শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

‘নির্বাচন সুষ্ঠু নাহলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামব’- তৈমুর

ছবি: সংগৃহীত

‌‌‌‌'আওয়ামী লীগ ও বিএনপির বাইরে গিয়ে তৃতীয় শক্তি হিসেবে জনগণের কাছে পৌঁছাতে চায় তৃণমূল বিএনপি। আমরা নির্বাচন বয়কট করব না। শেষ পর্যন্ত নির্বাচনে লড়ে যাব। যে কোনো পরিস্থিতিতে মাঠে থাকব। মাঠে থাকার লোকই আমি। এখন যদি দেখি যে নির্বাচন সুষ্ঠু হয়নি, তাহলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামব ।'

সম্প্রতি একটি গনমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তৃণমূল বিএনপির মহাসচিব তৈমুর আলম খন্দকার ।

তৈমুরের কাছে প্রশ্ন রাখা হয়, জোটবদ্ধ হয়ে নির্বাচন করছেন কি না, করলে কাদের সঙ্গে। উত্তরে তিনি বলেন, ‘আমাদের সঙ্গে কোনো দলের জোট হয়নি। তবে, ধর্মভিত্তিক কয়েকটি দলের সমন্বয়ে গঠিত প্রগতিশীল ইসলামী জোট আমাদের দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করছে। তাদের সঙ্গে সমঝোতা করে বেশকিছু আসনে আমরা প্রার্থী দিইনি।’

নির্বাচনের পরিবেশ নিয়ে অভিযোগ করেছেন। শেষ পর্যন্ত আপনারা নির্বাচনে থাকবেন কি না— জানতে চাইলে বিএনপির সাবেক এ নেতা বলেন, ‘আমরা নির্বাচন বয়কট করব না। শেষ পর্যন্ত নির্বাচনে লড়ে যাব। যে কোনো পরিস্থিতিতে মাঠে থাকব। মাঠে থাকার লোকই আমি। এখন যদি দেখি যে নির্বাচন সুষ্ঠু হয়নি, তাহলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামব।’

বিএনপি থেকে কতজন আপনাদের দলে যোগ দিয়েছেন— উত্তরে তৈমুর আলম খন্দকার বলেন, ‘কে কোন দল থেকে এসেছে, সেই খবর আমরা রাখি না। শুধু বিএনপির নয়, বিভিন্ন জায়গা থেকে আমাদের দলে লোক আসছেন। ফলে কারোই আতঙ্ক হওয়ার কিছু নেই। আমাদের দলের আদর্শ মানলে যে কেউ যুক্ত হতে পারেন। আমরা কাউকে জিজ্ঞাসা করি না যে আপনি হিন্দু নাকি মুসলিম, আওয়ামী লীগ নাকি বিএনপির।’

তৈমুর আলম খন্দকার। ছবি: সংগৃহীত

অভিযোগ আছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আপনার বনিবনা না হওয়ায় তৃণমূল বিএনপিতে এসেছেন। এ প্রসঙ্গে কী বলবেন— জানতে চাইলে তিনি বলেন, ‘তারেক রহমানের সঙ্গে আমার বনিবনা হয়েছে কি হয়নি, তা আপনার ভালো জানেন। এটা নিয়ে আমি কিছু বলতে চাই না।’

সাধারণ জনগণের জানার ইচ্ছা, আপনাদের নির্বাচনি ইশতেহার কোনো চমক থাকছে কি না। উত্তরে তৈমুর আলম খন্দকার বলেন, ‘আমাদের নির্বাচনি ইশতেহার তৈরি হচ্ছে। এর মধ্যে কিছু জিনিস থাকবে, ডিসেন্ট্রালাইজড। এখন ইউনিয়ন পরিষদের মনোনয়নপত্রের জন্য ঢাকায় এসে বসে থাকতে হয়। ঢাকা থেকে নমিনেশন না দিলে নির্বাচন করা যায় না। আমরা এ সিস্টেম ভেঙে দিতে চাই। স্থানীয় সরকার ব্যবস্থা আমরা উন্মুক্ত করে দেব। সেখানে দলীয় প্রতীক থাকবে না। যারা দল করে না কিন্তু সমাজের ভালো মানুষ, তাদের সুযোগ দিতে হবে স্থানীয় নির্বাচনে। এ ধরনের কিছু পদক্ষেপ আমরা নেব।’

প্রার্থী হওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আপনার কথা হয়েছে— এমন একটি ভিডিওচিত্র সম্প্রতি ভাইরাল হয়েছে। তাহলে কি সরকারের সঙ্গে সমঝোতা করে নির্বাচন করছেন— জানতে চাইলে তিনি বলেন, ‘আমি একটা দলের প্রতিনিধিত্ব করি। বিভিন্ন বিষয়ে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হতেই পারে। তাই বলে সরকারের সঙ্গে সমঝোতা করে নির্বাচন করছি, এটা বলা যাবে না। আমি নারায়ণগঞ্জ-১ আসন থেকে নির্বাচন করব। সেখানকার আওয়ামী লীগের লোকজনও এমপির পরিবার দ্বারা নির্যাতিত। তারাও চান আমি এ আসন থেকে নির্বাচন করি।’

নির্বাচনের পরে তৃণমূল বিএনপি কি বিরোধী দলের ভূমিকায় থাকবে, নাকি সরকারের সঙ্গী হবে— এমন প্রশ্নের জবাবে ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া তৃণমূল বিএনপির মহাসচিব তৈমুর আলম খন্দকার বলেন, ‘এটা কেমন প্রশ্ন করলেন। সরকারের সঙ্গে থাকলে তো তাদের সঙ্গে থেকে নির্বাচন করতাম। আমরা তো সরকারের বিরুদ্ধে নির্বাচন করছি। জনগণ সিদ্ধান্ত নেবে নির্বাচনের পর কোথায় থাকব। তবে, সরকারের সঙ্গে হাত মেলাব না।’

কেন জনগণ তৃণমূল বিএনপিকে ভোট দেবে— উত্তরে তিনি বলেন, ‘বাংলাদেশের রাজনীতি দুটি দলের কাছে ম্যানিপুলেট হয়ে আছে। মানুষ মনে করে, এ দেশে রাজনীতি করতে হলে দুটি দলের হাত ধরতে হবে। কিন্তু মানুষ এখন একটা তৃতীয় শক্তির উত্থান চায়। যাদের ক্লিন ইমেজ থাকবে। আশা করি, আমরা সেই তৃতীয় শক্তি হিসেবে জনগণের কাছে পৌঁছাতে পারব।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে তৃণমূল বিএনপির প্রার্থী তৈমুর আলম খন্দকার। ২০২২ সালের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র থেকে মেয়র পদে নির্বাচন করেন তিনি। কিন্তু আওয়ামী লীগ দলীয় মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াৎ আইভীর কাছে পরাজিত হন।

তৈমুর আলম খন্দকার বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক ছিলেন। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় তাকে বহিষ্কার করা হয়। বর্তমানে তিনি ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া তৃণমূল বিএনপির মহাসচিব।

Header Ad

ডিবি হেফাজতে নাহিদসহ কোটা আন্দোলনের তিন সমন্বয়ক

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে নিজেদের হেফাজতে নিয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবিতে নেওয়া ওই তিন সমন্বয়ক হলেন- নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান হারুন অর রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নিরাপত্তা এবং জিজ্ঞাসাবাদের স্বার্থে তিন সমন্বয়ককে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

নাহিদ, আসিফ ও আবু বাকের তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

গতকাল শুক্রবার বিকেলে গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে এই তিনজনকে তুলে নেওয়ার অভিযোগ উঠে।

গণস্বাস্থ্য নগর হাসপাতাল সূত্র জানিয়েছে, নাহিদ হাসপাতালের সপ্তম তলার ৭০৩ নম্বর কক্ষে আর আসিফ তৃতীয় তলার ৩১১ নম্বর কক্ষে ভর্তি ছিলেন। নাহিদের সঙ্গে তার স্ত্রী আর আসিফের সঙ্গে বাকের ছিলেন।

আগামীকাল চালু হতে পারে মোবাইল ইন্টারনেট

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে এক সপ্তাহের বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের মোবাইল ইন্টারনেট সেবা। ফলে ইন্টারনেট নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন রয়েছেন কয়েক কোটি মানুষ। বিপাকে পড়েছেন এসব ইউজাররা। যদিও দিন দুয়েক আগে চালু করা হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট। কিন্তু ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা কম। সীমিত পরিসরে চালু হওয়া এই ব্রডব্যান্ড নেটওয়ার্কের সুবিধা অনেকেরই নেই।

এদিকে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে গত সপ্তাহে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, রবি-সোমবারের মধ্যেই চালু হবে কাঙ্ক্ষিত মোবাইল ইন্টারনেট।

প্রতিমন্ত্রী পলক আশ্বাস দিয়েছেন, রবি সোমবারের মধ্যেই দেশে পুরোদমে মোবাইল ইন্টারনেট চালু হবে।

তবে মোবাইল ইন্টারনেট চালু হলেও ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করা যাবে কি না সে সম্পর্কে স্পষ্ট করে কিছু সরকারের পক্ষ থেকে জানানো হয়নি।

এদিকে দেশে ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে গুগলের ক্যাশ সার্ভার চালুর জন্য আইআইজি অপারেটরদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি)।

জানা গেছে, দেশের আইন ও সরকারের নির্দেশনা না মানায় বন্ধ থাকবে মেটার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। তবে যদি ফেসবুক সরকারের নির্দেশনা মানার নিশ্চয়তা দেয়, তখনই এটি চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

এর আগে, পাঁচ দিন বন্ধ থাকার পর গত ২৩ জুলাই রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। কূটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাত অগ্রাধিকার ভিত্তিতে এ সেবা চালু করা হয়। এরপর বুধবার (২৪ জুলাই) রাত থেকে বাসা-বাড়িতেও ইন্টারনেট সেবা মিলছে।

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়

'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'

ফাইল ছবি

বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে কলকাতায় গত ২১ জুলাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বাংলাদেশে অশান্তির জেরে কেউ পশ্চিমবঙ্গে আশ্রয় চাইলে তাকে ফেরাবে না রাজ্য সরকার।

মমতার এমন মন্তব্যে আপত্তিও জানিয়েছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে কথা স্বীকারও করে নেওয়া হয়েছে। দিল্লি পৌঁছে অবশ্য বিষয়টিকে গুরুত্ব দিতে চাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশের প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, আমি যুক্তরাষ্ট্রীয় কাঠামো সম্পর্কে খুব ভালোভাবে অবহিত। আমি সাতবারের সাংসদ ছিলাম, দুবার কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব সামলেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীতি আমি অন্যদের থেকে ভালো জানি। আমাকে শেখানোর দরকার নেই। বরং সঠিক নিয়মগুলো ওরাই শিখে নিক।

একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বলেছিলেন, আমি বাংলাদেশ নিয়ে কোনও কথা বলতে পারি না। যা বলার ভারত সরকার বলবে। তবে বাংলাদেশের কোনও অসহায় মানুষ যদি বাংলার দরজা খটখটায় তাহলে আমি তাদের আশ্রয় নিশ্চয়ই দেবো। কারণ রাষ্ট্রপুঞ্জেই সিদ্ধান্ত হয়েছে, উদ্বাস্তু হলে তাকে পাশের এলাকা সম্মান জানাবে। বাংলাদেশ নিয়ে আমরা যেন কোনও প্ররোচনা, উত্তেজনাতে না যাই। ছাত্রছাত্রীদের তাজা প্রাণ চলে যাচ্ছে, তার প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন মন্তব্য ভালোভাবে নেয়নি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ কূটনৈতিকভাবেই বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আপত্তি জানায়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এই ধরনের মন্তব্যে বিভ্রান্তি বাড়বে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জওসওয়াল জানিয়ে দেন, অন্য কোনও রাষ্ট্র সংক্রান্ত যে কোনও বিষয়ই কেন্দ্রীয় সরকারের অধীন।

সর্বশেষ সংবাদ

ডিবি হেফাজতে নাহিদসহ কোটা আন্দোলনের তিন সমন্বয়ক
আগামীকাল চালু হতে পারে মোবাইল ইন্টারনেট
'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'
‘দেশের অর্থনীতিকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা’
দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী গ্রেপ্তার
আজও ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিল
আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
সহিংসতার অভিযোগে ঢাকায় ২০৯ মামলায় গ্রেপ্তার ২৩৫৭
‘মুক্তিযোদ্ধা কোটার বাইরে বাকি ৯৫ শতাংশ নিয়ে আদালতে বোঝাপড়া করব’
কোটা আন্দোলনে নিহত রুদ্রের নামে শাবিপ্রবির প্রধান ফটকের নামকরণ
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী
এক সপ্তাহে বঙ্গবন্ধু সেতুতে ৬ কোটি টাকা লোকসান
পাকিস্তানের ইসলামাবাদ-পাঞ্জাবে ১৪৪ ধারা জারি
রিমান্ড শেষে কারাগারে নুরুল হক নুর
ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই সরকারের: মির্জা ফখরুল
নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার
বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে নারী এশিয়া কাপের ফাইনালে ভারত
মোবাইল ইন্টারনেট কবে চালু হবে, জানাল বিটিআরসি
পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ: ডিবি হারুন
মৃত্যুর দিনক্ষণ গোপন রাখা হয়েছে যে কারণে