আন্দোলনের মাধ্যমেই আওয়ামী লীগকে সরাতে হবে: ফখরুল

২৫ জানুয়ারি ২০২৩, ০৬:৪৯ পিএম | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪২ এএম


আন্দোলনের মাধ্যমেই আওয়ামী লীগকে সরাতে হবে: ফখরুল

আওয়ামী লীগ এমনিতেই যাবে না, এদেরকে আন্দোলনের মধ্যে দিয়ে সরাতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘দেশের জনগণ প্রতিদিন আন্দোলনে জড়ো হচ্ছেন। আন্দোলন চলমান, আমরা জনগণকে সঙ্গে নিয়েই আন্দোলনে জয়ী হব।’

বুধবার (২৫ জানুয়ারি) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সামনে ‘গণতন্ত্র হত্যা দিবস’ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মির্জা ফখরুল।

নতুন রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, কোন রাষ্ট্রপতি? কোনো রাষ্ট্রপতির কিছু করার ক্ষমতা নেই। রাষ্ট্রপতির আসনটা সম্মানের, আমরা সম্মান করি যিনিই রাষ্ট্রপতি আসুক। তিনি কি অনির্বাচিত সরকারের প্রধানমন্ত্রীর নির্দেশনার বাইরে গিয়ে আইন তৈরি, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে পারবেন?

যে কারণে আমরা আমাদের ২৭ দফা রূপরেখায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনার কথা বলেছি। ভারসাম্য আনতে হবে, যোগ করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের সময় শেষ হয়ে গেছে। এদেরকে যেতে হবে। যারা গণতান্ত্রিক লড়াই সংগ্রামে হত্যা গুম, খুন, আহত, নির্যাতন ও কারাগারে প্রেরণ করেছে তাদের রক্তের ঋণ পরিশোধ করতে অবশ্যই আওয়ামী লীগকে যেতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ সরকার পরিকল্পিতভাবে গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে ছদ্মবেশী বাকশাল দিয়েছে। এখন আবার নির্বাচনী তামাশা নাটক তৈরি করে আরেকটি নির্বাচন করতে চায়। কিন্তু এই দেশের মানুষ এদেরকে সেই নির্বাচন করতে দেবে না।

তিনি বলেন, আওয়ামী লীগ কখনো গণতন্ত্র বিশ্বাস করে না। এরা মুখে গণতন্ত্রের কথা বলে কিন্তু কাজ করে উল্টো। আওয়ামী লীগের ইতিহাস হচ্ছে সন্ত্রাসের। এরা সন্ত্রাস করে জোড় করে ক্ষমতায় টিকে থাকতে চায়।

আওয়ামী লীগ ও তার সরকারের পায়ের নিচে মাটি নেই দাবি করে বিএনপি মহাসচিব বলেন, পাঠ্যপুস্তকে সংস্কৃতি ঐতিহ্য মূল্যবোধ ধ্বংস করে দিচ্ছে। অবিলম্বে ওই সকল পাঠ্যপুস্তক বাতিল করতে হবে, নতুন করে পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ ও বর্তমান অনির্বাচিত সরকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ বিদ্যুৎ, গ্যাস, পানি, জ্বালানি কোনো কিছুর দাম কমাবে না। এদেরকে সরাতে হবে। বিদায় করতে হবে। আমাদের পবিত্র দায়িত্ব জনগণকে ঐক্যবদ্ধ করে লড়াই সংগ্রামের মধ্য দিয়ে ভয়াবহ দানবীয় সরকারকে বিদায় করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর কর্মসূচির দিনে আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দেয় এর তীব্র সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের এত ভয়, ভীত যে নিজেদের উপর আস্থা নেই।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড খন্দকার মোশাররফ হোসেন, ড আব্দুল মঈন খান, সেলিমা রহমান, বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল আউয়াল মিন্টু, আমান উল্লাহ আমান, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন প্রমুখ। ঢাকা মহানগর (উত্তর দক্ষিণ) বিএনপি এই সমাবেশের আয়োজন করে।

এমএইচ/এমএমএ/

 


বিভাগ : রাজনীতি