মণ্ডপে মণ্ডপে বীণাপাণির বাণী অর্চনা

২৬ জানুয়ারি ২০২৩, ১০:২৫ এএম | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ০১:৫৩ এএম


মণ্ডপে মণ্ডপে বীণাপাণির বাণী অর্চনা

 

‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোস্তুতে’ এই মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজা-বন্দনা চলছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশজুড়ে চলছে এবারের সরস্বতী পূজা। প্রতিবারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে আড়ম্বরপূর্ণ আয়োজনে চলছে পূজা। সকাল সাড়ে ৭টা থেকে শুরু হয় বাণী আর্চনার মধ্যে দিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। পুষ্পাঞ্জলি, যজ্ঞ আর উপোস ভঙ্গসহ সবশেষ সাড়ে ১১টায় প্রসাদ বিতরণের মাধ্যমে পূজার কাজ শেষ হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠ ঘুরে দেখা যায়, গেল দুবছর করোনার ধকল সামলে পুরোনো আমেজে ফিরেছে দেবী সরস্বতীর পূজা। এবার মোট ৭৩টি মণ্ডপে পূজা উদযাপন চলছে। হলের পুকুরে প্রতিবারের মতো চারুকলা অনুষদের শিক্ষার্থীদের তৈরি প্রতিমা ছিল। আর চারুকলা অনুষদের শিক্ষার্থীদের তৈরি প্রতিমা থাকবে। যার উচ্চতা ৩২ ফুট, যা অন্যান্যবারের প্রতিমা থেকে বড়।

সত্য, ন্যায়, বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। সনতান ধর্মালম্বীদের বিশ্বাস, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথির বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর সাদা রাজহাঁসে চেপে আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর মর্ত্যে আবির্ভূত হন। সরস্বতী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে।

এসএন


বিভাগ : ধর্ম