বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪ | ৮ ফাল্গুন ১৪৩০
বেটা ভার্সন
Dhaka Prokash

‘নির্বাচন সুষ্ঠু নাহলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামব’- তৈমুর

ছবি: সংগৃহীত

‌‌‌‌'আওয়ামী লীগ ও বিএনপির বাইরে গিয়ে তৃতীয় শক্তি হিসেবে জনগণের কাছে পৌঁছাতে চায় তৃণমূল বিএনপি। আমরা নির্বাচন বয়কট করব না। শেষ পর্যন্ত নির্বাচনে লড়ে যাব। যে কোনো পরিস্থিতিতে মাঠে থাকব। মাঠে থাকার লোকই আমি। এখন যদি দেখি যে নির্বাচন সুষ্ঠু হয়নি, তাহলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামব ।'

সম্প্রতি একটি গনমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তৃণমূল বিএনপির মহাসচিব তৈমুর আলম খন্দকার ।

তৈমুরের কাছে প্রশ্ন রাখা হয়, জোটবদ্ধ হয়ে নির্বাচন করছেন কি না, করলে কাদের সঙ্গে। উত্তরে তিনি বলেন, ‘আমাদের সঙ্গে কোনো দলের জোট হয়নি। তবে, ধর্মভিত্তিক কয়েকটি দলের সমন্বয়ে গঠিত প্রগতিশীল ইসলামী জোট আমাদের দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করছে। তাদের সঙ্গে সমঝোতা করে বেশকিছু আসনে আমরা প্রার্থী দিইনি।’

নির্বাচনের পরিবেশ নিয়ে অভিযোগ করেছেন। শেষ পর্যন্ত আপনারা নির্বাচনে থাকবেন কি না— জানতে চাইলে বিএনপির সাবেক এ নেতা বলেন, ‘আমরা নির্বাচন বয়কট করব না। শেষ পর্যন্ত নির্বাচনে লড়ে যাব। যে কোনো পরিস্থিতিতে মাঠে থাকব। মাঠে থাকার লোকই আমি। এখন যদি দেখি যে নির্বাচন সুষ্ঠু হয়নি, তাহলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামব।’

বিএনপি থেকে কতজন আপনাদের দলে যোগ দিয়েছেন— উত্তরে তৈমুর আলম খন্দকার বলেন, ‘কে কোন দল থেকে এসেছে, সেই খবর আমরা রাখি না। শুধু বিএনপির নয়, বিভিন্ন জায়গা থেকে আমাদের দলে লোক আসছেন। ফলে কারোই আতঙ্ক হওয়ার কিছু নেই। আমাদের দলের আদর্শ মানলে যে কেউ যুক্ত হতে পারেন। আমরা কাউকে জিজ্ঞাসা করি না যে আপনি হিন্দু নাকি মুসলিম, আওয়ামী লীগ নাকি বিএনপির।’

তৈমুর আলম খন্দকার। ছবি: সংগৃহীত

অভিযোগ আছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আপনার বনিবনা না হওয়ায় তৃণমূল বিএনপিতে এসেছেন। এ প্রসঙ্গে কী বলবেন— জানতে চাইলে তিনি বলেন, ‘তারেক রহমানের সঙ্গে আমার বনিবনা হয়েছে কি হয়নি, তা আপনার ভালো জানেন। এটা নিয়ে আমি কিছু বলতে চাই না।’

সাধারণ জনগণের জানার ইচ্ছা, আপনাদের নির্বাচনি ইশতেহার কোনো চমক থাকছে কি না। উত্তরে তৈমুর আলম খন্দকার বলেন, ‘আমাদের নির্বাচনি ইশতেহার তৈরি হচ্ছে। এর মধ্যে কিছু জিনিস থাকবে, ডিসেন্ট্রালাইজড। এখন ইউনিয়ন পরিষদের মনোনয়নপত্রের জন্য ঢাকায় এসে বসে থাকতে হয়। ঢাকা থেকে নমিনেশন না দিলে নির্বাচন করা যায় না। আমরা এ সিস্টেম ভেঙে দিতে চাই। স্থানীয় সরকার ব্যবস্থা আমরা উন্মুক্ত করে দেব। সেখানে দলীয় প্রতীক থাকবে না। যারা দল করে না কিন্তু সমাজের ভালো মানুষ, তাদের সুযোগ দিতে হবে স্থানীয় নির্বাচনে। এ ধরনের কিছু পদক্ষেপ আমরা নেব।’

প্রার্থী হওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আপনার কথা হয়েছে— এমন একটি ভিডিওচিত্র সম্প্রতি ভাইরাল হয়েছে। তাহলে কি সরকারের সঙ্গে সমঝোতা করে নির্বাচন করছেন— জানতে চাইলে তিনি বলেন, ‘আমি একটা দলের প্রতিনিধিত্ব করি। বিভিন্ন বিষয়ে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হতেই পারে। তাই বলে সরকারের সঙ্গে সমঝোতা করে নির্বাচন করছি, এটা বলা যাবে না। আমি নারায়ণগঞ্জ-১ আসন থেকে নির্বাচন করব। সেখানকার আওয়ামী লীগের লোকজনও এমপির পরিবার দ্বারা নির্যাতিত। তারাও চান আমি এ আসন থেকে নির্বাচন করি।’

নির্বাচনের পরে তৃণমূল বিএনপি কি বিরোধী দলের ভূমিকায় থাকবে, নাকি সরকারের সঙ্গী হবে— এমন প্রশ্নের জবাবে ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া তৃণমূল বিএনপির মহাসচিব তৈমুর আলম খন্দকার বলেন, ‘এটা কেমন প্রশ্ন করলেন। সরকারের সঙ্গে থাকলে তো তাদের সঙ্গে থেকে নির্বাচন করতাম। আমরা তো সরকারের বিরুদ্ধে নির্বাচন করছি। জনগণ সিদ্ধান্ত নেবে নির্বাচনের পর কোথায় থাকব। তবে, সরকারের সঙ্গে হাত মেলাব না।’

কেন জনগণ তৃণমূল বিএনপিকে ভোট দেবে— উত্তরে তিনি বলেন, ‘বাংলাদেশের রাজনীতি দুটি দলের কাছে ম্যানিপুলেট হয়ে আছে। মানুষ মনে করে, এ দেশে রাজনীতি করতে হলে দুটি দলের হাত ধরতে হবে। কিন্তু মানুষ এখন একটা তৃতীয় শক্তির উত্থান চায়। যাদের ক্লিন ইমেজ থাকবে। আশা করি, আমরা সেই তৃতীয় শক্তি হিসেবে জনগণের কাছে পৌঁছাতে পারব।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে তৃণমূল বিএনপির প্রার্থী তৈমুর আলম খন্দকার। ২০২২ সালের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র থেকে মেয়র পদে নির্বাচন করেন তিনি। কিন্তু আওয়ামী লীগ দলীয় মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াৎ আইভীর কাছে পরাজিত হন।

তৈমুর আলম খন্দকার বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ছিলেন। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় তাকে বহিষ্কার করা হয়। বর্তমানে তিনি ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া তৃণমূল বিএনপির মহাসচিব।

যৌন নিপীড়নের দায়ে চাকরি হারালেন জাবি শিক্ষক জনি

মাহমুদুর রহমান জনি। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেল্থ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর জনিকে নৈতিক অসচ্চরিত্রতার অভিযোগে চাকুরিচ্যুত করেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) উপাচার্য নুরুল আলমের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সাবেক সহকারী প্রক্টর মাহমুদুর রহমান জনির বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়।

দীর্ঘ পাঁচ ঘণ্টার সিন্ডিকেট সভা শেষে রাত সাড়ে ৯টায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেজিস্ট্রার আবু হোসেন। তিনি জানান, তদন্ত কমিটির সুপারিশে সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে মাহমুদুর রহমান জনিকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

তাকে বরখাস্ত করায় তাৎক্ষণিকভাবে উপাচার্যকে ধন্যবাদ জানিয়েছে নিপীড়ন বিরোধী মঞ্চ। এদিকে এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আন্দোলনকারীরা। এই শিক্ষক বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ছিলেন।

এ বিষয়ে ছাত্র ইউনিয়নের আহ্বায়ক আলিফ মাহমুদ স্বস্তি প্রকাশ করে বলেন, সিন্ডিকেট সঠিক সিদ্ধান্ত নেওয়ায় আমরা সাধুবাদ জানাচ্ছি। মাহমুদুর রহমান জনির দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে জাহাঙ্গীরনগর কিছুটা হালকা হলো। তবে নিপীড়নের সঙ্গে জড়িত সবাইকে শাস্তির মুখোমুখি করে বিশ্ববিদ্যালয়কে কলঙ্কমুক্ত করতে হবে। প্রভোস্ট এবং প্রক্টর জড়িত থাকায় তাদেরকে অব্যাহতি দিতে হবে। মাদক সিন্ডিকেটের সঙ্গে জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে। সারা দেশের ভর্তিচ্ছুদের কথা ভেবে আমরা পরীক্ষা আটকানোর সিদ্ধান্ত থেকে সড়ে দাঁড়াচ্ছি। তবে ভর্তি পরীক্ষার সময় আমাদের গণসংযোগ অব্যাহত থাকবে।

এর আগে, ২০২২ সালের ২১ নভেম্বর মাহমুদুর রহমান জনি ও একই বিভাগে সে সময় নিয়োগ পাওয়া এক প্রভাষকের একটি অন্তরঙ্গ ছবি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে পোস্টারিং করা হয়। একইসঙ্গে বিভাগের শিক্ষক পদে আবেদনকারী ৪৩ ব্যাচের আরেক ছাত্রীর সঙ্গে কথাবার্তার অডিও প্রকাশ্যে আসে। যেখানে মাহমুদুর রহমান জনি তাকে জোরপূর্বক গর্ভপাত করানোর কথা শোনা যায়।

এর পরিপ্রেক্ষিতে তার শাস্তির দাবিতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। পরে ২০২২ সালের ৮ ডিসেম্বর একাধিক ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ তার বিরুদ্ধে প্রাথমিক তদন্ত কমিটি গঠিত হয়।

প্রাথমিক তদন্ত কমিটির প্রতিবেদন স্পষ্ট নয় দাবি করে একই বছরের ৯ মার্চ পুনরায় গঠিত হয় ‘স্পষ্টীকরণ কমিটি’। গত বছরের ১০ আগস্ট ওই কমিটির প্রতিবেদনে অভিযোগের প্রাথমিক সত্যতা নিশ্চিত হওয়া সাপেক্ষে দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশ অনুসারে ছয় সদস্য বিশিষ্ট স্ট্রাকচার্ড কমিটি গঠন করা হয়।

সর্বশেষ, স্ট্রাকচার্ড কমিটির তদন্ত চলাকালে ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর কুরিয়ারযোগে উপাচার্যকে গালিগালাজ করার অডিও ক্লিপ সংবলিত একটি সিডি সাংবাদিকদের কাছে আসে। ৫২ সেকেন্ডের অডিও ক্লিপে মাহমুদুর রহমান জনিকে উপাচার্যকে অশালীন ভাষায় গালিগালাজ করতে শোনা যায়।

শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব: ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আজকে একমাত্র বাধা হচ্ছে সাম্প্রদায়িকতা। আজকের এই দিনে সাম্প্রদায়িকতার যে বীজবৃক্ষ বিএনপির নেতৃত্বে ডালপালা বিস্তার করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই বীজবৃক্ষকে সমূলে তুলে ফেলব আমরা। এটাই আমাদের অঙ্গীকার।

বুধবার সকালে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, একুশে ফেব্রুয়ারি হচ্ছে স্বাধীন বাংলাদেশের ভিত্তি। বঙ্গবন্ধুর নেতৃত্বে একুশে ফেব্রুয়ারির ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের ভিত্তি স্থাপিত হয়েছিল। পরে স্বাধিকার সংগ্রামে বিভিন্ন মাইলফলক অতিক্রম করে একাত্তরের স্বত্ব জাতীয়তাবাদের দিকনির্দেশনা আসে বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে। আমরা প্রথমে ভাষা যোদ্ধা। অতঃপর একাত্তরে আমরা বীর মুক্তিযোদ্ধা।

তিনি বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যে বাংলাদেশের বিজয় হয়েছে, সেই বাংলাদেশের উন্নয়ন সমৃদ্ধি আজকে সারাবিশ্বে বিস্ময়ের।

অ্যাটলেটিকোকে হারিয়ে কোয়ার্টারের পথে এগিয়ে ইন্টার মিলান

ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে ইন্টার মিলান। মার্কো আর্নাতোভিচের একমাত্র গোলে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রাখল ইনজাগির দল।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাতের আরেক ম্যাচে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে এগিয়ে গিয়েও ১-১ গোলে ড্র করেছে বরুসিয়া ডর্টমুন্ড।

মিলানের সান সিরো স্টেডিয়ামে মঙ্গলবার রাতে শেষ ষোলোর প্রথম লেগে অ্যাটলেটিকোকে ১-০তে হারিয়েছে ইন্টার। চলতি বছরে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯ ম্যাচের সবকটিতে জয় পেল দলটি। প্রতিযোগিতামূলক ফুটবলে এ নিয়ে দ্বিতীয়বার মুখোমুখি হল দল দুটি। আগের সাক্ষাতে ২০১০ সালে উয়েফা সুপার কাপে ২-০ গোলে জিতেছিল অ্যাটলেটিকো।

গোলের জন্য অ্যাটলেটিকোর ৭ শটের মধ্যে লক্ষ্যে ছিল না একটিও। ইন্টারের ১৯ শটের ৫টিই ছিল লক্ষ্যে। ম্যাচে বদলি নামা আর্নাতোভিচের সামনে সুযোগ ছিল হ্যাটট্রিক করারও। একের পর এক দারুণ সব সুযোগ হারান অভিজ্ঞ ফরোয়ার্ড। শেষ পর্যন্ত অবশ্য ব্যবধান গড়ে দেন তিনিই।

দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠে নেমে দুই মিনিট পরই সুযোগ পান আর্নাতোভিচ। পোস্টের কাছ থেকে উড়িয়ে মেরে হতাশ করেন ৩৪ বর্ষী অস্ট্রিয়ান ফুটবলার। খানিক পর তার হেড লক্ষ্যে থাকেনি। ৬৩ মিনিটে আরও একটি সূবর্ণ সুযোগ নষ্ট করেন আর্নাতোভিচ। শেষপর্যন্ত ৭৯ মিনিটে জালের দেখা পায় ইন্টার। বক্সের ভেতর মার্টিনেজের থেকে বল পেয়ে জালে জড়ান এ তারকা। ১-০তে জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালিয়ান ক্লাবটি।

এদিন চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর আরেক ম্যাচে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বরুশিয়া ডর্টমুন্ড। ২৪ মিনিটে চমৎকার গোলে বরুশিয়াকে এগিয়ে নেন ডোনিয়েল মালেন। ৫৬তম মিনিটে পেনাল্টি থেকে সমতা টানেন লুক ডি ইয়ং। ১৩ মার্চ ফিরতি লেগ।

এই গোলে এক রেকর্ডও গড়েছেন ২৫ বর্ষী মালেন। নেদারল্যান্ডসের প্রথম খেলোয়াড় হিসেবে স্বদেশি ক্লাবের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে গোলের কীর্তি গড়েছেন। কিন্তু মালেনের গোলটা ডর্টমুন্ডকে জেতাতে পারেনি। ম্যাটস হুমেলস বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে নিজেদের বক্সে ফাউল করে বসেন পিএসভির মালিক টিলম্যানকে। ৫৬ মিনিটে সফল স্পটকিকে সমতা ফেরান পিএসভির অধিনায়ক লুক ডি ইয়ং।

সর্বশেষ সংবাদ

যৌন নিপীড়নের দায়ে চাকরি হারালেন জাবি শিক্ষক জনি
শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব: ওবায়দুল কাদের
অ্যাটলেটিকোকে হারিয়ে কোয়ার্টারের পথে এগিয়ে ইন্টার মিলান
রাজধানীতে সুন্নতে খতনা করাতে গিয়ে প্রাণ গেল আরেক শিশুর
অবশেষে সরকার গঠনে সম্মত পাকিস্তানের প্রধান দুই দল
ইতালি যাওয়ার পথে নৌকাডুবি, নিহত ৯ জনের মধ্যে ৫ জনই মাদারীপুরের
ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ
যৌন নিপীড়নের দায়ে জাবি শিক্ষক জনি স্থায়ী বরখাস্ত
পুত্র সন্তানের বাবা-মা হলেন বিরাট-আনুশকা
জামিনে মুক্ত সাংবাদিক ইলিয়াস হোসেন
যুক্তরাজ্যে ২০০ মিলিয়ন পাউন্ডের সাম্রাজ্য সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের
উত্তর কোরিয়ার দেওয়া ক্ষেপণাস্ত্র ইউক্রেনে ছুড়েছে রাশিয়া
গৃহকর্মী প্রীতির মৃত্যু: সাংবাদিক আশফাকুল ও তার স্ত্রীর জামিন নামঞ্জুর
ইবনে সিনা হাসপাতালে রাশিয়ান কিশোরীর শ্লীলতাহানি, ওয়ার্ডবয় গ্রেফতার
শাহজালালের থার্ড টার্মিনাল চালুর সময় জানাল বিমানমন্ত্রী
পরীক্ষার্থীরা মুচলেকায় ছাড় পেলেও মাদরাসা প্রধানদের বিরুদ্ধে মামলার নির্দেশ
পরীমণির বিরুদ্ধে মাদক মামলার নতুন সিদ্ধান্ত আসছে
জাবিতে ভর্তি পরীক্ষা শুরু কাল, নিরাপত্তা জোরদার
বগুড়ায় মহিলা আওয়ামী লীগ কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার