্রচার করেন। যা নিয়ে এলাকায় নানা আলোচনা-সমালোচনা চলছে।

শাহদাত হোসেন কোম্পানীগঞ্জ উপজেলার চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার পর হলফনামায় মামলার তথ্য না দেওয়ায় এবং আয়-ব্যয়ের বিবরণী না থাকায় প্রথমে যাচাই-বাছাইয়ে পরবর্তী সময়ে জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আপিলে তার প্রার্থিতা বাতিল হয়। এরপর তিনি হাইকোর্টে রিট আবেদন করে প্রার্থিতা ফিরে পেলেও এখনো প্রতীক বরাদ্দ পাননি। তৃতীয় ধাপে ২৯ মে কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে ভাইরাল হওয়া সেই বক্তব্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কাদের মির্জা বলেন, আজ ওবায়দুল কাদের ঘুমাতে পারেন না একটা ছেলের জন্য। সে আমার ভাই নয়, ওবায়দুল কাদেরের ভাই নয়। ওবায়দুল কাদের সাহেব স্টেটমেন্ট দিয়ে বলেছেন, কোনো মন্ত্রী-এমপির আত্মীয়-স্বজন নির্বাচনে দাঁড়াতে পারবে না। আমাদের ভাই নয় এই কুলাঙ্গার শাহদাত। তার কারণে আজ ওবায়দুল কাদের অসহায়, সাংবাদিকদের সামনে গেলে চেহারা কালো হয়ে যায়। শেখ হাসিনার কাছে জবাব দিতে পারে না।

কাদের মির্জা বলেন, সে (শাহদাত) আজ কোর্টে কোর্টে ঘুরছে। কাদের ইঙ্গিতে এ ষড়যন্ত্র হচ্ছে একদিন প্রকাশ হবে ইনশা আল্লাহ। ওবায়দুল কাদেরের ইজ্জত যে ছেলে নষ্ট করে, সে ছেলেকে যদি ভোটে আসে, ভোট দেওয়া যায়?...না। আল্লাহর গজব পড়বে এই ছেলের ওপর।

ছোট ভাইয়ের প্রতি ক্ষোভ প্রকাশ করে আরও বলেন, একটা সালিস তার জন্য করতে পারি না পৌরসভায়। সালিসে রায় দিলে যে হেরে যায়, সে তার পক্ষ হয়। সালিস বাস্তবায়ন করতে পারি না এই ছেলের কারণে। এই ছেলেকে ঘৃণাভরে যদি প্রত্যাখ্যান না করেন, ওবায়দুল কাদের সাহেব যদি মারা যান, তার আত্মা শান্তি পাবে না।

সর্বশেষ সংবাদ

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর
ক্রিকেট ছাড়লে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা!
চট্টগ্রাম বন্দর গত ১৫ বছরে আন্তর্জাতিক বন্দরের সক্ষমতা অর্জন করেছে: নৌপ্রতিমন্ত্রী
কাক পোশাকে ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ভাবনা
সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ধানমন্ডিতে ছিনতাই হওয়া ফোন উদ্ধার হলো ভারতের গুজরাট থেকে
এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব
তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ
ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি
যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১০৮ বার পেছাল
দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু
চীন সফরে পুতিন, তীক্ষ্ণ দৃষ্টি পশ্চিমা বিশ্বের