বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। নিহতের নাম নুরুল হুদা লিটন (৩২)। তার বাড়ি ফেনীর দাগনভূঞা উপজেলায়।

শুক্রবার (২৬ জানুয়ারি) রাতে দক্ষিণ আফ্রিকার জোহান্সবাগে লিটনের নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে এ ঘটনা ঘটে।

গুলিতে নিহত নুরুল হুদা লিটন দাগনভূঞা পৌরসভার ৯নং ওয়ার্ড পূর্ব জগতপুর গ্রামের লাল মোহাম্মদের বাড়ির এবাদুল হকের ছেলে।

নিহতের চাচাতো ভাই মোহাম্মদ সবুজ জানান, শুক্রবার রাতে ব্যবসা প্রতিষ্ঠানে কাজ শেষে গাড়িতে উঠতে গেলে আগে থেকেই ওঁত পেতে থাকা সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছোড়ে। এতে ঘটনাস্থলেই তিনি লুটিয়ে পড়েন। স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

স্থানীয় বাসিন্দা শওকত মাহমুদ জানান, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান লিটন। আগামী ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখে তার বাড়ি ফিরে বিয়ে করার কথা ছিল। পরিবারের সেই আশা পূরণ হলো না।

দাগনভূঞা পৌরসভার মেয়র ওমর ফারুক খান বলেন, লিটনের মৃত্যুর খবরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। তার মরদেহ দেশে আনতে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবাদল হকের তিন ছেলে ও তিন মেয়ের মধ্যে লিটন ছিলেন সবার বড়। মেজ ভাই সৌদি আরবে এবং ছোট ভাই মিঠু দক্ষিণ আফ্রিকায় তার সঙ্গে থাকেন।

Header Ad

বিশ্বকাপ যাত্রার আগে টাইগারদের ফটোসেশন অনুষ্ঠিত

বিশ্বকাপ যাত্রার আগে টাইগারদের ফটোসেশন অনুষ্ঠিত। ছবি: সংগৃহীত

নানা জল্পনা-কল্পনার পর বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ দল। সেই দলে নেই মোহাম্মদ সাইফউদ্দিন। এ নিয়ে আলোচনার মধ্যেই আজ বুধবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হচ্ছেন শান্তরা। এর আগে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনকে নিয়ে দুপুরে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল অফিসিয়াল ফটোসেশন।

এই ফটোসেশনে স্কোয়াডে থাকা ১৭ ক্রিকেটারের সবাই উপস্থিত ছিলেন। এছাড়াও বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন, ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস ছাড়াও বোর্ডের আরও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বিশ্বকাপ শুরুর আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই উদ্দেশ্যে আজ রাত ১টা ৪০ মিনিটে ঢাকা ত্যাগ করবে শান্ত বাহিনী।

গত ওয়ানডে বিশ্বকাপের আগে ওয়ানডে বিশ্বকাপের আগে সাদা মাটা ভাবে ফটোসেশন করায় সমালোচনায় পড়তে হয় বিসিবিকে। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মিরপুর শের-ই বাংলায় আনুষ্ঠানিকভাবে ফটোসেশন সম্পন্ন করেছেন সাকিব-রিয়াদরা।

বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৮ জুন শ্রীলংকার বিপক্ষে যুক্তরাষ্ট্রের ডালাসে। 'ডি' গ্রুপে এরপর ১০ জুন নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকাকে, ১৩ জুন ওয়েস্ট ইন্ডিজের কিংসটাউনে নেদারল্যান্ডসকে, ১৭ জুন একই ভেন্যুতে নেপালকে মোকাবিলা করবে শান্তরা। চার গ্রুপের শীর্ষে থাকা দুটি করে দল উঠবে সুপার এইটে।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, মোহাম্মদ তানভীর ইসলাম, শেখ মেহেদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

চিকিৎসক না হয়েও রোগী দেখতেন ওষুধ বিক্রেতা, গুণতে হলো জরিমানা

মেসার্স লাকী ফার্মেসীর স্বত্বাধিকারী ও ওষুধ বিক্রেতা মো. বজলুর রশিদ। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলে দীর্ঘদিন ধরে চিকিৎসক না হয়েও রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে আসছিলেন মো. বজলুর রশিদ নামে এক ওষুধ বিক্রেতা। ভোক্তাদের এমন অভিযোগে তার ফার্মেসীতে অভিযান চালিয়ে ৭ হাজার টাকা জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (১৫ মে) দুপুরের দিকে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর আওতায় টাঙ্গাইল সদর উপজেলার সুরুজ বাজারে এই তদারকিমূলক অভিযান পরিচালনা করেন- ভোক্তা অধিদপ্তরের টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম।

জরিমানাপ্রাপ্ত বজলুর রশিদ টাঙ্গাইল সদর উপজেলার সুরুজ বাজারের মেসার্স লাকী ফার্মেসীর স্বত্বাধিকারী ও একজন ওষুধ বিক্রেতা। এছাড়াও তার ফার্মেসীতে প্রচুর পরিমাণে মেয়াদ উত্তীর্ণ, মূল্য বিহীন ওষুধ (ফিজিশিয়ান স্যাম্পল) সংরক্ষণ করে রাখাসহ ড্রাগ লাইসেন্সের হালনাগাদ না ছিল না।

টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম বলেন, ওই ফার্মেসীর মালিক মো. বজলুর রশিদ ডাক্তার না হয়েও ডাক্তার সেজে রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছিল ও ফার্মেসীর ড্রাগ লাইসেন্সের হালনাগাদ না থাকা এবং মূল্য বিহীন ওষুধ (ফিজিশিয়ান স্যাম্পল) সংরক্ষণ করে রাখার দায়ে ৭ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, তিনি ভবিষ্যতে সে আর কোনো রোগীকে সেবা দিবেন না জানিয়ে মুচলেকা দেন। এছাড়া অভিযানে সকল ব্যবসায়ীদের ক্রয়/বিক্রয় রশিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শন করা, মেয়াদ উত্তীর্ণ ও মূল্য বিহীন ওষুধ , কসমেটিকস বিক্রয় না করতে অনুরোধ জানানো হয় এবং সচেতন করতে লিফলেট ও প্যামপ্লেট বিতরণ করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টিপাত ও বন্যায় নিহত ৫৮, চলছে উদ্ধার অভিযান

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় সপ্তাহব্যাপী চলা ভারী বৃষ্টি ও বন্যায় এ পর্যন্ত কমপক্ষে ৫৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলে একটি আগ্নেয়গিরির শীতল লাভা এবং আকস্মিক বন্যার কারণে এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন। উদ্ধার অভিযান এখনও চলমান। বন্যার কারণে রাস্তা-ঘাট, বাড়ি-ঘর, মসজিদ প্লাবিত হয়েছে। খবর খালিজ টাইমসের।

ইন্দোনেশিয়ার সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরির এই জেলায় গত শনিবারের (১১ মে) বেশ কয়েক ঘণ্টার মৌসুমি বৃষ্টিপাতের কারণে সৃষ্টি হয় কাদা ও পাথরের প্রবাহ। এতে ভেসে যায় অনেক বাড়িঘর, ধ্বংস হয়ে যায় রাস্তা ও মসজিদ।

বুধবার (১৫ মে) দেশটির জাতীয় দুর্যোগ বিষয়ক সংস্থার প্রধান সুহারায়ান্তো বলেন, ‘সর্বশেষ হিসাব অনুযায়ী মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৮ জনে।’ তিনি জানান, এখনও নিখোঁজ রয়েছে ৩৫ জন। এর আগে গত মঙ্গলবার স্থানীয় উদ্ধারকর্মীরা জানিয়েছিলেন নিখোঁজ লোকের সংখ্যা ২২ জন। এ ছাড়া বিভিন্ন ঘটনায় আহত হয়েছে আরও ৩৩ জন।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, অনেক মৃতদেহ পাওয়া গেছে পাশের নদীতে। আগ্নেয়গিরি থেকে ভেসে আসা লাভা ও কাদা বৃষ্টির পানির সঙ্গে মিশে প্রচণ্ড গতিতে আশপাশের এলাকাগুলোতে ছড়িয়ে পড়ে আর এতে ভেসে যায় বিস্তীর্ণ এলাকা। এ সময় আগ্নেয়গিরির গা বেয়ে শীতল লাভার সঙ্গে বের হয়ে আসে ছাই, বালি আর নুড়ি পাথর।

জাতীয় দুর্যোগ সংস্থার প্রধান সুহারায়ান্তো জানিয়েছেন, বন্যার কারণে যে জঞ্জাল পুরো এলাকজুড়ে ছড়িয়ে পড়েছে, তা পরিষ্কার করতে ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। তবে ছয়টি জেলার পরিবহণ চলাচল এখনও বন্ধ রয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলো থেকে তিন হাজার ৩০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

উদ্ধার কাজে কর্তৃপক্ষ আজ বুধবার আবহাওয়া পরিবর্তন প্রযুক্তি ব্যবহার করছে, যা সাধারণত কৃত্রিম বৃষ্টিপাত ঘটানোর জন্য ব্যবহার করা হয়। বর্ষাকালে ইন্দোনেশিয়ায় বন্যায় কারণে অনেক ভূমিধসের ঘটনা ঘটে তাকে। ২০২২ সালে সুমাত্রা দ্বীপে বন্যার কারণে ২৪ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছিল।

সর্বশেষ সংবাদ

বিশ্বকাপ যাত্রার আগে টাইগারদের ফটোসেশন অনুষ্ঠিত
চিকিৎসক না হয়েও রোগী দেখতেন ওষুধ বিক্রেতা, গুণতে হলো জরিমানা
ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টিপাত ও বন্যায় নিহত ৫৮, চলছে উদ্ধার অভিযান
পুলিশের ডিআইজি পদে পদোন্নতি নিতে শুরু হয়েছে তদবির-দৌড়ঝাঁপ
৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরল অ্যাস্টন ভিলা
ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন
হেলমেট ছাড়া বাইকারদের তেল না দিতে ওবায়দুল কাদেরের কঠোর নির্দেশ
চলতি মাসেই আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল
বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিল : প্রধানমন্ত্রী
চলতি মাসে অবসরে যাচ্ছেন সরকারের গুরুত্বপূর্ণ ৪ সচিব
রাফা ছেড়ে পালিয়েছেন ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি
মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে নিপুণের রিট
এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা পাবেন ৬০ হাজার টাকা
বাড়ল সোনার অলংকারের মজুরি
৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যা বলেছেন ডোনাল্ড লু
লাল পাহাড়ে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গোলাগুলি চলছে
বিদেশে বসে জঙ্গিবাদ উসকে দেওয়া হয় : দীপু মনি
ইসরায়েলি বাহিনীর ওপর একাধিক হামলার দাবি কাসসাম ব্রিগেডের
ইরানের সাথে চাবাহার চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের